কম্পিউটার

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

ভিপিএন কি বৈধ? আপনি অনুমান করতে পারেন উত্তরটি একটি সহজ --- অবশ্যই তারা! কিন্তু এটা সম্পূর্ণ সত্য নয়।

ভিপিএন ব্যবহার সংক্রান্ত বিভিন্ন দেশে বিভিন্ন আইন রয়েছে। আপনি যদি সেই জায়গাগুলির বাসিন্দা হন তবে প্রবিধানগুলি আপনাকে প্রভাবিত করতে পারে, তবে আপনি যদি সেখানে কাজ বা আনন্দের জন্য ভ্রমণ করেন তবে আপনাকে প্রভাবিত করতে পারে৷

আজ, আমরা পাঁচটি মূল বিচারব্যবস্থায় VPN ব্যবহার করা বৈধ কিনা তা দেখতে যাচ্ছি:মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, আয়ারল্যান্ড এবং বাকি ইউরোপ৷

প্রথমে, কিছু লোকেশন দেখে নেওয়া যাক যখন VPN গুলি বৈধ, এবং সেগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ নয়৷

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

হ্যাঁ, VPNগুলি সম্পূর্ণরূপে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধ৷৷ এমন কোন আইন নেই যা তাদের ব্যবহার নিষিদ্ধ করে বা কোন VPN পাওয়া যায় তা সীমাবদ্ধ করে।

প্রায় সমস্ত মূলধারার বাণিজ্যিক VPN প্রদানকারী আমেরিকান বাসিন্দাদের জন্য তাদের পরিষেবা উপলব্ধ করে। হাজার হাজার কোম্পানি তাদের নিজস্ব ভিপিএন সার্ভারগুলিও পরিচালনা করে, এইভাবে তাদের কর্মীদের ব্যবসা-সমালোচনামূলক ফাইল এবং পরিষেবাগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয় যখন তারা চলতে থাকে৷

পছন্দের স্বাধীনতা মানে আপনি এমন একটি অবস্থান থেকে একটি VPN প্রদানকারীর সদস্যতা নিতে পারেন যা ফাইভ আইস, নাইন আইস বা চৌদ্দ চোখ গ্রুপের ছাতার নিচে পড়ে না। যারা জানেন না তাদের জন্য, তিনটি গ্রুপ হল আন্তর্জাতিক গোয়েন্দা- এবং তথ্য-আদান-প্রদানের জোট।

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো, এমন কোনো ব্রিটিশ আইন নেই যা দেশের মানুষকে VPN ব্যবহার করতে বাধা দেয় .

দেশের তদন্তকারী ক্ষমতা আইন 2016 এর বিষয়বস্তু দেওয়া (আরও সাধারণভাবে "দ্য স্নুপারস চার্টার" হিসাবে উল্লেখ করা হয়), এটি চমৎকার খবর। আইনের সবচেয়ে উদ্বেগজনক কিছু বিধানের মধ্যে রয়েছে:

  • যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থাগুলির জন্য নতুন ক্ষমতা যোগাযোগের তথ্য সংগ্রহের জন্য।
  • গ্রাহকদের ওয়েবসাইট লগ এক বছরের জন্য রাখতে ISP-এর জন্য একটি প্রয়োজনীয়তা৷
  • ইন্টারনেট সংযোগ রেকর্ড দেখার জন্য পুলিশ এবং অন্যান্য আইন সংস্থাগুলির অনুমতি৷

আপনি যদি অনুপ্রবেশ থেকে নিজেকে রক্ষা করতে চান তাহলে একটি VPN একটি অপরিহার্য হাতিয়ার৷

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

আবার, উত্তর হল হ্যাঁ, VPNগুলি আয়ারল্যান্ডে বৈধ৷ . পশ্চিমা বিশ্বের সংখ্যাগরিষ্ঠের মতো, আয়ারল্যান্ডের সরকার VPN-এর ব্যবহার সীমিত করার জন্য বা VPN প্রদানকারীরা এর বাসিন্দা এবং নাগরিকরা ব্যবহার করতে পারে এমন কোনো পদক্ষেপ নেয়নি।

কোথায় VPN গুলি অবৈধ?

VPNs হয় অবৈধ বা যেখানে তাদের অ্যাক্সেস সতর্কতা এবং বিধিনিষেধের সাথে আসে সেগুলি সম্পর্কে কী বলা যায়?

