কম্পিউটার

কীভাবে আপনার ডিসকর্ড ক্যাশে সাফ করবেন যাতে আপনার ডিভাইস আরও ভালোভাবে চলে

আপনি যদি ইন্টারনেটে ভাল পরিমাণ সময় ব্যয় করেন তবে আপনি সম্ভবত ডিসকর্ডের সাথে পরিচিত। পিসি গেমাররা প্রাথমিকভাবে অ্যাপটিকে একত্রে সমবায় বা মাল্টিপ্লেয়ার গেম খেলার সময় যোগাযোগের মাধ্যম হিসেবে গ্রহণ করেছিল।

2015 সালে চালু হওয়ার পর থেকে, ডিসকর্ড একটি প্ল্যাটফর্মে বিকশিত হয়েছে যেখানে যেকোন ধরনের পারস্পরিক স্বার্থের জন্য মানুষের দল একত্রিত হতে পারে।

দিনের শেষে, ডিসকর্ড হল একটি দুর্দান্ত অ্যাপ যা লোকেদের একটি সম্প্রদায়ে জড়ো হতে এবং ভয়েস চ্যাটে বা পাঠ্য চ্যানেলের মাধ্যমে সাধারণ আগ্রহ নিয়ে আলোচনা করতে দেয়৷

আরও পড়ুন:আপনার ডিসকর্ড সার্ভারে আরও বেশি লোককে যোগদান করার জন্য 4টি সহজ উপায়

অ্যাপটির সম্প্রদায়গত দিকটির কারণে, প্রচুর ডেটা ভাগ করা হয় এবং অ্যাপটি লোডের সময় এবং অ্যাপের কার্যকারিতা নিয়ে সহায়তা করার জন্য এই ডেটার কিছু সংরক্ষণ করতে তার ক্যাশে ব্যবহার করে।

ডিসকর্ডের সাথে, আপনি একাধিক চ্যানেলে থাকতে পারেন এবং আপনার ক্যাশে করা ডেটা সময়ের সাথে সাথে বেশ ভারী হতে পারে। যদিও ক্যাশের উদ্দেশ্য হল সেই নির্দিষ্ট অ্যাপে কর্মক্ষমতা বৃদ্ধি করা, এটি শেষ পর্যন্ত আপনার ডিভাইসকে ফুলে ও ধীর করে দিতে পারে।

সেই কারণে, সর্বোচ্চ কার্যক্ষমতা নিশ্চিত করতে প্রতিবার একবার আপনার ক্যাশে সাফ করা একটি ভাল ধারণা। আপনি কীভাবে এটি করবেন তা এখানে।

ডিসকর্ডে কীভাবে ক্যাশে সাফ করবেন

যেহেতু ডিসকর্ড একাধিক প্ল্যাটফর্মে উপলব্ধ, তাই আপনার ক্যাশে সাফ করার জন্য সঠিক পদক্ষেপগুলি বের করা একটু জটিল হতে পারে। তবে চিন্তা করবেন না, আমরা Windows এবং Mac থেকে শুরু করে যেকোনো ডিভাইসে আপনার ডিসকর্ড ক্যাশে কীভাবে সাফ করবেন তা নিয়ে চলছি:

কিভাবে উইন্ডোজে ডিসকর্ড ক্যাশে সাফ করবেন

আপনি যদি উইন্ডোজের জন্য ডিসকর্ড ব্যবহার করেন, তাহলে প্রোগ্রামের ক্যাশে সাফ করার জন্য আপনাকে সিস্টেম ফাইলগুলিতে যেতে হবে:

  1. স্টার্ট খুলুন মেনু এবং %appdata% অনুসন্ধান করুন

  2. %appdata% খুলুন ফোল্ডার এবং ডিসকর্ড খুঁজুন

  3. ক্যাশে, কোড ক্যাশে নির্বাচন করুন , এবং GPUCache ফোল্ডার

  4. ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷

আপনার ডিভাইস থেকে এই ডেটা সম্পূর্ণরূপে সাফ করার জন্য আপনাকে আপনার রিসাইকেল বিন খালি করতে হবে। এটি উইন্ডোজে আপনার ডিসকর্ড ক্যাশে পরিষ্কার করবে এবং আপনার ডিভাইসটিকে মসৃণভাবে চলতে সাহায্য করতে পারে। আপনি যদি macOS ব্যবহার করেন, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:

কিভাবে ম্যাকওএস-এ ডিসকর্ড ক্যাশে সাফ করবেন

ম্যাকওএস-এ আপনার ডিসকর্ড ক্যাশে সাফ করার প্রক্রিয়াটি উইন্ডোজ প্রক্রিয়ার মতোই। আবার, আপনাকে ডিসকর্ড সিস্টেম ফাইলগুলি খনন করে শুরু করতে হবে:

1. ফাইন্ডার খুলুন৷ এবং যাও নির্বাচন করুন ড্রপডাউন

2. ফোল্ডারে যান নির্বাচন করুন৷ এবং ~/Library/Application Support/discord/ লিখুন

3. ক্যাশে, কোড ক্যাশে, নির্বাচন করুন৷ এবং GPUCache ফোল্ডার

4. ডান-ক্লিক করুন এবং বিনে সরান নির্বাচন করুন৷

উইন্ডোজের মতো, ডিসকর্ডের ক্যাশে করা ডেটা সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে আপনাকে আপনার ম্যাকের ট্র্যাশ বিন খালি করতে হবে। এবং এটি ডিসকর্ড প্রোগ্রামের ক্যাশে কীভাবে সাফ করবেন তা কভার করে যা আপনি আপনার কম্পিউটারে ডাউনলোড করতে পারেন।

কিভাবে ব্রাউজারে ক্যাশে সাফ করবেন

কম্পিউটারে ডিসকর্ড ব্যবহারকারীদের জন্য একটি অতিরিক্ত বিকল্পও রয়েছে। আপনি যদি আপনার কম্পিউটারে ডিসকর্ড ক্লায়েন্ট ডাউনলোড করতে না চান তবে আপনি সর্বদা একটি ওয়েব ব্রাউজার থেকে অ্যাপটি ব্যবহার করতে পারেন। যাইহোক, পরের বার যখন আপনি ফিরে আসবেন তখনও কিছু মিডিয়া দ্রুত লোড করার চেষ্টা করতে এবং সাহায্য করার জন্য Discord আপনার ব্রাউজারের মাধ্যমে ক্যাশে করা ডেটা সঞ্চয় করবে।

আপনার নির্বাচিত ওয়েব ব্রাউজারের উপর নির্ভর করে, আপনার ক্যাশে করা ডেটা সাফ করা একটি ভিন্ন রূপ নিতে পারে। Google Chrome ব্যবহারকারীদের জন্য, Control, Shift, টিপুন এবং মুছুন একই সময়ে আপনার কীবোর্ডে আপনার ব্রাউজিং ইতিহাস সাফ করার বিকল্পটি খুলতে। আপনি যদি সাফারি ব্যবহার করেন তবে আপনি অনুরূপ শর্টকাট ব্যবহার করতে পারেন। Command, Alt, টিপুন এবং E একই সময়ে সাফারিতে আপনার ক্যাশে সাফ করতে।

ফায়ারফক্স একটু ভিন্ন। Firefox আপনার ক্যাশে সাফ করার জন্য আপনাকে টুলবারে সেটিংস মেনুতে যেতে হবে। বিকল্প>গোপনীয়তা এবং নিরাপত্তা>কুকিজ এবং সাইট ডেটা-এ নেভিগেট করুন আপনার ক্যাশে অ্যাক্সেস এবং সাফ করতে। ফায়ারফক্সের সাথে আরও সাহায্যের জন্য, এখানে আমাদের সম্পূর্ণ গাইড দেখুন।

মোবাইল ডিভাইসে ডিসকর্ড ক্যাশে কীভাবে সাফ করবেন

শেষ জিনিস আমি কভার করতে চাই মোবাইল ডিভাইস. যেহেতু ডিসকর্ড এমন একটি বহুমুখী প্ল্যাটফর্ম হয়ে উঠেছে, এটি একটি জনপ্রিয় মোবাইল অ্যাপ তৈরি করেছে যাতে লোকজনকে চলতে চলতে তাদের গ্রুপের সাথে সংযুক্ত থাকতে সাহায্য করে। মোবাইল অ্যাপটি সম্ভাব্যভাবে লোডের সময় সাহায্য করার জন্য ক্যাশে করা ডেটাও ব্যবহার করে, কিন্তু, কম্পিউটারের মতো, এই ডেটা কখনও কখনও সামগ্রিকভাবে আপনার ডিভাইসকে ধীর করে দিতে পারে৷

