কম্পিউটার

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

আপনি সম্ভবত মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেল সম্পর্কে শুনতে অভ্যস্ত, তবে মাইক্রোসফ্ট ভিসিও সম্পর্কে কী? যদিও এটি এন্টারপ্রাইজ স্তরের ব্যবহারকারীদের দিকে আরও বেশি মনোযোগী, যে কেউ ফ্লোচার্ট বা বিশদ ডায়াগ্রাম তৈরি করতে হলে কাজটি সম্পন্ন করার জন্য এটিকে সেরা সরঞ্জামগুলির মধ্যে একটি বলে মনে হবে৷ এছাড়াও, এটি মাইক্রোসফ্ট অফিসের অংশ, তাই আপনি যদি ইতিমধ্যেই অফিসে অভ্যস্ত হয়ে থাকেন তাহলে ঘুরে বেড়ানো পরিচিত মনে হবে৷

Microsoft Visio কি

এটি মাইক্রোসফ্ট অফিসের অংশ হলেও, আপনি এটিকে হোম সংস্করণে খুঁজে পাবেন না, কারণ এটি একটি ব্যবসায়িক সরঞ্জাম। আপনি $280 থেকে শুরু হওয়া স্বতন্ত্র সংস্করণটি কিনতে পারেন বা Microsoft Office 365-এর অংশ হিসাবে একজন একক ব্যবহারকারীর জন্য $5/মাসে সদস্যতা নিতে পারেন।

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

ভিজিও বিশেষভাবে ডায়াগ্রাম এবং ফ্লোচার্ট তৈরির জন্য ডিজাইন করা হয়েছে। এটি সবই করে, তবে এটিই করা দরকার। ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট ভিসিওকে তাদের জন্য কাজ করার কিছু উপায় অন্তর্ভুক্ত করে:

  • মগজগল্প
  • ফ্লোর প্ল্যান
  • সাংগঠনিক চার্ট
  • বিশদ ফ্লোচার্ট
  • সিস্টেম এবং আইটি ডায়াগ্রাম
  • সহযোগী সিদ্ধান্ত গ্রহণ
  • ধারণা প্রদর্শন করা হচ্ছে
  • পণ্য উন্নয়ন এবং পরিকল্পনা
  • প্রোটোটাইপস
  • ক্যালেন্ডার

অবশ্যই, আপনি কীভাবে এটি ব্যবহার করবেন তা আপনার উপর নির্ভর করে, তবে প্রদত্ত টেমপ্লেট, আকার, রঙ এবং আরও অনেক কিছু আপনি যা কল্পনা করছেন তা তৈরি করতে সহায়তা করে৷

যেহেতু এটি মাইক্রোসফ্ট পরিবারের অংশ, এটি অন্যান্য মাইক্রোসফ্ট অ্যাপগুলির সাথেও ভালভাবে সংহত করে। উদাহরণস্বরূপ, এটি এক্সেল বা অ্যাক্সেস থেকে সরাসরি ডেটা টেনে আনতে পারে।

ভিসিও দিয়ে শুরু করা

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

আপনি বিশেষভাবে না চাইলে Microsoft Visio-এ আপনাকে কখনই স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে না। কিছু তৈরি করার সবচেয়ে সহজ উপায় হল অসংখ্য টেমপ্লেট থেকে শুরু করা। আপনি যা খুঁজছেন ঠিক তা খুঁজে পেতে অনুসন্ধান ফাংশন এবং ফিল্টার ব্যবহার করুন। একটি টেমপ্লেট দিয়ে শুরু করে, অনেক কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়াও, এটি আপনাকে আপনার নিজস্ব ডায়াগ্রাম বা ফ্লোচার্ট তৈরি করতে অনুপ্রেরণা দেয়।

এর পরে, এটি টেমপ্লেটটি কাস্টমাইজ করার বিষয়ে। আপনি যেকোন আকৃতি বা উপাদান যোগ বা অপসারণ করতে পারেন।

আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করতে চান, শুধু "ব্ল্যাঙ্ক টেমপ্লেট" বিকল্পটি বেছে নিন, তারপর তৈরি করা শুরু করুন৷

আকৃতি ব্যবহার করা

আপনি Microsoft Visio-এ শত শত আকার পাবেন:বর্গক্ষেত্র, আয়তক্ষেত্র, হীরা এবং আরও অনেক কিছু আপনার নখদর্পণে। আপনাকে যা করতে হবে তা হল আপনি যা চান তা নির্বাচন করুন, একটি রঙ চয়ন করুন এবং এটি ডিজাইন প্যানে রাখুন৷ তারপরে, আপনি যেভাবে চান সেটিকে আকার দিন, পাঠ্য যোগ করুন এবং আপনি যেখানে চান সেখানে সংযুক্ত করুন।

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

বিভিন্ন টেমপ্লেটের বিভিন্ন আকার উপলব্ধ থাকবে। এটি টেমপ্লেট দিয়ে শুরু করার আরেকটি সুবিধা:আপনি পছন্দের দ্বারা এতটা অভিভূত হবেন না।

আপনার ডায়াগ্রাম কাস্টমাইজ করা

একটি মৌলিক ফ্লোচার্ট বা ডায়াগ্রাম চমৎকার, কিন্তু এটি অবশ্যই পেশাদার নয়। Visio হল একটি এন্টারপ্রাইজ টুল, যার মানে এটি উচ্চ-মানের, পেশাদার ডায়াগ্রাম তৈরি করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত কিছুর সাথে আসে যা আপনি আপনার বসের কাছে হস্তান্তর করে গর্বিত বোধ করবেন।

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

থিম, ব্যাকগ্রাউন্ড এবং সীমানা যোগ করে, আপনি একটি মৌলিক ফ্লোচার্ট বা ডায়াগ্রামকে আরও অনেক কিছুতে পরিণত করতে পারবেন। আপনি যদি আপনার সমাপ্ত পণ্যের মাধ্যমে কারও দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেন তবে এটিই যাওয়ার উপায়।

থিমগুলি আপনার সম্পূর্ণ রঙের স্কিমকে প্রভাবিত করে। যদিও আপনি সহজেই প্রতিটি উপাদান কাস্টমাইজ করতে পারেন, একটি থিম নিশ্চিত করে যে আপনি সর্বত্র আরও পেশাদার প্রবাহ পাবেন৷ আপনি বিভিন্ন রং থেকেও বেছে নিতে পারেন।

ব্যাকগ্রাউন্ডের সাথে, আপনি একটি কাস্টম ব্যাকগ্রাউন্ড তৈরি করতে পারেন বা একটি ছবি যোগ করতে পারেন যাতে আপনার ডায়াগ্রাম আপনার কোম্পানি বা ব্র্যান্ডের সাথে মানানসই হয়। আপনি যদি একজন উদ্যোক্তা বা ফ্রিল্যান্সার হন এবং আপনার নাম দৃশ্যমান রাখতে চান তবে এটিও দুর্দান্ত।

জিনিসগুলি শেষ করতে, ডায়াগ্রাম ফ্রেম করতে একটি সীমানা যোগ করুন। এটি আরও সমাপ্ত এবং পেশাদার দেখাবে।

গাইড ব্যবহার করা

আপনি বলতে পারেন, মাইক্রোসফ্ট ভিসিওতে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। এটি শুধুমাত্র একটি মৌলিক ডায়াগ্রামিং টুল নয়। আপনার পছন্দ মতো সঠিক চেহারা পেতে সহজতর করার জন্য, Visio-তে বিভিন্ন ধরনের ভিউ এবং গাইড রয়েছে।

Microsoft Visio কি? ফ্লোচার্ট এবং ডায়াগ্রামিং টুলের একটি ভূমিকা

শাসক, গ্রিড এবং গাইড আপনাকে সবকিছু ঠিকঠাক আকার দেওয়ার পাশাপাশি আইটেমগুলিকে আরও ভাল অবস্থানে সহায়তা করে। আরও জটিল ডায়াগ্রাম বা মেঝে পরিকল্পনার জন্য, এইগুলি অমূল্য সরঞ্জাম। আপনি আপনার কাজের উইন্ডোকে আরও ভালভাবে কাস্টমাইজ করতে আপনার টাস্ক প্যানগুলিকে সামঞ্জস্য করতে পারেন৷

যদিও মাইক্রোসফ্ট ভিসিও গড় ব্যবহারকারীর প্রয়োজনের চেয়ে বেশি হতে পারে, আপনি যদি অসংখ্য ডায়াগ্রাম এবং ফ্লোচার্ট তৈরি করেন তবে এটি মূল্যবান। এটি ব্যবহার করা সহজ এবং আপনি যা তৈরি করছেন তা কাস্টমাইজ করার বিভিন্ন উপায় অফার করে৷

যদি দাম একটু বেশি হয়, চিন্তা করবেন না। বিনামূল্যে ভিজিও বিকল্প আছে. আপনি এমনকি গুগল অঙ্কন ব্যবহার করতে পারেন. অবশ্যই, Microsoft Word ভাল কাজ করে, যদি আপনার কাছে এটি ইতিমধ্যেই থাকে।


  1. মাইক্রোসফ্ট এজ বার কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

  2. মাইক্রোসফ্ট অফিস এবং মাইক্রোসফ্ট 365 এর মধ্যে পার্থক্য কী?

  3. একটি মাইক্রোসফ্ট স্বাক্ষর সংস্করণ পিসি এবং সফ্টওয়্যার কি?

  4. মাইক্রোসফট সারফেস নিও কি?