কম্পিউটার

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

ইন্টেল একটি বহু-জাতীয় কর্পোরেশন যা কয়েক দশক ধরে চিপ ডিজাইন এবং উত্পাদন বাজারে আধিপত্য বিস্তার করেছে। একটি শিল্প নেতা হওয়ার কারণে, কোম্পানিটি কম্পিউটার সিস্টেম উত্পাদন এবং সমাবেশের সাথে জড়িত বড় কর্পোরেশনগুলির সাথে উচ্চ-প্রোফাইল চুক্তি এবং অংশীদারিত্ব সুরক্ষিত করেছে। কিন্তু কেন ইন্টেল চিপসেট ডিজাইন ব্যবসায় একটি প্রভাবশালী খেলোয়াড় হয়ে উঠেছে এবং একই সেক্টরের কোম্পানিগুলির কী হবে? কেন ইন্টেলের প্রতিযোগিতার অভাব রয়েছে এবং বড় আকারের বাজার থাকা সত্ত্বেও কী তার বিশিষ্ট প্রতিযোগী এআরএম হোল্ডিংগুলিকে অন্ধকারে রেখেছে? আসুন দেখি ইন্টেল এর বর্তমান শক্তিশালী অবস্থান কি পেয়েছে এবং কেন এর ভবিষ্যত উদ্যোগের সর্বশেষ ঘোষণাগুলি কোম্পানির জন্য আরেকটি সাফল্য চিহ্নিত করবে।

বিবর্তনের দিকে প্রথম ধাপ:ইন্টেল 4004 চালু করেছে

আমরা যদি প্রসেসরগুলিকে কীভাবে অস্তিত্বে আসতে জানি তা নিয়ে চিন্তা করা শুরু করি, তাহলে আমাদের সিলিকনের আবিষ্কারের জন্য যুগ যুগ পিছিয়ে যেতে হবে। নিকোলা টেসলা এবং চল্লিশের দশকে বেল ল্যাবসে উদ্ভাবিত ট্রানজিস্টরের প্রস্তাব অনুসারে প্রসেসরগুলি প্রাথমিকভাবে সুইচ এবং গেটগুলির মাধ্যমে একটি চিপে বিকশিত হয়েছিল। যদিও বিবর্তনের তারিখ হতে পারে, কিন্তু আধুনিক প্রজন্মের জন্য, প্রসেসরগুলিকে সর্বদা Intel নামে সংজ্ঞায়িত করা হয়েছে।

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

1968 সালে প্রতিষ্ঠার পর, ইন্টেল বৃহৎ কর্পোরেশনগুলির জন্য অর্ডারের ভিত্তিতে প্রসেসর তৈরি করতে শুরু করেছিল এবং এরকম একটি অর্ডার ছিল জাপানের বুসিকম কর্পোরেশনের, যারা ইন্টেলকে তাদের একটি কাস্টম মাইক্রোপ্রসেসরের একটি চালান তৈরি করতে বলেছিল, যা সম্পূর্ণরূপে একক ছোট আকারে একত্রিত হয়েছিল। চিপ পদার্থবিজ্ঞানী ফেদেরিকো ফ্যাগিনের সাহায্যে ইন্টেল সেটা করেছিল। নতুন Intel 4004 হিসেবে পরীক্ষার পরিবেশে সম্পূর্ণ কার্যকারিতায় পরিচালিত, ইন্টেল অবশেষে এটিকে বাণিজ্যিকভাবে উপলব্ধ প্রযুক্তি হিসাবে চালু করেছে। এটি শুধুমাত্র স্বতন্ত্র কম্পিউটারের জন্য চিপ তৈরিতে ইন্টেলের অগ্রযাত্রাকে চিহ্নিত করেনি, বরং ব্যবহারকারীদের ব্যক্তিগত কম্পিউটিং অভিজ্ঞতা পরিবর্তন করতে এবং শেষ পর্যন্ত আধিপত্য বিস্তারের জন্য গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার একটি সিরিজও শুরু করেছে।

x86 আর্কিটেকচার:চিপ ম্যানুফ্যাকচারিং এবং ডিজাইনের উপর ইন্টেলের আধিপত্য

ইন্টেল 4004 1981 সাল পর্যন্ত তার নিজস্ব উত্তরসূরিদের দ্বারা অনুসরণ করা হয়েছিল। কিন্তু তার আগে, ইন্টেল চিপ ডিজাইন আর্কিটেকচারে একটি নতুন সাফল্য নিবন্ধন করেছিল, যেটি সেই সময়ে কেউ ভাবেনি যে চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির ভবিষ্যতের ভিত্তি হয়ে উঠবে। ইন্টেল কিন্তু এই শিল্পের অন্যান্য সম্ভাব্য প্রতিযোগী।

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

প্রতিটি সিপিইউ একটি নির্দিষ্ট ISA অনুযায়ী ডিজাইন করা হয়েছে, যার অর্থ হল নির্দেশনা সেট আর্কিটেকচার , যা মূলত CPU কে ​​তার কাজ করতে বলে। এই নির্দেশাবলী, যা অ্যাসেম্বলি ভাষায় লেখা হয় সিপিইউ-এর গাণিতিক কোডগুলি চালায়, তাই, সিপিইউ-এর কমান্ড বোঝা, প্রক্রিয়াকরণ এবং চূড়ান্ত সম্পাদন নিয়ন্ত্রণ করে। x86 আর্কিটেকচারটি ছিল অনুরূপ নির্দেশাবলীর সেট, যেটি প্রথম 1978 সালে ইন্টেলের 8086 প্রসেসরের মাধ্যমে এই সমস্ত কিছুতে প্রবেশ করে। x86 আর্কিটেকচারটিকে টেকনিক্যালি বলা হয় CISC আর্কিটেকচার (জটিল নির্দেশনা সেট কম্পিউটিং)। সহজ কথায়, CISC একটি কম্পিউটারে জটিল কমান্ড কার্যকর করার জন্য প্রসেসরকে একক ডেটা স্লট হিসাবে একাধিক অপারেশনাল নির্দেশাবলী বোঝার জন্য যথেষ্ট সক্ষম করে তৈরি করা হয়। এটি কম্পিউটার সিস্টেমকে অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার চালানোর অনুমতি দেয় যেগুলি চালানোর জন্য আরও মেমরির প্রয়োজন৷

x86 আর্কিটেকচারের সাফল্য:ইন্টেল মটোরোলাকে হারিয়ে ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডে পরিণত হয়েছে

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

"x86" নামটি 8086, 80186, এবং 80286-এর মতো একটি "86" প্রত্যয় সহ প্রসেসর Intel চালু করা প্রাথমিক লাইন থেকে নেওয়া হয়েছে। তখন ইন্টেল বাজারে মটোরোলার 68000 দ্বারা প্রতিদ্বন্দ্বিতা করেছিল। প্রসেসরের সিরিজ, যা Apple Macintosh-এর জন্য বেছে নেওয়া হয়েছিল . যাইহোক, পুরানো এবং নতুন ডিভাইসগুলির জন্য x86 এর পিছনের সামঞ্জস্যতা ইন্টেলের পক্ষে বাজারে থাকা সহজ করে তুলেছে। তদুপরি, ম্যাকিনটোশের ব্যর্থতার ফলে মটোরোলা তাদের প্রসেসরগুলি তৎকালীন শিল্প নেতা IBMকে প্রচুর পরিমাণে সরবরাহ করতে অক্ষমতার কারণ হয়েছিল। , যিনি পরে ইন্টেলের সাথে ব্যবসায় এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। এবং এখানেই x86 একটি শিল্পের মান হয়ে উঠেছে, অন্যদেরকে তাদের চিপ আর্কিটেকচারের ক্লোন সেট এবং নির্দেশনাকে একইভাবে বেস করার জন্য চাপ দেয়।

AMD:প্রথম প্রতিযোগী

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

AMD, Advanced Micro Devices Inc.-এর জন্য সংক্ষিপ্ত ইন্টেল প্রায় একই সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এএমডি, ঠিক যেমন ইন্টেল ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর নামে একই কোম্পানির প্রাক্তন কর্মচারীদের দ্বারা সহ-প্রতিষ্ঠিত হয়েছিল। এএমডি ফেয়ারচাইল্ডের জন্য দ্বিতীয় সরবরাহকারী হিসাবে শুরু করেছিল এবং পরে জার্মান কোম্পানি সিমেন্সের সাথে যৌথ উদ্যোগে গিয়েছিল। কিন্তু এএমডি একটি অগ্রগতি অর্জন করেছিল যখন ইন্টেল তার x86 আর্কিটেকচারের ডাটাবেসগুলির সাথে এএমডি সরবরাহ করেছিল। যখন আইবিএম ইন্টেলের সাথে এগিয়ে যায়, তখন এটি চুক্তিতে একটি শর্ত দেয় যে ইন্টেলকে তার x86-ভিত্তিক প্রসেসরগুলির জন্য একটি দ্বিতীয়-উৎস প্রস্তুতকারকের সাথে আইবিএম সরবরাহ করতে হবে, এবং এএমডি বিড পেয়েছে। এর ফলে এএমডি এবং ইন্টেলের মধ্যে দশ বছরের অংশীদারিত্ব হয়। এই সময়ের মধ্যে, এএমডি ইন্টেলের পরে x86 প্রসেসরের জন্য দ্বিতীয়-উৎস সরবরাহকারী ছিল এবং পরের পাঁচ বছরে, x86 আর্কিটেকচার থেকে ক্লোন করা নিজস্ব প্রসেসর চালু করে, এইভাবে, ভবিষ্যতে চিপ উত্পাদন ব্যবসার জন্য ভবিষ্যতের প্রতিযোগিতার সম্ভাবনা প্রতিষ্ঠা করে। .

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

বর্তমান পরিস্থিতিতে, AMD চিপ ডিজাইন শিল্পে ইন্টেলের একমাত্র প্রতিযোগী। যাইহোক, ইন্টেলের একটি ইন-হাউস ফেব্রিকেশন প্রক্রিয়া রয়েছে, যা এটিকে তার প্রসেসরগুলিতে আরও ভাল মানের উপাদান নিশ্চিত করতে দেয়। অন্যদিকে, এএমডি এখনও আউট-সোর্সিং ফ্যাব্রিকেশন এবং গরম করার সমস্যা মোকাবেলা করছে। যাইহোক, AMD-এর নতুন Ryzen চিপ আর্কিটেকচার সফল প্রমাণিত হয়েছে এবং নির্দিষ্ট স্তরে বাজারে ইন্টেলকে ছাড়িয়ে গেছে। কিন্তু, ইন্টেল এখনও চিপ শিল্পের পিসি এবং সার্ভার বিভাগে আধিপত্য বিস্তার করে।

এআরএম হোল্ডিংস:একটি নতুন আবিষ্কার

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

এআরএম হোল্ডিংসকে আগে অ্যাকর্ন কম্পিউটার বলা হত, যেখানে কেমব্রিজের কয়েকজন প্রকৌশলী একটি পাওয়ার-দক্ষ প্রসেসর চিপ আবিষ্কার করেছিলেন। পার্থক্য ছিল যে এই চিপটি সম্পূর্ণ ভিন্ন আর্কিটেকচারে ডিজাইন করা হয়েছিল যার ডাব করা হয়েছে RISC (রিডুসড ইন্সট্রাকশন সেট কম্পিউটিং) . সিআইএসসির বিপরীতে, এই আর্কিটেকচারটি সিপিইউ-এর জন্য একক ডেটা প্যাকেটে সমস্ত গণনা পরিচালনা করতে সক্ষম ছিল, যা কম্পিউটারকে স্টোরেজের মৌলিক সমস্যাগুলিও নিতে দেয়। কিন্তু একটা ক্যাচ আছে। যদিও RISC-ভিত্তিক চিপগুলি আলাদাভাবে স্টোরেজে সমস্ত ধরণের CPU কমান্ড নিতে পারে, তবে এই ধরনের আর্কিটেকচার বড় আকারের কম্পিউটার সিস্টেমের কাজগুলি করতে সক্ষম হবে না এবং এমন সফ্টওয়্যার চালাতে সক্ষম হবে না যার জন্য আরও মেমরির প্রয়োজন। কারণ মেমরি তুলনামূলকভাবে বড় পরিমাণে নির্দেশ তথ্য দ্বারা গ্রাস করা হবে। এমনকি যদি একটি চিপ একটি সার্ভার বা বৃহত্তর মেমরির সিস্টেম চালানোর জন্য সক্ষম ডিজাইন করা হয়, তবে এটি ব্যয়-কার্যকর হবে না এবং এমনকি গুরুতর পিছিয়ে এবং তাপ এবং ক্ষতির সমস্যার সম্মুখীন হবে৷

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

কিন্তু, একটা সুবিধা ছিল। নতুন RISC চিপগুলি কম শক্তিতে চলতে সক্ষম হয়েছিল এবং এমনকি কাছাকাছি অবশিষ্ট উপাদানগুলির শক্তি ব্যবহার করতেও সক্ষম ছিল। এটি এই চিপগুলিকে পোর্টেবল ডিভাইসগুলির জন্য সাফল্যের সর্বোত্তম সুযোগ করে তুলেছে এবং এটি অ্যাপলের নিউটন ডিভাইসগুলির জন্য অ্যাকর্ন এবং অ্যাপলের মধ্যে একটি চুক্তির দিকে পরিচালিত করে। নিউটন ব্যর্থ হয়েছে, কিন্তু শব্দটি বেরিয়ে এসেছে যে একটি প্রসেসর রয়েছে যা বহনযোগ্য ডিভাইসে চলতে পারে। নাম ARM কোম্পানির আইপিও 1998 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তখন থেকে এআরএম যেকোন ধরনের সেমিকন্ডাক্টর গবেষণা ও উন্নয়ন ব্যবসার সাথে জড়িত বিশটিরও বেশি কর্পোরেশন অধিগ্রহণ করেছে। কোম্পানিটি তখন থেকে গবেষণায় প্রচুর বিনিয়োগ করেছে এবং বিভিন্ন প্রসেসরের আর্কিটেকচারের একটি উৎস হয়ে উঠেছে যা স্যামসাং এবং অ্যাপলের মতো ব্র্যান্ডের আধুনিক স্মার্টফোনগুলি চালায়। তাই, যদি আপনি Qualcomm বা Cortex শুনতে পান, তাহলে জেনে রাখুন যে ARM ব্যাকগ্রাউন্ডে জড়িত।

তাহলে, কেন কেউ কখনও ARM এর কথা শোনেনি?

কিভাবে ইন্টেল বিশ্বের বৃহত্তম চিপ-মেকার হয়ে উঠেছে:চিপ ডিজাইন এবং উত্পাদন প্রযুক্তির বিবর্তন

