কম্পিউটার

কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

Discord, জনপ্রিয় গেমিং কমিউনিকেশন টুল, নিয়মিত নতুন বৈশিষ্ট্য এবং বাগ ফিক্সের সাথে আপডেট করা হয়। এর মধ্যে কিছু পাওয়ার জন্য আপনাকে আলফা ডিসকর্ড ক্যানারি রিলিজ চেষ্টা করতে হবে না, কারণ ডিসকর্ড ক্লায়েন্ট নিজেই আপনাকে নতুন স্থিতিশীল বৈশিষ্ট্য এবং সমাধান প্রদান করতে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে।

যাইহোক, যদি আপনার ডিসকর্ড আপডেট কোনো কারণে ব্যর্থ হয়, আপনি এই নতুন বৈশিষ্ট্যগুলি এবং সংশোধনগুলি মিস করবেন। আপনি নিজেকে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপে আটকে থাকতে পারেন, যেখানে ডিসকর্ড কেবল আপডেট করতে পারে না এবং এটি ঠিক না হওয়া পর্যন্ত আপনাকে ক্লায়েন্ট ব্যবহার করার অনুমতি দেবে না। এই ধরনের ডিসকর্ড আপডেটের সমস্যাগুলি সমাধান করতে আপনাকে সাহায্য করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    ডিসকর্ড সার্ভিস স্ট্যাটাস চেক করুন

    একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ অগত্যা আপনার পিসি বা ম্যাকের কোনও সমস্যার কারণে ঘটে না। যদি ডিসকর্ড সার্ভারগুলি সমস্যার সম্মুখীন হয়, তবে যেকোনো সম্ভাব্য আপডেট নিজেই ব্যর্থ হতে পারে। এটি হয় কিনা তা পরীক্ষা করতে, আপনি Discord ওয়েবসাইট ব্যবহার করে Discord-এর পরিষেবার স্থিতি পরীক্ষা করতে পারেন৷

    ডিসকর্ড প্ল্যাটফর্মের বর্তমান অবস্থা পরীক্ষা করার জন্য ডিসকর্ড ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ স্ট্যাটাস ওয়েবসাইট বজায় রাখে। ডিসকর্ড এপিআই থেকে স্থানীয় সার্ভারের সমস্যাগুলির সবকিছুই এখানে রিপোর্ট করা হয়েছে, যা আপনাকে চিহ্নিত করতে দেয় যে আপডেট সমস্যাগুলি আপনার পিসিতে স্থানীয় কিনা বা ডিসকর্ড নিজেই দোষী কিনা।

    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    ডিসকর্ড স্ট্যাটাস ওয়েবসাইটে (discordstatus.com ), আপনি প্রতিটি ডিসকর্ড পরিষেবা উপাদানের জন্য একটি 90-দিনের ইতিহাস দেখতে পাবেন, প্রতিটি অংশ একটি একক দিনের প্রতিনিধিত্ব করে। বিশেষ করে, যদি API বিভাগটি সাম্প্রতিক অপারেশনাল সমস্যাগুলি দেখায় (যেমন, যদি আজকের সেগমেন্টটি লাল বা কমলা হয়), আপনার ক্লায়েন্টকে আবার আপডেট করার চেষ্টা করার আগে আপনাকে অপেক্ষা করতে হতে পারে৷

    যেকোনো বিভ্রাটের কারণ সম্পর্কে আরও তথ্য দেখতে আপনি সাধারণত সেগমেন্টের উপরে ঘুরতে পারেন। যাইহোক, পরিষেবা-ব্যাপী বার্তাগুলি পৃষ্ঠার শীর্ষে প্রদর্শিত হবে। ডিসকর্ড ডাউন থাকলে আপনি অনেক কিছু করতে পারবেন না—শুধু অপেক্ষা করুন এবং পরে আবার চেষ্টা করুন যখন পরিষেবাটি আবার চালু হবে।

    একজন প্রশাসক হিসাবে Discord চালান

    আপনি যদি উইন্ডোজে ডিসকর্ড চালান তবে ক্লায়েন্ট নিজেই আপডেট না হলে আপনাকে প্রশাসক হিসাবে ডিসকর্ড ডেস্কটপ ক্লায়েন্ট চালানোর প্রয়োজন হতে পারে। আপনি যদি স্থানীয় বা অতিথি ব্যবহারকারী অ্যাকাউন্টে ডিসকর্ড চালান যেটিতে সফ্টওয়্যারটি ইনস্টল বা সংশোধন করার প্রয়োজনীয় অনুমতি নেই তাহলে আপনাকে এটি করতে হবে।

