কম্পিউটার

LLC বা Inc? ম্যাসাচুসেটসে আপনার স্টার্টআপের জন্য সেরা ব্যবসায়িক সত্তা নির্বাচন করা

একটি ব্যবসায়িক কাঠামো নির্বাচন করা হল আপনার স্টার্টআপের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে একটি। কারণ এটি সরাসরি প্রভাবিত করবে আপনি কতটা ট্যাক্স দেবেন, আপনার ব্যক্তিগত দায়বদ্ধতার স্তর এবং এমনকি আপনার অর্থ সংগ্রহের ক্ষমতাকেও। এটি বলেছে, আপনার কাছে অনেকগুলি পছন্দ রয়েছে, যার মধ্যে উদ্যোক্তা তালিকাভুক্ত একক মালিকানা, অংশীদারিত্ব, কর্পোরেশন, এস কর্পোরেশন এবং সীমিত দায় কোম্পানি (LLC) সবচেয়ে সাধারণ। এই পাঁচটির মধ্যে, কর্পোরেশন এবং এলএলসি দুটি সেরা বিকল্প হিসাবে আবির্ভূত হয়েছে, প্রধানত কারণ উভয়ই মালিকদের দায় থেকে রক্ষা করে।

একটি কর্পোরেশন হল একটি ব্যবসায়িক কাঠামো যেখানে ব্যবসার মালিকরা তাদের পক্ষে কাজ করার জন্য অনুমোদিত একটি স্বতন্ত্র আইনি সত্তা তৈরি করে। অন্যদিকে, একটি সীমিত দায়বদ্ধতা কোম্পানি (LLC), একক মালিকানা, অংশীদারিত্ব এবং কর্পোরেশনের সংমিশ্রণ, যা এটিকে সর্বনিম্ন জটিল কাঠামো তৈরি করে। এটি বলেছে, উভয়ই গভীরভাবে দেখার মূল্যবান, কারণ দুটির মধ্যে যেকোন একটি হতে পারে আপনার ব্যবসা সফল হওয়ার জন্য প্রয়োজনীয় কাঠামো।

প্রক্রিয়া সেট আপ করুন

আমাদের নিজস্ব ক্রিস স্মিথ যেমন পূর্বে উল্লেখ করেছেন, শুধু একটি ব্যবসা শুরু করা সময়- এবং প্রচেষ্টা উভয়ই। একটি কর্পোরেশন বা একটি এলএলসি তৈরিতে অতিরিক্ত কাজের প্রত্যাশা করুন, যদিও পরবর্তীটির পদ্ধতিটি সহজ এবং আরও সুগমিত। ZenBusiness দ্বারা ম্যাসাচুসেটসে একটি এলএলসি গঠনের একটি নির্দেশিকা দেখায় যে আপনাকে শুধুমাত্র 5টি সহজ পদক্ষেপ অনুসরণ করতে হবে। এগুলি হল:একটি অনন্য নাম নিয়ে আসুন, একজন এজেন্ট নিয়োগ করুন (যিনি আপনার পক্ষে কাগজপত্র পাবেন), একটি ম্যাসাচুসেটস সার্টিফিকেট অফ অর্গানাইজেশন ফাইল করুন, একটি অপারেটিং চুক্তি লিখুন (ঐচ্ছিক কিন্তু উত্সাহিত), এবং IRS থেকে একটি নিয়োগকর্তা আইডি নম্বরের জন্য আবেদন করুন .

