কম্পিউটার

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম বা নিষ্ক্রিয় করুন

এমন একটি সময় আসতে পারে যখন আপনাকে একটি স্ক্রিপ্ট লিখতে হবে বা দূরবর্তীভাবে একটি পিসিতে সংযোগ করতে হবে এবং উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম বা নিষ্ক্রিয় করতে একটি কমান্ড চালাতে হবে। বেশিরভাগ আইটি পরিবেশের জন্য, ক্লায়েন্ট কম্পিউটারে উইন্ডোজ ফায়ারওয়াল কনফিগার করার সবচেয়ে সহজ উপায় হল গ্রুপ পলিসি ব্যবহার করা।

এইচটিটিপি, ফাইল শেয়ারিং, সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন এবং আরও অনেক কিছুর মতো পরিষেবাগুলির জন্য পোর্ট ব্যতিক্রমগুলি যোগ করার এটি সবচেয়ে সহজ উপায়। তবে, কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ফায়ারওয়াল কীভাবে কনফিগার করতে হয় তা জেনে রাখাও ভালো যদি আপনার কাছে এমন কম্পিউটার এবং সার্ভার থাকে যা সক্রিয় ডিরেক্টরিতে নেই।

    কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ফায়ারওয়াল পরিচালনা করুন

    প্রথমে, উইন্ডোজ ফায়ারওয়াল সার্ভার বা কম্পিউটারে সক্ষম কিনা তা দেখতে, কমান্ড প্রম্পটে এই কমান্ডটি টাইপ করুন:

    netsh advfirewall show allprofiles

    নিশ্চিত করুন যে আপনি একটি অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পট খুলছেন (স্টার্টে ক্লিক করুন, সিএমডি টাইপ করুন এবং তারপরে কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন ) আপনি নীচে যা দেখানো হয়েছে তার অনুরূপ কিছু পেতে হবে:

    কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম বা নিষ্ক্রিয় করুন

    ডিফল্টরূপে, আপনি এখানে তিনটি পৃথক তালিকা দেখতে পাবেন:ডোমেন প্রোফাইল সেটিংস, ব্যক্তিগত প্রোফাইল সেটিংস এবং সর্বজনীন প্রোফাইল সেটিংস৷ এই তিনটি তিনটি অবস্থার সাথে মিলে যায় যেগুলি আপনি আপনার কম্পিউটারে প্রতিটি নেটওয়ার্ক সংযোগ স্থাপন করতে পারেন৷ আপনি যদি আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন এবং আপনি হোম নেটওয়ার্ক বেছে নেন বিকল্প, ব্যক্তিগত প্রোফাইল সেটিংস প্রয়োগ করা হবে।

    রাজ্য মানে যদি ফায়ারওয়াল চালু বা বন্ধ থাকে। ফায়ারওয়াল নীতি প্রতিটি প্রোফাইলে কী ইনবাউন্ড এবং আউটবাউন্ড নীতি প্রয়োগ করা হচ্ছে তা আপনাকে বলে৷

    একটি নির্দিষ্ট প্রোফাইলের জন্য ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করবেন:

    netsh advfirewall set privateprofile state off

    অন্যান্য বিকল্পগুলি হল বর্তমান প্রোফাইল , পাবলিক প্রোফাইল , ডোমেন প্রোফাইল , এবং সমস্ত প্রোফাইল . তাই আপনি যদি ফায়ারওয়াল সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান, তাহলে আপনি সমস্ত প্রোফাইল ব্যবহার করবেন ব্যক্তিগত প্রোফাইলের পরিবর্তে। আবার সক্ষম করতে, শুধু চালু করুন শেষে বন্ধ এর পরিবর্তে .

    কমান্ড লাইন ব্যবহার করে ফায়ারওয়ালে পোর্ট খুলুন

    এখন আপনি যদি কমান্ড লাইন ব্যবহার করে ফায়ারওয়ালে একটি পোর্ট খুলতে চান? এটাও সহজ!

    ধরা যাক আপনি পোর্ট 3389 খুলতে চান, যা উইন্ডোজের রিমোট ডেস্কটপের জন্য। আপনি কেবল এই কমান্ডটি চালাবেন:

    netsh advfirewall firewall add rule name="Open Remote Desktop" protocol=TCP dir=in localport=3389 action=allow

    কমান্ডটি বেশ দীর্ঘ, তবে এটি ভেঙে ফেলা মোটামুটি সহজ। আপনি একটি নিয়ম যোগ করুন, এটি একটি নাম দিন, প্রোটোকল (TCP বা UDP) চয়ন করুন, দিক নির্বাচন করুন (ইন বা আউট), এটি পোর্ট নম্বর দিন এবং অ্যাকশন চয়ন করুন (অনুমতি দিন বা অস্বীকার করুন)৷

    আপনি যদি এই কমান্ডটি চালাতেন, তাহলে উইন্ডোজ ফায়ারওয়ালে অনুমোদিত অ্যাপগুলি দেখুন, আপনি দেখতে পাবেন যে রিমোট ডেস্কটপ আইটেমটি এখন চেক করা হয়েছে:

    কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম বা নিষ্ক্রিয় করুন

    আপনি যদি পোর্টের একটি পরিসর খুলতে চান তবে একটি সাধারণ ড্যাশ ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, এখানে আমি UDP আউটবাউন্ড ট্রাফিকের জন্য 600o থেকে 7000 পোর্ট খুলছি:

    netsh advfirewall firewall add rule name="UDP ports" protocol=UDP dir=out localport=6000-7000 action=allow

    উইন্ডোজ ফায়ারওয়ালের সমস্ত দিক পরিচালনা করতে আপনি ব্যবহার করতে পারেন এমন আরও অনেক উন্নত কমান্ড রয়েছে, তাই /? ব্যবহার করা নিশ্চিত করুন। যেকোন কমান্ডের শেষে অক্ষর সব অপশন এবং উদাহরণ দেখতে।


    1. উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেলের জন্য লিগ্যাসি কনসোল সক্ষম বা অক্ষম করুন

    2. উইন্ডোজ 10 ফায়ারওয়াল কীভাবে অক্ষম করবেন

    3. কমান্ড প্রম্পট থেকে কীভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করবেন

    4. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন