কম্পিউটার

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা নিরাপদ কিনা তা যাচাই করার 6টি উপায়

গুগল প্লে স্টোরের মতো অ্যাপ স্টোর প্রতি বছর নিরাপত্তা বাড়ায়। তবুও দূষিত অ্যাপগুলি এখনও সময়ে সময়ে লোকেদের ফোনে তাদের পথ খুঁজে পায়। একটি অ্যাপ নিরাপদ তা নিশ্চিত করতে, আপনাকে জানতে হবে কী খুঁজতে হবে—এবং কোথায় দেখতে হবে।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাউনলোড করার আগে কোনও অ্যাপ নিরাপদ কিনা তা পরীক্ষা করার জন্য এখানে ছয়টি সেরা উপায় রয়েছে৷

1. পর্যালোচনাগুলিতে লাল পতাকা দেখুন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা নিরাপদ কিনা তা যাচাই করার 6টি উপায়

অ্যাপের স্টার রেটিং এর বাইরে দেখা গুরুত্বপূর্ণ। গবেষণা দেখায় যে 90% এরও বেশি লোক তাদের সিদ্ধান্তগুলি পর্যালোচনার উপর ভিত্তি করে এবং দূষিত বিকাশকারীরা তাদের অ্যাপগুলিতে জাল পর্যালোচনা বসিয়ে এই বিশ্বাসের অপব্যবহার করে৷

রিভিউ, তাই, একটি নতুন অ্যাপ ডাউনলোড করার সময় পরীক্ষা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি। যদিও ফাইভ-স্টার বার্তাগুলি প্রায়শই সামনের দিকে বাড়িয়ে দেওয়া হয়। তাই লোকেদের অভিযোগ দেখার জন্য আপনাকে কিছু ফিল্টারে ক্লিক করতে হতে পারে।

যদি এক বা দুজনের বেশি লোক সতর্ক করে যে অ্যাপটি একটি কেলেঙ্কারী বা এতে ক্ষতিকারক উপাদান রয়েছে, তাহলে মনোযোগ দিন। এমনকি যদি মন্তব্যগুলি অস্পষ্ট হাইপারবোল হয় যেমন "এটি আমার ফোন ব্রেক করেছে", দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল৷

অ্যাপটির অনেক ভালো রিভিউ থাকলে, এই রিভিউগুলো কতটা একই রকম তা দেখতে দেখুন। সাধারণত, জাল পর্যালোচনাগুলি সাধারণ বিবৃতি সহ সংক্ষিপ্ত, উত্তেজিত মন্তব্য। উদাহরণস্বরূপ, "সবচেয়ে চমৎকার অ্যাপ! আমি এটা অনেক পছন্দ করি।" তারা সাধারণত কোনো নির্দিষ্ট বৈশিষ্ট্য হাইলাইট করে না।

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা নিরাপদ কিনা তা যাচাই করার 6টি উপায়

অবশ্যই, কিছু মানুষ আন্তরিকভাবে এই ধরনের পর্যালোচনা ছেড়ে. প্রধান জিনিসটি দেখতে হবে পরিমাণ। যদি অনেকগুলি সংক্ষিপ্ত, একই রকমের রিভিউ থাকে, তবে সেগুলি কপি-পেস্ট করা হতে পারে বা বট দ্বারা তৈরি করা হতে পারে৷

অবশেষে, স্ক্যামাররা তাদের চমৎকার গ্রাহক পরিষেবার জন্য পরিচিত নয়। যদি বিকাশকারী মন্তব্যের উত্তর দেয়, এটি একটি ভাল লক্ষণ যে অ্যাপটি বৈধ। বিশেষ করে যদি তারা লোকেদের তাদের অভিযোগ নিয়ে সাহায্য করার চেষ্টা করে।

2. অ্যাপের বর্ণনা মনোযোগ সহকারে পড়ুন

বানান এবং ব্যাকরণ সমস্যা সবসময় একটি অ্যাপ বিপজ্জনক মানে না. এর অর্থ হতে পারে স্রষ্টার লেখার দক্ষতা তাদের প্রোগ্রামিং দক্ষতার মতো বেশি নয়। কীওয়ার্ড-স্টাফিং হল আরও নির্ভরযোগ্য লাল পতাকা।

একজন সৎ বিকাশকারী স্বাভাবিকভাবেই বাক্যে কীওয়ার্ড রাখবে। যদি পাঠ্যটি পণ্যের বর্ণনা না করে অনুসন্ধান শব্দগুলি তালিকাভুক্ত করা শুরু করে, তবে এটি একটি লাল পতাকা৷

আপনার উত্সাহী কিন্তু অনির্দিষ্ট বর্ণনা থেকেও সতর্ক হওয়া উচিত। আপনার সমস্ত সমস্যা সমাধানের জন্য বা সর্বদা নিখুঁতভাবে চালানোর বিস্তৃত প্রতিশ্রুতি খুব কমই সত্য। একটি বিশ্বস্ত অ্যাপ নির্দিষ্ট বৈশিষ্ট্যের নাম দিতে পারে এবং সেগুলি কীভাবে আপনার অভিজ্ঞতায় যোগ করে তা ব্যাখ্যা করতে পারে। স্ক্যামারদের সাধারণীকরণের সম্ভাবনা বেশি।

অ্যাপটি যদি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বা সাবস্ক্রিপশন প্ল্যান অফার করে, তাহলে এটি আরও বিশদ প্রদান করবে। যদি বিবরণ আপনাকে না জানায় যে আপনার অর্থপ্রদানের ফলে আপনি কোন বিশেষ সুবিধা পাবেন, এটি একটি লাল পতাকা। একইভাবে, যে অ্যাপগুলি তাদের অ্যাপ কী করতে পারে তার বিশদ বিবরণ দেয় না তারা কিছু লুকিয়ে রাখতে পারে। বর্ণনা অস্পষ্ট হলে সতর্ক থাকুন।

3. ডাউনলোড সংখ্যা পরীক্ষা করুন

মুক্তির তারিখ দেখে শুরু করুন। যদি একটি অ্যাপ শুধুমাত্র এক বা দুই বছর পুরানো না হয় তবে লক্ষ লক্ষ ডাউনলোড থাকে, এটি একটি বিশাল লাল পতাকা। সম্ভবত সংখ্যাগুলি কৃত্রিমভাবে স্ফীত করা হয়েছে। দূষিত বিকাশকারীরা তাদের অ্যাপ বারবার ডাউনলোড করতে বট বা জাল অ্যাকাউন্ট ব্যবহার করে এটি করে।

কতগুলো ডাউনলোড অনেক বেশি তার কোনো কঠিন নিয়ম নেই। কিন্তু আমরা রেফারেন্সের একটি ফ্রেম স্থাপন করতে গড় ব্যবহার করতে পারি। একটি অজানা প্রকাশকের থেকে একটি নতুন অ্যাপের প্রথম মাসের শেষে 500টি ডাউনলোডে পৌঁছানো কঠিন৷

বেশির ভাগ নতুন অ্যাপ্লিকেশানগুলি সেই গুরুত্বপূর্ণ নতুন-রিলিজ সময়ের মধ্যে খুব কম পারফর্ম করে না। এই কারণেই অজানা প্রকাশকদের থেকে উচ্চ ডাউনলোড হার এত সন্দেহজনক৷

একটি নতুন অ্যাপের জন্য কয়েক মাসের মধ্যে হাজার হাজার ডাউনলোড অর্জন করা প্রায় অজানা। যদি এটি ঘটে থাকে তবে এটি অবশ্যই সংবাদে থাকবে। অ্যাপটি সত্যিই ব্রেকআউট সফল হলে, অন্তত কয়েকটি প্রযুক্তি ব্লগ এটি সম্পর্কে কথা বলবে।