একটি কর্পোরেশন তৈরি করা ঠিক ততটা জটিল নয়, যদিও এর আরও ধাপ রয়েছে। ব্যালেন্স নোট করে যে একটি ব্যবসার নাম এবং ঠিকানা নিয়ে আসার পরে, আপনাকে পরবর্তীতে নির্বাচন করতে হবে আপনি কোন রাজ্যে অন্তর্ভুক্ত করবেন, একটি কর্পোরেশনের ধরন (যেমন, এস কর্পোরেশন বা সি কর্পোরেশন) চয়ন করতে হবে, পরিচালনা পর্ষদ সনাক্ত করতে হবে, তৈরি করতে হবে ইনকর্পোরেশন এবং কোম্পানির উপ-আইনের প্রবন্ধ, এবং ভবিষ্যতে আপনি যে স্টকটি ইস্যু করবেন তা চয়ন করুন। তারপরে আপনি একজন আইনজীবী বা তৃতীয় পক্ষের পরিষেবাকে প্রকৃত অন্তর্ভুক্তি ফাইল করতে বলার আগে আপনাকে রাজ্যের কর্পোরেট ফাইলিং অফিস থেকে আপনার নিগমকরণের শংসাপত্র পেতে হবে৷

দায় সুরক্ষা

কর্পোরেশন এবং এলএলসি জনপ্রিয় কারণ তারা ঋণ এবং মামলা থেকে ব্যবসার মালিকদের দায়বদ্ধতা কমিয়ে দেয়, ফলস্বরূপ তাদের ব্যক্তিগত সম্পদকে নিরোধক করে। উভয়ই আপনাকে এবং আপনার ব্যবসায়িক অংশীদারদের পর্যাপ্তভাবে রক্ষা করবে, যতক্ষণ না আপনি তথাকথিত কর্পোরেট পর্দা বজায় রাখবেন। এর সহজ অর্থ হল আপনার স্টার্টআপের ক্রিয়াকলাপগুলিকে মালিক হিসাবে আপনার ক্রিয়াকলাপগুলি থেকে আলাদা রাখা এবং এর দায়গুলি আপনার থেকে আলাদা করা৷ উদাহরণস্বরূপ, আপনি আপনার ব্যক্তিগত প্রয়োজনের জন্য কোম্পানির সম্পদ ব্যবহার করতে পারবেন না বা আপনার নিজের চেকিং অ্যাকাউন্ট থেকে তহবিল ব্যবহার করে এটি পরিচালনা করতে পারবেন না। উভয়ই কর্পোরেট ঘোমটা উত্তোলন বা ছিদ্র করার ভিত্তি, এই সময়ে দায় থেকে আপনার সুরক্ষাও তুলে নেওয়া যেতে পারে। কিন্তু আপনি যদি ব্যক্তিগতকে পেশাদার থেকে আলাদা করতে পারেন, হয় একটি LLC বা কর্পোরেশন আপনার প্রয়োজনীয় দায় সুরক্ষা দেবে।

খরচ এবং ব্যবস্থাপনা কাঠামো

উভয় উপায়ে জড়িত খরচ আছে. ম্যাসাচুসেটসে একটি কর্পোরেশনের গঠন ফি হল $275, যার বার্ষিক রিপোর্ট ফি $125। বিপরীতে, একটি এলএলসি গঠনের ফি $500, বার্ষিক রিপোর্ট ফি $500। কিন্তু একটি এলএলসি তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা আরও ব্যয়বহুল হলেও, একটি কর্পোরেশনের বিপরীতে এর ব্যবস্থাপনা কাঠামো কম কঠোর। প্রাক্তনের সাথে, সমস্ত সদস্য সিদ্ধান্ত গ্রহণে অংশ নিতে পারে, এবং প্রয়োজনের সময় সম্মিলিতভাবে নিয়ম এবং অপারেশনাল পদ্ধতিগুলি তৈরি বা সংশোধন করতে পারে। পরেরটির সাথে, একটি পরিচালনা পর্ষদ পরিচালনার দায়িত্বে থাকে, এবং আর্টিকেল অফ ইনকর্পোরেশনে নিহিত নিয়মগুলির একটি কঠোর সেট রয়েছে৷

কর

এলএলসি এবং কর্পোরেশনের তুলনাতে, আইনি পরামর্শদাতা জন এডওয়ার্ডস ব্যাখ্যা করেছেন যে কীভাবে আইআরএস একটি এলএলসিকে কর দেওয়ার জন্য একটি পৃথক সত্তা হিসাবে বিবেচনা করে না। পরিবর্তে, একটি এলএলসিকে একক মালিকানার মতো কর ধার্য করা হয়, যেখানে সদস্যদের নিজেদেরই এলএলসির লাভের উপর ভিত্তি করে তাদের নিজস্ব কর দিতে হবে (কার্যক্রমে ব্যবসা থেকে মালিকের কাছে ট্যাক্স পাস করা)। আপনি ডবল ট্যাক্সেশন এড়াতে এটি আরও আয়ের জন্য অনুবাদ করে - কর্পোরেশনগুলির একটি ত্রুটি।

