কম্পিউটার

রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP)


রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) কি?

রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি নিরাপদ নেটওয়ার্ক যোগাযোগ প্রোটোকল। এটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের দূরবর্তীভাবে সমস্যাগুলি নির্ণয় করতে সক্ষম করে যা পৃথক ব্যবহারকারীদের সম্মুখীন হয় এবং সেইসাথে ব্যবহারকারীদের তাদের শারীরিক কাজের ডেস্কটপ কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস দেয়৷

RDP-এর উদাহরণগুলির মধ্যে রয়েছে এমন কর্মচারী যারা বাড়ি থেকে কাজ করছেন বা ভ্রমণ করছেন এবং তাদের কাজের কম্পিউটারে অ্যাক্সেসের প্রয়োজন এবং সেইসাথে প্রশাসক যারা সিস্টেম রক্ষণাবেক্ষণ প্রদান করছেন।

দূরবর্তী ডেস্কটপ সেশন ব্যবহার করতে, একজন ব্যবহারকারী বা প্রশাসককে RDP ক্লায়েন্ট নিয়োগ করতে হবে দূরবর্তী উইন্ডোজ পিসি বা সার্ভারের সাথে সংযোগ করার জন্য সফ্টওয়্যার, যা অবশ্যই RDP সার্ভার চালাতে হবে সফটওয়্যার. একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস দূরবর্তী ব্যবহারকারী বা প্রশাসককে অ্যাপ্লিকেশন খুলতে এবং ফাইল সম্পাদনা করতে সক্ষম করে যেন তারা তাদের ডেস্কটপের সামনে বসে থাকে।

RDP ক্লায়েন্ট উইন্ডোজের বেশিরভাগ সংস্করণের পাশাপাশি macOS, Linux, Unix, Android এবং iOS-এর জন্য উপলব্ধ। একটি ওপেন সোর্স সংস্করণও উপলব্ধ। RDP হল ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন-টেলিকমিউনিকেশন (ITU-T) T.128 অ্যাপ্লিকেশন শেয়ারিং প্রোটোকলের একটি এক্সটেনশন।


  1. উইন্ডোজ হোমে (RDP) উইন্ডোজ 10 রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

  4. রিমোট ডেস্কটপ সংযোগ সুরক্ষিত করার টিপস