কম্পিউটার

iOS 11-এ কীভাবে টেনে আনবেন এবং ড্রপ করবেন

ড্র্যাগ অ্যান্ড ড্রপ হল একটি নতুন বৈশিষ্ট্য যা iOS 11-এ iPhone এবং iPad-এ আসছে এবং কয়েক দশক ধরে PC এবং Mac-এ যা পাওয়া যাচ্ছে তার উন্নতি করতে দেখা যাচ্ছে। এটা করাও অবিশ্বাস্যভাবে সহজ; আপনি যে আইটেমটিকে টেনে আনতে চান সেটিকে আপনি কেবল টিপুন এবং ধরে রাখুন এবং তারপরে এটি আপনার আঙুলে পিন করা হয়। সেখান থেকে, আপনার অন্য হাত দিয়ে কেবল ডিসপ্লে জুড়ে সোয়াইপ করুন এবং আইটেমটি যেখানে চান সেখানে ফেলে দিন।

যদিও কার্যকারিতাটি আইফোনে একই অ্যাপের মধ্যে আইটেমগুলিকে টেনে আনা এবং ফেলে দেওয়ার মধ্যে সীমাবদ্ধ, এটি আইপ্যাডে রয়েছে যে কার্যকারিতা সত্যিই একটি পার্থক্য করে। একটি আইপ্যাডে, আপনি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে আইটেমগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন বা এমনকি অ্যাপ্লিকেশনগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন এবং আরও অনেক কিছু৷ নীচে iOS 11-এ টেনে আনতে এবং ড্রপ করার মাধ্যমে আপনি ঠিক কী করতে পারেন তা আমরা দেখতে পাই৷

প্রথম দিকে iOS 11 ব্যবহার করে দেখতে আগ্রহী? আপনি কীভাবে iOS 11 বিটা ইনস্টল করতে পারেন তা এখানে।

আইওএস 11-এ কীভাবে টেনে আনবেন এবং ড্রপ করবেন

উপরে উল্লিখিত হিসাবে, iOS 11-এ টেনে আনা এবং ড্রপ করা অবিশ্বাস্যভাবে সহজ - আপনি যে আইটেমটি স্থানান্তর করতে চান তা কেবল আলতো চাপুন এবং ধরে রাখুন এবং এটি আপনার আঙুলে পিন করা হবে। কিন্তু একবার আপনি আপনার আইটেম নির্বাচন করার পরে আপনি কি করতে পারেন? আপনার কাছে কয়েকটি বিকল্প আছে।

ফাইল টেনে আনুন এবং ফেলে দিন

অবশ্যই, গো-টু অ্যাকশনটি অ্যাপগুলির মধ্যে ফাইলগুলিকে টেনে আনা এবং ফেলে দেওয়া হবে। কিন্তু এটা কিভাবে করা হয়?

সবচেয়ে সহজ বিকল্প হল iOS 9-এ প্রবর্তিত স্প্লিট-স্ক্রিন কার্যকারিতা ব্যবহার করে একটি iPad-এ উভয় অ্যাপ পাশাপাশি খোলা - যদিও iOS 11-এ এটি সক্রিয় করা iOS-এর পূর্ববর্তী পুনরাবৃত্তিগুলির থেকে আলাদা। আমরা উদাহরণ হিসাবে ফটো এবং নোট ব্যবহার করব, তবে কার্যকারিতা সমস্ত ড্র্যাগ-এন্ড-ড্রপ সক্ষম অ্যাপ জুড়ে একই হওয়া উচিত।

হোম স্ক্রীন থেকে, নোট অ্যাপটি টেনে আনতে সক্ষম না হওয়া পর্যন্ত (আইকনগুলি সরানো এবং মুছে ফেলার জন্য আলাদা) আলতো চাপুন এবং এটি খুলতে ফটো অ্যাপটিতে আলতো চাপুন। এখান থেকে, নোট অ্যাপটিকে পাশে-পাশে চালানোর জন্য অ্যাপের বাম- বা ডান-পাশে 'ড্রপ' করুন৷

আপনি নোট অ্যাপটিকে একটি ওভারলে হিসাবে খোলা রাখতে পারেন, অথবা স্প্লিট-স্ক্রিন মোডে চালানোর জন্য আপনি অ্যাপের উপরের ট্যাবটিকে উপরের দিকে টেনে আনতে পারেন।

iOS 11-এ কীভাবে টেনে আনবেন এবং ড্রপ করবেন

একবার দুটি অ্যাপ পাশাপাশি চলতে থাকলে, এটি কেবলমাত্র যে আইটেমগুলিকে আপনি অ্যাপগুলির মধ্যে স্থানান্তর করতে চান তা নির্বাচন করার ক্ষেত্রে। আপনি যে আইটেমটি স্থানান্তর করতে চান তা আলতো চাপুন এবং ধরে রাখুন (আপনি অন্য আইটেমগুলিকে একসাথে গোষ্ঠীবদ্ধ করতে ট্যাপ করতে পারেন) এবং তারপরে ফটো অ্যাপ থেকে নোট অ্যাপে টেনে আনুন।

কার্যকারিতা সমর্থন করে এমন একটি এলাকায় টেনে আনলে আপনি একটি সবুজ আইকন দেখতে পাবেন। একবার আইকনটি উপস্থিত হলে, আইটেমগুলিকে জায়গায় ফেলে দিন। এটা খুবই সহজ!

যদি অ্যাপ্লিকেশানগুলি পাশাপাশি চালানো আপনার জন্য না হয়, আপনি একটি অ্যাপ খুলতে পারেন, সরানোর জন্য আইটেমগুলি নির্বাচন করতে পারেন, নতুন ডক অ্যাক্সেস করতে ডিসপ্লের নীচে থেকে উপরে সোয়াইপ করতে পারেন এবং আপনি যে অ্যাপটি স্থানান্তর করতে চান তা খুলতে পারেন তাদের সেখান থেকে। এটি উপরের পদ্ধতির চেয়ে একটু বেশি বাজে, কিন্তু এটি একটি বিকল্প!

পরবর্তী পড়ুন:iOS 11 প্রিভিউ

আপনার হোম স্ক্রীন পুনরায় সাজান

অ্যাপগুলির মধ্যে ফটো এবং অন্যান্য আইটেমগুলিকে টেনে আনতে এবং ড্রপ করতে সক্ষম হওয়ার পাশাপাশি, আপনি আপনার হোম স্ক্রীনকে সংগঠিত করতে Apple-এর ড্র্যাগ এবং ড্রপ প্রযুক্তি ব্যবহার করতে পারেন, এমন একটি কাজ যা বছরের পর বছর ধরে শ্রমসাধ্য ছিল (বিশেষত যখন একাধিক অ্যাপের বিন্যাস পুনর্বিন্যাস করার চেষ্টা করা হয়) )।

iOS 11-এ একগুচ্ছ অ্যাপ টেনে আনতে এবং ড্রপ করতে, হোম স্ক্রিনে একটি অ্যাপের আইকনটি কাঁপানো শুরু না হওয়া পর্যন্ত ট্যাপ করুন এবং ধরে রাখুন (মুছে ফেলার ভয়ে, সন্দেহ নেই!)। একবার একটি অ্যাপ নির্বাচন করা হলে, এটি কেবলমাত্র অন্য অ্যাপগুলিতে ট্যাপ করার একটি ক্ষেত্রে যা আপনি সরাতে চান।

সমস্ত নির্বাচিত অ্যাপ্লিকেশানগুলি একসাথে গুচ্ছ হওয়া উচিত, আপনাকে অ্যাপলের হোম স্ক্রিনে ফোল্ডার/স্ক্রিনগুলির মধ্যে একাধিক অ্যাপ সরানোর অনুমতি দেয়। এটি একটি বিশাল উন্নতি, এবং এটিকে আমরা স্বাগত জানাই - বিশেষ করে আমাদের ডিভাইসে 100 টির বেশি অ্যাপ ইনস্টল করা আছে৷

পরবর্তী পড়ুন:iOS 11 বনাম iOS 10


  1. iOS 10-এ iMessage অ্যাপস কীভাবে ব্যবহার করবেন

  2. ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  3. iOS অ্যাপে কিভাবে UISearchController ব্যবহার করবেন

  4. কিভাবে আইপ্যাডে অ্যাপগুলি বন্ধ এবং আনইনস্টল করবেন