সৌভাগ্যবশত, মোবাইল ডিভাইসে আপনার ক্যাশেও সাফ করার একটি উপায় রয়েছে। তবে, iOS ডিভাইসের ক্ষেত্রে, সেই পদ্ধতিটি খুব বেশি আকর্ষণীয় নাও হতে পারে। দুর্ভাগ্যবশত, iOS ব্যবহারকারীদের ডিভাইসে যেকোনো অ্যাপের ক্যাশে সাফ করার এক্সপ্রেস বিকল্প দেয় না। iOS ডিভাইসে ডিসকর্ডের ক্যাশে করা ডেটা সাফ করার একমাত্র উপায় হল অ্যাপটি মুছে ফেলা এবং আবার ডাউনলোড করা।

আপনার যদি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থাকে তবে আপনার ডিসকর্ড অ্যাপের ক্যাশে মুছে ফেলা একটু সহজ। অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিভাইসের অ্যাপ সেটিংসে গিয়ে যেকোনো অ্যাপ থেকে ক্যাশে সাফ করার ক্ষমতা রয়েছে। আপনার ডিভাইসের অ্যাপ সেটিংসের মধ্যে, আপনার কাছে কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে প্রতিটি পৃথক অ্যাপের ক্যাশে সাফ করার বিকল্প থাকবে। এখানে আমাদের সম্পূর্ণ গাইড দেখুন।

আপনার ক্যাশে সাফ করা কেন প্রয়োজনীয়?

তাই এটি প্রায় প্রতিটি সম্ভাব্য উপায় কভার করে যা আপনি আপনার ডিসকর্ড ক্যাশে সাফ করতে পারেন। তাহলে কেন এমনকি প্রথম স্থানে এটি করতে হবে? যদিও এটি খুব প্রয়োজনীয় নয়, এটি আসলে অন্যান্য অ্যাপ বা প্রোগ্রাম ব্যবহার করার সময় একটি ডিভাইসের সামগ্রিক কার্যক্ষমতাকে সাহায্য করতে পারে।

ডিসকর্ড একটি পাবলিক ফোরামের মত, যেখানে হাজার হাজার বিভিন্ন গোষ্ঠীর মধ্যে মানুষ একত্রিত হতে পারে। ডিসকর্ডের বিশাল আকার এবং এর ব্যবহারকারী বেসের কারণে, অনেক মিডিয়া আপলোড করা হয় এবং বিভিন্ন ডিসকর্ড চ্যানেলের চারপাশে পাস করা হয়, কারণ লোকেরা তাদের আগ্রহের সাথে ভাগ করে নেয়। অন্যান্য. প্রোগ্রামটি ডিজিটাল মিডিয়ার টুকরোগুলিকে সঞ্চয় করতে ক্যাশে ডেটা ব্যবহার করে যাতে প্রথমবার লোড হতে বেশি সময় না লাগে৷

যদিও ডিসকর্ডের ক্যাশে ডিসকর্ড প্ল্যাটফর্মের মধ্যেই মিডিয়ার নির্দিষ্ট দিকগুলির জন্য লোড সময়ের সাথে অবশ্যই সাহায্য করে, সময়ের সাথে সাথে অত্যধিক ক্যাশে তৈরি হতে পারে, যার ফলে আপনার ডিভাইসটি অন্যান্য অঞ্চলে ধীর হয়ে যায়। সেই কারণে, আপনার ডিভাইসটি তার সম্পূর্ণ কার্যক্ষমতার সম্ভাবনা বজায় রাখে তা নিশ্চিত করার জন্য আপনার ডিসকর্ড ক্যাশে (পাশাপাশি অন্যান্য প্রোগ্রামের ক্যাশে) সাফ করা একটি ভাল ধারণা৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কোন প্লেস্টেশন সাবস্ক্রিপশন আপনার জন্য সঠিক – PS Plus বা PS Now?
  • xCloud গেম স্ট্রিমিং ব্যবহার করার জন্য আপনার কি একটি Xbox দরকার?
  • কেন আমার Xbox One নিজেকে বন্ধ করে রাখে?
  • Xbox-এ টেক্সট-টু-স্পিচ এবং স্পিচ-টু-টেক্সট কীভাবে সক্ষম করবেন

  1. Windows 10 এ আপনার ক্যাশে কিভাবে সাফ করবেন

  2. কিভাবে Windows 10 এ আপনার Microsoft টিম ক্যাশে সাফ করবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ক্যাশে সাফ করবেন

  4. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?