কম্পিউটার

কোন ভিপিএন সেরা? Surfshark বনাম NordVPN পরিকল্পনা এবং বৈশিষ্ট্য তুলনা

যখন দীর্ঘমেয়াদী ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সাবস্ক্রিপশনে বিনিয়োগের কথা আসে, তখন দুটি জনপ্রিয় বিকল্পের মধ্যে বাছাই করা কঠিন হতে পারে। Surfshark এবং NordVPN এর মধ্যে, উভয়ই চমৎকার ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং গ্রাহক পরিষেবা প্রদান করে।

তাহলে কীভাবে আপনি আপনার জন্য সেরা VPN বেছে নেবেন তার প্রস্তাবিত প্ল্যান এবং বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে?

সার্ফশার্ক এবং নর্ডভিপিএন সার্ভার কোথায় ভিত্তিক?

একটি VPN ব্যবহার করা যা আগ্রহের জায়গায় সার্ভার অফার করে তা অপরিহার্য, তা গোপনীয়তার কারণে হোক বা ভূ-সীমাবদ্ধ বিষয়বস্তুকে ঘিরে।

সার্ফশার্ক 65টি দেশে ছড়িয়ে থাকা 3,200টিরও বেশি সার্ভার অফার করে। একটি কোম্পানি হিসাবে, সার্ফশার্ক ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের বাইরে কাজ করে। কিন্তু মনে রাখবেন যে বিদেশী ইউকে অঞ্চল হওয়া সত্ত্বেও, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড একটি স্বায়ত্তশাসিত রাজ্য এবং যুক্তরাজ্যের মতো পাঁচ-নয়- বা 14-চোখের নজরদারি জোটের সদস্য নয়৷

NordVPN এর 60টি দেশে সার্ভার রয়েছে তবে এর ব্যবহারকারীদের 5,000 টিরও বেশি সার্ভার অফার করে। NordVPN-এর সদর দফতর পানামায় অবস্থিত, এমন একটি দেশ যেখানে কোনো ইন্টারনেট বিষয়বস্তু বিধিনিষেধ বা বাধ্যতামূলক ডেটা ধারণ আইন নেই৷

সার্ফশার্ক বনাম NordVPN:কোনটি বেশি সুরক্ষিত?

Surfshark এবং NordVPN উভয়ই আপনার ওয়েব ট্রাফিক সুরক্ষিত করতে AES-256 বিট এনক্রিপশন ব্যবহার করে, কিন্তু শুধুমাত্র NordVPN ট্রানজিটে ডেটার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে।

আরেকটি পার্থক্য হল ভিপিএন প্রোটোকল। সার্ফশার্ক ডিফল্টরূপে OpenVPN এবং IKEv2 ব্যবহার করে, উভয়ই অবিশ্বাস্যভাবে শক্তিশালী এবং দ্রুত টানেলিং প্রোটোকল। NordVPN IKEv2/IPsec প্রোটোকলগুলিতে নেক্সট জেনারেশন এনক্রিপশন (NGE) ব্যবহার করে।

সার্ফশার্ক বনাম নর্ডভিপিএন:অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

চমৎকার VPN প্রদানকারী হওয়ার পাশাপাশি, Surfshark এবং NordVPN উভয়ই আপনার ইন্টারনেট ব্রাউজিং অভিজ্ঞতাকে নিরাপদ এবং আরও আনন্দদায়ক করতে অতিরিক্ত বৈশিষ্ট্য এবং পরিষেবা অফার করে৷

ভাগ করা বৈশিষ্ট্যগুলি

  • স্প্লিট টানেলিং: বিভক্ত টানেলিং সহ, আপনার দুটি ভিন্ন ইন্টারনেট সংযোগ থাকতে পারে; একটি ভিপিএন সহ এবং একটি ছাড়া। উদাহরণস্বরূপ, আপনি Netflix দেখতে একটি VPN ব্যবহার করতে পারেন এবং একই সাথে আপনার স্থানীয় সামাজিক মিডিয়া ফিডের মাধ্যমে স্ক্রোল করতে পারেন।
  • কিল সুইচ: একটি কিল সুইচ হল একটি নিরাপত্তা পদ্ধতি যা আপনার ডেটা নিরাপদ রাখে এবং আপনার আইপি ঠিকানা লুকিয়ে রাখে। সক্রিয় করা হলে, আপনার VPN সংযোগ ব্যর্থ হওয়ার সাথে সাথে আপনার সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বা বিঘ্নিত হয়।

সার্ফশার্ক দ্বারা অফার করা অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

কোন ভিপিএন সেরা? Surfshark বনাম NordVPN পরিকল্পনা এবং বৈশিষ্ট্য তুলনা
  • ক্লিনওয়েব :CleanWeb স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাকার এবং ম্যালওয়্যারকে ব্লক করে এবং নিরাপদ ব্রাউজিং অভিজ্ঞতার জন্য ফিশিং প্রচেষ্টাকে বাধা দেয়।
  • মাল্টিহপ: মাল্টিহপের সাথে, আপনি ব্রাউজ করার সময় নিরাপত্তা এবং ডিজিটাল ফুটপ্রিন্ট মাস্কিং এর একটি স্তর যুক্ত করতে একটি অতিরিক্ত VPN সার্ভারের মাধ্যমে আপনার ট্র্যাফিককে পুনরায় রুট করতে পারবেন।
  • ক্যামোফ্লেজ মোড: ক্যামোফ্লেজ মোড আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) কে জানতে বাধা দেয় যে আপনি প্রথমে একটি VPN ব্যবহার করছেন।

নর্ডভিপিএন দ্বারা অফার করা অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

কোন ভিপিএন সেরা? Surfshark বনাম NordVPN পরিকল্পনা এবং বৈশিষ্ট্য তুলনা
  • সাইবারসেক: সাইবারসেক এমন একটি বৈশিষ্ট্য যা স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার এবং সন্দেহজনক ফিশিং স্ক্যাম বহনকারী ওয়েবসাইটগুলিকে ব্লক করে।
  • ডাবল ভিপিএন: ডাবল ভিপিএন-এর সাহায্যে, আপনি দুটি NordVPN সার্ভারের মাধ্যমে আপনার ট্র্যাফিককে পুনরায় রুট করতে পারেন এবং নিরাপত্তা এবং গোপনীয়তার বৃদ্ধির জন্য আপনার ডেটা দুবার এনক্রিপ্ট করতে পারেন।
  • ভিপিএন এর উপর পেঁয়াজ: NordVPN আপনাকে ওনিয়ন রাউটার (Tor) ব্রাউজার ইনস্টল না করেই অনিয়ন নেটওয়ার্কের মাধ্যমে তার VPN সার্ভারগুলির একটি থেকে আপনার ট্রাফিককে পুনরায় রুট করার অনুমতি দেয়।

Surfshark এবং NordVPN ব্যবহার করা কতটা সহজ?

Surfshark এবং NordVPN প্রযুক্তিগত সরঞ্জাম নয় যার জন্য পূর্ববর্তী জ্ঞান বা দক্ষতা প্রয়োজন। এগুলি গড় মানুষের দ্বারা ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছিল৷

ক্রোম, ফায়ারফক্স এবং অপেরায় ব্রাউজার এক্সটেনশন নির্বাচন করার পাশাপাশি Android, iOS, macOS, Windows এবং Linux ডিভাইসে উভয় VPN-এর অফিসিয়াল অ্যাপ রয়েছে। ইনস্টলেশন সহজবোধ্য এবং সহজে অনুসরণযোগ্য এবং স্বজ্ঞাত নির্দেশাবলী সহ সাধারণ পদ্ধতি অনুসরণ করে৷

কিন্তু আপনার সুরক্ষার জন্য প্রয়োজনীয় ডিভাইসের সংখ্যার উপর নির্ভর করে, একটি পরিষেবা আপনার প্রয়োজন অনুসারে আরও ভাল হতে পারে। NordVPN আপনাকে প্রতি সাবস্ক্রিপশনে ছয়টি পর্যন্ত ডিভাইসে লগ ইন করতে দেয়। সার্ফশার্ক, তবে, সীমাহীন সংখ্যক ডিভাইসে কাজ করে, যা এটিকে একাধিক গ্যাজেট সহ পরিবার এবং ব্যবহারকারীদের জন্য উপযুক্ত করে তোলে৷

কিভাবে সার্ফশার্ক ডেস্কটপ অ্যাপ ব্যবহার করবেন

কোন ভিপিএন সেরা? Surfshark বনাম NordVPN পরিকল্পনা এবং বৈশিষ্ট্য তুলনা

যত তাড়াতাড়ি আপনি Surfshark ডেস্কটপ অ্যাপ চালু করবেন এবং লগ ইন করবেন, আপনি অবস্থানের একটি তালিকা উপস্থাপন করবেন। এছাড়াও একটি "পছন্দের" ট্যাব রয়েছে যেখানে আপনি দ্রুত অ্যাক্সেসের জন্য আপনার পছন্দের সার্ভারগুলি রাখতে পারেন৷

কোন ভিপিএন সেরা? Surfshark বনাম NordVPN পরিকল্পনা এবং বৈশিষ্ট্য তুলনা

আপনি "দ্রুত সংযোগ" বিকল্পটিও পাবেন যা আপনি বোতামের ডান কোণে তিনটি লাইনে ক্লিক করে "দ্রুততম সার্ভার" বা "নিকটতম দেশ" এর অর্থে সামঞ্জস্য করতে পারেন৷

কীভাবে NordVPN ডেস্কটপ অ্যাপ ব্যবহার করবেন

আপনি NordVPN ডেস্কটপ অ্যাপটি চালু করার সাথে সাথেই আপনাকে চিহ্নিত করা সমস্ত উপলব্ধ NordVPN সার্ভার সহ বিশ্বের একটি সরলীকৃত মানচিত্র দ্বারা স্বাগত জানানো হবে। ডানদিকে, আপনার কাছে NordVPN দ্বারা অফার করা দেশ এবং অবস্থানের তালিকা, সেইসাথে সম্প্রতি ব্যবহৃত সার্ভার রয়েছে৷

কোন ভিপিএন সেরা? Surfshark বনাম NordVPN পরিকল্পনা এবং বৈশিষ্ট্য তুলনা

আপনার কাছে স্ক্রিনের নীচে একটি "দ্রুত সংযোগ" বোতাম থাকাকালীন আপনি তালিকা থেকে বা সরাসরি মানচিত্র থেকে এটিতে ক্লিক করে একটি সার্ভারের অবস্থান চয়ন করতে পারেন৷

আপনি কি NordVPN এবং Surfshark ব্যবহার করে স্ট্রিম করতে পারেন?

