কম্পিউটার

IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

একজন আইটি লোক হিসাবে, আমি সবসময় সমস্যার সম্মুখীন হই যখন অপ্রশিক্ষিত ব্যবহারকারীরা তাদের ইন্টারনেট সংযোগ সেটিংস পরিবর্তন করে। তারা সর্বদা কোথাও না কোথাও ভুল করে এবং কখনও কখনও সমাধান হল তাদের ইন্টারনেট বিকল্পগুলি থেকে দূরে রাখা। সম্পূর্ণভাবে ডায়ালগ বক্স।

আমি অনেক কোম্পানিতে কাজ করেছি যেগুলি ইন্টারনেট এক্সপ্লোরারে ইন্টারনেট বিকল্প ট্যাব লুকিয়ে রাখে ব্যবহারকারীদের বিকল্পগুলি পরিবর্তন করতে নিরুৎসাহিত করার জন্য, যা অর্থবহ কারণ নেটওয়ার্ক প্রশাসকদেরই এই বিকল্পগুলি অ্যাক্সেস করার কথা।

    একটি নিয়ন্ত্রিত পরিবেশে, কোম্পানিগুলি সাধারণত ইন্টারনেট এক্সপ্লোরারের মতো শুধুমাত্র এক ধরনের ব্রাউজারকে অনুমতি দেয় এবং সেই কোম্পানিগুলি সাধারণত তাদের কর্মীদের ইন্টারনেট বিকল্পগুলি যেমন হোমপেজ এবং প্রক্সি সার্ভার ডিফল্ট পরিবর্তন করতে দেয় না৷

    নীচে একটি সাধারণ ইন্টারনেট বিকল্প উইন্ডো রয়েছে:

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায় রয়েছে এবং আমি এই পোস্টে বিভিন্ন পদ্ধতি ব্যাখ্যা করব। প্রথম পদ্ধতিটি গ্রুপ পলিসি ব্যবহার করে, কিন্তু শুধুমাত্র তখনই কাজ করবে যদি আপনার কাছে উইন্ডোজের প্রো বা আল্টিমেট সংস্করণ থাকে। আপনি যদি হোম বা হোম প্রিমিয়াম চালান, তাহলে রেজিস্ট্রি বিভাগে চলে যান।

    গোষ্ঠী নীতির মাধ্যমে IE-তে ইন্টারনেট বিকল্পগুলি নিষ্ক্রিয় করুন

    ইন্টারনেট বিকল্প উইন্ডোতে যেকোনো ট্যাব নিষ্ক্রিয় করতে, নিচের এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

     ধাপ 1 :স্টার্ট ক্লিক করুন এবং GPEDIT.MSC টাইপ করুন সার্চ বারে এবং গ্রুপ পলিসি এডিটর উইন্ডো চালু করতে এন্টার টিপুন।

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    ধাপ 2 :স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক উইন্ডোতে ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> ইন্টারনেট এক্সপ্লোরার প্রসারিত করুন তারপর ইন্টারনেট কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন .

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    ধাপ 3 :উইন্ডোর ডান প্যানে, আপনি যে আইটেমটি নিষ্ক্রিয় করতে চান তাতে ডাবল ক্লিক করুন৷ উদাহরণস্বরূপ, উন্নত নিষ্ক্রিয় করতে ট্যাব, উন্নত পৃষ্ঠা নিষ্ক্রিয় করুন-এ ডাবল ক্লিক করুন বিকল্প।

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    পদক্ষেপ 4৷ :বৈশিষ্ট্য উইন্ডোতে, সক্ষম -এ ক্লিক করুন বিকল্প এবং ঠিক আছে ক্লিক করুন . ইন্টারনেট বিকল্প উইন্ডোতে উন্নত ট্যাবটি এখন নিষ্ক্রিয় এবং সরানো হবে।

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    ধাপ 5 :ইন্টারনেট বিকল্প উইন্ডোতে অন্যান্য আইটেম নিষ্ক্রিয় করতে পূর্ববর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আইটেমগুলি সক্ষম করতে, শুধু কনফিগার নয় নির্বাচন করুন৷ বৈশিষ্ট্য উইন্ডোতে d বিকল্প এবং ঠিক আছে ক্লিক করুন .