একটি অ্যাপ যেটির ডাউনলোড সংখ্যা বাড়ানোর জন্য বেশ কয়েক বছর সময় লেগেছে তা নিরাপদ হতে পারে। অনেক স্ক্যাম অ্যাপের আয়ুষ্কাল কম থাকে, প্রতিবেদনগুলি জমা হয়ে গেলে সরানো হয়। কিন্তু শুধুমাত্র বয়স এবং জনপ্রিয়তার উপর ভিত্তি করে একটি অ্যাপকে বিশ্বাস করা উচিত নয়। সর্বোপরি, বেশ কিছু জনপ্রিয় অ্যাপও বিপজ্জনক।

4. অনুমতি তালিকা পর্যালোচনা করুন

অ্যাপটি যদি ডিভাইসের অনুমতির জন্য অনুরোধ করে যা এর জন্য অর্থহীন হয়, তাহলে সাবধান। আপনি গুগল প্লে স্টোরে একটি অ্যাপের অনুমতি পরীক্ষা করতে পারেন।

অ্যাপ পৃষ্ঠায় যান, এই অ্যাপ সম্পর্কে আলতো চাপুন , তারপর আরো দেখুন নির্বাচন করুন অনুমতি-এর সাথে সংযুক্ত বিকল্প তালিকা. এই মেনুতে, আপনি প্রতিটি অনুমতি অ্যাপকে কী করতে দেয় তার একটি সারসংক্ষেপ দেখতে পাবেন।

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা নিরাপদ কিনা তা যাচাই করার 6টি উপায়

একটি অনুমতি সন্দেহজনক যদি অ্যাপটি এমন কোনো বৈশিষ্ট্য তালিকাভুক্ত না করে যার প্রয়োজন হবে। উদাহরণস্বরূপ, একটি সলিটায়ার গেম অ্যাপে মাইক্রোফোন শোনার অনুরোধ উদ্বেগজনক হবে। কিন্তু এটি একটি ভিডিও এডিটরে সম্পূর্ণ অর্থপূর্ণ।

বিপজ্জনক অনুমতির জন্য অনুরোধ করে এমন অ্যাপ থেকে বিশেষভাবে সতর্ক থাকুন। বিপজ্জনক অনুমতিগুলি হল সেইগুলি যা অ্যাপটিকে সংবেদনশীল তথ্য পড়তে, গ্রহণ করতে বা লিখতে দেয়৷ উদাহরণস্বরূপ, আপনার অবস্থান, সঞ্চিত ফাইল, ফোন কল, পাঠ্য বার্তা, বা অডিও।

দূষিত বিকাশকারীরা এই তথ্য বিক্রি করে বা মুক্তিপণ আদায় করে লাভবান হয়। একবার একটি অ্যাপে আপনার সংবেদনশীল ডেটা থাকলে, আপনার গোপনীয়তা পুনরুদ্ধার করা কঠিন বা অসম্ভব হতে পারে। প্রথমে প্রবেশাধিকার দেওয়ার ঝুঁকি না নেওয়াই ভালো।

5. বিকাশকারীর ওয়েবপৃষ্ঠা খুঁজুন

আপনি গুগল প্লে স্টোরে ডেভেলপারের নামে ক্লিক করে ওয়েবপৃষ্ঠাটি খুঁজে পেতে পারেন। এছাড়াও আপনি নিম্নলিখিত স্ট্রিংটি Google করতে পারেন:"[DEV NAME] মোবাইল অ্যাপস।" Google এর সংবাদ ফলাফল পরীক্ষা করতে ভুলবেন না. এই ডেভেলপার কি ইদানীং কোন কেলেঙ্কারির জন্য খবরে আছে? মূল কোম্পানি সম্পর্কে কি?

ডেভেলপারের অন্যান্য অ্যাপের দিকে তাকিয়েও আপনাকে ক্লু দিতে পারে। যদি বিকাশকারীর কাছে শুধুমাত্র অল্প সংখ্যক অ্যাপ থাকে, কিন্তু হাস্যকর ডাউনলোড নম্বর থাকে, তবে এটি একটি লাল পতাকা। যদি তাদের প্রচুর অ্যাপ থাকে, তবে শুধুমাত্র স্পষ্ট পার্থক্য হল নাম বা আইকনের রঙ, এটি একটি লাল পতাকাও।

সৎ বিকাশকারীদের ক্লোন বা অন্য লোকের অ্যাপের নক-অফ থাকবে না। যদি বিকাশকারী আরও জনপ্রিয় পণ্য অনুকরণ করে বা বলে যে তাদের অ্যাপটি একটি ছাড়যুক্ত সংস্করণ, ক্লিক করবেন না! প্রকৃত বিকাশকারী কেবল একটি বিক্রয় জারি করবে, একটি পৃথক ডাউনলোড প্রকাশ করবে না।

6. ইনস্টলেশন প্রক্রিয়ায় মনোযোগ দিন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা নিরাপদ কিনা তা যাচাই করার 6টি উপায়

কিছু দূষিত বা স্প্যাম অ্যাপ্লিকেশানগুলি শর্তাবলীর মাধ্যমে আপনার কাছ থেকে জিনিস লুকিয়ে রাখে৷ এই লুকোচুরি বিকাশকারীরা জানেন যে বেশিরভাগ লোকেরা না পড়েই "স্বীকার করুন" এ ক্লিক করবেন৷ তাই তারা আপনাকে ডেটা মাইনিং, ডেটা ভাগ করে নেওয়া, পপ-আপ এবং অন্যান্য সমস্ত ধরণের বিষয়ে সম্মতি দেয়। সমাধান হল মনোযোগ সহকারে পড়া।

অ্যাপটি খোলার সময় যদি অ্যাপটি আপনাকে শর্তাবলী সহ উপস্থাপন করে, সেগুলি পড়ুন। যদি এটি বোঝা খুব কঠিন হয়, তাহলে Rewordify-এর মতো একটি সরল-ভাষা অনুবাদক ব্যবহার করার চেষ্টা করুন। যদি এটি এখনও খুব ঘন হয়, তাহলে আপনি এটি বন্ধ করে আনইনস্টল করাই ভালো হতে পারে৷

যে অ্যাপগুলি আপনাকে অনেক অতিরিক্ত জিনিসের সাথে সম্মত করতে চায় সেগুলি আপনার ডেটা চুরি করার চেষ্টা করতে পারে৷ বিশেষ করে সতর্ক হোন যদি তারা আপনাকে সাহায্য করতে আগ্রহী বলে মনে হয় না কেন তাদের এটি প্রয়োজন।

ডাউনলোড করার সময় মনের শান্তি উপভোগ করুন

আপনার ব্যক্তিগত ডেটা মূল্যবান এবং রক্ষা করার জন্য আপনার সময় মূল্যবান। এই পদক্ষেপগুলি আপনাকে স্প্যাম বিজ্ঞাপনের সমস্যা থেকে বাঁচাতে পারে। মাত্র এক বা দুই মুহূর্ত পড়ার এবং কিছু সাধারণ জ্ঞান দিয়ে, আপনি আপনার ডাউনলোডগুলিতে আত্মবিশ্বাসী বোধ করতে পারেন৷

কিন্তু দূষিত বিকাশকারীরা আপনার ডেটা অ্যাক্সেস করার একমাত্র উপায় অ্যাপ্লিকেশানগুলি নয়৷ নিশ্চিত করুন যে আপনি নিয়মিত ফোন রক্ষণাবেক্ষণ করছেন, এবং একটি ভাল ভাইরাস-স্ক্যানার ব্যবহার করুন!


  1. বর্তমানে অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাউনলোড করতে অক্ষম ঠিক করার 12টি উপায়

  2. কোন অ্যাপ অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

  3. লুকানো অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে দ্রুত ধরার পাঁচটি উপায়

  4. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন