কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী অধ্যয়ন করবেন?

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করব?

OSI কিভাবে কাজ করে তা আপনাকে অবশ্যই বুঝতে হবে। নেটওয়ার্ক ডিভাইসের প্রকারভেদকে নিম্নে ভাগ করা যায়। নেটওয়ার্কগুলি কীভাবে সুরক্ষিত থাকে তা বোঝা... প্রতিটি ধরণের ডিভাইসের জন্য একটি পৃথক নেটওয়ার্ক স্থাপন করুন৷ নিশ্চিত করুন যে আপনার সুরক্ষা ডিভাইসগুলি সঠিকভাবে স্থাপন করা হয়েছে... নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ ব্যবহার করে নেটওয়ার্ক ঠিকানাগুলি অনুবাদ করুন... ব্যক্তিগত ফায়ারওয়ালগুলি বন্ধ করা একটি খারাপ ধারণা... তাত্ক্ষণিক লগিং বিশ্লেষণের সাথে কেন্দ্রীভূত লগিং ব্যবহার করা উচিত৷

আপনি নেটওয়ার্ক নিরাপত্তায় কী অধ্যয়ন করেন?

মৌলিক তথ্য বিশ্লেষণ একটি ভূমিকা. কোর্সটি মৌলিক স্ক্রিপ্টিং এবং প্রোগ্রামিং এর একটি ভূমিকা। সাইবার হুমকির বিরুদ্ধে প্রতিরক্ষা। সাইবার দুনিয়া থেকে হুমকি। মৌলিক নিরাপত্তা নকশা নীতির একটি সেট. তথ্য নিশ্চয়তা মৌলিক বিষয় একটি প্রাইমার. এই কোর্সটি ক্রিপ্টোগ্রাফির একটি ওভারভিউ প্রদান করে। একটি তথ্য প্রযুক্তি সিস্টেমের উপাদান।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. ম্যালওয়্যার সনাক্ত এবং অপসারণ করার জন্য একটি প্রোগ্রাম। একটি অসঙ্গতি সনাক্ত করা হয়েছে. অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... ডেটা ক্ষতি রোধ করার একটি উপায়... ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... একটি নিরাপত্তা ব্যবস্থা যা শেষ পয়েন্টগুলিকে রক্ষা করে৷ ফায়ারওয়াল আছে।

আমি কীভাবে নেটওয়ার্কিংয়ের জন্য পড়াশোনা শুরু করব?

প্রথম ধাপ হল কোন উপাদানগুলো একটি নেটওয়ার্ক তৈরি করে তা বোঝা। দ্বিতীয় ধাপ হল নেটওয়ার্কিং কাজের ভূমিকা বাছাই করা.... তৃতীয় ধাপ হল সার্টিফাইড হওয়া এবং নেটওয়ার্কিংয়ে প্রশিক্ষণ দেওয়া।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

নেটওয়ার্কের একটি ক্রমবর্ধমান সংখ্যা মোবাইল যাচ্ছে, যা নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য বৃহত্তর চাহিদা অনুবাদ করে. 2016-2026 সময়কালে, BLS ডেটা অনুসারে, 28% তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের পদ বৃদ্ধির আশা করা হচ্ছে৷

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

সামগ্রিকভাবে দৃঢ় যোগাযোগ দক্ষতা। জটিল বিষয়গুলি কার্যকরভাবে যোগাযোগ করার জন্য, লেখক এবং বক্তাকে লিখিত এবং মৌখিক উভয় যোগাযোগের দক্ষতা থাকতে হবে। স্বাধীনভাবে এবং অন্যদের সাথে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা। একটি সমস্যা সমাধানের পদ্ধতি। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। নিজের দ্বারা অনুপ্রেরণা।

তথ্য সুরক্ষায় কর্মরত কর্মীদের কী কী দক্ষতা প্রয়োজন?

প্রথম উদাহরণে, একজন তথ্য নিরাপত্তা বিশ্লেষককে বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত.... আমি অনুভব করি যে আমাদের যোগাযোগ এবং সহযোগিতা করা দরকার... এটি সৃজনশীলতার বিষয়ে। বিস্তারিত গুরুত্বপূর্ণ. তথ্য প্রযুক্তিতে প্রযুক্তি জ্ঞান।

আমি কীভাবে বাড়িতে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করতে পারি?

আপনার অপারেটিং সিস্টেমকে আধুনিক একটিতে আপডেট করুন। নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার একটি সিকিউরিটি স্যুট দিয়ে সুরক্ষিত আছে। আপনার পাসওয়ার্ড সুরক্ষিত করতে ভুলবেন না. অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট শুধুমাত্র নির্দিষ্ট কাজের জন্য ব্যবহার করার অনুমতি দিন। নিশ্চিত করুন যে আপনি যে সফ্টওয়্যারটি ইনস্টল করেছেন তা একটি বিশ্বস্ত উত্স থেকে এসেছে... অ্যাডমিনিস্ট্রেটরকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা উন্নত করা উচিত... ফায়ারওয়াল ক্ষমতার সুবিধা নিন৷ ওয়াইফাই নেটওয়ার্ক WPA2 এর সাথে সেট আপ করা উচিত।

ইন্টারনেট নিরাপত্তার জন্য সর্বোত্তম অনুশীলন কী?

Logiciels পাবলিক কম্পিউটার বন্ধ করা উচিত... ...এবং নিশ্চিত করুন যে এটি নষ্ট হয়ে গেলে আপনি এটি পুনরুদ্ধার করতে পারেন। ব্যক্তিগত তথ্য ভুল হাতে যেতে দেবেন না। সামাজিক নেটওয়ার্কগুলিতে আপনি যে পরিমাণ তথ্য ভাগ করেন। ফাইল ডাউনলোড করা বৈধ। আপনি আপনার আসন ছেড়ে যাওয়ার আগে Alt-Delete কীবোর্ড বোতামটি ব্যবহার করতে ভুলবেন না... নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপ, ফোন, বা অন্য মোবাইল ডিভাইস সুরক্ষিত।

নিরাপত্তা অনুশীলনগুলি কী কী?

নিরাপত্তার প্রথম ধাপ হল সুযোগ সীমিত করা। নিশ্চিত করুন যে কর্মচারীরা নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষিত। সমস্ত ডিভাইসের ইনভেন্টরি নিন এবং বাহ্যিক নেটওয়ার্কগুলির এক্সপোজার বাদ দিন... সংবেদনশীল ডেটা এনক্রিপ্ট করা উচিত৷ আপনি একটি নিরাপদ দূরবর্তী অ্যাক্সেস পদ্ধতি ব্যবহার করা উচিত. আপনার শক্তিশালী পাসওয়ার্ড দরকার যা ডিফল্ট নয়... প্লাস টু-ফ্যাক্টর প্রমাণীকরণ... এই নীতির ভিত্তি হল ন্যূনতম বিশেষাধিকারের নীতি।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?