কম্পিউটার

কেন কিছু ওয়েবসাইট মোবাইল ডিভাইসে লোড হতে বেশি সময় নেয়?

কেন কিছু ওয়েবসাইট মোবাইল ডিভাইসে লোড হতে বেশি সময় নেয়?

বিশ্বব্যাপী ইন্টারনেট ট্র্যাফিকের ক্ষেত্রে মোবাইল ডিভাইসগুলি চিত্তাকর্ষক পরিমাণে অগ্রগতি করেছে। Cisco-এর সাম্প্রতিক গবেষণা অনুসারে, এই বিস্ফোরক প্রবণতা কেবলমাত্র অব্যাহত থাকবে, 2014 এবং 2019 সালের মধ্যে বিশ্বব্যাপী মোবাইল ডেটা ট্র্যাফিক দশগুণ বৃদ্ধি পাবে৷ ওয়েবসাইটগুলির মালিকদের জন্য এর মানে হল যে তাদের কাছে পরিদর্শন করার জন্য একটি নতুন স্বাদ রয়েছে৷ প্রতি. কখনও কখনও তাদের প্রচেষ্টা (বা এর অভাব) আপনাকে পূরণ করার জন্য এমন পরিস্থিতি তৈরি করে যা তাদের সাইটগুলিকে আপনার মোবাইলে ধীর গতিতে লোড করে, যদি আপনি একটি ডেস্কটপ কম্পিউটারে একই ঠিকানা টাইপ করেন। এই সব সম্পর্কে কি?

মোবাইলগুলিকে ধীরগতির সার্ভারের দিকে পরিচালিত করা হয়

কেন কিছু ওয়েবসাইট মোবাইল ডিভাইসে লোড হতে বেশি সময় নেয়?

যেহেতু মোবাইল ডিভাইসগুলির জন্য বিশেষভাবে তৈরি করা সাইটগুলিতে ট্র্যাফিক প্রায়শই হালকা হয় (হালকা টেক্সট-ভারী থিমের কারণে), আপনার ফোনটি একটি ধীর সার্ভারের দিকে পরিচালিত হতে পারে৷ যেহেতু ডেস্কটপ দর্শকদের এখনও তাদের সামগ্রী সরবরাহ করার জন্য ভারী সার্ভারের প্রয়োজন, তাই তারা সর্বদা বড় এবং আরও শক্তিশালী সার্ভারগুলিতে অগ্রাধিকার পাবে। এটি প্রায়শই এমন ওয়েবসাইটগুলির ক্ষেত্রে হয় যেগুলি লোড ব্যালেন্সিং ব্যবহার করে যা বিভিন্ন ধরণের ট্র্যাফিক সার্ভারগুলিতে নির্দেশ করার একটি উপায় যা এটি সর্বোত্তমভাবে পরিচালনা করার জন্য তৈরি করা হয়৷ এটি বেশিরভাগ পরিস্থিতিতে ঘটবে যেখানে ওয়েবসাইট নিজেই একই সময়ে ডেস্কটপ ব্যবহারকারীদের কাছ থেকে বেশ কয়েকটি অনুরোধ গ্রহণ করছে। লোড ব্যালেন্সিং এখানে অগত্যা দোষের নয়; এটা শুধু তার কাজ করছে। এটি সাধারণত একটি সিদ্ধান্ত যা ওয়েবমাস্টার নেয়, ডেটা-ভারী সময়কালে স্মার্টফোনকে কম অগ্রাধিকার দেয়।

আপনার ফোনের শক্তি সীমিত

কেন কিছু ওয়েবসাইট মোবাইল ডিভাইসে লোড হতে বেশি সময় নেয়?

