কম্পিউটার

WPA2, WPA, WEP, AES এবং TKIP এর মধ্যে পার্থক্য কী?

আপনি আজ যেখানেই যান, সেখানে একটি ওয়াইফাই নেটওয়ার্ক রয়েছে যার সাথে আপনি সংযোগ করতে পারেন৷ বাড়িতে, অফিসে বা স্থানীয় কফি শপেই হোক না কেন, ওয়াইফাই নেটওয়ার্কের আধিক্য রয়েছে। প্রতিটি ওয়াইফাই নেটওয়ার্ক কোনো না কোনো নেটওয়ার্ক নিরাপত্তার সাথে সেটআপ করা হয়, হয় সবার জন্য অ্যাক্সেসের জন্য উন্মুক্ত বা অত্যন্ত সীমাবদ্ধ যেখানে শুধুমাত্র নির্দিষ্ট ক্লায়েন্ট সংযোগ করতে পারে।

যখন ওয়াইফাই সুরক্ষার কথা আসে, তখন আপনার কাছে সত্যিই কয়েকটি বিকল্প রয়েছে, বিশেষ করে যদি আপনি একটি হোম ওয়্যারলেস নেটওয়ার্ক সেট আপ করেন। বর্তমানে তিনটি বড় নিরাপত্তা প্রোটোকল হল WEP, WPA, এবং WPA2। এই প্রোটোকলগুলির সাথে ব্যবহৃত দুটি বড় অ্যালগরিদম হল TKIP এবং CCMP সহ AES। আমি এই ধারণাগুলির মধ্যে কয়েকটি নীচে আরও বিশদে ব্যাখ্যা করব।

    WPA2, WPA, WEP, AES এবং TKIP এর মধ্যে পার্থক্য কী?

    কোন নিরাপত্তা বিকল্প বেছে নেবেন?

    আপনি যদি এই প্রোটোকলগুলির প্রতিটির পিছনে সমস্ত প্রযুক্তিগত বিবরণ সম্পর্কে চিন্তা না করেন এবং আপনার ওয়্যারলেস রাউটারের জন্য কোনটি নির্বাচন করবেন তা জানতে চান, তাহলে নীচের তালিকাটি দেখুন। এটি সবচেয়ে নিরাপদ থেকে সর্বনিম্ন সুরক্ষিত পর্যন্ত র‌্যাঙ্ক করা হয়েছে। আপনি যত বেশি নিরাপদ বিকল্প বেছে নিতে পারবেন, তত ভালো।

    আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কিছু ডিভাইস সবচেয়ে নিরাপদ পদ্ধতি ব্যবহার করে সংযোগ করতে সক্ষম হবে, আমি আপনাকে এটি সক্ষম করার পরামর্শ দিচ্ছি এবং তারপরে কোন সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আমি ভেবেছিলাম যে বেশ কয়েকটি ডিভাইস সর্বোচ্চ এনক্রিপশন সমর্থন করবে না, কিন্তু তারা ঠিকভাবে সংযুক্ত আছে জেনে অবাক হয়েছি।

    1. WPA2 এন্টারপ্রাইজ (802.1x RADIUS)
    2. WPA2-PSK AES
    3. WPA-2-PSK AES + WPA-PSK TKIP
    4. WPA TKIP
    5. WEP
    6. খোলা (কোন নিরাপত্তা নেই)

    এটি লক্ষণীয় যে WPA2 এন্টারপ্রাইজ প্রি-শেয়ারড কী (PSK) ব্যবহার করে না, তবে এর পরিবর্তে EAP প্রোটোকল ব্যবহার করে এবং ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রমাণীকরণের জন্য একটি ব্যাকএন্ড RADIUS সার্ভার প্রয়োজন। আপনি WPA2 এবং WPA এর সাথে যে PSK দেখেন সেটি হল মূলত একটি ওয়্যারলেস নেটওয়ার্ক কী যা আপনাকে প্রথমবার কোনো ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করার সময় প্রবেশ করতে হবে।

    WPA2, WPA, WEP, AES এবং TKIP এর মধ্যে পার্থক্য কী?

    WPA2 এন্টারপ্রাইজ সেটআপ করার জন্য আরও জটিল এবং সাধারণত শুধুমাত্র কর্পোরেট পরিবেশে বা খুব প্রযুক্তিগতভাবে জ্ঞানী মালিকদের বাড়িতে করা হয়। কার্যত, আপনি শুধুমাত্র 2 থেকে 6 পর্যন্ত বিকল্পগুলি বেছে নিতে সক্ষম হবেন, যদিও বেশিরভাগ রাউটারগুলিতে এখন আর WEP বা WPA TKIP এর বিকল্প নেই কারণ তারা নিরাপত্তাহীন৷

    WEP, WPA এবং WPA2 ওভারভিউ

    আমি এই প্রোটোকলগুলির প্রতিটি সম্পর্কে খুব বেশি প্রযুক্তিগত বিশদে যেতে যাচ্ছি না কারণ আপনি আরও অনেক তথ্যের জন্য সহজেই তাদের গুগল করতে পারেন। মূলত, ওয়্যারলেস সিকিউরিটি প্রোটোকলগুলি 90 এর দশকের শেষের দিকে শুরু হয়েছিল এবং তারপর থেকে বিকশিত হচ্ছে। সৌভাগ্যক্রমে, মাত্র কয়েকটি প্রোটোকল গৃহীত হয়েছিল এবং তাই এটি বোঝা অনেক সহজ৷