অনলাইনে এমন কিছু দেখার জন্য যা আপনার দেশে উপলব্ধ নয়, আপনার আইপি ঠিকানা মাস্ক করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন৷ সৌভাগ্যবশত, Surfshark এবং NordVPN উভয়ই Netflix, Hulu, Disney+, YouTube, Spotify, Paramount+ এবং Amazon Prime-এ জিও-সীমাবদ্ধতা বাইপাস করতে সক্ষম।

ওপেন স্ট্রিমিং বৈশিষ্ট্যটি সার্ফশার্ক এবং নর্ডভিপিএন-এর সার্ভারে উপলব্ধ, তাই আপনাকে স্ট্রিম করতে আপনার সার্ভারের অবস্থান পরিবর্তন করতে হবে না।

সার্ফশার্ক বনাম নর্ডভিপিএন:টরেন্টিং

NordVPN এবং Surfshark উভয়ই আপনাকে আপনার IP ঠিকানা প্রকাশ না করে উচ্চ গতিতে ফাইল টরেন্ট করার অনুমতি দেয়। আপনি সমস্ত সার্ফশার্ক সার্ভারে টরেন্ট করতে পারেন যেখানে টরেন্টিং অবৈধ।

NordVPN এর সাথে, আপনি শুধুমাত্র নির্বাচিত সার্ভার ব্যবহার করে টরেন্ট করতে পারেন। তবে চিন্তা করার দরকার নেই কারণ তাদের 5,200 সার্ভারের মধ্যে 3,000 টির বেশি টরেন্টিংয়ের জন্য উন্মুক্ত৷

সার্ফশার্ক বনাম নর্ডভিপিএন:মূল্য নির্ধারণের পরিকল্পনা

আপনি $59.76 এর বিল $2.49-এর মতো কম দামে 2 বছরের সার্ফশার্ক সদস্যতা পেতে পারেন। এছাড়াও তারা ছয় মাসের সাবস্ক্রিপশন প্ল্যানের জন্য $6.49 এবং একক-মাসের সাবস্ক্রিপশনের জন্য $12.95 বিকল্প অফার করে।

NordVPN-এর সবচেয়ে সস্তা প্ল্যানটি 27 মাসের প্ল্যানের জন্য $3.67 থেকে শুরু হয়, যার বিল $99.00। এছাড়াও আপনি $4.92 এ এক বছরের জন্য NordVPN এবং $11.95 এ এক মাসের জন্য পেতে পারেন।

অর্থপ্রদানের বিকল্প এবং ফেরতের নীতি

উভয় পরিষেবাই ক্রেডিট কার্ড, ক্রিপ্টোকারেন্সি, পেপাল এবং GooglePay-এ অর্থপ্রদান গ্রহণ করে।

Surfshark একটি সাত দিনের বিনামূল্যে ট্রায়াল, সেইসাথে বিনামূল্যে সপ্তাহের পাশাপাশি 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি অফার করে৷ NordVPN, তবে, একটি বিনামূল্যের ট্রায়াল অফার করে না কিন্তু 30-দিনের অর্থ ফেরত নিশ্চিত করে, কোন প্রশ্ন করা হয়নি৷

এখনও নিশ্চিত নন? উভয় চেষ্টা করুন!

দুটি ব্যতিক্রমী VPN প্রদানকারীর মধ্যে একটি সিদ্ধান্ত নেওয়া অনেক সন্দেহের সাথে আসে এবং দ্বিতীয়-আপনার সিদ্ধান্ত অনুমান করে। তাহলে, সার্ফশার্কের ফ্রি ট্রায়াল এবং NordVPN-এর মানি-ব্যাক গ্যারান্টি আপনি কোনটিকে পছন্দ করেন তা পরীক্ষা করে দেখুন না কেন?

আসলে, আপনি MUO-এর একচেটিয়া ডিলগুলির সুবিধা নিতে পারেন এবং NordVPN-এ আজ তিন মাস বিনামূল্যে পেতে পারেন৷


  1. আইপ্যাড এবং আইফোনের জন্য সেরা ফ্রি ভিপিএন

  2. 2022 সালে Surfshark বনাম NordVPN:কোনটি ভাল এবং কেন?

  3. Systweak VPN VS NordVPN Vs PureVPN – কোনটি উইন্ডোজের জন্য সেরা VPN

  4. RAW বনাম JPEG:কোনটি সেরা এবং কেন?