    সেখানে আপনি এটা আছে! কম বুদ্ধিমান কম্পিউটার ব্যবহারকারীদের জন্য যারা GPEDIT সম্পর্কে জানেন না, এটি তাদের IE-তে উন্নত সেটিংস পরিবর্তন করতে নিরুৎসাহিত করা উচিত।

    রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে IE বিকল্পগুলি নিষ্ক্রিয় করুন

    IE বিকল্পগুলিতে ট্যাব নিষ্ক্রিয় করার দ্বিতীয় উপায় হল রেজিস্ট্রি সম্পাদক ব্যবহার করা। এটি একটু বেশি জটিল, কিন্তু আপনি যদি গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করতে না পারেন তবে একমাত্র বিকল্প।

    আপনি Start এ ক্লিক করে এবং regedit এ টাইপ করে রেজিস্ট্রি এডিটর খুলতে পারেন . সেখানে একবার, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft

    মনে রাখবেন যে আপনি যদি পিসিতে সমস্ত ব্যবহারকারীর জন্য এই বিকল্পটি অক্ষম করতে চান তবে একই কীতে নেভিগেট করুন তবে HKEY_LOCAL_MACHINE এর অধীনে৷

    যদি ইন্টারনেট এক্সপ্লোরার নামে একটি কী ইতিমধ্যেই না থাকে মাইক্রোসফ্টের অধীনে, আপনাকে এটি ম্যানুয়ালি তৈরি করতে হবে। শুধু Microsoft-এ ডান-ক্লিক করুন এবং নতুন বেছে নিন – কী . এই মুহুর্তে, দুটি বিকল্প আছে। আপনি যদি সম্পূর্ণ ইন্টারনেট বিকল্প ডায়ালগ নিষ্ক্রিয় করতে চান, তাহলে আপনি ইন্টারনেট এক্সপ্লোরারের অধীনে আরেকটি কী তৈরি করতে পারেন যার নাম নিষেধাজ্ঞা .

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    অবশেষে, আপনি একটি নতুন DWORD তৈরি করবেন নিষেধাজ্ঞার ভিতরে ডান-প্যানে মান NoBrowser Options বলা হয় . 1 এর মান দিন এবং ইন্টারনেট এক্সপ্লোরার পুনরায় চালু করুন। আপনি যদি ইন্টারনেট বিকল্পগুলিতে যাওয়ার চেষ্টা করেন তবে এটি আপনাকে একটি ত্রুটি বার্তা দেবে৷

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    আপনি যদি পুরো ডায়ালগটি নিষ্ক্রিয় করতে না চান, তবে তার পরিবর্তে শুধুমাত্র কয়েকটি ট্যাব, তাহলে আপনাকে কন্ট্রোল প্যানেল নামে একটি নতুন কী তৈরি করতে হবে সীমাবদ্ধতার পরিবর্তে মাইক্রোসফ্টের অধীনে। এর ভিতরে, আপনি ট্যাবগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ DWORD এন্ট্রি তৈরি করবেন:

    AdvancedTab
    ConnectionsTab
    ContentTab
    GeneralTab
    PrivacyTab
    ProgramsTab
    SecurityTab

    IE-তে ইন্টারনেট বিকল্প ট্যাবগুলি কীভাবে নিষ্ক্রিয়/সক্ষম করবেন

    আপনি উপরে দেখতে পাচ্ছেন, আমি কন্ট্রোল প্যানেল তৈরি করেছি ইন্টারনেট এক্সপ্লোরার-এর অধীনে কী এবং তারপর একটি DWORD তৈরি করুন AdvancedTab নামক ডান-প্যানে প্রবেশ করুন 1 এর দশমিক মানের সাথে। এটি IE বিকল্প উইন্ডো থেকে শুধুমাত্র উন্নত ট্যাবটি সরিয়ে দিয়েছে।

    আশা করি, এই পদ্ধতিগুলি আপনাকে আপনার পরিবেশে ইন্টারনেট এক্সপ্লোরার উন্নত সেটিংসের উপর আরও নিয়ন্ত্রণ পেতে অনুমতি দেবে। আপনার যদি সমস্যা হয়, তাহলে নির্দ্বিধায় মন্তব্য করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

    2. Windows 10 এ Cortana কিভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

    3. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

    4. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন