কম্পিউটার

কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম অ্যাক্সেস করতে?

নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?

যে সমস্ত যন্ত্রপাতি আপনার ডিজিটাল নেটওয়ার্কে প্রবেশ নিরীক্ষণ এবং বাধা দেয় সেগুলিকে নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাপ্লায়েন্স (NSAs) বলা হয়।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক ডিভাইসে নিরাপত্তা পরীক্ষা করবেন?

#1 কৌশলটি একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে এটির সাথে সংযুক্ত সমস্ত হোস্টের জন্য নেটওয়ার্ক স্ক্যান করা জড়িত। দ্বিতীয়ত, দুর্বলতা স্ক্যানিং। তৃতীয় পয়েন্ট হল এথিক্যাল হ্যাকিং। চতুর্থ ক্ষেত্রটি যেটিতে একটু মনোযোগ দেওয়া দরকার তা হল পাসওয়ার্ড ক্র্যাকিং। দুর্বলতার জন্য পরীক্ষা হচ্ছে 5 নম্বর।

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইসের সাথে কাজ করার সময় দুটি সাধারণ ক্ষেত্র কি কভার করা আবশ্যক?

একটি দল হিসাবে, নেটওয়ার্ক নিরাপত্তা তিনটি প্রাথমিক নীতির সাথে সঙ্গতিপূর্ণ তা নিশ্চিত করতে আমরা একসাথে কাজ করি; এই ধরনের নীতিগুলি হল গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা, যা সম্মিলিতভাবে "সিআইএ ট্রায়াড" নামে পরিচিত। একটি নেটওয়ার্ককে সুরক্ষিত হিসাবে গণ্য করার জন্য তিনটি উপাদান একই সাথে উপস্থিত থাকতে হবে৷

আমি কীভাবে আমার নেটওয়ার্কে একটি ফায়ারওয়াল খুঁজে পাব?

কিভাবে আপনার কম্পিউটারে ফায়ারওয়াল সেটিংস চেক করবেন। স্টার্ট বোতামে ক্লিক করে শুরু করুন। একটি ফায়ারওয়াল প্রোগ্রাম "সিস্টেম এবং নিরাপত্তা" এর অধীনে উইন্ডোজের কন্ট্রোল প্যানেল অ্যাপে ডিফল্টরূপে ইনস্টল করা থাকে তবে আপনি স্টার্ট মেনুতে আইকনটি অনুসন্ধান করে আপনার ফায়ারওয়ালের সেটিংস খুঁজে পেতে পারেন। আপনার যদি মাউস না থাকে তবে এর পরিবর্তে * Win কী ব্যবহার করুন।

নেটওয়ার্ক অ্যাক্সেস নিরাপত্তা কি?

নিরাপত্তা বৈশিষ্ট্য যা একজন ব্যবহারকারীকে একটি নিরাপদ উপায়ে নেটওয়ার্ক অ্যাক্সেস করতে দেয় তাকে নেটওয়ার্ক অ্যাক্সেস নিরাপত্তা হিসাবে উল্লেখ করা হয়। উপরন্তু, এই সমাধান অন্তর্ভুক্ত গোপনীয়তা বৈশিষ্ট্য আছে. উপরন্তু, সিগন্যালিং ট্র্যাফিকের সুরক্ষা, ব্যবহারকারী প্লেনে বহন করা প্যাকেটগুলিও প্রদান করা হয়৷

নিরাপত্তা যন্ত্রপাতি কী এবং কিছু উদাহরণ তালিকাভুক্ত করুন?

একটি নিরাপত্তা যন্ত্রের মধ্যে একটি ফায়ারওয়াল, একটি ভাইরাস স্ক্যানিং যন্ত্র বা একটি বিষয়বস্তু ফিল্টার অন্তর্ভুক্ত থাকতে পারে। অনুপ্রবেশ সনাক্তকরণ যন্ত্রপাতি, উদাহরণস্বরূপ, নিষ্ক্রিয়ভাবে অবাঞ্ছিত ট্র্যাফিক সনাক্ত করে এবং রিপোর্ট করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ব্যবহৃত ডিভাইসগুলি কি?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্স কী?

তথ্য প্রবাহ ডিভাইস, কম্পিউটারের মধ্যে তথ্য আদান-প্রদানের সুবিধার্থে ব্যবহৃত হয়। ফায়ারওয়াল, ক্যাশিং, প্রমাণীকরণ, নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ, এবং আইপি ঠিকানা ব্যবস্থাপনা এমন কিছু কাজ যা একটি নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্স সম্পাদন করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

কোন নিরাপত্তা যন্ত্র কি রাউটার?

মৌলিক নিরাপত্তা যন্ত্রপাতি মূলত ফায়ারওয়াল এবং রাউটার। এটির গতিশীল বিষয়বস্তুতে অ্যাক্সেস থাকবে না যা আজকের নেটওয়ার্কগুলির ট্র্যাফিককে সত্যই পরিদর্শন এবং প্রক্রিয়া করার জন্য প্রয়োজন হবে যদি এটি UTM সাবস্ক্রিপশনে অ্যাক্সেস না পায়। আমরা উদাহরণ হিসেবে ওয়েব কন্টেন্ট ফিল্টার করতে পারি।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করব?

