কম্পিউটার

LAN কি? লোকাল এরিয়া নেটওয়ার্ক প্লেইন ইংরেজিতে ব্যাখ্যা করা হয়েছে

একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) আসলেই একক বাসা বা অফিসের মধ্যে চলমান সমস্ত ডিভাইসের জন্য নেটওয়ার্ক যোগাযোগ সংগঠিত এবং সুরক্ষিত করার জন্য একটি কাঠামো ছাড়া আর কিছুই নয়৷

আমাকে একটু ভেঙ্গে দেওয়া যাক. যখন আমি বলি, একটি বাড়িতে বা অফিসের মধ্যে , আমি বলতে চাচ্ছি যে সমস্ত ডিভাইস যা একটি নেটওয়ার্ক রাউটারের সাথে একটি শারীরিক বা বেতার সংযোগের মাধ্যমে সংযুক্ত। সেই রাউটারটি একটি WiFi অ্যাক্সেস পয়েন্ট বা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) আপনাকে দেওয়া মডেম হতে পারে।

সংগঠিত দ্বারা আমি বলতে চাচ্ছি যে প্রতিটি ডিভাইসকে একটি সনাক্তকারী ঠিকানা দেওয়া হয়েছে এবং আপনার স্থানীয় নেটওয়ার্কের বাইরে ইন্টারনেটে এর অ্যাক্সেস সংজ্ঞায়িত করা হয়েছে।

এবং রক্ষা করে আমি বলতে চাচ্ছি যে, সাধারণত, বহিরাগত নেটওয়ার্কগুলি থেকে আপনার ডিভাইসগুলিতে নির্দেশিত ট্রাফিক অনুরোধগুলি অননুমোদিত এবং সম্ভাব্য বিপজ্জনক অ্যাক্সেস প্রতিরোধে সহায়তা করার জন্য স্ক্যান এবং ফিল্টার করা হবে৷

আমার লিনাক্স ইন অ্যাকশন বইয়ের বিষয়বস্তুর উপর ভিত্তি করে, আমি এটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার চেষ্টা করব।

IPv4 ঠিকানা

এখানে যে দেখতে পারে কিভাবে. এই চিত্রের রাউটারটিতে একটি পাবলিক রয়েছে৷ 183.23.100.34 এর IP ঠিকানা যার সাথে সমস্ত আগত এবং বহির্গামী ট্র্যাফিক যুক্ত।

একই সময়ে, রাউটার একটি ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (DHCP) সার্ভার হিসাবে কাজ করে, ব্যক্তিগত বরাদ্দ করে বাড়ির সমস্ত পিসি, ল্যাপটপ, স্মার্টফোন এবং সার্ভারের আইপি ঠিকানা। যখনই তারা একে অপরের সাথে কথা বলে তখন ডিভাইসগুলি সেই ঠিকানাগুলি ব্যবহার করবে৷

LAN কি? লোকাল এরিয়া নেটওয়ার্ক প্লেইন ইংরেজিতে ব্যাখ্যা করা হয়েছে
একটি সাধারণ লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) টপোগ্রাফি

লক্ষ্য করুন কিভাবে সমস্ত স্থানীয় ডিভাইসকে "NAT IP ঠিকানা" বলে কিছু ব্যবহার করে বর্ণনা করা হয়েছে। NAT হল নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন, এবং এটি একটি ব্যক্তিগত LAN-এর মধ্যে ডিভাইসগুলিকে সংগঠিত করার জন্য ব্যবহৃত পদ্ধতি।

কিন্তু কেন? রাউটারের একই ধরনের পাবলিক আইপি অ্যাড্রেস সব ডিভাইসে দিতে সমস্যা কি?

শুরুতে, IPv4 ছিল। IPv4 ঠিকানা হল 32-বিট সংখ্যা যা বিন্দু দ্বারা পৃথক করা চারটি 8-বিট অক্টেট দ্বারা গঠিত। এটি দেখতে কেমন হতে পারে তা এখানে:

192.168.1.10

সাবনেট নোটেশন

যেহেতু নেটওয়ার্ক অ্যাড্রেস কী ধরনের সাবনেট রয়েছে তা সিস্টেমগুলি জানে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই আমাদের একটি স্ট্যান্ডার্ড নোটেশন প্রয়োজন যা সঠিকভাবে যোগাযোগ করতে পারে কোন অক্টেটগুলি নেটওয়ার্কের অংশ এবং কোনটি ডিভাইসগুলির জন্য উপলব্ধ৷

দুটি সাধারণভাবে ব্যবহৃত মান আছে:ক্লাসলেস ইন্টার-ডোমেন রাউটিং (সিআইডিআর) নোটেশন এবং নেটমাস্ক।

CIDR ব্যবহার করে, একটি নেটওয়ার্ককে 192.168.1.0/24 হিসাবে উপস্থাপন করা যেতে পারে। /24 আপনাকে বলে যে প্রথম তিনটি অক্টেট (8×3=24) নেটওয়ার্কের অংশ তৈরি করে, ডিভাইস ঠিকানাগুলির জন্য শুধুমাত্র চতুর্থ অক্টেট রেখে যায়। দ্বিতীয় নেটওয়ার্ক (বা সাবনেট), CIDR-এ, 192.168.2.0/24 হিসাবে বর্ণনা করা হবে।

এই একই দুটি নেটওয়ার্ককে 255.255.255.0 এর নেটমাস্কের মাধ্যমেও বর্ণনা করা যেতে পারে। অর্থাৎ প্রথম তিনটি অক্টেটের প্রতিটির 8টি বিট নেটওয়ার্ক ব্যবহার করে, কিন্তু চতুর্থটির কোনোটিই নয়৷

ব্যক্তিগত নেটওয়ার্ক বোঝা

তত্ত্বগতভাবে, IPv4 প্রোটোকল 1.0.0.0 থেকে 255.255.255.255 পর্যন্ত প্রায় চার বিলিয়ন অনন্য ঠিকানার অনুমতি দেয়।

কিন্তু এমনকি যদি এই চার বিলিয়ন ঠিকানাগুলি কার্যত উপলব্ধ ছিল, তবুও এটি কোটি কোটি সেল ফোন, কোটি কোটি ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটার এবং আরও কোটি কোটি নেটওয়ার্ক-সংযুক্ত গাড়ি, যন্ত্রপাতি এবং ইন্টারনেটের প্রতিটি কভার করার কাছাকাছি আসতে পারে না। জিনিস ডিভাইস যে ইতিমধ্যে আউট আছে. শীঘ্রই আসছে এমন আরও কোটি কোটির কিছু বলার নেই৷

তাই নেটওয়ার্ক ইঞ্জিনিয়াররা ব্যক্তিগত নেটওয়ার্কগুলিতে একচেটিয়াভাবে ব্যবহার করার জন্য IPv4 ঠিকানাগুলির তিনটি রেঞ্জ আলাদা করে রাখে। এই রেঞ্জের কোনো ঠিকানা ব্যবহার করে ডিভাইসগুলি সর্বজনীন ইন্টারনেট থেকে সরাসরি পৌঁছানো যাবে না এবং ইন্টারনেট সংস্থানগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে না। এই তিনটি রেঞ্জ:

Between 10.0.0.0 and 10.255.255.255
Between 172.16.0.0 and 172.31.255.255
Between 192.168.0.0 and 192.168.255.255

মনে রাখবেন NAT-এ "T" কিসের জন্য দাঁড়িয়েছে? এটি ছিল "অনুবাদ।" এর মানে হল যে একটি NAT-সক্ষম রাউটার LAN এবং ইন্টারনেটের মধ্যে ট্রাফিক অনুরোধে ব্যবহৃত ব্যক্তিগত আইপি ঠিকানাগুলি গ্রহণ করবে এবং অনুবাদ করবে। তাদের রাউটারের নিজস্ব পাবলিক ঠিকানায়। রাউটার, তার নামের সাথে সত্য, তারপর রুট করবে সেই অনুরোধগুলি তাদের উপযুক্ত গন্তব্যে।

নেটওয়ার্ক অ্যাড্রেসিংয়ের এই সাধারণ পুনঃডিজাইনটি ডিভাইসগুলির সাথে ব্যবহারের জন্য বহু বিলিয়ন ঠিকানা সংরক্ষণ করেছে - যেমন সেল ফোন - যেগুলি একটি ব্যক্তিগত নেটওয়ার্কের অংশ ছিল না৷ সেই সমস্ত ল্যাপটপ, পিসি, এবং এই সমস্ত বাড়ি এবং অফিসে চলমান সুবিধামত (এবং নির্বিঘ্নে) তাদের রাউটারের পাবলিক আইপি শেয়ার করবে৷

সমস্যা সমাধান? ওয়েল, বেশ না. আপনি দেখতে পাচ্ছেন, ঠিকানাগুলির এত দক্ষ ব্যবহার সত্ত্বেও, অনলাইনে আসা পাবলিক-ফেসিং ডিভাইসগুলির বিস্ফোরণের জন্য এখনও যথেষ্ট হবে না। সেই সমস্যাটি পরিচালনা করার জন্য, আরও নেটওয়ার্ক ইঞ্জিনিয়াররা IPv6 নিয়ে এসেছেন প্রোটোকল এখানে একটি IPv6 ঠিকানা দেখতে কেমন হতে পারে:

2002:0df6:0001:004b:0100:6c2e:0370:7234

এটা খারাপ দেখায়, তাই না? এবং দেখে মনে হচ্ছে এটি আগের সেই উইম্পি IPv4 উদাহরণের চেয়ে অনেক বড় সংখ্যা৷

হ্যাঁ এবং হ্যাঁ. আমি কিছু ধরণের আইপিভি 4 ঠিকানা মনে রাখতে বেশ ভাল পেয়েছি, তবে আমি এই দানবগুলির মধ্যে একটিকে "ডাউনলোড" করার চেষ্টাও করিনি।

একটি জিনিসের জন্য, এটি হেক্সাডেসিমাল, যার অর্থ এটি 0 এবং 9 এবং এর মধ্যে সংখ্যা ব্যবহার করে বর্ণমালার প্রথম ছয়টি অক্ষর (a-f)! তা ছাড়া, চারটির পরিবর্তে আটটি অক্টেট রয়েছে এবং ঠিকানাটি 32-বিটের পরিবর্তে 128-বিট।

যার সবকটির অর্থ হল, একবার প্রোটোকল সম্পূর্ণরূপে বাস্তবায়িত হলে, আমরা খুব, খুব দীর্ঘ সময়ের জন্য ঠিকানা ফুরিয়ে যাওয়ার ঝুঁকিতে থাকব না (অর্থ:চিরতরে)। আর কি ওটা এর মানে হল, ঠিকানা বরাদ্দের দৃষ্টিকোণ থেকে, প্রাইভেট NAT নেটওয়ার্কের আর কোন প্রয়োজন নেই।

যদিও, নিরাপত্তা বিবেচনার জন্য, আপনি এখনও আপনার ডিভাইসগুলিকে আপনার ল্যানের মধ্যে কিছু সুরক্ষা দিতে চাইবেন৷

আমার bootstrap-it.com-এ উপলব্ধ বই, কোর্স এবং নিবন্ধগুলির আকারে প্রশাসনের আরও অনেক ভালতা রয়েছে৷


  1. নেটওয়ার্ক কি?

  2. ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN) কি?

  3. ভার্চুয়াল LAN (VLAN) কি?

  4. শ্যাডো ওয়েব কি? ব্যাখ্যা করা হয়েছে