কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

কখনও কখনও আপনি "ডিগ্রী" শব্দটি টাইপ করার পরিবর্তে তাপমাত্রা রিডিং দেখানোর জন্য মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি চিহ্ন সন্নিবেশ করতে চাইতে পারেন। যাইহোক, এটি যতটা সহজ মনে হচ্ছে ততটা সহজ নাও হতে পারে কারণ আপনি আপনার কীবোর্ডে ডিগ্রি চিহ্নটি খুঁজে পাবেন না।

আপনার কীবোর্ড ব্যবহার সহ এটি করার জন্য আসলে বেশ কয়েকটি দুর্দান্ত উপায় রয়েছে। যদিও আপনি প্রতীকটি দেখতে পাচ্ছেন না, এর অর্থ এই নয় যে এটি টাইপ করার কোনও উপায় নেই। আমরা এখানে উইন্ডোজের উপর ফোকাস করি কিন্তু ম্যাকওএস এবং লিনাক্সের জন্যও সমাধান প্রদান করি।

1. শব্দে প্রতীক মেনু ব্যবহার করুন

Microsoft Word এবং Libre Office একটি অন্তর্নির্মিত বিশেষ অক্ষর মেনু সহ আসে যা আপনি ডিগ্রি চিহ্ন সন্নিবেশ করতে ব্যবহার করতে পারেন। Word-এ প্রতীক মেনু অ্যাক্সেস করতে, কেবল নীচের ধাপগুলি অনুসরণ করুন:

"সন্নিবেশ" ট্যাবটি নির্বাচন করুন এবং স্ক্রিনের ডানদিকের প্রান্তে "প্রতীক" বিভাগে নেভিগেট করুন। "প্রতীক" আইকনে ক্লিক করুন, এবং আপনি সবচেয়ে সাধারণ বা সম্প্রতি ব্যবহৃত প্রতীকগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

"আরো প্রতীক" বিকল্পে ক্লিক করুন এবং অনেকগুলি বিভিন্ন প্রতীকের সম্পূর্ণ তালিকা সহ একটি আয়তক্ষেত্রাকার গ্রিড খুলবে। ডিগ্রি চিহ্নটি সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন। আপনি "স্বয়ংক্রিয় সংশোধন" বোতামের ঠিক উপরে যে ডিগ্রি চিহ্নটি হাইলাইট করেছেন তার একটি বিবরণও দেখতে পারবেন।

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

ওয়ার্ড নথিতে যেখানে আপনি ডিগ্রি সাইন সন্নিবেশ করতে চান সেখানে কার্সারটি সরান, তারপর অক্ষর মেনুতে "সন্নিবেশ" বোতামে ক্লিক করুন। এখন প্রতিবার যখন আপনি প্রতীক মেনু খুলবেন, আপনি সম্প্রতি-ব্যবহৃত প্রতীকগুলির তালিকায় ডিগ্রি চিহ্নটি দেখতে পাবেন৷

আপনি আরও এক ধাপ এগিয়ে যেতে পারেন, এবং আপনি যদি প্রায়ই ডিগ্রি চিহ্ন ব্যবহার করেন তবে আপনি এটি সন্নিবেশ করার জন্য আপনার নিজস্ব শর্টকাট তৈরি করতে পারেন (আমরা Alt এর সাথে যেতে যাচ্ছি + o , কারণ একটি ডিগ্রী প্রতীক এক ধরনের ক্ষুদ্র 'o' নয়?)।

শব্দে প্রতীক উইন্ডোতে ফিরে যান, ডিগ্রি প্রতীক নির্বাচন করুন, তারপর "শর্টকাট কী" এ ক্লিক করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

পপ আপ হওয়া "কাস্টমাইজ কীবোর্ড" উইন্ডোতে, "নতুন শর্টকাট কী টিপুন" টেক্সট বক্সে ক্লিক করুন, আপনি যে কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করতে চান সেটি লিখুন তারপর "অ্যাসাইন" এ ক্লিক করুন। এমনকি প্রতি প্রতীকে আপনার একাধিক শর্টকাট থাকতে পারে।

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

2. কপি এবং পেস্ট ব্যবহার করে

আপনি যদি খুব কমই মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি চিহ্ন ব্যবহার করেন তবে কীবোর্ড শর্টকাটগুলি বা কীভাবে বিশেষ মেনু খুলবেন তা মনে রাখা কঠিন। যদি এটি হয়, আপনি কিছু মনে রাখা এড়াতে একটি সহজ কৌশল ব্যবহার করতে পারেন:কপি এবং পেস্ট করুন।

ইউনিকোড অক্ষরের উইকিপিডিয়া তালিকা শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। প্রতীকটির নাম অনুসন্ধান করতে আপনার ব্রাউজারের অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করুন, তারপর প্রতীকটি অনুলিপি করুন এবং এটিকে Word এ পেস্ট করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

CopyPasteCharacter আরেকটি মহান সম্পদ। সমস্ত অক্ষর মেনুটি প্রসারিত করুন, যা আপনার স্ক্রোল করার সাথে সাথে ভাসতে থাকে, টাইপ অনুসারে অক্ষর ফিল্টার করতে বা মেনুর মধ্যে অনুসন্ধান বাক্সটি ব্যবহার করুন। তারপর, আপনি যে চিহ্নটি চান তা অনুলিপি করুন এবং এটি আপনার Word ডকে পেস্ট করুন। আপনি উইকিপিডিয়ার তালিকার চেয়ে এখানে আরও বেশি অক্ষর পাবেন, তাই আপনার প্রয়োজন হলে দ্রুত অ্যাক্সেস করতে বুকমার্ক করার একটি দুর্দান্ত বিকল্প। এছাড়াও, আপনি যখন কোনো প্রতীকে ক্লিক করেন, আপনি যদি Word-এ ওয়েব পেজ তৈরি করেন তাহলে আপনি HTML শর্টকোডটি কপি করতে পারেন।

প্রায়শই ব্যবহৃত চিহ্নগুলির জন্য, শুধুমাত্র তালিকাভুক্ত চিহ্নগুলি দিয়ে একটি Word ডক তৈরি করুন, তারপর অনুলিপি করুন এবং আটকান৷ এটি ব্যবহার করা সহজ করতে, এটির পাশে প্রতীকটির নাম টাইপ করুন। আপনার ডেস্কটপে আপনার নিজস্ব কপি এবং পেস্ট সংস্থান থাকবে। এটি সমস্ত অপারেটিং সিস্টেমের জন্য কাজ করে৷

3. কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করা একটি নথিতে প্রতীক সন্নিবেশ করার সবচেয়ে সহজ পদ্ধতি। একমাত্র সমস্যা হল আপনাকে কিছু কমই ব্যবহৃত শর্ট কোড মনে রাখতে হবে। সহজ রেফারেন্সের জন্য আপনি সবসময় আপনার ডেস্কটপে একটি নোটপ্যাড ডকুমেন্ট রাখতে পারেন। সৌভাগ্যবশত, এই পদ্ধতির সাহায্যে, একটি Word নথিতে যেকোনো স্থানে ডিগ্রি চিহ্ন সন্নিবেশ করার জন্য আপনাকে শুধু কীগুলির সংমিশ্রণে আঘাত করতে হবে।

এই পদ্ধতির খারাপ জিনিস হল যে আপনার ল্যাপটপ কীবোর্ডে নম্বর প্যাড না থাকলে এটি আপনার জন্য কাজ নাও করতে পারে। ডেস্কটপ মডেলগুলি নম্বর প্যাড দিয়ে সজ্জিত করা হয়, তবে বেশিরভাগ ল্যাপটপ স্থান সীমাবদ্ধতার কারণে নম্বর প্যাড ত্যাগ করে।

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

ডিগ্রি চিহ্ন সন্নিবেশ করতে, প্রথমে Num টিপুন Num Lock সক্ষম করার জন্য কী এবং সেই সংখ্যাগুলিকে তাদের বিকল্প ফাংশনগুলির পরিবর্তে সংখ্যা হিসাবে খারাপ কাজ করে৷

তারপর শুধু এই দুটি ধাপ অনুসরণ করুন:

  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে আপনি কোথায় ডিগ্রি চিহ্ন সন্নিবেশ করতে চান তা নির্বাচন করুন৷
  2. Alt ধরে রাখার সময় কী, "0176" টাইপ করতে কীপ্যাড ব্যবহার করুন। Alt ছেড়ে দিন কী, এবং ডিগ্রি চিহ্ন প্রদর্শিত হবে।

দ্রষ্টব্য :এই পদ্ধতিটি কাজ করার জন্য, আপনার কীবোর্ডের Num লকটি অবশ্যই বন্ধ থাকতে হবে। এটি চালু থাকলে, কীবোর্ড সংখ্যাসূচক ইনপুট গ্রহণ করবে না।

আপনি যদি এই পদ্ধতিটি ব্যবহার করে অন্যান্য চিহ্নগুলি কীভাবে সন্নিবেশ করতে চান তা জানতে চাইলে, Alt কোডগুলি প্রতিটি প্রতীক কোডকে তালিকাভুক্ত করে৷

macOS-এর জন্য, পরিবর্তে এই কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন:বিকল্প + Shift + 8 . বিকল্প + K আপনাকে একটি সামান্য ভিন্ন ডিগ্রী চিহ্ন দেয়, তাই আপনার প্রয়োজনের জন্য কোনটি সেরা দেখায় তা দেখতে উভয় চেষ্টা করুন৷

লিনাক্স ইউনিকোড বনাম Alt কোড ব্যবহার করে:Ctrl + Shift + U 00B0 দ্বারা অনুসরণ করা হয়। এন্টার টিপুন এবং ডিগ্রি চিহ্ন প্রদর্শিত হবে। লিনাক্সে বিশেষ অক্ষর সন্নিবেশ করার বিভিন্ন উপায় শিখতে এই নির্দেশিকাটি ব্যবহার করুন।

4. অক্ষর মানচিত্র ব্যবহার করুন

এই পদ্ধতিটি ব্যবহার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার স্টার্ট মেনু খুলুন এবং অনুসন্ধান বাক্সে "চরিত্রের মানচিত্র" টাইপ করুন। এন্টার টিপুন। এটি অক্ষর মানচিত্র প্রোগ্রামের জন্য আপনার কম্পিউটার অনুসন্ধান করে৷
কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন
  1. অক্ষর মানচিত্র ডেস্কটপ অ্যাপটিতে ডাবল-ক্লিক করুন যা প্রোগ্রামটি খুলতে প্রদর্শিত হবে। এখানে আপনি প্রতীক এবং অক্ষরের একটি তালিকা পাবেন।
কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন
  1. প্রোগ্রামের নীচে, আপনি "অ্যাডভান্সড ভিউ" বক্স দেখতে পাবেন। এটি পরীক্ষা করতে ক্লিক করুন. এই ধাপটি এড়িয়ে যান যদি এটি ইতিমধ্যেই চেক করা থাকে। বাক্সটি চেক করার সারমর্ম হল একশত চিহ্নের তালিকা থেকে সহজেই ডিগ্রী চিহ্ন খুঁজে পেতে সক্ষম হওয়া।
  2. এখন ডিগ্রি চিহ্নটি সনাক্ত করা সহজ হবে। নীচের চিত্রের মতো অনুসন্ধান বাক্সে "ডিগ্রী চিহ্ন" টাইপ করুন, তারপরে অনুসন্ধান বোতামে ক্লিক করুন, এবং অন্যান্য সমস্ত চিহ্ন পরিষ্কার হয়ে যাবে, শুধুমাত্র ডিগ্রি চিহ্নটি রেখে।
কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন
  1. ডিগ্রী চিহ্নে ডাবল ক্লিক করুন, তারপর "কপি করুন" এ ক্লিক করুন। Word নথিতে যান যেখানে আপনি এটি সন্নিবেশ করতে চান এবং Ctrl এ ক্লিক করুন + V এটা পেস্ট করতে আপনি Word বা ওয়েবপেজে অন্য কোনো বিশেষ অক্ষর সন্নিবেশ করতে একই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

macOS ব্যবহারকারীদের জন্য, আপনার কাছে ক্যারেক্টার ভিউয়ার নামে একটি অনুরূপ বৈশিষ্ট্য রয়েছে। নিয়ন্ত্রণ ব্যবহার করুন + কমান্ড + স্পেস দর্শককে তুলে ধরতে। আপনি উচ্চারণ, বিশেষ অক্ষর, ইমোজি এবং গাণিতিক চিহ্ন সন্নিবেশ করতে পারেন।

মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি ডিগ্রি চিহ্ন সন্নিবেশ করাতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে যখন আপনি এটি কীভাবে করবেন তা জানেন। আপনি কোন পদ্ধতি পছন্দ করেন না কেন, আপনি অবশেষে "ডিগ্রী" টাইপ করা এড়িয়ে যেতে পারেন এবং পরিবর্তে প্রতীকটি সন্নিবেশ করতে পারেন। এছাড়াও, একবার আপনি এটি করতে শিখে গেলে, আপনি অন্যান্য ধরণের প্রতীকও সন্নিবেশ করতে সক্ষম হবেন৷

আরও ওয়ার্ড-সম্পর্কিত পয়েন্টারগুলির জন্য, মাইক্রোসফ্ট ওয়ার্ডে একবারে একটি পৃষ্ঠা কীভাবে প্রদর্শন করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন। আপনি Word নথিতে YouTube বা অফলাইন ভিডিওগুলি কীভাবে যুক্ত করবেন তাও শিখতে চাইতে পারেন। অনেক বৈশিষ্ট্যের জন্য, আপনাকে কখনও কখনও উইন্ডোজের জন্য .NET ফ্রেমওয়ার্কের পুরানো সংস্করণগুলি ইনস্টল করতে হবে৷ আমরা আপনাকে সেখানেও কভার করেছি।


  1. কিভাবে একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে একটি স্বাক্ষর ঢোকাবেন

  2. কিভাবে ওয়ার্ডে একটি লাইন সন্নিবেশ করা যায়

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে গ্রামারলি এক্সটেনশন যোগ করবেন