কম্পিউটার

বাঁকা মনিটর বনাম ফ্ল্যাট মনিটর

মনিটর বিভিন্ন আকার এবং ডিজাইনে আসে। কার্ভ মনিটরের প্রবণতা সম্প্রতি বেড়েছে। বাজারে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অনেক বড় নাম কার্ভড মনিটর চালু করেছে। কিন্তু প্রশ্ন উঠছে, এগুলোর মূল্য আছে কি না। ফ্ল্যাট এবং বাঁকা মনিটরের মধ্যে পার্থক্য বোঝার জন্য বিভিন্ন কারণের তুলনা করা দরকার। এখন পর্যন্ত বাঁকা মনিটরের চেয়ে ফ্ল্যাট মনিটর পছন্দ করা হয়।

আমরা সমতল এবং বাঁকা মনিটরের মধ্যে কিছু পার্থক্য তালিকাভুক্ত করেছি।

দেখার কোণ

বাঁকা ডিসপ্লে দেখার জন্য বিস্তৃত কোণ প্রদান করে। ফ্ল্যাট স্ক্রিন মনিটরগুলি সাধারণ এবং কোনও বিস্তৃত দেখার অভিজ্ঞতা দেয় না যেখানে বাঁকা মনিটরের বাঁকা আকৃতির কারণে আপনি আরও বিস্তৃত দেখার কোণ পান৷

আরো ভালো অভিজ্ঞতা

বাঁকা মনিটর ভাল দেখার অভিজ্ঞতা প্রদান করে। এটি পাশের বক্ররেখার কারণে ভাল 3D অভিজ্ঞতা প্রদান করে। যাইহোক, লক্ষণীয় পার্থক্যের জন্য পর্দার আকার যথেষ্ট বড় হওয়া উচিত এবং ব্যক্তিকে পর্দার খুব কাছাকাছি বসতে হবে।

ফ্ল্যাট স্ক্রিন মনিটরও কাজ করে এবং যতক্ষণ না স্ক্রিনের আকার 27 ইঞ্চি বা তার কম হয়, তখন আপনি কোনও পার্থক্য লক্ষ্য করবেন না।

এছাড়াও পড়ুন: এখানে আপনি কীভাবে টিভি স্ক্রিনে অ্যান্ড্রয়েড গেম খেলা উপভোগ করতে পারেন

প্রতিফলন

ফ্ল্যাট এবং বাঁকা মনিটরগুলি প্রতিফলনে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায়। ফ্ল্যাট স্ক্রিনে প্রতিফলন স্বাভাবিক হবে, যেখানে বাঁকা পর্দায় এটি আরও প্রসারিত এবং বিকৃত হবে। প্রতিফলন একটি বড় সমস্যা নয়, আপনি মনিটরটিকে এমন অবস্থানে রাখতে পারেন যেখানে প্রতিফলন কম হয়। আপনি আপনার রুম ঢেকে রাখতে পারেন যাতে ঘরে কম আলো আসে।

মাল্টি ডিসপ্লে

কার্ভ মনিটর মাল্টি মনিটর ডিসপ্লে কনফিগারেশনের সাথে ভাল যায় না। মাল্টি মনিটর ব্যবহার করার সময় আপনাকে স্ক্রিনের কেন্দ্রের সাথে সারিবদ্ধভাবে বসতে হবে, কিন্তু স্ক্রিনে বক্ররেখার কারণে আপনি একাধিক মনিটর একসাথে সেট করতে পারবেন না। যাইহোক, আপনি যদি ফ্ল্যাট মনিটর ব্যবহার করেন তবে আপনি সহজেই একাধিক মনিটর একসাথে সেট করতে পারেন।

বিকৃতি

আকৃতির কারণে বাঁকা পর্দায় বিকৃতি ঘটে। কিছু ব্যবহারকারী দাবি করেন যে স্ক্রীন বাঁকা যেখানে ছবি বিকৃত হয়। আর ফ্ল্যাট স্ক্রীন মনিটরে ছবি বিকৃত করা যাবে না। যাইহোক, অনেকে এটি লক্ষ্য করে না এবং তাদের মধ্যে কোন পার্থক্য বলতে পারে না।

এছাড়াও পড়ুন:সর্বশেষ প্রযুক্তি এবং বৈশিষ্ট্য সহ চেকআউট করার জন্য 5টি টিভি

মূল্য

বাঁকা মনিটর ফ্ল্যাট মনিটরের চেয়ে বেশি ব্যয়বহুল। যাইহোক, বাঁকা মনিটরগুলি সস্তা এবং সাধারণ ফ্ল্যাট স্ক্রিন মনিটরের দামের কাছাকাছি হচ্ছে।

বাঁকা মনিটর সবার জন্য নয়। আপনি যদি গেমিংয়ে থাকেন এবং বেশিরভাগই একক মনিটর কনফিগারেশন সহ আপনার মনিটরের সামনে থাকেন তবে বাঁকা মনিটর আপনার পছন্দ হওয়া উচিত। অন্যদিকে, আপনি যদি মাল্টি মনিটর কনফিগারেশন সহ গেমিং ছাড়া অন্য উদ্দেশ্যে আপনার সিস্টেম ব্যবহার করেন তবে আপনার ফ্ল্যাট স্ক্রিন মনিটরের সাথে থাকা উচিত।


  1. মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

  2. আপনার ফিলিপস মনিটর কেন কাজ করছে না?

  3. Windows 7 এ কালার মনিটরের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. একটি আশ্চর্যজনক গেমিং অভিজ্ঞতার জন্য 10টি সেরা গেমিং মনিটর