কম্পিউটার

আপনার বারকোড স্ক্যানার কি নিরাপদ নাকি এটি Android ম্যালওয়্যার লুকিয়ে রাখে?

বারকোডগুলি একটি ভৌত ​​পৃষ্ঠে ডেটা ভাগ করার সেরা উপায়গুলির মধ্যে একটি৷ একটি ওয়েবসাইট বা অ্যাপ অ্যাক্সেস করার জন্য একজন আগ্রহী ব্যক্তিকে তাদের স্মার্টফোনে সরাসরি কোডটি স্ক্যান করতে হবে।

কিন্তু ডেটা অবস্থান ভাগ করে নেওয়ার অন্যান্য পদ্ধতির মতো, আপনার ভাবা উচিত:বারকোড স্ক্যানার কি নিরাপদ?

বারকোড স্ক্যানার অ্যাপ কি?

আপনার বারকোড স্ক্যানার কি নিরাপদ নাকি এটি Android ম্যালওয়্যার লুকিয়ে রাখে?

QR কোড এবং বারকোড হল লাইন বা পিক্সেলের একটি সংগ্রহ যা ডেটা এবং তথ্যকে একটি ছোট, সহজে প্রতিলিপি করতে এবং ভাগ করা আয়তক্ষেত্রে রাখতে পারে। আপনি তাদের সর্বত্র খুঁজে পেতে পারেন, দোকানের তাকগুলিতে থাকা পণ্য থেকে পোস্টার এবং কাগজের বিজ্ঞাপন পর্যন্ত৷

কিন্তু সংক্ষিপ্ত এবং পূর্ণ-দৈর্ঘ্যের লিঙ্কগুলির বিপরীতে, বারকোডগুলি খালি চোখে পড়া অসম্ভব। আপনার একটি বিশেষ স্ক্যানার প্রয়োজন যা পিক্সেলেড তথ্য অনুবাদ করতে পারে। আজকাল, বেশিরভাগ স্মার্টফোনে বিল্ট-ইন QR এবং বারকোড রিডার রয়েছে—আপনাকে যা করতে হবে তা হল কোডের একটি পরিষ্কার ছবি তোলা৷

আইফোনের ক্ষেত্রে, iOS 11 এবং তার উপরে চলমান যেকোন কিছু একটি বিল্ট-ইন বারকোড স্ক্যানার সহ আসে। কিন্তু আপনার ফোনে সেটি না থাকলে, আপনাকে Google Play Store বা AppStore থেকে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে হতে পারে।

ইন-স্টোর অ্যাপগুলি কি নিরাপদ নয়?

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে সুরক্ষিত রাখার জন্য সবচেয়ে প্রাথমিক পরামর্শ হল তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে অনানুষ্ঠানিক অ্যাপ এবং APK ইনস্টল করা এড়ানো এবং Google Play Store-এ আনুষ্ঠানিকভাবে অ্যাপের সাথে লেগে থাকা। এবং যে এখনও দাঁড়িয়ে আছে. আপনার অনানুষ্ঠানিক অ্যাপ ইনস্টল করা উচিত নয় যদি না আপনি নিশ্চিত না হন যে উৎসটি বিশ্বস্ত।

কিন্তু বার বার, Google Play Store-এ একটি অ্যাপ Google-এর পিছনে থাকা ম্যালওয়্যার বা স্পাইওয়্যার এবং লক্ষ লক্ষ ব্যবহারকারীকে সংক্রামিত করার জন্য শিরোনাম করে। এটি শুধুমাত্র বারকোড স্ক্যানার অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

আপনার ফোনে কোনো সন্দেহজনক কার্যকলাপ যাতে ম্যালওয়্যারের লক্ষণ হতে পারে সেদিকে আপনার সর্বদা নজর রাখা উচিত।

বারকোড স্ক্যানার অ্যান্ড্রয়েড অ্যাপে ম্যালওয়্যার

2021 সালের গোড়ার দিকে, ম্যালওয়্যার ধারণকারী বারকোড স্ক্যানার অ্যাপের সবচেয়ে বিশিষ্ট ঘটনাগুলির মধ্যে একটি ঘটেছে। জনপ্রিয় বারকোড স্ক্যানার অ্যাপ, সুবিধামত বারকোড স্ক্যানার নামে পরিচিত, একটি ক্ষতিকারক আপডেট ডাউনলোড করার পরে 10 মিলিয়ন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে সংক্রামিত করেছে৷