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশের এমন কোনো আইন নেই যা তার অঞ্চলে VPN ব্যবহারে বাধা দেয়। যাইহোক, দুটি ইউরোপীয় দেশ আছে যারা EU সদস্য নয় যেখানে সংশ্লিষ্ট সরকার VPN অ্যাক্সেস নিষিদ্ধ বা সীমাবদ্ধ করেছে। সেই দেশগুলো হল রাশিয়া এবং বেলারুশ।

ভিপিএন রাশিয়াতে সীমাবদ্ধ

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

রাশিয়ায়, ভিপিএন অ্যাক্সেস সীমাহীন ছিল; ব্যবহারকারীরা সরবরাহকারীদের স্বাভাবিক নির্বাচনের যেকোনো একটি থেকে বেছে নিতে পারে। জুলাই 2017 এ একটি নতুন আইন পাসের সাথে সাথে এটি পরিবর্তিত হয়েছে৷

দেশের সেন্সরশিপ সংস্থা---রোসকোমনাডজর----এর আগে ব্লক করা সাইটগুলি অ্যাক্সেস করার জন্য প্রযুক্তিটি ব্যবহার করা হলে আইনটি VPN ব্যবহারকে অবৈধ করে দিয়েছে। বিবিসি অনুসারে, নতুন বিধিনিষেধে সম্মত VPN প্রদানকারীকে কালো তালিকাভুক্ত সাইটগুলির একটি তালিকা দেওয়া হয়েছিল। VPN প্রদানকারীরা যারা সম্মত হয়নি তাদের রাশিয়ার সীমানার মধ্যে কাজ করা থেকে নিষিদ্ধ করা হয়েছে।

তবে মজার বিষয় হল, আইনটি কর্পোরেট ভিপিএন-এর ক্ষেত্রে প্রযোজ্য নয়। অতএব, আপনি যদি ব্যবসার জন্য রাশিয়া ভ্রমণ করেন এবং আপনার কোম্পানির সার্ভারগুলিতে অ্যাক্সেস থাকে, তাহলে আপনি কোনো ওয়েব বিধিনিষেধের সম্মুখীন হবেন না৷

আইনটি আরও স্পষ্ট করে যে কালো তালিকাভুক্ত সাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করার দায়িত্ব VPN প্রদানকারী এবং সার্চ ইঞ্জিনের উপর। ওয়েবে যথেষ্ট ভুল তথ্য থাকা সত্ত্বেও, রাশিয়া শেষ ব্যবহারকারীদের দায়ী করে না .

VPN গুলি বেলারুশে অবৈধ

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

বেলারুশে, পরিস্থিতি আরও স্পষ্ট---2015 সাল থেকে ভিপিএন (এবং টর) সম্পূর্ণ অবৈধ। প্রকৃতপক্ষে, বিদেশী ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করলে আপনাকে $120 (গড় বেলারুশিয়ান মাসিক বেতনের প্রায় অর্ধেক) জরিমানা করতে পারে।

তা সত্ত্বেও, VPN প্রদানকারীরা এখনও বেলারুশিয়ান বাসিন্দাদের কাছে তাদের পরিষেবার বিজ্ঞাপন দেয়। একটি সম্পাদকীয় ব্লগ পোস্টে, NordVPN প্রশ্ন করেছে যে বেলারুশের এমনকি আইন বজায় রাখার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত অবকাঠামো আছে কিনা৷

ভিপিএন কি চীনে অবৈধ?

ভিপিএন কি বৈধ নাকি অবৈধ? তোমার যা যা জানা উচিত

এটি সুপরিচিত যে চীন একটি ভারী সেন্সরযুক্ত ইন্টারনেটের দ্বারা ভুগছে। আশ্চর্যজনকভাবে, তাই, VPNগুলি ব্লকগুলিকে ঠেকানোর জন্য একটি কম খরচে এবং কার্যকর উপায় হিসাবে নিজেদেরকে দ্রুত প্রতিষ্ঠিত করেছে৷

দুঃখজনকভাবে, বেশ কয়েক বছর ধরে জল্পনা-কল্পনার পর, চীন সরকার দেশে অপারেট করা সমস্ত টেলিকম কোম্পানিকে 2018 সালের ফেব্রুয়ারিতে বাণিজ্যিক VPN-এর অ্যাক্সেস ব্লক করতে বাধ্য করেছিল।