বিপরীতে, আইআরএস কর্পোরেশনগুলিকে তার মালিকদের থেকে আলাদা কিছু হিসাবে দেখে। এর ফলে ডাবল ট্যাক্সেশন হয়, যেখানে একই আয়ের উপর দুইবার কর দেওয়া হয়। এর কারণ হল কর্পোরেশনের লাভের উপর কর আরোপ করা হবে (যেহেতু এটি একটি আইনী, করযোগ্য সত্তা), এবং তাই প্রত্যেক শেয়ারহোল্ডারের আয় (যারা করযোগ্য একটি সম্পূর্ণ ভিন্ন সত্তা গঠন করে)। ফলস্বরূপ, প্রত্যেকের উপার্জন সম্ভাব্যভাবে হ্রাস পেতে পারে।

গঠন-পরবর্তী সম্মতি

উভয় LLC এবং কর্পোরেশনকে অবশ্যই ভাল অবস্থান বজায় রাখতে এবং পরিচালনা চালিয়ে যাওয়ার জন্য নির্দিষ্ট বাধ্যবাধকতা পূরণ করতে হবে। উল্লেখযোগ্যভাবে, এলএলসি এবং কর্পোরেশনগুলিকে তাদের বার্ষিক প্রতিবেদন জমা দিতে হবে (কোম্পানীর নাম এবং ঠিকানা সহ, এবং নিবন্ধিত এজেন্ট এবং ব্যবস্থাপনা কর্মকর্তাদের নাম ও ঠিকানা সহ একটি প্রতিবেদন)। উভয়কেই ফ্র্যাঞ্চাইজ ট্যাক্স দিতে হবে (কোম্পানীকে ব্যবসা করার অনুমতি দেয় রাষ্ট্রের ফি) এবং একটি নিবন্ধিত এজেন্ট এবং অফিস রাখতে হবে। উভয় কাঠামোতেই, এই বাধ্যবাধকতাগুলি মেনে চলতে ব্যর্থতার ফলে জরিমানা বা আরও খারাপ, বিলুপ্তি হতে পারে

একটি এলএলসি বা কর্পোরেশন হিসাবে সেট আপ করার সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ। সুতরাং, আপনার সময় নিন এবং আপনার বিকল্পগুলি সাবধানে ওজন করুন। আইনি পরামর্শ নেওয়ার কথাও বিবেচনা করুন, যাতে আপনি প্রতিটি কাঠামোর সূক্ষ্মতা আরও ভালভাবে বুঝতে পারেন।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচে মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook-এ নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • ভারতে স্টার্টআপরা Google-এর 30% কাট এড়াতে তাদের নিজস্ব অ্যাপ স্টোর করার কথা বিবেচনা করে
  • ইউএস সরকার ডলারের জন্য ব্লকচেইন বৈশিষ্ট্য ডিজাইন করার জন্য একটি ক্রিপ্টো স্টার্টআপ পাচ্ছে
  • 2020 সালে নরওয়ে থেকে বেরিয়ে আসা সবচেয়ে প্রতিশ্রুতিশীল কিছু স্টার্টআপ
  • আপনার স্টার্টআপ বাড়াতে শীর্ষ 5টি অ্যানালিটিক্স টুল

  1. আপনার উত্পাদনশীলতা উন্নত করতে মাইক্রোসফ্ট ওয়ার্ডের সেরা অ্যাড-ইনগুলির মধ্যে 7টি৷

  2. আপনার অ্যাপল ওয়াচের জন্য সেরা অ্যাপস

  3. ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

  4. আপনার পিসির জন্য 5টি সেরা লিনাক্স গেম