কম্পিউটার

গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Google Chrome হল সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব ব্রাউজার যা বর্তমানে বিদ্যমান। ওয়েব ব্রাউজারের পিছনে থাকা দলটি সম্প্রতি 4-সপ্তাহের আপডেট চক্রে স্যুইচ করার সিদ্ধান্ত নিয়েছে যার অর্থ ব্যবহারকারীদের পথে আরও আপডেট আসছে। একটি সাম্প্রতিক আপডেটে অর্থাৎ গুগল ক্রোম 94, কোম্পানি একটি নতুন API প্রবর্তন করেছে যাকে Idle Detection API বলা হয়। এই বৈশিষ্ট্যটি ঘোষণা করার পর থেকে এবং সঠিক কারণে বিতর্কিত হয়েছে। যদিও বৈশিষ্ট্যটি বেশিরভাগ ব্যবহারকারীর কাছে স্বাগত না হয়, তবে আপনি গোপনীয়তার উদ্বেগের কারণে এটি না চাইলে ব্রাউজার সেটিংস থেকে আপনি এটিকে খুব সহজেই বন্ধ করতে পারেন৷

গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?

এটি দেখা যাচ্ছে, বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার আগে, আসুন প্রথমে এটির মূল বিষয়গুলি এবং এটি কীভাবে কাজ করে তা জেনে নেওয়া যাক। Idle Detection API মূলত আপনি ইন্টারনেটে যে ওয়েবসাইটগুলি দেখেন তার একটি বৈশিষ্ট্য। API ইন্টারনেটে ওয়েবসাইটগুলিকে তাদের ডিভাইসে ব্যবহারকারীর নিষ্ক্রিয়তা ট্র্যাক করতে দেয়। এটি তাদের বিভিন্ন উদ্দেশ্যে API ব্যবহার করতে সক্ষম করবে। Google এর মতে, এটি অনেক পরিস্থিতিতে সত্যিই সহায়ক হতে পারে যার মধ্যে চ্যাট অ্যাপ্লিকেশন রয়েছে যেখানে এটি ডেভেলপারদের সাহায্য করতে পারে ব্যবহারকারীকে অবহিত করতে যখন তারা অলস না থাকে এবং আরও অনেকগুলি ব্যবহারের ক্ষেত্রে৷

এটি বেশিরভাগ সম্প্রদায়ের দ্বারা হালকাভাবে গ্রহণ করা হয়নি এবং সাফারি এবং ফায়ারফক্সের মতো অন্যান্য প্রধান ওয়েব ব্রাউজারগুলি এটি বাস্তবায়ন করবে না কারণ কোম্পানিগুলি প্রকাশ করেছে যে এটি ব্যবহারকারীর গোপনীয়তার লঙ্ঘন। যাইহোক, যারা ক্রোমিয়াম-ভিত্তিক ওয়েব ব্রাউজার ব্যবহার করছেন বা Google Chrome 94 স্থিতিশীল আপডেটে আপডেট করেছেন তাদের জন্য এটি উপলব্ধ হবে। যদিও কিছু বিকাশকারী ক্রোমিয়াম ব্যবহার করে তাদের ব্রাউজারে এটি অক্ষম করতে পারে। আপনি যদি Chrome এর সর্বশেষ সংস্করণটিও চালান তবে চিন্তা করবেন না কারণ আপনি আপনার ব্রাউজারেও এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

