কম্পিউটার

Windows 10 এ Chromium কিভাবে ইনস্টল করবেন

Windows 10 এ Chromium কিভাবে ইনস্টল করবেন

আপনি হয়ত বুঝতে পারছেন না, কিন্তু Google Chrome, Opera এবং Microsoft Edge-এর সাম্প্রতিক পুনরাবৃত্তি সহ আজকের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারগুলির জন্য Chromium হল ভিত্তি৷ ক্রোমিয়াম নিজেই একটি ওপেন-সোর্স ব্রাউজার যা অন্য ডেভেলপারদের দ্বারা অবাধে ব্যবহার করা যেতে পারে যারা এটির উপরে তাদের নিজস্ব ব্রাউজার তৈরি করতে ইচ্ছুক, এবং আপনি নিজেও ক্রোমিয়ামের বেস সংস্করণ ব্যবহার করতে পারেন।

ক্রোমিয়াম উইন্ডোজে ইন্সটল করার জন্য একটু স্থির ছিল কিন্তু এখন এটি আগের চেয়ে অনেক সহজ। এখানে আমরা আপনাকে দেখাবো কিভাবে Windows 10 এ Chromium ইনস্টল করতে হয়।

আপনি এখানে Chromium ওয়েবসাইটে সর্বদা Chromium এর সর্বশেষ সংস্করণ খুঁজে পেতে পারেন৷ আপনি একটি সতর্কবাণী দেখতে পাবেন যে এটি ক্রোমিয়ামের একটি "কাঁচা" সংস্করণ এবং সেইজন্য বগী হতে পারে, কিন্তু আপনি এটির জন্যই এসেছেন, তাই এখনই এটি নিয়ে প্রশ্ন তোলার কোনো মানে নেই!

Windows 10 এ Chromium কিভাবে ইনস্টল করবেন

এই পৃষ্ঠার নীচে আপনি Chromium-এর বিভিন্ন সংস্করণের লিঙ্ক দেখতে পাবেন, যার মধ্যে একটি 32-বিট সংস্করণ "Windows x86-এর জন্য।"

একবার আপনি জিপ ফাইলটি ডাউনলোড করার পরে, এটিকে সেই ডিরেক্টরিতে বের করুন যেখানে আপনি Chromium ইনস্টল করতে চান।

Windows 10 এ Chromium কিভাবে ইনস্টল করবেন

এক্সট্রাক্ট করা হয়ে গেলে ডিরেক্টরিতে যান, তারপর "ক্রোম" এক্সিকিউটেবলে ডাবল-ক্লিক করুন।

আপনি একটি বিজ্ঞপ্তি পেতে পারেন যে মাইক্রোসফ্ট ডিফেন্ডার "একটি অচেনা অ্যাপকে শুরু হতে বাধা দিয়েছে।" যদি এটি পপ আপ হয়, "আরো তথ্য" ক্লিক করুন তারপর "যাইহোক চালান।"

Windows 10 এ Chromium কিভাবে ইনস্টল করবেন

আপনি যদি চান, আপনি আপনার টাস্কবারে Chromium পিন করতে পারেন বা একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করতে পারেন৷ শুধু "ক্রোম" এক্সিকিউটেবলে ডান-ক্লিক করুন, তারপর "টাস্কবারে পিন করুন" বা "শর্টকাট তৈরি করুন" এ ক্লিক করুন।

Windows 10 এ Chromium কিভাবে ইনস্টল করবেন

এবং এটাই! এখন আপনার পিসিতে চলমান Chromium-এর সর্বশেষ বিল্ড রয়েছে৷ Chromium স্বয়ংক্রিয়-আপডেট করে না, তাই আপনাকে আগে এই নির্দেশিকায় উল্লেখিত ডাউনলোড লিঙ্কে গিয়ে ম্যানুয়ালি করতে হবে।

আপনি যদি দুটি বৃহত্তম ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজার তুলনা করতে চান তবে আমাদের ক্রোম বনাম মাইক্রোসফ্ট এজ শোডাউনটি দেখুন। আমাদের কাছে Chrome এক্সটেনশনগুলির একটি তালিকাও রয়েছে যা আপনার জন্য ওয়েবসাইটগুলি পড়া সহজ করে তুলবে৷


  1. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ 98 আইকন ইনস্টল করবেন

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন