কম্পিউটার

কিভাবে টুইটারে 2FA সেট আপ করবেন

ইন্টারনেট একটি বিপজ্জনক জায়গা এবং আপনার গোপনীয়তা প্রায় ক্রমাগত ঝুঁকির মধ্যে রয়েছে। তাই নিজেকে রক্ষা করার জন্য আপনার সুবিধার জন্য উপলব্ধ যে কোনো নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করা একটি ভাল ধারণা। আজ, আমরা কিভাবে টুইটারে টু-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) সেট আপ করতে যাচ্ছি তা দেখতে যাচ্ছি।

টুইটারের মতো সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি খারাপ অভিনেতাদের জন্য একটি প্রধান লক্ষ্য হয়ে উঠেছে। আপনি একজন ব্যক্তির টুইটার প্রোফাইল দেখে তার সম্পর্কে অনেক কিছু জানতে পারেন, এবং আপনি যদি তার অ্যাকাউন্ট হ্যাক করেন তাহলে আপনি আরও অনেক কিছু খুঁজে পেতে পারেন৷

সম্ভাব্য হ্যাক থেকে নিজেকে বাঁচাতে, যখনই সম্ভব দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করা একটি ভাল ধারণা হতে পারে। ধন্যবাদ, এটি এমন কিছু যা আপনি টুইটারে করতে পারেন। এবং আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে।

টু-ফ্যাক্টর প্রমাণীকরণ কী এবং এটি কীভাবে কাজ করে?

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ মূলত আপনার পাসওয়ার্ডের উপরে একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা যা আপনাকে একটি প্ল্যাটফর্মে লগ ইন করার জন্য প্রয়োজন। আপনার পাসওয়ার্ড প্রবেশ করানো ছাড়াও, আপনাকে লগ ইন করার অনুমতি দেওয়ার আগে আপনাকে আরেকটি ধাপ সম্পূর্ণ করতে হবে।

আরো পড়ুন:কিভাবে আপনার টুইটার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

টেকনিক্যালি, সেই দ্বিতীয় ধাপে যে কোনো কিছু থাকতে পারে। এটি একটি নিরাপত্তা প্রশ্ন হতে পারে, একটি স্মার্টফোন অ্যাপ বা এমনকি একটি ফিজিক্যাল USB যার ভিতরে একটি রিসাইক্লিং নম্বর সিকোয়েন্স থাকতে পারে।

যখন টুইটার আসে, আপনার কাছে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য তিনটি ভিন্ন বিকল্প রয়েছে। প্রথম এবং সবচেয়ে সহজ পাঠ্য বার্তা মাধ্যমে হয়. আপনি প্ল্যাটফর্মের সাথে আপনার ফোন নম্বর শেয়ার করতে পারেন এবং প্রতিবার লগ ইন করার চেষ্টা করার সময় আপনাকে একটি কোড টেক্সট করা হবে। আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে আপনাকে সেই কোড এবং আপনার পাসওয়ার্ড লিখতে হবে।

দ্বিতীয় পদ্ধতিতে একটি প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করা জড়িত। Twitter Google Authenticator, Authy, Duo Mobile, এবং 1Password সহ ব্যবহার করা যেতে পারে এমন বেশ কিছু প্রমাণীকরণ অ্যাপ সমর্থন করে। এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনি যখন লগ ইন করবেন তখন প্রমাণীকরণকারী অ্যাপ আপনার প্রবেশের জন্য একটি র্যান্ডম কোড তৈরি করবে৷

আরো পড়ুন:কিভাবে আপনার টুইটার অ্যাকাউন্ট মুছবেন

এবং চূড়ান্ত পদ্ধতিটি একটু বেশি জটিল এবং বিরল। এটিতে একটি ফিজিক্যাল সিকিউরিটি কী জড়িত যা USB-এর মাধ্যমে কম্পিউটারে বা ব্লুটুথের মাধ্যমে আপনার মোবাইল ডিভাইসে সংযোগ করে৷ আপনি যখনই একটি ভিন্ন ডিভাইস থেকে লগ ইন করবেন তখন আপনার কাছে এই ফিজিক্যাল কীটি থাকতে হবে।

কম্পিউটারে টুইটারে 2FA কিভাবে সেট আপ করবেন

এখন আমরা বিভিন্ন দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ পদ্ধতি দেখেছি, আসুন এটি কীভাবে সেট আপ করবেন তা দেখুন। প্রথমে, আমরা একটি কম্পিউটারে টুইটারে বিকল্পগুলি দেখে নেব। Twitter.com-এ যান এবং শুরু করতে লগ ইন করুন৷

