কম্পিউটার

আইপি প্যাকেট কি?

আইপি প্যাকেটগুলি প্রোটোকলের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং মৌলিক উপাদান। তারা ট্রান্সমিশনের সময় ডেটা বহন করে এবং একটি শিরোনাম থাকে যাতে তথ্য রয়েছে যা তাদের পথ খুঁজে পেতে এবং সংক্রমণের পরে পুনরায় একত্রিত করতে সহায়তা করে।

IP প্যাকেটের উপর আরও তথ্য

আইপি প্রোটোকলের দুটি প্রধান কাজ হল রাউটিং এবং অ্যাড্রেসিং। একটি নেটওয়ার্কে মেশিনে প্যাকেটগুলিকে রুট করার জন্য, আইপি (ইন্টারনেট প্রোটোকল) আইপি ঠিকানাগুলি ব্যবহার করে যা প্যাকেটের সাথে বহন করা হয়।

আইপি প্যাকেট কি?

ছবির সংক্ষিপ্ত বিবরণগুলি আপনাকে হেডার উপাদানগুলির কার্যকারিতা সম্পর্কে ধারণা দেওয়ার জন্য যথেষ্ট অর্থবহ। যাইহোক, কিছু স্পষ্ট নাও হতে পারে:

  • সনাক্তকরণ ট্যাগ বেশ কিছু ঘটনা খণ্ড থেকে প্যাকেট পুনরায় একত্রিত করতে সাহায্য করে। একটি নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডেটা এই প্যাকেটে থাকা ছোট ছোট অংশে বিভক্ত করা হয়। আইপি নেটওয়ার্ক, যেমন ইন্টারনেট, সাধারণত নিরাপদ নয়। প্যাকেট হারিয়ে যেতে পারে, বিলম্বিত হতে পারে এবং ভুল ক্রমে পৌঁছাতে পারে। একবার তারা গন্তব্যে পৌঁছালে, শনাক্তকরণ ট্যাগ প্যাকেটটিকে সনাক্ত করতে এবং ডেটাটিকে তার আসল আকারে পুনরায় একত্রিত করতে সহায়তা করে।
  • খণ্ডিত পতাকা প্যাকেটটি খণ্ডিত হতে পারে কি না তা জানায়৷
  • ফ্র্যাগমেন্ট অফসেট এই প্যাকেটটি কোন অংশের সাথে সংযুক্ত তা সনাক্ত করার একটি ক্ষেত্র৷
  • লাইভের সময় (TTL) একটি সংখ্যা যা নির্দেশ করে যে প্যাকেটটি মারা যাওয়ার আগে কতগুলি হপ (রাউটার পাস) করতে পারে। সাধারণত, প্রতিটি রাউটারে, একটি প্যাকেট বিশ্লেষণ করা হয় এবং অন্যান্য প্রতিবেশী রাউটারগুলিতে সেই রাউটারে উপস্থিত তথ্যের উপর ভিত্তি করে, কোন রুটটি সর্বোত্তম তা বেছে নেওয়া হয়। তারপর প্যাকেটটি সেই পরবর্তী রাউটারে ফরোয়ার্ড করা হয়। এই কনফিগারেশনে, একটি প্যাকেট ভালভাবে বৃত্তাকার হতে পারে। এছাড়াও অন্য একটি পদ্ধতি হিসাবে বন্যা রয়েছে, যার অর্থ প্রতিটি প্রতিবেশী রাউটারে প্যাকেটের একটি অনুলিপি পাঠানো; তারপর, শুধুমাত্র লক্ষ্য মেশিন প্যাকেট গ্রাস করে. অন্যান্য প্যাকেট রোমিং রাখা হবে. TTL হল একটি সংখ্যা, সাধারণত 255, যা প্রতিটি প্যাকেট রাউটার পাস করার সময় হ্রাস পায়। এইভাবে, টিটিএল শূন্যে পৌঁছে গেলে অপ্রয়োজনীয় প্যাকেটগুলি শেষ পর্যন্ত মারা যাবে।
  • হেডার চেকসাম প্যাকেট ট্রান্সমিশনের সময় ত্রুটি সনাক্তকরণ এবং সংশোধনের জন্য ব্যবহৃত একটি সংখ্যা। প্যাকেটের ডেটা একটি গাণিতিক অ্যালগরিদমে দেওয়া হয়। ফলস্বরূপ যোগফল প্যাকেটে থাকা ডেটার সাথে ভ্রমণ করে। অভ্যর্থনা করার পরে, এই যোগফলটি একই অ্যালগরিদম ব্যবহার করে আবার গণনা করা হয়। যদি এটি মূল যোগফলের সমান হয় তবে ডেটা ভাল। অন্যথায়, এটি দুর্নীতিগ্রস্ত বলে বিবেচিত হয় এবং প্যাকেটটি বাতিল করা হয়।
  • পেলোড প্রকৃত তথ্য বহন করা হচ্ছে. লক্ষ্য করুন যে ডেটা পেলোড 64 কিলোবাইট পর্যন্ত হতে পারে, যা হেডার বিটের সামগ্রিকতার তুলনায় বিশাল৷

  1. ডেটা সেন্টার কি?

  2. একটি মডেম রাউটার কি?

  3. আইপি ঠিকানা কী?

  4. Windows 11 SE কি?