এআরএম সবচেয়ে সফল ব্রিটিশ কর্পোরেশনগুলির মধ্যে একটি। কিন্তু কোম্পানি সম্পর্কে যে কেউ সত্যিই জানে না তার কারণ হল এটি কখনই নিজের নামে চিপ ডিজাইন বা তৈরি করে না। এআরএম একটি গবেষণা-নিবেদিত সংস্থা যা এর চিপসেট আর্কিটেকচারকে বিকশিত, আপগ্রেড এবং উন্নত করেছে। এই গবেষণা এবং স্থাপত্যের বিনিময়ে, এআরএম ডিজাইনার এবং নির্মাতাদের তাদের মেধা সম্পত্তি ব্যবহার করার জন্য লাইসেন্স ফি চার্জ করে এবং তাদের স্মার্টফোনে বিক্রি করা প্রতিটি চিপসেটের জন্য রয়্যালটি চার্জ করে। শক্তি-দক্ষ চিপসেটগুলি স্মার্টফোনের জন্য সফল প্রমাণিত হয়েছে এবং উচ্চ-সম্পদ বহনযোগ্য ডিভাইসগুলি চালানোর ক্ষেত্রে কার্যকর প্রমাণিত হয়েছে, যা ছোট আকারের অ্যাপ্লিকেশনগুলি চালায়৷

কিন্তু, এআরএম এখন ভবিষ্যতে একটি বড় প্রতিযোগিতা সমস্যার সম্মুখীন। অনেক কোম্পানি এখন তাদের নিজস্ব CPU এবং GPU তৈরি করতে শুরু করেছে। কোয়ালকম এমন একটি উদাহরণ। অন্যরাও সেটা করার চেষ্টা করছে। স্যামসাংও একটি দক্ষ চিপ ডিজাইন করার চেষ্টা করছে; যাইহোক, Qualcomm ছাড়া, অন্য কোন কোম্পানি যথেষ্ট সাফল্য দেখায়নি। ইতিমধ্যে, ARM হুয়াওয়ে, এলজি, অ্যাপল এবং স্যামসাং-এর মতো অন্যান্য স্মার্টফোন নির্মাতাদের লাইসেন্স প্রদান করেছে এবং এটি তাদের আর্কিটেকচার ডিজাইন প্রদান করে চলেছে।

Qualcomm এবং Apple সেটেলমেন্টের সাম্প্রতিক উন্নয়নের মধ্যে এবং সর্বশেষ Huawei নিষেধাজ্ঞা , স্মার্টফোন নির্মাতারা স্বয়ংসম্পূর্ণতার দিকে লক্ষ্য করছে। ARM-এর ব্যবসায়িক মডেল কি ভবিষ্যতে উন্নতি করবে শুধু স্থাপত্য লাইসেন্সের রয়্যালটির উপর নির্ভর করে?

এআরএম কি কখনো ইন্টেল দখল করবে?

ইন্টেল তার চিপ ডিজাইন ব্যবসায় কিছু উত্থান-পতনের মুখোমুখি হয়েছে, তবে তার ব্রিটিশ প্রতিপক্ষের জন্য ইন্টেলকে নামানো প্রায় অসম্ভব। যদিও স্মার্টফোন বাজারের বেশিরভাগ অংশে এআরএম-এর দখল রয়েছে, ইন্টেল এবং এর x86 আর্কিটেকচারের নিজস্ব ডেস্কটপ, সার্ভার এবং অন্যান্য বৃহৎ মাপের যোগাযোগ সরঞ্জাম রয়েছে। আগেই বলা হয়েছে, ARM-এর RISC আর্কিটেকচার একটি দক্ষ CISC-টাইপ সার্ভার ক্লোন করার কাছাকাছি নেই। RISC সর্বদা পোর্টেবল ডিভাইস চিপগুলির জন্য বোঝানো হয়েছিল এবং এখনও পর্যন্ত চিপ শিল্পের ল্যাপটপ এবং সার্ভার বিভাগে ARM-এর কোন উল্লেখযোগ্য অগ্রগতি নেই। অধিকন্তু, IBM এর সাথে ইন্টেলের একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে যা ARM এর তুলনায় ইন্টেলকে লাভজনক অবস্থানে রাখে। তাছাড়া, ইন্টেলের ব্র্যান্ড নামের সুবিধাও রয়েছে, যা বিপণন-চালিত ব্যবসায় একটি বড় ব্যাপার৷

অন্যান্য কোম্পানির সাথে ইন্টেলের অংশীদারিত্বের প্রোগ্রামগুলিও বৃদ্ধি পাচ্ছে। ইন্টেলের সর্বশেষ কীনোট ইভেন্ট বিষয়বস্তু নির্মাতাদের জন্য দক্ষ ল্যাপটপ তৈরি করতে HP, DELL এবং Acer-এর মতো কোম্পানির সাথে তার অংশীদারিত্ব প্রদর্শন করেছে, সেইসাথে গেমিং-সামঞ্জস্যপূর্ণ ল্যাপটপ তৈরি করতে Alienware-এর সাথে একটি অংশীদারিত্ব প্রদর্শন করেছে। অধিকন্তু, ইন্টেল সম্প্রতি তার নতুন আইস লেক প্রসেসরের সাথে তার স্বপ্নদর্শী এথেনা ল্যাপটপগুলি লঞ্চ করার পরিকল্পনার সাথে ঘোষণা করেছে৷ অন্যদিকে, এআরএম তার চিপ ডিজাইন বিভাগের বিষয়ে কোনো বড় আকারের উন্নয়ন বা বৈচিত্র্যকে হাইলাইট বা ঘোষণা করেনি। এই সত্যের পরিপ্রেক্ষিতে, ইন্টেলের নতুন কোর 10 প্রসেসরগুলি চিপ শিল্পে আরেকটি ডেন্ট হবে, বিশেষত ডেস্কটপ এবং সার্ভারগুলিকে পাওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করা বিভাগে। সফ্টব্যাঙ্ক দ্বারা ARM-এর সাম্প্রতিক অধিগ্রহণের সাথে, ARM-এর চিপসেট ডিজাইন ব্যবসাটি কোথায় এগিয়ে যাবে তা স্পষ্ট নয়৷

এটা বলা যাবে না যে ARM চলে গেছে বা ইন্টেলের সাফল্যের হার 100% আছে। যদিও এআরএম এখনও স্মার্টফোন-ভিত্তিক চিপ ডিজাইনে নেতা, ইন্টেল টেকসই লাভের জন্য সংগ্রাম করছে। এর মানে হল যে উভয় কোম্পানিই রাজস্ব এবং বাজার শেয়ারের ক্ষেত্রে মিশ্র অবস্থায় রয়েছে। কিন্তু যখন আমরা সংখ্যার কথা বলি, তখন ইন্টেলের বহু-জাতীয় অংশীদারিত্ব এবং নতুন উদ্যোগে বিনিয়োগ তুলনামূলকভাবে বেশি আয়ের জন্য দায়ী। বাজারে ইন্টেলের একচেটিয়া আধিপত্য নাও থাকতে পারে, মানসম্পন্ন চিপসেট ডিজাইনের উপর এর ফোকাস সবসময়ই এটিকে ভোক্তাদের আকৃষ্ট করেছে এবং দীর্ঘস্থায়ী ব্র্যান্ড নাম ভবিষ্যতে এটিকে সংরক্ষণ করতে পারে। বিপরীতে, অনিবার্য প্রতিযোগিতার মধ্যে একটি লাভজনক ভবিষ্যত টিকিয়ে রাখতে লাইসেন্স রয়্যালটির উপর ARM-এর ক্রমাগত নির্ভরতা পরিবর্তন করা দরকার।


  1. কীভাবে আপনার পিসির পারফরম্যান্স পরীক্ষা করবেন এবং গতি বাড়াবেন

  2. প্রযুক্তির উন্নয়ন সম্পর্কে আকর্ষণীয় পয়েন্ট এবং অনুমান

  3. সর্বশেষ Android 9 এবং 10 আপডেটের জন্য কিভাবে UI/UX ডিজাইন করবেন

  4. আইফোন এবং আইপ্যাডে ম্যাগনিফায়ার কীভাবে ব্যবহার করবেন