  1. ক্লিক করুন আরো বাম ট্যাবের নীচে
  1. সেটিংস এবং গোপনীয়তা নির্বাচন করুন
  1. নিরাপত্তা এবং অ্যাকাউন্ট অ্যাক্সেস নির্বাচন করুন ট্যাব তারপর নিরাপত্তা ক্লিক করুন ডান কলামে
  1. টু-ফ্যাক্টর প্রমাণীকরণ-এ ক্লিক করুন বোতাম
  1. টু-ফ্যাক্টর প্রমাণীকরণ নির্বাচন করুন আপনি যে পদ্ধতিটি সক্রিয় করতে চান এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে চান

আরো পড়ুন:টুইটারে ছবিগুলিতে কিভাবে অল্ট টেক্সট যোগ করবেন

এবং একবার আপনি অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করলে, আপনি যেতে পারবেন। এই পৃষ্ঠায় এটি আপনার প্রথমবার হলে, আপনি এগিয়ে যাওয়ার আগে Twitter আপনাকে আপনার ইমেল ঠিকানা যাচাই করতে বলতে পারে৷ যদি তা হয়, তাহলে আপনি চালিয়ে যাওয়ার আগে যাচাই করার জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে একটি লিঙ্ক সহ একটি ইমেল পাঠাবে।

এর পরে, দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করা বেশ সোজা। আপনি যদি পাঠ্য বার্তা চয়ন করেন বিকল্প, আপনাকে শুধু আপনার ফোন নম্বর প্রবেশ করতে এবং যাচাই করতে বলা হবে।

প্রমাণিকরণ অ্যাপ পদ্ধতি আপনাকে একটি QR কোড দেবে যা আপনি আপনার পছন্দের প্রমাণীকরণ অ্যাপ ব্যবহার করে স্ক্যান করতে পারবেন। তারপরে আপনি প্রমাণীকরণকারী অ্যাপে জেনারেট করা একটি র্যান্ডম নম্বর পাবেন যা আপনি যাচাই করতে টুইটারে আবার লিখবেন এবং আপনি যেতে পারবেন।

এবং যদি আপনি নিরাপত্তা কী ব্যবহার করেন পদ্ধতি, আপনাকে আপনার কম্পিউটারের সাথে আপনার শারীরিক নিরাপত্তা কী সিঙ্ক করার জন্য অনুরোধ করা হবে। আমি এই পদ্ধতিটি ব্যবহার করে আমার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি ফিজিক্যাল সিকিউরিটি কী হিসেবে ব্যবহার করতে পেরেছি, যাতে এটি আপনার জন্য একটি আকর্ষণীয় বিকল্প হতে পারে।

Android-এর জন্য Twitter-এ কিভাবে 2FA সেট আপ করবেন

যদিও আপনার কম্পিউটারে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করা সম্ভবত একটু সহজ, তবে এটি একটি মোবাইল ডিভাইসের সাথে করাও সম্ভব৷

প্রথমে, আমরা অ্যান্ড্রয়েডের জন্য টুইটারে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কীভাবে সেট আপ করব তা দেখে নেব। আবার, টুইটার অ্যাপ খুলে আপনার অ্যাকাউন্টে লগ ইন করে শুরু করুন।

  1. আপনার প্রোফাইল ছবি আলতো চাপুন উপরের বাম দিকে
  1. সেটিংস এবং গোপনীয়তা নির্বাচন করুন
  1. নিরাপত্তা এবং অ্যাকাউন্ট অ্যাক্সেস আলতো চাপুন
  1. নিরাপত্তা নির্বাচন করুন
  1. টু-ফ্যাক্টর প্রমাণীকরণ আলতো চাপুন বোতাম
  1. আপনি কোন প্রমাণীকরণ বিকল্পটি চান তা টগল করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন

আপনি উপরের স্ক্রিনশটগুলি থেকে দেখতে পাচ্ছেন, আপনার কাছে মোবাইলে প্রমাণীকরণের জন্য একই বিকল্প রয়েছে যেমন আপনি পিসিতে করেন। কিন্তু মেনুগুলো একটু আলাদা দেখতে পারে।

একটি পার্থক্য একটি প্রমাণীকরণ অ্যাপ্লিকেশন ব্যবহার জড়িত. প্রমাণীকরণ অ্যাপ ব্যবহার করে স্ক্যান করার জন্য আপনি এখনও একটি QR কোড পাবেন, কিন্তু আপনি যদি প্রমাণীকরণ অ্যাপ ইনস্টল করা আছে এমন ডিভাইস ব্যবহার করেন তবে এটি করা কঠিন হতে পারে।