Google Chrome এর নিষ্ক্রিয় সনাক্তকরণ নিষ্ক্রিয় করুন

এটি দেখা যাচ্ছে, একজন ব্যবহারকারী হিসাবে, আপনাকে বৈশিষ্ট্যটি ব্যবহার করা বা না করার বিকল্প দেওয়া হয়েছে। আপনি যদি বৈশিষ্ট্যটি ব্যবহার না করার সিদ্ধান্ত নেন তবে আপনি Chrome এর সেটিংস মেনুর মাধ্যমে সহজেই এটি অক্ষম করতে পারেন৷ আপনি যখন এটি করবেন, ওয়েবসাইটগুলি আর আপনার ডিভাইসে আপনার নিষ্ক্রিয়তা ট্র্যাক করতে নিষ্ক্রিয় সনাক্তকরণ API ব্যবহার করতে পারবে না৷ এটি ছাড়াও, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ওয়েবসাইটগুলিকে আপনার নিষ্ক্রিয়তা ট্র্যাক করার অনুমতি দেওয়া হয় না। বরং, আপনি যখন Idle Detection API ব্যবহার করতে ইচ্ছুক একটি ওয়েবসাইট পরিদর্শন করেন, তখন আপনাকে অনুমতি চাওয়ার জন্য একটি ডায়ালগ বক্স বলা হয় যেখানে আপনি ওয়েবসাইটের অনুমতি বা অনুমতি অস্বীকার করতে পারেন৷ আপনি যদি চান, আপনি Chrome বিজ্ঞপ্তিগুলিও বন্ধ করতে পারেন৷ এটি বলে, আপনার ব্রাউজারে নিষ্ক্রিয় সনাক্তকরণ নিষ্ক্রিয় করতে নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, এগিয়ে যান এবং Google Chrome খুলুন এবং তারপর উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দু মেনুতে ক্লিক করুন৷
  2. প্রদর্শিত ড্রপ ডাউন মেনু থেকে, সেটিংস নির্বাচন করুন। আপনি সেটিংসও খুলতে পারেন৷ chrome://settings টাইপ করে উইন্ডো ঠিকানা বারে। গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. সেটিংস পৃষ্ঠায়, নিচে স্ক্রোল করুন এবং গোপনীয়তা এবং নিরাপত্তা এর অধীনে বিভাগে, সাইট সেটিংস-এ ক্লিক করুন বিকল্প গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. সেখানে, অতিরিক্ত অনুমতি-এ ক্লিক করুন অনুমতিগুলির নীচে দেওয়া বিকল্পটি৷ অধ্যায়. গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. এটি আপনাকে বিকল্পগুলির একটি তালিকা দেখাবে যেগুলি থেকে আপনি চয়ন করতে পারেন৷ এই তালিকা থেকে, নিচে স্ক্রোল করুন এবং আপনার ডিভাইস ব্যবহার খুঁজুন বিকল্প এবং তারপর এটি ক্লিক করুন। গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. বিকল্পভাবে, আপনি শুধু টাইপ করতে পারেন chrome://settings/content/idleDetection ঠিকানা বারে এবং এন্টার চাপুন এই পৃষ্ঠায় যেতে।
  7. তারপর, আপনার ডিভাইস ব্যবহার পৃষ্ঠাতে, বেছে নিন আপনি কখন আপনার ডিভাইস সক্রিয়ভাবে ব্যবহার করছেন তা জানার জন্য সাইটগুলিকে অনুমতি দেবেন না প্রদত্ত বিকল্প থেকে বিকল্প। গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  8. এটি ছাড়াও, আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট সাইটগুলিকে আপনার ডিভাইসের কার্যকলাপ ট্র্যাক করা থেকে আটকাতে চান, তাহলে আপনি যোগ করুন ক্লিক করে তা করতে পারেন আপনি কখন সক্রিয়ভাবে আপনার ডিভাইস ব্যবহার করছেন তা জানার অনুমতি নেই এর পাশের বোতাম . গুগল ক্রোম নিষ্ক্রিয় সনাক্তকরণ বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  9. বিপরীতভাবে, যোগ করুন এ ক্লিক করুন আপনি কখন সক্রিয়ভাবে আপনার ডিভাইস ব্যবহার করছেন তা জানার অনুমতি দেওয়া হয়েছে এর পাশের বোতাম৷ আপনি যদি কিছু নির্দিষ্ট সাইটকে আপনার ডিভাইসের কার্যকলাপ ট্র্যাক করার অনুমতি দিতে চান।

এটিই, আপনি নিষ্ক্রিয় সনাক্তকরণ API এর মাধ্যমে ওয়েবসাইটগুলিকে আপনার ডিভাইসের কার্যকলাপ ট্র্যাক করা থেকে সফলভাবে বন্ধ করেছেন৷


  1. কিভাবে Google Chrome-এ কুকিজ নিষ্ক্রিয় করবেন

  2. Google Chrome সফ্টওয়্যার রিপোর্টার টুল কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. কিভাবে Google Chrome থেকে অটোফিল তথ্য নিষ্ক্রিয় এবং সাফ করবেন

  4. অ্যান্ড্রয়েডের জন্য ক্রোমে 'পুল-টু-রিফ্রেশ' বৈশিষ্ট্য কীভাবে অক্ষম করবেন