একটি ফোন সর্বদা তার ব্যাটারি থেকে কম ওয়াট আঁকবে একটি কম্পিউটার একটি প্রাচীর সকেট থেকে। ডেস্কটপের শক্তি-ক্ষুধার্ত প্রসেসরগুলি এই ডিভাইসগুলিতে ভাল ভাড়া দেবে না তা বের করা রকেট বিজ্ঞান নয়। ফোনে সিপিইউগুলি যতটা শক্তিশালী হয়েছে, তাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে যা তাদের ডেস্কটপ-বাউন্ড প্রতিপক্ষের থেকে সম্পূর্ণরূপে নিকৃষ্ট করে তোলে। গ্রাফিক্স-ভারী ওয়েবপৃষ্ঠাগুলিতে বিভিন্ন উপাদান লোড করার সময় বেশিরভাগ মধ্য-রেঞ্জের ফোনগুলি মাইক্রোস্কোপিক বিলম্বের সম্মুখীন হতে পারে, যার ফলে সেগুলি একটি পিসিতে লোড হওয়ার চেয়ে কিছুটা ধীর হয়ে যায়। একটি কম-রেঞ্জ ফোনে, তবে, পার্থক্যটি আরও কঠোর, মাল্টিমিডিয়া লোড করার সময় একটি পৃষ্ঠা স্ক্রোল করার মতো জিনিসগুলিকে ব্যবহারকারীর জন্য একটি বিরক্তিকর প্রক্রিয়া করে তোলে৷

এটি একটি ন্যায্য বাজি, যাইহোক, যদি আপনার কাছে একটি হাই-এন্ড ফোন থাকে যা এখনও একটি সাইট লোড করার সময় ল্যাগ সমস্যার সম্মুখীন হয়, তাহলে সম্ভবত আপনার ফোনের দোষ নেই।

সাইটটি মোবাইলের জন্য অপ্টিমাইজ করা হয়নি

কেন কিছু ওয়েবসাইট মোবাইল ডিভাইসে লোড হতে বেশি সময় নেয়?

বেশিরভাগ হাই-প্রোফাইল সাইটগুলি মোবাইল ট্র্যাফিকের বর্ধিত প্রবণতাকে লক্ষ্য করেছে এবং তারপর থেকে একটি পৃথক মোবাইল-বান্ধব স্কিম তৈরি করে এটির সাথে খাপ খাইয়ে নিয়েছে যা স্ক্রিপ্ট এবং HTML আকারে তেমন চটকদার সামগ্রী অন্তর্ভুক্ত করে না। এটি আপনার মোবাইল ডিভাইসে সাইটগুলিকে দ্রুত (কখনও কখনও ডেস্কটপের চেয়েও দ্রুত) লোড হতে সাহায্য করে। একবার কিছুক্ষণের মধ্যে আপনি এমন একটি সাইটের সম্মুখীন হতে পারেন যেখানে এই অপ্টিমাইজেশনগুলি অন্তর্ভুক্ত নয়৷ সাইটটি যদি আপনি ডেস্কটপে যা দেখতে পান তার একটি জুম-আউট অনুলিপির মতো দেখায়, তবে এটি আপনার ফোনে ধীরে ধীরে লোড হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ গন্তব্য সার্ভার এটিতে যে সমস্ত কোড ছুঁড়েছে তা পার্স করতে এটিকে অনেক বেশি পরিশ্রম করতে হবে৷

উপসংহার

ওয়েবসাইটগুলি দিনে দিনে আরও স্মার্ট হয়ে উঠছে, এবং ফোনগুলি শক্তি পাচ্ছে৷ প্রতিবার এটি একটি বৃহত্তর স্কেলে ঘটলে, ফোন এবং ডেস্কটপের ব্রাউজিং অভিজ্ঞতার মধ্যে ব্যবধান ছোট হয়ে যায়। 4G নেটওয়ার্কের সাথে সংযুক্ত হাই-এন্ড ফোনে ধীরে ধীরে লোড করা সাইটগুলির পক্ষে কিছুটা অসুবিধাজনক হতে পারে, তবে আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে আমরা একটি 2G ফোনে পাঠ্য-ভিত্তিক ব্রাউজিংয়ের দিনগুলি থেকে অনেক দূর এগিয়ে এসেছি। একটি পৃষ্ঠা স্ক্রোল করতে পাঁচ মিনিট লেগেছে!

আপনার কি মোবাইল ফোনে ব্রাউজিংকে ধীর করে দেয় সে সম্পর্কে আরও ধারণা আছে? নীচে একটি মন্তব্যে এটি আলোচনা করুন!


  1. মোবাইল ডিভাইসগুলি কি উচ্চতর রেজোলিউশনের সন্ধান করা উচিত?

  2. আপনি আপনার পুরানো মোবাইল ফোন দিয়ে কি করবেন?

  3. কারণ এবং সমাধান:কেন কিছু ওয়েবসাইট ম্যাকে লোড হয় না

  4. কেন আমার ফোন সেফ মোডে আটকে আছে?