আপনি এটিতে ক্লিক করে স্টার্ট মেনুতে পৌঁছাতে পারেন। নেটওয়ার্ক সংযোগ উইন্ডো প্রদর্শিত হবে। নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে, নেটওয়ার্ক এবং শেয়ারিং নির্বাচন করুন। ওয়্যারলেস নেটওয়ার্ক আইকনে ক্লিক করা যাবে। আপনি ওয়্যারলেস ট্যাবে বেতার বৈশিষ্ট্য খুঁজে পেতে পারেন। আপনি এখান থেকে সিকিউরিটি ট্যাব খুলতে পারেন। আপনার নেটওয়ার্কের নিরাপত্তা কী দেখতে অক্ষর দেখান লিঙ্কে ক্লিক করুন।

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

একটি নেটওয়ার্কে নিরাপত্তা ব্যবস্থা কী কী?

একটি ভাইরাস এবং স্পাইওয়্যার সনাক্তকরণ এবং প্রতিরোধ প্রোগ্রাম। অননুমোদিত অ্যাক্সেস থেকে নেটওয়ার্ক রক্ষা করার জন্য, ফায়ারওয়াল ব্যবহার করা হয়। দ্রুত গতিশীল হুমকি অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা দ্বারা চিহ্নিত করা যেতে পারে। নিরাপদ এবং নিরাপদ দূরবর্তী অ্যাক্সেস প্রদান করতে, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করুন।

নেটওয়ার্ক নিরাপত্তার দুটি সাধারণ স্তর কী কী?

লেভেল 2 নিরাপত্তা শক্তি লেভেল 1 এবং লেভেল 2 নিরাপত্তা শক্তির মধ্যে একটি মধ্যবর্তী নিরাপত্তা স্তর প্রদান করে। ইউ.এস. কোড/প্রমাণিকরণ অ্যালগরিদমগুলি সরকার দ্বারা ব্যবহার করা হয় ব্যতীত অন্য কোডগুলি ব্যবহার করা সম্ভব নয়৷ [লেভেল 2]-এর অন্যান্য সমস্ত সেটিংস [লেভেল 1]-এর মতোই। [লেভেল 2] নির্বাচন করা সর্বোচ্চ স্তরের নিরাপত্তা নিশ্চিত করবে।

নেটওয়ার্ক নিরাপত্তার দ্বারা কি আচ্ছাদিত?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নিচের কোনটি আপনার নেটওয়ার্ক এবং ডিভাইসগুলিকে সুরক্ষিত করতে ব্যবহার করা যেতে পারে?

ফায়ারওয়ালগুলি একটি নেটওয়ার্কে প্রতিরক্ষার প্রথম সারির মধ্যে রয়েছে কারণ তারা নেটওয়ার্ক প্রবাহকে বিচ্ছিন্ন করে। আপনি একটি স্বতন্ত্র ফায়ারওয়াল ইনস্টল করতে পারেন বা আপনি এটি অন্যান্য অবকাঠামো ডিভাইসগুলির সাথে অন্তর্ভুক্ত করতে পারেন, যেমন একটি রাউটার বা সার্ভার৷

আমি কীভাবে আমার নেটওয়ার্কে একটি ফায়ারওয়াল খুঁজে পাব?

Nmap ব্যবহার করে ওপেন পোর্ট, সার্ভার আপডেট এবং আরও অনেক কিছু পাওয়া যাবে। Nmap স্ক্যানগুলি কীভাবে সম্পাদন করবেন যা একটি নেটওয়ার্কের পোর্টগুলি অডিট এবং পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। আপনি এখানে Nmap ইনস্টল করার জন্য কিছু প্রাথমিক নির্দেশাবলী পেতে পারেন। Nmap TCP ACK স্ক্যান (-sA) ব্যবহার করে, আপনি প্যাকেটগুলি আপনার ফায়ারওয়াল দ্বারা ফিল্টার করা হচ্ছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

আমি কীভাবে আমার সর্বজনীন ফায়ারওয়াল আইপি ঠিকানা খুঁজে পাব?

আপনি স্টার্ট মেনু বা টাস্কবারে অনুসন্ধান বাক্সে "cmd" টাইপ করে এবং তারপর কমান্ড প্রম্পট আইকনে ক্লিক করে উইন্ডোজ কমান্ড প্রম্পট খুলতে পারেন। আপনি কমান্ড প্রম্পট উইন্ডোতে থাকলে, আপনি "ipconfig" টাইপ করতে পারেন এবং আপনার IP ঠিকানা নোট করতে পারেন।

কোন নেটওয়ার্ক ফায়ারওয়াল আছে?

ব্যবসায়িক ফায়ারওয়াল, হোম ফায়ারওয়াল, স্কুল ফায়ারওয়াল, এবং ইন্ট্রানেট ফায়ারওয়াল ব্যক্তিগত কর্পোরেট নেটওয়ার্কগুলিকে রক্ষা করে। অতিরিক্তভাবে, নেটওয়ার্ক ব্যবহারকারীদের বহিরাগত সাইটে সংযোগ করতে বাধা দিতে নেটওয়ার্ক ফায়ারওয়াল সেট আপ করা যেতে পারে।

আমার ফায়ারওয়াল আছে কিনা তা আমি কীভাবে জানব?

আপনি Start, All Programs-এ ক্লিক করে ইন্টারনেট সিকিউরিটি বা ফায়ারওয়াল সফটওয়্যার খুঁজে পেতে পারেন। আপনি Start, Settings, Control Panel, Add/Remove Programs এ ক্লিক করে ইন্টারনেট সিকিউরিটি বা ফায়ারওয়াল সফটওয়্যার খুঁজে পেতে পারেন।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা অনুমতি পর্যালোচনা কিভাবে?

  2. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাক্সেস করতে?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  4. কিভাবে অ্যাক্সেস নিয়ন্ত্রণ নেটওয়ার্ক নিরাপত্তার সাথে সম্পর্কিত?