আরেকটি পার্থক্য প্রমাণিকরণ অ্যাপ জড়িত বিকল্প যতক্ষণ আপনার কাছে একটি সামঞ্জস্যপূর্ণ প্রমাণীকরণ অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে, এটি স্বয়ংক্রিয়ভাবে দুটি অ্যাপ সিঙ্ক করবে এবং আপনাকে প্রবেশের জন্য একটি নিশ্চিতকরণ কোড দেবে। শুধু টুইটারে সেই কোডটি আবার লিখুন, এবং আপনি যেতে পারবেন।

আইওএসের জন্য টুইটারে এটি কীভাবে সেট আপ করবেন

এবং অবশেষে, আমরা iOS এর জন্য টুইটারে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কীভাবে সেট আপ করব তা দেখব। পদক্ষেপগুলি অ্যান্ড্রয়েড প্রক্রিয়ার অনুরূপ, যদিও মেনুগুলি একটু আলাদা দেখতে পারে। আবার, টুইটার অ্যাপটি খুলে আপনার প্রোফাইলে লগ ইন করে শুরু করুন।

  1. আপনার প্রোফাইল ছবি আলতো চাপুন উপরের বাম দিকে
  1. সেটিংস এবং গোপনীয়তা নির্বাচন করুন
  1. নিরাপত্তা এবং অ্যাকাউন্ট অ্যাক্সেস আলতো চাপুন
  1. নিরাপত্তা নির্বাচন করুন
  1. টু-ফ্যাক্টর প্রমাণীকরণ আলতো চাপুন বোতাম
  1. আপনি যে প্রমাণীকরণ বিকল্পটি চান তা চয়ন করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন

এবং এভাবেই আপনি আপনার আইফোনে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করেন। Android সংস্করণের অনুরূপ, নিরাপত্তা কী ব্যবহার করে৷ বিকল্পটি একটি ব্রাউজারে মোবাইল টুইটার ওয়েবসাইট খুলবে। এটি স্বয়ংক্রিয়ভাবে যেকোনো প্রমাণিকরণ অ্যাপস এর সাথে সিঙ্ক হওয়া উচিত যদি আপনি সেই পদ্ধতিটি বেছে নেন।

টুইটারে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করুন এবং নিজেকে কিছু সম্ভাব্য মাথাব্যথা সংরক্ষণ করুন

নিজেকে একটি উপকার করুন এবং এগিয়ে যান এবং আপনার টুইটার অ্যাকাউন্টের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করুন। এটি আপনাকে সম্ভাব্য হ্যাক এবং অ্যাকাউন্ট আপস থেকে বাঁচাতে পারে যা অন্যথায় এড়ানো যায়।

আপনি প্রাথমিকভাবে আপনার মোবাইল ডিভাইসে বা কম্পিউটারে টুইটার ব্যবহার করুন না কেন, দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করা তুলনামূলকভাবে সহজবোধ্য প্রক্রিয়া। এবং আপনি এমনকি আপনার জন্য সর্বোত্তম বিকল্পটি নির্বাচন করতে পারেন যাতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কোনও অসুবিধায় না পড়ে৷

এই অতিরিক্ত স্তরের নিরাপত্তা আপনাকে হ্যাকারদের থেকে সুরক্ষা প্রদান করে এবং আপনাকে অতিরিক্ত মানসিক শান্তি দেয় যে আপনার অ্যাকাউন্ট নিরাপদ। আপনার দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ পদ্ধতিতে অ্যাক্সেস ছাড়া, অননুমোদিত ব্যবহারকারীরা আপনার টুইটার অ্যাকাউন্টে লগ ইন করতে সক্ষম হবে না।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে টুইটার স্পেস বিজ্ঞপ্তিগুলি নিষ্ক্রিয় করবেন
  • টুইটার টিপসের সাথে কীভাবে একটি ক্রিপ্টোকারেন্সি ঠিকানা যোগ করবেন তা এখানে রয়েছে
  • কিভাবে একটি টুইটার তালিকা তৈরি করবেন
  • আপনি কী টুইটার তালিকায় আছেন তা কীভাবে দেখতে পাবেন তা এখানে রয়েছে

  1. রাস্পবেরি পাইতে কীভাবে রাস্পবেরি পাই ওএস সেট আপ করবেন

  2. বিভিন্ন সামাজিক নেটওয়ার্কগুলিতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) কীভাবে সেট আপ করবেন

  3. কিভাবে স্কাইপে একটি কাস্টম পটভূমি সেট করবেন

  4. কীভাবে সেট আপ করবেন বা জুম মিটিংয়ে যোগ দেবেন