কম্পিউটার

CRT কম্পিউটার মনিটর ক্রেতাদের নির্দেশিকা

ক্যাথোড রে টিউব, বা সিআরটি, মনিটর হল পিসি সিস্টেমের জন্য ভিডিও প্রদর্শনের প্রাচীনতম রূপ। অনেক প্রারম্ভিক কম্পিউটারে মনিটর ছিল যে আউটপুট একটি আদর্শ যৌগিক ভিডিও সংকেত যাতে পর্দা একটি নিয়মিত টিভিতে প্রদর্শিত হতে পারে। সময়ের সাথে সাথে প্রযুক্তির ব্যবহারও বেড়েছে। এখানে CRT মনিটরের রেজোলিউশনের স্পেসিফিকেশন রয়েছে যাতে আপনি একটি কেনার আগে এই ডিসপ্লেগুলি মূল্যায়ন করতে পারেন৷

2022 সালের 9টি সেরা কম্পিউটার মনিটর

আকার এবং দর্শনযোগ্য এলাকা মনিটর করুন

সমস্ত CRT মনিটর স্ক্রীনের আকারের উপর ভিত্তি করে বিক্রি হয়। স্ক্রীনের আকার নিচের কোণ থেকে ইঞ্চিতে পর্দার বিপরীত উপরের কোণে তির্যক পরিমাপের উপর ভিত্তি করে। যাইহোক, মনিটরের আকার প্রকৃত প্রদর্শন আকারে অনুবাদ করে না। মনিটরের টিউবটি সাধারণত আংশিকভাবে পর্দার বাহ্যিক আবরণ দ্বারা আবৃত থাকে।

এছাড়াও, টিউবটি সাধারণত পূর্ণ আকারের টিউবের প্রান্তে একটি চিত্র প্রজেক্ট করতে পারে না। সুতরাং, যখন একটি CRT কিনতে চাচ্ছেন, নির্মাতার দ্বারা প্রদত্ত দর্শনযোগ্য এলাকা পরিমাপ দেখুন। এটি সাধারণত টিউব তির্যক থেকে প্রায় .9 থেকে 1.2 ইঞ্চি ছোট।

CRT কম্পিউটার মনিটর ক্রেতাদের নির্দেশিকা

রেজোলিউশন

সমস্ত সিআরটি মনিটরকে মাল্টিসিঙ্ক মনিটর হিসাবে উল্লেখ করা হয়। এই মনিটরগুলি ইলেক্ট্রন রশ্মি সামঞ্জস্য করতে পারে, তাই এটি বিভিন্ন রিফ্রেশ হারে একাধিক রেজোলিউশন প্রদর্শন করতে সক্ষম। এখানে কিছু সাধারণভাবে ব্যবহৃত রেজোলিউশনের সাথে তাদের সংক্ষিপ্ত শব্দগুলির একটি তালিকা রয়েছে:

  • SVGA :800x600
  • XGA :1024x768
  • SXGA: 1280x1024
  • UXGA :1600x1200

এই স্ট্যান্ডার্ডগুলির মধ্যে বিভিন্ন রেজোলিউশন উপলব্ধ রয়েছে যা CRT মনিটর দ্বারাও ব্যবহার করা যেতে পারে। গড় 17-ইঞ্চি CRT সহজেই SXGA রেজোলিউশন করতে পারে এবং UXGA রেজোলিউশনে পৌঁছতে সক্ষম হতে পারে। যেকোনো 21-ইঞ্চি বা বড় CRT সম্ভবত UXGA এবং উচ্চতর করতে পারে।

রিফ্রেশ রেট

রিফ্রেশ রেট হল ডিসপ্লের পুরো এলাকা জুড়ে মনিটরটি কতবার রশ্মি অতিক্রম করে তা বোঝায়। এই হার কম্পিউটার সেটিংস এবং গ্রাফিক্স কার্ডের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

নির্মাতাদের দ্বারা সমস্ত রিফ্রেশ রেটিং একটি প্রদত্ত রেজোলিউশনে সর্বাধিক রিফ্রেশ হার তালিকাভুক্ত করে। এই সংখ্যাটি হার্টজ বা চক্র প্রতি সেকেন্ডে তালিকাভুক্ত করা হয়েছে। উদাহরণস্বরূপ, একটি মনিটর স্পেক শীট 1280x1024@100Hz এর মতো কিছু তালিকাভুক্ত করতে পারে। এর মানে হল মনিটর প্রতি সেকেন্ডে 1280-পিক্সেল-বাই-1024-পিক্সেল রেজোলিউশনে 100 বার স্ক্রীন স্ক্যান করে।

তাই কেন রিফ্রেশ হার ব্যাপার? দীর্ঘ সময় ধরে একটি CRT ডিসপ্লে দেখার ফলে চোখের ক্লান্তি হতে পারে। কম রিফ্রেশ হারে চলমান মনিটরগুলি অল্প সময়ের মধ্যে এই ক্লান্তি সৃষ্টি করে। সাধারণত, পছন্দসই রেজোলিউশনে 75 Hz বা তার চেয়ে ভালো প্রদর্শন করে এমন একটি মনিটর পাওয়া ভাল। 60 Hz ন্যূনতম হিসাবে বিবেচিত হয় এবং এটি উইন্ডোজের ভিডিও ড্রাইভার এবং মনিটরের জন্য সাধারণ ডিফল্ট রিফ্রেশ রেট৷

ডট পিচ

এটি মিলিমিটারে স্ক্রিনে একটি প্রদত্ত পিক্সেলের আকার বোঝায়। বিগত বছরগুলিতে এটি একটি সমস্যা ছিল যখন স্ক্রীনে পিক্সেলের মধ্যে রঙের রক্তপাতের কারণে বড় ডট পিচ রেটিং সহ উচ্চ রেজোলিউশন করার চেষ্টা করা স্ক্রীনগুলিতে অস্পষ্ট চিত্র দেখা যায়৷

অনেক নির্মাতা এবং খুচরা বিক্রেতা ডট-পিচ রেটিং তালিকাভুক্ত করে না।

নিম্ন বিন্দু-পিচ রেটিং পছন্দ করা হয় কারণ এটি প্রদর্শনকে আরও বেশি চিত্র স্পষ্টতা দেয়। এর জন্য বেশিরভাগ রেটিং .21 এবং .28 মিমি এর মধ্যে, বেশিরভাগ স্ক্রিনের গড় রেটিং প্রায় .25 মিমি।

ক্যাবিনেটের আকার

একটি সিআরটি মনিটর কেনার সময় বেশিরভাগ ভোক্তা যেটি উপেক্ষা করেন তা হল ক্যাবিনেটের আকার। CRT মনিটর ভারী এবং ভারী হতে পারে। আপনার যদি সীমিত পরিমাণে ডেস্ক স্পেস থাকে, তাহলে আপনি যে মনিটরটি এলাকায় ফিট করতে চান তার আকার সীমিত। এটি মনিটরের গভীরতার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ৷

অনেক কম্পিউটার ওয়ার্কস্টেশন এবং ডেস্কে তাক থাকে যা মনিটরের চারপাশে ফিট করে যার পিছনের প্যানেলও থাকে। এই ধরনের পরিবেশে বড় মনিটরগুলি ব্যবহারকারীর খুব কাছাকাছি বাধ্য করা যেতে পারে বা কীবোর্ড ব্যবহার সীমিত করতে পারে৷

স্ক্রীন কনট্যুর

সিআরটি ডিসপ্লেতে স্ক্রীন বা টিউবের সামনে বিভিন্ন ধরনের কনট্যুর থাকে। টিভি সেটের মতো আসল টিউবগুলির একটি গোলাকার পৃষ্ঠ ছিল যাতে স্ক্যানিং ইলেক্ট্রন রশ্মিকে একটি পরিষ্কার চিত্র প্রদান করা সহজ হয়। প্রযুক্তির উন্নতির সাথে সাথে ফ্ল্যাট স্ক্রিন এসেছে যার কনট্যুর বাম এবং ডানদিকে ছিল কিন্তু উল্লম্বভাবে একটি সমতল পৃষ্ঠ।

এখন, CRT মনিটরগুলি অনুভূমিক এবং উল্লম্ব উভয় পৃষ্ঠের জন্য পুরোপুরি ফ্ল্যাট স্ক্রিন সহ উপলব্ধ। তাহলে, কনট্যুর ব্যাপারটা কেন? বৃত্তাকার পর্দার পৃষ্ঠগুলি আরও আলো প্রতিফলিত করে এবং স্ক্রিনে এক ঝলক সৃষ্টি করে। কম রিফ্রেশ হারের মতো, কম্পিউটার স্ক্রিনে প্রচুর পরিমাণে ঝলক চোখের ক্লান্তির পরিমাণ বাড়ায়।


  1. Windows 10-এ পারফরম্যান্স মনিটর কীভাবে ব্যবহার করবেন (বিশদ নির্দেশিকা)

  2. কম্পিউটার মনিটর ডিসপ্লে সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. আমার কম্পিউটারে Bonjour কি? উইন্ডোজ 10 বনজোর প্রোগ্রাম পিসি গাইড

  4. মেকানিক্যাল কীবোর্ডের জন্য সম্পূর্ণ ক্রেতাদের নির্দেশিকা