কম্পিউটার

AirTags ব্যবহার করা যেতে পারে আপনাকে স্টক করতে – কীভাবে সুরক্ষিত থাকবেন তা এখানে রয়েছে

অ্যাপলের এয়ারট্যাগ ট্র্যাকিং ডিভাইসগুলি আপনার জিনিসগুলি ট্র্যাক করতে দুর্দান্ত যাতে আপনি এটি হারাবেন না। তারা আপনার নিজস্ব ডেটা ব্যক্তিগত রাখতে এমনকি ভাল, ট্র্যাকিং ডিভাইসে একটি বিরলতা। জিনিস হল, যে গোপনীয়তা আপনার স্টকার রক্ষা করতে পারে; যদি কেউ তাদের চাবির পরিবর্তে আপনাকে ট্র্যাক করার জন্য একটি ব্যবহার করার সিদ্ধান্ত নেয়।

অ্যাপল এই অনিবার্য দুর্ভাগ্যজনক পরিস্থিতি এড়াতে সাহায্য করার জন্য কিছু নতুন প্রতিরক্ষামূলক ব্যবস্থা যুক্ত করেছে, কিন্তু আসল বিষয়টি হল যে AirTags-এর ছোট আকারের মানে হল যে সেগুলি সহজেই আপনার জিনিসপত্র বা যানবাহনে বা অন্য কোনও জায়গায় লুকিয়ে রাখা হয় যা আপনি লক্ষ্য করবেন না৷

লঞ্চের সময়, AirTags-এর একটি বিজ্ঞপ্তি ছিল যা আপনার ডিভাইসে উপস্থিত হয়েছিল যেটি "AirTag Found Moving With You" বলেছিল, কিন্তু এটি শুধুমাত্র তখনই প্রদর্শিত হবে যদি আপনি iOS 14.5 বা iPadOS 14.5 বা তার পরবর্তী সংস্করণের সাথে iPhone, iPad বা iPod Touch এর মালিক হন৷ যদিও অ্যাপল মার্কিন যুক্তরাষ্ট্রে মোবাইল বাজারের সবচেয়ে বড় অংশীদার রয়েছে, এটি এখনও লক্ষ লক্ষ ব্যবহারকারী যারা নিরাপত্তা বার্তা পাবেন না। একই কার্যকারিতা প্রদান করার জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ এই বছরের শেষের দিকে আসছে, তবে এর জন্য ব্যবহারকারীকে একটি অতিরিক্ত অ্যাপ ডাউনলোড করতে হবে।

সুতরাং, আপনি যদি চিন্তিত হন যে একজন আপত্তিজনক ব্যক্তি আপনাকে একটি AirTag দিয়ে ট্র্যাক করার চেষ্টা করছে, তাহলে আপনি এটি সম্পর্কে কী করতে পারেন? আমরা কিছু পরামর্শ পেয়েছি, এছাড়াও আপনার প্রয়োজন হলে আরও সাহায্য পেতে কিছু সংস্থান আছে।

রাখার জন্য এখানে কিছু টিপস আছে আপনি যদি মনে করেন যে কেউ আপনার উপর AirTag লাগিয়ে দিতে পারে

তাহলে নিজেকে নিরাপদ রাখুন

ঠিক আছে, ট্র্যাকিং চিপ দিয়ে নিজেকে আটকে রাখার জন্য আপনি যা করতে পারেন তার আগে, Apple-এর নিজস্ব পরামর্শ হল আপনার স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করুন।

আপনাকে সম্ভবত AirTag (বা কমপক্ষে সিরিয়াল নম্বর) হস্তান্তর করতে হবে, তাই অ্যাপলের সাহায্য পাওয়ার জন্য অফিসারদের কিছু করতে হবে। এটি বলেছিল, এটি কাজ করার জন্য আপনাকে আসলে লুকিয়ে রাখা ট্র্যাকারটি খুঁজে বের করতে হবে, তাই চলুন চালিয়ে যাই।

আপনার জিনিসপত্র অনুসন্ধান করুন

আপনি ম্যানুয়ালি আপনার ব্যাগ, আপনার গাড়ি, আপনার জামাকাপড়ের পকেট এবং অন্যান্য জায়গাগুলি যা আপনি ভাবতে পারেন যে একটি AirTag সহজেই স্লিপ করা যেতে পারে চেক করে শুরু করতে চাইবেন৷ যদিও তারা ছোট, তাই আপনি চাক্ষুষ পরিদর্শন থেকে এটি খুঁজে পেতে সক্ষম হবেন না। নিশ্চিত করুন যে আপনি আপনার গাড়ির নীচে চেক করছেন, কারণ কিছু চৌম্বকীয় দ্বি-পার্শ্বযুক্ত টেপ যা কিছু সেকেন্ডের মধ্যে আপনার বাম্পারের নীচে একটি ট্র্যাকার লুকিয়ে রাখতে হবে৷

