কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিএইচসিপি লিজ টাইম পরিবর্তন করবেন

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে DHCP লিজ সময় পরিবর্তন করতে হয় উইন্ডোজ 11/10 এ। আপনি যখন আপনার ডিভাইসটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করেন, তখন আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী এটিতে একটি IP ঠিকানা বরাদ্দ করে৷ এটি একটি গতিশীল আইপি ঠিকানা যার মানে এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য সক্রিয় থাকবে। এই সময়ের পরে, IP ঠিকানার মেয়াদ শেষ হয়ে যায় এবং আপনার ডিভাইস একটি নতুন IP ঠিকানা পায়।

DHCP (ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল ) আপনার নেটওয়ার্কের সার্ভার একটি নির্দিষ্ট সময়ের পরে একটি নতুন আইপি ঠিকানা বরাদ্দ করার কাজ পরিচালনা করে। যে সময়কাল পর্যন্ত একটি IP ঠিকানা সক্রিয় থাকে তাকে DHCP লিজ টাইম বলা হয়। ডিফল্টরূপে, DHCP লিজ সময় 24 ঘন্টা।

আপনি Windows PowerShell বা কমান্ড প্রম্পট ব্যবহার করে সহজেই আপনার কম্পিউটারের জন্য DHCP লিজ সময় দেখতে পারেন। এটি করতে, প্রশাসক হিসাবে Windows PowerShell বা কমান্ড প্রম্পট চালু করুন এবং ipconfig /all টাইপ করুন . এর পর এন্টার চাপুন। কমান্ড কার্যকর না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কমান্ডটি কার্যকর করার পরে, আপনার কম্পিউটারের DHCP লিজ টাইম দেখতে নিচে স্ক্রোল করুন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিএইচসিপি লিজ টাইম পরিবর্তন করবেন

আপনি নিম্নলিখিত দুটি তথ্য দেখতে পাবেন:

  • যে সময়টি DHCP সার্ভার থেকে ইজারা নেওয়া হয়েছিল।
  • ইজার মেয়াদ শেষ হওয়ার সময়।

Windows 11/10 এ DHCP লিজ টাইম কিভাবে পরিবর্তন করবেন

DHCP লিজ সময় পরিবর্তন করতে, আপনাকে আপনার রাউটার সেটিংসে লগ ইন করতে হবে। সাধারণত, রাউটারের লগইন পৃষ্ঠায় অবতরণ করার ঠিকানা হয় https://192.168.1.1 অথবা https://192.168.0.1 .

আপনার ওয়েব ব্রাউজারের ঠিকানা বারে এই ঠিকানাগুলির যেকোনো একটি টাইপ করুন এবং এন্টার টিপুন। যদি আপনি একটি ত্রুটি পান, অন্য ঠিকানা টাইপ করুন.

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিএইচসিপি লিজ টাইম পরিবর্তন করবেন

লগইন পৃষ্ঠায়, আপনাকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। আপনার অ্যাকাউন্টে সাইন ইন করার পরে, DHCP সার্ভার খুঁজুন আপনার রাউটারের সেটিংস। আমার ক্ষেত্রে, DHCP সার্ভার সেটিংস LAN সেটিংস-এর অধীনে অবস্থিত ছিল আমার রাউটারের।

আপনি যদি DHCP সার্ভার সেটিংস খুঁজে না পান, অনুগ্রহ করে আপনার ব্যবহারকারী ম্যানুয়াল পড়ুন। লিজ সময় DHCP সার্ভার সেটিংসে উপলব্ধ। ইজারার সময় সংলগ্ন বাক্সে মানটি লিখুন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন অথবা জমা দিন সেটিংস সংরক্ষণ করতে বোতাম।

আশা করি এটি সাহায্য করবে।

সম্পর্কিত পোস্ট :

  • কিভাবে রাউটারের আইপি ঠিকানা খুঁজে পাবেন
  • স্ট্যাটিক আইপি ঠিকানা এবং ডিএনএস সার্ভার পরিবর্তন করা যাবে না।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিএইচসিপি লিজ টাইম পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ 11/10 এ মনিটর রিফ্রেশ রেট কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিফল্ট ওয়েবক্যাম পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 10 ডিএইচসিপি লিজ টাইম কীভাবে পরিবর্তন করবেন