    1. আপনি শুরু করার আগে দেখে নিন যে ডিসকর্ড বর্তমানে চলছে না, দৃশ্যত বা পটভূমিতে। আপনি টাস্ক ম্যানেজার ব্যবহার করে এটি পরীক্ষা করতে পারেন (স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন> টাস্ক ম্যানেজার ) ডিসকর্ড অনুসন্ধান করে (বা discord.exe ) প্রক্রিয়া। যদি তা হয়, প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন নির্বাচন করুন৷ .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. একজন প্রশাসক হিসাবে Discord চালাতে, স্টার্ট মেনু খুলুন এবং Discord Inc-এ তালিকাভুক্ত Discord এন্ট্রি খুঁজুন ফোল্ডার অ্যাপটিতে ডান-ক্লিক করুন, তারপর আরো নির্বাচন করুন> প্রশাসক হিসাবে চালান .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন (এবং VPN বা প্রক্সি নিষ্ক্রিয় করুন)

    যদিও ডিসকর্ড নিজেই একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা প্রক্সি সংযোগে কাজ করবে, এটি নিশ্চিত নয়। কিছু VPN পরিষেবাগুলি নির্দিষ্ট পরিষেবাগুলিকে ব্লক করে, যখন Discord নির্দিষ্ট VPN IP রেঞ্জগুলিকে ব্লক করতে পারে যা এটি বিশ্বাস করে যে বিঘ্নিত হতে পারে। সাধারণ ভিপিএন পরিষেবাগুলি অসাবধানতাবশত ব্লক করা যেতে পারে, আপডেটগুলিকে কাজ করা থেকে বাধা দেয়৷

    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    আপনি যদি একটি VPN বা একটি প্রক্সি সংযোগ ব্যবহার না করেন, তাহলে আপনার ইন্টারনেট সংযোগের সাথে সরাসরি এমন একটি সমস্যা উড়িয়ে দেবেন না যা ডিসকর্ডকে প্রয়োজনীয় আপডেট ফাইলগুলি ডাউনলোড করতে বাধা দেয়। একটি অন্তর্বর্তী ইন্টারনেট সংযোগ বা একটি DNS বিভ্রাট সবই ডিসকর্ডকে কাজ করা থেকে বিরত রাখতে পারে, উদাহরণস্বরূপ।

    ডিসকর্ড ওয়েবসাইটে গিয়ে এবং ওয়েব ইন্টারফেস ব্যবহার করে আপনি ডিসকর্ডের পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন কিনা তা পরীক্ষা করে এটি নিজেই পরীক্ষা করুন। যদি Discord ওয়েবসাইটের মাধ্যমে কাজ করে, তাহলে সম্ভবত সমস্যাটি আপনার সংযোগের সাথে সম্পর্কিত নয়।

    ডিসকর্ডের ক্যাশে ফাইলগুলি সাফ করুন

    ডিসকর্ড ক্লায়েন্ট নির্দিষ্ট ফাইলগুলিকে পরবর্তীতে ব্যবহারের জন্য আপনার পিসি বা ম্যাকের গোপন ফোল্ডারে সংরক্ষণ করে। ডিসকর্ড সঠিকভাবে কাজ করার জন্য এই ক্যাশে ফাইলগুলি অপরিহার্য কিন্তু, যদি সেগুলি যেকোন সময়ে দূষিত হয়ে যায়, তাহলে তারা গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি (যেমন ডিসকর্ড আপডেটগুলি) সঠিকভাবে কাজ করা বন্ধ করতে পারে৷

    এই সমস্যাটি সমাধান করতে, আপনি Discord AppData মুছে এই ক্যাশে ফাইলগুলি সরাতে পারেন ফোল্ডার (উইন্ডোজে) অথবা ডিসকর্ড অ্যাপ্লিকেশন সাপোর্ট ফোল্ডার (ম্যাকে)। আপনি এই পদক্ষেপগুলি চেষ্টা করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে ডিসকর্ড বর্তমানে চলছে না, দৃশ্যত বা পটভূমিতে।

    উইন্ডোজে ডিসকর্ড ক্যাশে কীভাবে খালি করবেন

    1. শুরু করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং মেনুর শীর্ষে নেভিগেশন বার নির্বাচন করুন। %appdata%\Discord টাইপ করুন নেভিগেশন বারে, তারপর এন্টার নির্বাচন করুন ফোল্ডার পরিবর্তন করার জন্য কী।
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. বিরোধে ফোল্ডার, ক্যাশে খুঁজতে তালিকার মাধ্যমে অনুসন্ধান করুন , GPUCache, এবং কোড ক্যাশে ফোল্ডার Ctrl ব্যবহার করে ফোল্ডার নির্বাচন করুন কী, তারপর ফোল্ডারগুলিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ রিসাইকেল বিনে রাখতে।
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. আপনার ডেস্কটপে, রিসাইকেল বিন -এ ডান-ক্লিক করুন এবং খালি রিসাইকেল বিন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে এটি খালি করতে। এটি আপনার পিসি থেকে ডিসকর্ড ক্যাশে ফাইলগুলিকে মুছে ফেলবে৷
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. ডিসকর্ড ক্লায়েন্ট পুনরায় খুলুন এবং প্রয়োজনীয় ফাইলগুলিকে পুনরায় তৈরি করার অনুমতি দিন। এই সময়ে আপনাকে আবার সাইন ইন করতে হতে পারে৷

    কিভাবে ম্যাকে ডিসকর্ড ক্যাশে ফাইল খালি করবেন

    1. Mac এ Discord ক্যাশে খালি করতে, Finder অ্যাপ খুলুন এবং যাও নির্বাচন করুন> ফোল্ডারে যান .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. ফাইন্ডার মেনু বক্সে, টাইপ করুন ~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট/ডিসকর্ড এবং যান নির্বাচন করুন .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. ক্যাশে নির্বাচন করুন , GPUCache, এবং কোড ক্যাশে ফাইন্ডার মেনুতে ফোল্ডারগুলি (কমান্ড নির্বাচন করুন এবং ধরে রাখুন৷ এটি করার জন্য কী)। একবার নির্বাচিত হলে, ফাইলগুলিতে ডান-ক্লিক করুন, তারপর ট্র্যাশে সরান নির্বাচন করুন৷ (এতে সরানবিন নির্দিষ্ট স্থানীয়করণে)।
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. একবার সরানো হলে, ডকের ট্র্যাশ ফোল্ডারে ডান-ক্লিক করুন, তারপরে ট্র্যাশ খালি করুন নির্বাচন করুন (বা খালি বিন ) তাদের অপসারণ করতে।
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. ডিসকর্ড ক্লায়েন্ট পুনরায় খুলুন যাতে ফাইলগুলি পুনরায় তৈরি হয়, তারপর আবার আপনার ডিসকর্ড ব্যবহারকারীর বিবরণ দিয়ে সাইন-ইন করুন (যদি প্রয়োজন হয়)।

    ডিসকর্ড আপডেট এক্সিকিউটেবল ফাইলের নাম পরিবর্তন করুন

    এর নাম অনুসারে, ডিসকর্ড এক্সিকিউটেবল ফাইল আপডেটের জন্য দায়ী (update.exe ডিসকর্ড ক্লায়েন্টকে একটি উইন্ডোজ পিসিতে আপডেট রাখার জন্য সম্পূর্ণরূপে দায়ী। আপনি যদি একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপে আটকে থাকেন এবং সমস্যাটি দ্রুত বাইপাস করতে চান, তাহলে আপনি ডিসকর্ড আপডেটগুলিকে কাজ করা থেকে বিরত রাখতে এই ফাইলটির নাম পরিবর্তন করতে পারেন।

    যদিও এটি দীর্ঘমেয়াদী সমাধান হিসাবে সুপারিশ করা হয় না। আপডেট ছাড়া, আপনার ডিসকর্ড ক্লায়েন্টের সর্বশেষ বৈশিষ্ট্য এবং বাগ ফিক্সের অভাব হবে। সময়ের সাথে সাথে, আপনার পরিষেবার অবনতি হতে পারে, এবং পুরানো সংস্করণগুলি ব্যবহার করা থেকে ব্লক করায় ক্লায়েন্ট নিজেই সম্পূর্ণভাবে কাজ বন্ধ করে দিতে পারে৷

    1. update.exe ফাইলটির নাম পরিবর্তন করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং উইন্ডোর শীর্ষে নেভিগেশন বারটি নির্বাচন করুন। টাইপ করুন C:\Users\username\AppData\Local\Discord (ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করা হচ্ছে আপনার নিজের Windows ব্যবহারকারী ফোল্ডারের সাথে) এবং এন্টার নির্বাচন করুন আপনার কীবোর্ডে।
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. বিরোধে ফোল্ডার, Update.exe-এ ডান-ক্লিক করুন ফাইল এবং পুনঃনামকরণ নির্বাচন করুন . ফাইলটিকে অন্য কিছুতে পুনঃনামকরণ করুন (যেমন, Update-Old.exe ) এবং এন্টার নির্বাচন করুন নিশ্চিত করার জন্য কী।
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    ডিসকর্ড সরান এবং পুনরায় ইনস্টল করুন

    এইরকম একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ, সংজ্ঞা অনুসারে, আপনি মূল কারণটি সমাধান না করেই অনির্দিষ্টকালের জন্য চালিয়ে যেতে পারেন। যদি উপরের ধাপগুলি আপনাকে Windows বা Mac-এ আপনার ডিসকর্ড ক্লায়েন্টের সমস্যা সমাধান করতে সাহায্য না করে, তাহলে আপনাকে পরিবর্তে ক্লায়েন্টটিকে সরিয়ে পুনরায় ইনস্টল করতে হবে।

    ডিসকর্ড পুনরায় ইনস্টল করা আপনাকে স্থিতিশীল রিলিজ ফাইলগুলির সর্বশেষ সংস্করণ সরবরাহ করবে, যদিও আপনি এর পরিবর্তে বিটা এবং ক্যানারি রিলিজ সংস্করণগুলিও ডাউনলোড করতে পারেন। এটি নিজেই সমস্যার সমাধান করতে পারে, অথবা আপনার কাছে সর্বশেষ ক্লায়েন্ট ফাইলগুলি ইনস্টল করা আছে তা নিশ্চিত করতে আপনাকে নিয়মিত এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে বাধ্য করা হতে পারে৷

    কিভাবে উইন্ডোজে ডিসকর্ড সরান এবং পুনরায় ইনস্টল করবেন

    1. উইন্ডোজে ডিসকর্ড পুনরায় ইনস্টল করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. সেটিংসে মেনু, অ্যাপস নির্বাচন করুন> অ্যাপ এবং বৈশিষ্ট্য . তালিকায় ডিসকর্ড বিকল্পটি খুঁজুন এবং নির্বাচন করুন, তারপর আনইনস্টল নির্বাচন করুন> আনইনস্টল করুন .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আনইনস্টল করার পরে, সর্বশেষ Discord ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করুন, তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ইনস্টলারটি চালান৷

    কিভাবে Mac এ Discord রিমুভ এবং রিইনস্টল করবেন

    1. ম্যাকে ডিসকর্ড ক্লায়েন্ট অপসারণ করতে, ফাইন্ডার অ্যাপটি খুলুন এবং অ্যাপ্লিকেশনগুলি নির্বাচন করুন , তারপর ডিসকর্ড এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন (বা বিনে সরান )
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন
    1. আপনাকে পরে ডকের ট্র্যাশ আইকনে ডান ক্লিক করে এবং ট্র্যাশ খালি করুন নির্বাচন করে ট্র্যাশ ফোল্ডারটি খালি করতে হবে অথবা খালি বিন .
    কীভাবে একটি ডিসকর্ড আপডেট ব্যর্থ লুপ ঠিক করবেন

    একবার সরানো হলে, সর্বশেষ Discord Mac ইনস্টলার ডাউনলোড করুন এবং ফাইলটি চালান, তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

    ডিসকর্ডের পরবর্তী পদক্ষেপগুলি

    একটি ডিসকর্ড আপডেট ব্যর্থতা হল অনেকগুলি সম্ভাব্য ডিসকর্ড ত্রুটির মধ্যে একটি যা প্ল্যাটফর্মে আপনার অভিজ্ঞতা নষ্ট করতে পারে, ডিসকর্ড সংযোগ সমস্যা থেকে শুরু করে অ্যাপটি ক্র্যাশ করা একটি মারাত্মক জাভাস্ক্রিপ্ট ত্রুটি। আপনার ডিসকর্ড আপডেট ব্যর্থ হলে, উপরের পদক্ষেপগুলি আপনাকে সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে, তবে আপনি সর্বদা ডিসকর্ড ওয়েব ইন্টারফেসে স্যুইচ করতে পারেন।

    বন্ধুত্ব তৈরি এবং গেম খেলার জন্য ডিসকর্ড একটি চমৎকার প্ল্যাটফর্ম, বিশেষ করে যদি আপনি ডিসকর্ড ইন-গেম ওভারলে ব্যবহার করার পরিকল্পনা করেন। এছাড়াও আপনি আপনার চ্যাটকে মশলাদার করার জন্য ডিসকর্ড বার্তাগুলিতে রঙ যোগ করতে পারেন বা, আপনি যদি আপনার সম্প্রদায় তৈরি করতে চান তবে আপনি আপনার বন্ধু এবং পরিবারের উপভোগ করার জন্য একটি ডিসকর্ড সার্ভার তৈরি করতে পারেন৷


    1. কীভাবে ডিসকর্ড পিকিং গেম অডিও ঠিক করবেন

    2. Windows 10 এ ডিসকর্ড ল্যাগিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

    3. কিভাবে একটি ব্যর্থ মাইক্রোসফ্ট ডিফেন্ডার আপডেট ঠিক করবেন

    4. Windows 11 আপডেট ব্যর্থ হয়েছে বা আটকে গেছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে