কম্পিউটার

কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?

Amazon Simple Storage Service (Amazon S3) হল ক্লাউড স্টোরেজ যা যেকোনো Amazon অঞ্চলে ডেটা সঞ্চয় ও পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়। Amazon S3 99.999999999% (11 9’s) স্থায়িত্বের জন্য ডিজাইন করা হয়েছে এবং সারা বিশ্বের কোম্পানির লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশনের ডেটা সঞ্চয় করে৷

কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?

সমস্ত ফাইল অ্যামাজন S3 বালতিতে একটি বস্তু হিসাবে সংরক্ষণ করা হয়। আমরা একাধিক বালতি তৈরি করতে পারি; প্রতিটি বালতি স্টোরেজ পাত্র হিসাবে কাজ করে। যখন আমরা Amazon S3 বালতিতে ফাইলগুলি আপলোড করি, তখন আমরা বস্তু এবং তাদের ডেটাতে অনুমতি সেট করতে পারি এবং কে সেগুলি অ্যাক্সেস করতে পারে তা নির্ধারণ করতে পারি। উপরন্তু, আমরা IAM-এ AWS অ্যাকাউন্ট তৈরি করতে পারি এবং বালতি তৈরি, আপলোড বা ডেটা পরিবর্তন করার অধিকার কার আছে তা নির্ধারণ করতে পারি।

আপনার যদি ইতিমধ্যে একটি AWS অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি Amazon S3 ব্যবহার করতে পারবেন কারণ এটি একটি পরিষেবা যা অ্যামাজন অ্যাকাউন্টের সাথে ডিফল্টরূপে আসে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করতে হয়, ফাইল এবং ফোল্ডার আপলোড করতে হয় এবং বৈশিষ্ট্য এবং অনুমতিগুলি কনফিগার করতে হয়৷

  1. AWS ম্যানেজমেন্ট কনসোলে লগইন করুন
  2. পরিষেবা-এ ক্লিক করুন S3 টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে S3-এ ক্লিক করুন Amazon S3 অ্যাক্সেস করতে
  3. বাকেট তৈরি করুন -এ ক্লিক করুন যা বস্তু আপলোড করতে ব্যবহার করা হবে (উদাহরণস্বরূপ, আপনার ফটো বা ভিডিও ফাইল)। কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  4. নাম এবং অঞ্চলের অধীনে বালতির নাম টাইপ করুন এবং Amazon অঞ্চল বেছে নিন এবং পরবর্তী ক্লিক করুন . Amazon S3-এ বিদ্যমান সমস্ত বালতি নামের মধ্যে বালতির নামটি অনন্য হতে হবে। আপনি যে অঞ্চলে আপনার Amazon EC2 উদাহরণ হোস্ট করেন তার উপর ভিত্তি করে অঞ্চলটি বেছে নিন। আমাদের ক্ষেত্রে, এটি ইইউ (ফ্রাঙ্কফুর্ট)। কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  5. বিকল্প কনফিগার করুন এর অধীনে আপনার বালতি কনফিগার করুন এবং পরবর্তী ক্লিক করুন . আমাদের ক্ষেত্রে, আমরা সংস্করণ সক্ষম করব, তবে আরও কয়েকটি বিকল্প রয়েছে যার মধ্যে রয়েছে:
    • সংস্করণ - সংস্করণ আপনাকে একটি বালতিতে একটি বস্তুর একাধিক সংস্করণ রাখতে সক্ষম করে। এটি পরে সক্রিয় করা যেতে পারে। আমরা এটি সক্রিয় করব।
    • সার্ভার অ্যাক্সেস লগিং – এটি একটি বালতিতে করা অনুরোধগুলির জন্য বিশদ রেকর্ড সরবরাহ করে এবং এটি নিরাপত্তা এবং অ্যাক্সেস অডিটের ক্ষেত্রে কার্যকর হতে পারে। লগগুলি স্টোরেজ বিলিং বাড়াবে৷
    • ট্যাগ – বালতি খরচ ট্র্যাক করতে ট্যাগ ব্যবহার করুন।
    • অবজেক্ট-লেভেল লগিং – অতিরিক্ত খরচের জন্য AWS CloudTrail ব্যবহার করে অবজেক্ট-লেভেল API কার্যকলাপ রেকর্ড করুন।
    • ডিফল্ট এনক্রিপশন – A স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করা বস্তুগুলি যখন সেগুলি Amazon S3 এ সংরক্ষণ করা হয় তখন ট্রানজিটের সময় ডেটা সুরক্ষিত থাকবে (যেমন এটি Amazon S3 বালতিতে ভ্রমণ করে) এবং বিশ্রামে (যখন এটি Amazon S3 এ ডিস্কে সংরক্ষণ করা হয়)। আমরা এটি সক্রিয় করব।
    • উন্নত সেটিংস – এই বালতিতে থাকা বস্তুগুলিকে স্থায়ীভাবে লক করার অনুমতি দিন৷
    • ব্যবস্থাপনা – একটি অতিরিক্ত খরচের জন্য আপনার বালতিতে অনুরোধগুলি মনিটর করুন

      কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  1. এর অধীনে অনুমতি সেট করুন AWS ব্যবহারকারীদের জন্য অনুমতি কনফিগার করুন যাদের Amazon S3 বালতিতে অ্যাক্সেস থাকা উচিত (না) এবং পরবর্তী ক্লিক করুন . S3 বালতিতে সর্বজনীন অ্যাক্সেস কনফিগার করার জন্য বিভিন্ন বিকল্প উপলব্ধ রয়েছে যার মধ্যে রয়েছে:
    • সমস্ত পাবলিক অ্যাক্সেস ব্লক করুন - এটি ডিফল্টরূপে সক্রিয় করা হয়।
    • নতুন অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACLs) এর মাধ্যমে দেওয়া বালতি এবং বস্তুগুলিতে সর্বজনীন অ্যাক্সেস ব্লক করুন
    • যেকোন অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACLs) এর মাধ্যমে দেওয়া বালতি এবং বস্তুগুলিতে সর্বজনীন অ্যাক্সেস ব্লক করুন
    • নতুন পাবলিক বাকেট বা অ্যাক্সেস পয়েন্ট নীতির মাধ্যমে মঞ্জুর করা বালতি এবং বস্তুগুলিতে সর্বজনীন অ্যাক্সেস ব্লক করুন
    • যেকোন পাবলিক বাকেট বা অ্যাক্সেস পয়েন্ট নীতির মাধ্যমে বালতি এবং বস্তুগুলিতে পাবলিক এবং ক্রস-অ্যাকাউন্ট অ্যাক্সেস ব্লক করুন

আমরা সমস্ত পাবলিক অ্যাক্সেস ব্লক করব৷

কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?

  1. এর অধীনে পর্যালোচনা যাচাই করুন আপনার কনফিগারেশন সঠিক এবং তারপর বাকেট তৈরি করুন এ ক্লিক করুন . কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  2. আপনার Amazon S3 বালতি উপলব্ধ। আপনি দেখতে পারেন একটি বালতি বলা হয় কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  3. ফাইলগুলি আপলোড করতে S3 বালতিতে ক্লিক করুন৷ কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  4. ফোল্ডার তৈরি করুন-এ ক্লিক করুন একটি ফোল্ডার তৈরি করতে এবং ফোল্ডারের নাম নির্ধারণ করুন এবং তারপরে সংরক্ষণ করুন ক্লিক করুন . আপনি এনক্রিপশন সক্ষম করতে পারেন। আমরা এনক্রিপশন ছাড়াই মাল্টিমিডিয়া নামে একটি ফোল্ডার তৈরি করব। কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  5. নতুন ফোল্ডারে ক্লিক করুন এবং তারপর আপলোড এ ক্লিক করুন . কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  6. এর অধীনে ফাইল নির্বাচন করুন ফাইল এবং ফোল্ডার টেনে আনুন এবং ড্রপ করুন বা ফাইল যোগ করুন ক্লিক করুন ফাইল আপলোড করতে এবং তারপর পরবর্তী . 160 গিগাবাইটের চেয়ে বড় ফাইল আপলোড করতে, AWS CLI, AWS SDK বা Amazon S3 REST API ব্যবহার করুন কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  7. এর অধীনে অনুমতি সেট করুন ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি যোগ করুন যেগুলির ফাইলে অ্যাক্সেস থাকতে হবে এবং অনুমতিগুলি সংজ্ঞায়িত করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন . কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  8. এর অধীনে প্রপার্টি সেট করুন আপনার ব্যবহারের ক্ষেত্রে এবং অ্যাক্সেসের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে একটি স্টোরেজ ক্লাস চয়ন করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন . আমরা স্ট্যান্ডার্ড স্টোরেজ ক্লাস বেছে নেব যার অর্থ ঘন ঘন ডেটা অ্যাক্সেস করা হবে। কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  9. পর্যালোচনার অধীনে কনফিগারেশন সঠিক কিনা যাচাই করুন এবং তারপর আপলোড ক্লিক করুন . কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  10. ফাইলটি সফলভাবে S3 বালতিতে আপলোড করা হয়েছে৷ কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?
  11. ফাইলটি খুলতে ক্লিক করুন। আপনি বিভিন্ন বিকল্প উপলব্ধ দেখতে পারেন. আপনি এটি খুলতে, ডাউনলোড করতে বা বিদ্যমান বৈশিষ্ট্য এবং অনুমতি পরিবর্তন করতে পারেন। কীভাবে Amazon S3 বাকেট তৈরি এবং কনফিগার করবেন?

  1. কিভাবে ঘরে বসে একটি গেস্ট নেটওয়ার্ক তৈরি এবং কনফিগার করবেন ধাপে ধাপে

  2. কীভাবে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি এবং পরিচালনা করবেন

  3. Amazon EC2 ইন্সট্যান্সে নিরাপত্তা নিয়মগুলি কীভাবে কনফিগার করবেন

  4. কিভাবে Amazon EC2 ইন্সট্যান্স থেকে একটি টেমপ্লেট তৈরি করবেন