    WEP

    WEP বা তারযুক্ত সমতুল্য গোপনীয়তা ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য 802.11 স্ট্যান্ডার্ড সহ 1997 সালে আবার প্রকাশিত হয়েছিল। এটি গোপনীয়তা প্রদান করার কথা ছিল যা তারযুক্ত নেটওয়ার্কের সমতুল্য ছিল (তাই নাম)।

    WEP 64-বিট এনক্রিপশন দিয়ে শুরু হয়েছিল এবং শেষ পর্যন্ত 256-বিট এনক্রিপশন পর্যন্ত চলে গিয়েছিল, কিন্তু রাউটারগুলিতে সবচেয়ে জনপ্রিয় বাস্তবায়ন ছিল 128-বিট এনক্রিপশন। দুর্ভাগ্যবশত, WEP প্রবর্তনের খুব শীঘ্রই, নিরাপত্তা গবেষকরা বেশ কিছু দুর্বলতা খুঁজে পান যা তাদের কয়েক মিনিটের মধ্যে একটি WEP কী ক্র্যাক করতে দেয়।

    এমনকি আপগ্রেড এবং সংশোধনের পরেও, WEP প্রোটোকল দুর্বল এবং প্রবেশ করা সহজ। এই সমস্যাগুলির প্রতিক্রিয়া হিসাবে, ওয়াইফাই অ্যালায়েন্স WPA বা ওয়াইফাই সুরক্ষিত অ্যাক্সেস চালু করেছে, যা 2003 সালে গৃহীত হয়েছিল।

    WPA

    WPA প্রকৃতপক্ষে শুধুমাত্র একটি মধ্যবর্তী প্রতিকারের জন্য বোঝানো হয়েছিল যতক্ষণ না তারা WPA2 চূড়ান্ত করতে পারে, যা 2004 সালে চালু করা হয়েছিল এবং বর্তমানে ব্যবহৃত মান। WPA TKIP ব্যবহার করেছে অথবাটেম্পোরাল কী ইন্টিগ্রিটি প্রোটোকল বার্তা অখণ্ডতা নিশ্চিত করার একটি উপায় হিসাবে। এটি WEP থেকে ভিন্ন ছিল, যা CRC বা সাইক্লিক রিডানডেন্সি চেক ব্যবহার করে। TKIP CRC থেকে অনেক শক্তিশালী ছিল।

    দুর্ভাগ্যবশত, জিনিসগুলিকে সামঞ্জস্যপূর্ণ রাখতে, ওয়াইফাই অ্যালায়েন্স WEP থেকে কিছু দিক ধার করেছে, যা TKIP-এর সাথে WPA-কেও অনিরাপদ করে তুলেছে। WPA WPS (WiFi সুরক্ষিত সেটআপ) নামে একটি নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে , যা ব্যবহারকারীদের ওয়্যারলেস রাউটারের সাথে ডিভাইসগুলিকে সংযুক্ত করা সহজ করে দেওয়ার কথা ছিল৷ যাইহোক, এটির দুর্বলতা রয়েছে যা নিরাপত্তা গবেষকদের অল্প সময়ের মধ্যে একটি WPA কী ক্র্যাক করতে দেয়।

    WPA2

    WPA2 2004 সালের প্রথম দিকে উপলব্ধ হয় এবং 2006 সালের মধ্যে আনুষ্ঠানিকভাবে এর প্রয়োজন হয়। WPA এবং WPA2 এর মধ্যে সবচেয়ে বড় পরিবর্তন ছিল TKIP এর পরিবর্তে CCMP সহ AES এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করা।

    WPA-তে, AES ঐচ্ছিক ছিল, কিন্তু WPA2-এ AES বাধ্যতামূলক এবং TKIP ঐচ্ছিক। নিরাপত্তার দিক থেকে, TKIP এর থেকে AES অনেক বেশি নিরাপদ। WPA2-এ কিছু সমস্যা পাওয়া গেছে, কিন্তু সেগুলি শুধুমাত্র কর্পোরেট পরিবেশে সমস্যা এবং হোম ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য নয়৷

    WPA একটি 64-বিট বা 128-বিট কী ব্যবহার করে, হোম রাউটারগুলির জন্য সবচেয়ে সাধারণ হল 64-বিট। WPA2-PSK এবং WPA2-ব্যক্তিগত হল বিনিময়যোগ্য পদ।

    তাই আপনার যদি এই সব থেকে কিছু মনে রাখতে হয়, তা হল:WPA2 হল সবচেয়ে নিরাপদ প্রোটোকল এবং CCMP সহ AES হল সবচেয়ে নিরাপদ এনক্রিপশন। এছাড়াও, WPS অক্ষম করা উচিত কারণ এটি রাউটারের পিন হ্যাক করা এবং ক্যাপচার করা খুব সহজ, যা রাউটারের সাথে সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


    1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

    2. WEP, WPA, WPA2 এবং WPA3 ওয়াইফাই নিরাপত্তার মধ্যে পার্থক্য কি?

    3. ওয়াইফাই নিরাপত্তা প্রোটোকলের মধ্যে পার্থক্য বোঝা:WEP, WPA, এবং WPA2 Wi-Fi

    4. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?