এটি পরিবর্তন করুন

আপনি যদি উদ্বিগ্ন হন যে কেউ আপনাকে একটি AirTag বা অন্য ব্লুটুথ ট্র্যাকার দিয়ে ট্র্যাক করছে, তাহলে প্রথম কাজটি হল সম্ভাব্য লুকানোর জায়গাগুলি দূর করা। আপনার অনুমিত স্টকার কী তথ্য জানতে পারে সে সম্পর্কে চিন্তা করুন এবং সেই সময়ে আপনার বহন করা ব্যক্তিগত জিনিসপত্রের সংখ্যা হ্রাস করুন। এটি একটি ভিন্ন ব্যাগ ব্যবহার করার মতো সহজ হতে পারে যখন আপনি বাইরে যান বা আপনার গাড়ির পরিবর্তে একটি উবার ব্যবহার করেন৷ এটি ট্র্যাকারটি কোথায় লুকিয়ে থাকতে পারে তা সংকুচিত করতে সহায়তা করতে পারে।

একটি ব্লুটুথ স্ক্যানার অ্যাপ ব্যবহার করে দেখুন

আজকাল ভুল ট্র্যাকারগুলি খুঁজতে আপনাকে আপনার স্মার্টফোনের সাথে যুক্ত করতে হবে না, কেবল একটি অ্যাপ ইনস্টল করুন এবং আপনার বাড়ি এবং আপনার গাড়ির চারপাশে ঘোরাঘুরি করার সময় একটি ঝাড়ু দিন। BLE স্ক্যানার 4.0 iOS বা ব্লুটুথ স্ক্যানার এর জন্য একটি ভাল বিকল্প অ্যান্ড্রয়েডে। অ্যাপটি খুলুন, একটি স্ক্যান চালান এবং দেখুন আপনি কোনো অজানা ব্লুটুথ ডিভাইস খুঁজে পাচ্ছেন কিনা। আপনি যদি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে না থাকেন তবে এটির আরও সুযোগ রয়েছে, কারণ যেকোনো স্ক্যান আপনার প্রতিবেশীদের সমস্ত ডিভাইসও তুলে নেবে।

এয়ারট্যাগের সিরিয়াল নম্বর খুঁজুন

আপনি যখন এটি খুঁজে পান তখন আপনি AirTag এর প্রকৃত মালিককে সতর্ক করতে চান না, তবে সৌভাগ্যক্রমে, সিরিয়াল নম্বরটি খুঁজে না পেয়েই খুঁজে বের করার কয়েকটি উপায় রয়েছে। আপনি যদি একটি iOS ডিভাইসের মালিক হন তবে আমার অ্যাপটি ডাউনলোড করুন এবং আপনার ডিভাইসের পাশে AirTag ধরে রাখুন। এটি স্ক্রিনে AirTag-এর নাম দেখাবে এবং নামের উপর ট্যাপ করলে আপনাকে সিরিয়াল নম্বর দেওয়া হবে।

আপনি যেকোনো NFC-সক্ষম ফোন ব্যবহার করতে পারেন। আপনার NFC রিডার যেখানে রয়েছে সেখানে AirTag-এর সাদা দিকটি ধরে রাখুন এবং প্রদর্শিত বিজ্ঞপ্তিটিতে আলতো চাপুন। একটি ওয়েবপেজ খুলবে যেখানে সিরিয়াল নম্বর থাকবে। (আপনি এটির ভিতরে সিরিয়াল নম্বরটিও দেখতে পারেন, তবে আপনাকে এটির জন্য ব্যাটারিটি বের করতে হবে এবং যে আপনার জিনিসপত্র লুকিয়ে রেখেছে সে জানতে পারবে)।

স্থায়ীভাবে AirTag নিষ্ক্রিয় করুন

একটি এয়ারট্যাগ বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল একটি কয়েন দিয়ে পিছনের দিকে মোচড় দেওয়া এবং বাটন সেলের ব্যাটারি বের করা। এটি আপনাকে ট্র্যাক করা বন্ধ করবে, তবে এটি মালিককেও সতর্ক করবে যে ব্যাটারি আর কাজ করছে না৷

যদিও এটি নিষ্ক্রিয় করার আগে, আপনার সম্ভবত আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করা উচিত এবং একটি সুরক্ষা পরিকল্পনাও বের করা উচিত। 800-799-SAFE (7233) এ ন্যাশনাল ডোমেস্টিক ভায়োলেন্স হটলাইন আপনাকে এমন প্রোগ্রাম খুঁজে পেতে সাহায্য করতে পারে যা আপনি যেখানে আছেন তার কাছাকাছি আপনাকে সাহায্য করবে।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • অ্যাপল দৃশ্যত একটি হাই-এন্ড ম্যাকবুক এয়ার তৈরি করছে যা এই বছরের শেষের দিকে মুক্তি পেতে পারে
  • Apple সত্যিই আপনাকে জানতে চায় যে AirTags মানুষ বা পোষা প্রাণীদের জন্য নয়
  • একটি নতুন সমীক্ষা দেখায় যে কিছু লোক iPhone 13 নামটি পছন্দ করে না
  • আপনার iPhone iOS 15-এর সাথে বন্ধ থাকলেও অ্যাপলের Find My নেটওয়ার্ক এখনও কাজ করে

  1. ডাইরেক্টএক্সের কোন সংস্করণ আপনি ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

  2. অ্যান্ড্রয়েড থেকে এয়ারট্যাগগুলি কীভাবে সন্ধান করবেন?

  3. অ্যাপল এয়ারট্যাগ শীঘ্রই চালু হচ্ছে:আপনার যা জানা দরকার

  4. এখানে কীভাবে Facebook আপনাকে কাছাকাছি ওয়াইফাই স্পট ট্র্যাক করতে সাহায্য করে