আজ, ভিপিএনগুলি শুধুমাত্র তখনই পাওয়া যায় যখন সরাসরি সরকারের কাছ থেকে লিজ নেওয়া হয়। সাধারণত, এগুলি কেবলমাত্র সেই ব্যবসাগুলির জন্য উপলব্ধ থাকে যাদের ক্রস-বর্ডার অপারেশন রয়েছে৷ এবং যদিও এটি কখনই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি, তবে এটি অনুমান করা নিরাপদ যে চীনা সরকারের ভাড়াযোগ্য ভিপিএনগুলি আপনার সমস্ত ক্রিয়াকলাপ লগ করছে৷ উপরন্তু, VPNPro অনুসারে, সমস্ত বাণিজ্যিক VPN-এর 30% চীনা মালিকানা রয়েছে। যদি সত্য হয়, তাহলে এটি বিশ্বব্যাপী গোপনীয়তার জন্য সমস্যা তৈরি করে।

বেলারুশের ক্ষেত্রে যেমন, মূলধারার বেশিরভাগ VPN প্রদানকারীরা চীনের লোকেদের কাছে তাদের পরিষেবার বিজ্ঞাপন চালিয়ে যাচ্ছে। যাইহোক, আপনি যদি দেশে ভ্রমণ করেন, তবে সচেতন থাকুন যে একটি VPN ব্যবহার করলে আপনাকে ¥15,000 CNY (প্রায় $2,000 USD) জরিমানা করতে হতে পারে।

আর কোথায় VPN গুলি অবৈধ?

অন্যান্য দেশ যেখানে VPN অবৈধ বা সীমাবদ্ধ সেগুলির মধ্যে রয়েছে ইরান, তুরস্ক, ওমান, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, তুর্কমেনিস্তান এবং উত্তর কোরিয়া।

অন্যান্য ভিপিএন আইনি সমস্যা বিবেচনা করতে হবে

যদিও VPNগুলি সমস্ত উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নে বৈধ, তবুও আপনি ওয়েব ব্যবহার করার সময় সেই দেশগুলির আইনের অধীন৷

আপনি যখন একটি VPN ব্যবহার করছেন না তখনও বেআইনি যা কিছু আপনি যখন ব্যবহার করছেন তখনও বেআইনি। ডার্ক ওয়েবে অবৈধ ফাইল শেয়ারিং, হ্যাকিং, স্টকিং এবং অবৈধ আইটেম কেনার মতো কার্যকলাপগুলি আপনাকে আইনের সাথে সমস্যায় ফেলতে পারে।

মনে রাখবেন, VPN গুলি নির্বোধ নয়৷ . তারা অপ্রত্যাশিতভাবে কেটে ফেলতে পারে, একটি প্রদানকারী লগ সংগ্রহ করতে পারে যদিও এটি দাবি করে যে এটি না করে, ব্রাউজারগুলি এখনও ডিভাইসের ডেটা লগ করতে পারে এবং আইপি ঠিকানা ফাঁস করতে পারে এবং আরও অনেক কিছু।

অবশেষে, Netflix এবং BBC iPlayer-এর মতো পরিষেবাগুলির জন্য জিও-ব্লকিং ("আঞ্চলিক বিধিনিষেধ" নামেও পরিচিত) বাইপাস করতে VPN ব্যবহার করার বিষয়টিও আপনাকে বিবেচনা করতে হবে। এই পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য একটি VPN ব্যবহার করা প্রদানকারীর শর্তাবলীর বিরুদ্ধে। আপনি আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দিতে পারেন, অ্যাপ থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ হতে পারেন, বা চরম ক্ষেত্রে, নিজেকে একটি দেওয়ানী মামলায় জড়িয়ে পড়তে পারেন৷

আশা করি, আপনি এখন সচেতন হয়েছেন যে ভিপিএন বৈধতা নির্ভর করে আপনি বিশ্বের কোথায় আছেন তার উপর এবং আপনি কীভাবে আপনার সংযোগ ব্যবহার করার পরিকল্পনা করছেন। সম্ভাব্য শারীরিক ক্ষতির ঝুঁকি, এবং বাজারে সম্ভাব্য আপস করা কোম্পানির সংখ্যার কারণে, একটি VPN বেলারুশ, রাশিয়া, চীন, ইরান এবং অন্যান্য দেশ যারা VPN ব্যবহারে ভ্রুকুটি করে তাদের ব্যবহারের জন্য সর্বোত্তম গোপনীয়তার সরঞ্জাম নাও হতে পারে।

যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নে ব্যবহারের জন্য, নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য ব্যবহার করার জন্য সেরা ভিপিএনগুলির জন্য এখানে আমাদের সুপারিশ রয়েছে৷ আমাদের #1 সুপারিশ হল ExpressVPN এবং আপনি যদি আমাদের লিঙ্কটি ব্যবহার করেন, তাহলে আপনি এখন 49% ছাড় পেতে পারেন!


  1. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  2. অ্যাফিলিয়েট মার্কেটিং – আপনার যা কিছু জানা দরকার

  3. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!