বারকোড স্ক্যানার এমন বিজ্ঞাপন প্রদর্শন করা শুরু করেছে যা ব্যবহারকারীর ডিফল্ট ব্রাউজার খুলবে এমনকি যদি তারা তাদের সাথে ইন্টারঅ্যাক্ট না করে। এই বিজ্ঞাপনগুলি জাল অ্যাপ এবং ব্রাউজার আপডেটগুলিকে ঠেলে দিতে পারে এবং বিনামূল্যে পরিষেবাগুলি অফার করতে পারে বা আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করার জন্য আমন্ত্রণ জানাতে পারে—সাধারণত অ্যান্টিভাইরাস বা অ্যান্টিম্যালওয়্যার হিসাবে ব্র্যান্ড করা হয়৷

দূষিত পক্ষের অভিপ্রায়ের উপর নির্ভর করে, এই বিজ্ঞাপনগুলির মধ্যে একটির জন্য পড়লে আপনার ডেটা চুরি, এনক্রিপ্ট করা এবং মুক্তিপণের জন্য আটকে রাখা বা সম্পূর্ণরূপে মুছে ফেলা হতে পারে৷

দূষিত বারকোড স্ক্যানার ইনস্টল করা থেকে আরও সন্দেহভাজন শিকার রোধ করতে Google দ্রুত পদক্ষেপ নিয়েছে এবং Google Play স্টোর থেকে অ্যাপটি সরিয়ে দিয়েছে। কিন্তু তারা ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের ডিভাইস থেকে অ্যাপটি সরিয়ে দেয়নি, যারা ম্যালওয়্যারের খবর পাননি তাদের নিজেদের জন্য রক্ষা করার জন্য রেখে গেছেন।

কিছু ক্ষেত্রে, অ্যাপ-মধ্যস্থ ম্যালওয়্যার সুপ্ত অবস্থায় থাকতে পারে, লক্ষ লক্ষ ব্যবহারকারীর অ্যাপটি ইনস্টল করার জন্য অপেক্ষা করে এবং আঘাত করার আগে বিশ্বাস করে। কিন্তু বারকোড স্ক্যানার ম্যালওয়্যারের ক্ষেত্রে এটি সম্ভবত ছিল না কারণ ব্যবহারকারীরা আপডেটটি ইনস্টল করার কয়েক মিনিট পরে তাদের ফোনে অদ্ভুত আচরণ লক্ষ্য করা শুরু করে।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ম্যালওয়ারের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • আপনার ডিভাইস অতিরিক্ত গরম হচ্ছে।
  • হিসাববিহীন-ব্যাটারি ব্যবহারের জন্য।
  • ব্যাখ্যাহীন পপ-আপ বিজ্ঞাপন।
  • আপনার ডিভাইস ধীর গতিতে চলছে৷
  • আপনার ডিভাইস ঘন ঘন ক্র্যাশ হয়।
  • কিছু অ্যাপ খুলবে না।

তাহলে সমস্যাটি অ্যাপে ছিল, বারকোড নয়?

অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার বহন করে এমন একটি বারকোড স্ক্যানার অ্যাপের সম্ভাবনা গুগল প্লে স্টোরের অন্যান্য জনপ্রিয় অ্যাপের মতোই। কিন্তু এটা বলার অপেক্ষা রাখে না যে বারকোড স্ক্যানার অন্য কোনো ঝুঁকি তৈরি করে না যদিও অ্যাপটি নিজেই সৌম্য।

মনে রাখবেন, QR কোড এবং বারকোডগুলি এমন তথ্য বহন করে যা সাধারণত আপনাকে অ্যাপ স্টোর বা আপনার ব্রাউজারে একটি ওয়েবসাইটে নিয়ে যায়।

কিন্তু যেহেতু যে কেউ একটি বারকোড তৈরি করতে পারে, এটি মুদ্রণ করতে পারে এবং সর্বজনীনভাবে বিতরণ করতে পারে, তাই সন্দেহজনক চেহারার বারকোডগুলি স্ক্যান করা এবং অনুসরণ করা একটি অজানা নম্বর বা জেনেরিক ঠিকানা এবং নাম সহ একটি ইমেল থেকে প্রাপ্ত একটি এলোমেলো লিঙ্কে ক্লিক করার সমান হতে পারে৷

বারকোড এবং QR কোডগুলি স্ক্যান করার সাথে থাকুন যেগুলি সরাসরি পণ্যগুলিতে প্রিন্ট করা হয় বা আপনার দেখা ব্যবসার দ্বারা অফার করা হয়, যেখানে কর্মীরা যাচাই করতে পারেন যে তারা সেখানে বারকোড রেখেছেন।

সমস্ত বারকোড স্ক্যানার অ্যান্ড্রয়েড অ্যাপে কি ম্যালওয়্যার রয়েছে?

এটা বলা নিরাপদ যে Google Play Store-এ বেশিরভাগ বারকোড এবং QR কোড স্ক্যানার পরিষ্কার এবং ব্যবহার করা নিরাপদ। Google এখনও তাদের স্টোরের অ্যাপগুলি নিরীক্ষণ করে এবং শুধুমাত্র বারকোড স্ক্যানার নয়, স্টোরের যেকোনো কিছুর জন্য ম্যালওয়্যার-সংক্রমিত অ্যাপের সম্ভাবনা একই।

কিন্তু চিন্তিত হওয়াটা বোধগম্য। গড় স্মার্টফোন অনেক সংবেদনশীল ডেটা বহন করে:ব্যক্তিগত তথ্য থেকে পাসওয়ার্ড এবং আর্থিক ডেটা।

পরিষ্কারভাবে থাকার জন্য, এখানে কয়েকটি নিরাপদ Android বারকোড স্ক্যানার রয়েছে যা আপনি ইনস্টল করতে এবং উদ্বেগমুক্ত উপভোগ করতে পারেন।

গুগল লেন্স

আপনার বারকোড স্ক্যানার কি নিরাপদ নাকি এটি Android ম্যালওয়্যার লুকিয়ে রাখে?

Google Lens হল Google দ্বারা তৈরি ছবি শনাক্তকরণ প্রযুক্তি সহ একটি অ্যাপ। যদিও এটির অনেক ব্যবহার রয়েছে, এটি একটি দুর্দান্ত QR কোড এবং বারকোড স্ক্যানারও৷

অ্যাপটি অন্য সব Google অ্যাপের মতোই সুবিন্যস্ত এবং ব্যবহার করা সহজ৷ আপনি একই স্তরের গোপনীয়তা এবং সুরক্ষা আশা করতে পারেন যা আপনি অন্যান্য Google অ্যাপগুলিতে খুঁজে পেতে পারেন৷

QR এবং বারকোড স্ক্যানার

QR এবং বারকোড স্ক্যানার হল একটি Android অ্যাপ যা সম্পূর্ণরূপে আপনার ডিভাইসের ক্যামেরা ব্যবহার করে বিভিন্ন সারফেসে কোড স্ক্যান করার জন্য নিবেদিত। এটি আপনাকে কোড প্রদান করা তথ্যের উপর কাজ করার অনুমতি দেয়। এটি পাঠ্য, অবস্থান ডেটা, যোগাযোগের তথ্য, লিঙ্ক এবং পণ্যের তথ্য স্ক্যান করতে সক্ষম।

আপনি একটি লিঙ্ক শেয়ার করতে পারেন বা সরাসরি আপনার ফোনে যোগাযোগ এবং অবস্থানের তথ্য সংরক্ষণ করতে পারেন৷ উপরন্তু, একটি ইতিহাস ট্যাব রয়েছে যা পূর্ববর্তী স্ক্যানগুলির ট্র্যাক রাখে৷

QRbot:QR এবং বারকোড রিডার

আপনার বারকোড স্ক্যানার কি নিরাপদ নাকি এটি Android ম্যালওয়্যার লুকিয়ে রাখে?

QRbot হল আরেকটি নিরাপদ, সহজবোধ্য এবং সহজে ব্যবহারযোগ্য বারকোড স্ক্যানিং অ্যাপ। এটি কোডগুলি থেকে একাধিক ধরণের ডেটা স্ক্যান করে এবং পরবর্তীতে ব্যবহারের জন্য সেগুলিকে একটি ইতিহাস ট্যাবে রাখে৷

এটি আপনাকে আপনার নিজস্ব QR কোড তৈরি করতে এবং আপনার স্ক্যানিং অভিজ্ঞতা কাস্টমাইজ করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, আপনি স্ক্যান করার পরে স্বয়ংক্রিয়ভাবে লিঙ্কগুলি খুলতে অ্যাপটিকে সেট করতে পারেন।

অ্যানড্রয়েড বারকোড স্ক্যানার দিয়ে সতর্ক থাকুন

সন্দেহজনক লিঙ্ক এবং অ্যাপ এড়িয়ে যাওয়া আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে নিরাপদ এবং সমস্ত ম্যালওয়্যার থেকে পরিষ্কার রাখার একটি দুর্দান্ত উপায়। কিন্তু হ্যাকাররা সম্পদশালী এবং প্রায় সবসময়ই একটি উপায় খুঁজে বের করে। সতর্ক থাকা এবং আপনার ব্যবহার করা অ্যাপে ম্যালওয়্যার শনাক্ত করা বা আপনার ডিভাইস কাজ করছে সে সম্পর্কে খবরে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।


  1. AppLock দিয়ে Android এ আপনার অ্যাপগুলি সুরক্ষিত করুন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. এন্ড্রয়েডে আপনার মূল্যবান ফটোগুলি কীভাবে লুকাবেন?

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন