কম্পিউটার

কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

আপনি যখন Google Chrome ব্যবহার করেন, তখন আপনি একটি সমন্বিত পাসওয়ার্ড ম্যানেজারে অ্যাক্সেস পান যা পাসওয়ার্ড সংরক্ষণ এবং স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা সুবিধাজনক করে তোলে। এটিতে ডেডিকেটেড ইউটিলিটিগুলির উন্নত বৈশিষ্ট্য যেমন লাস্টপাস বা 1 পাসওয়ার্ড নাও থাকতে পারে। কিন্তু Chrome-এর অন্তর্নির্মিত অফার এখনও মৌলিক কিছুর জন্য একটি পাঞ্চ প্যাক করে৷

ধরুন আপনি ক্রোমে তুলনামূলকভাবে নতুন (বা শুধুমাত্র এর পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে নির্দিষ্ট কিছু বের করতে চান)। যদি তাই হয়, আপনি এই নিবন্ধে পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং মুছে ফেলার বিষয়ে আপনার যা জানা দরকার তা শিখবেন৷

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    একটি Google অ্যাকাউন্ট দিয়ে Chrome এ সাইন ইন করুন

    আপনি শুরু করার আগে, আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি একটি Google অ্যাকাউন্ট দিয়ে Chrome এ সাইন ইন করুন (যদি আপনি ইতিমধ্যে সাইন ইন না করে থাকেন)। এটি ব্রাউজারকে আপনার ব্রাউজিং তথ্য (পাসওয়ার্ড, বুকমার্ক, ইতিহাস, ইত্যাদি) রিয়েল-টাইমে Google সার্ভারে ব্যাক আপ করার অনুরোধ করে এবং আপনার মালিকানাধীন অন্যান্য ডিভাইসের সাথে ডেটা সিঙ্ক করার অনুমতি দেয়৷

    ক্রোমে লগ ইন করতে, ব্রাউজার স্ক্রিনের উপরের ডানদিকে প্রোফাইল আইকনটি বেছে নিন এবং সিঙ্ক চালু করুন নির্বাচন করুন . তারপর, আপনার Google অ্যাকাউন্টের শংসাপত্রগুলি পূরণ করুন এবং হ্যাঁ, আমি আছি নির্বাচন করুন৷ .

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    ডিফল্ট সিঙ্ক সেটিংস ক্লাউডে আপনার পাসওয়ার্ড (এবং ব্রাউজিং ডেটার অন্যান্য ফর্ম) আপলোড করা উচিত। Chrome সিঙ্ক পরিচালনা করতে, ব্রাউজারের আরো খুলুন৷ মেনু (তিনটি বিন্দু সহ আইকন নির্বাচন করুন) এবং সেটিংস -এ যান> সিঙ্ক এবং Google পরিষেবাগুলি ৷> আপনি যা সিঙ্ক করেন তা পরিচালনা করুন .

    গুগল ক্রোমে কিভাবে পাসওয়ার্ড সেভ করবেন

    ডিফল্টরূপে, আপনি যখনই প্রথমবার কোনো ওয়েবসাইটে সাইন ইন করবেন তখন Chrome স্বয়ংক্রিয়ভাবে আপনাকে একটি পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য অনুরোধ করে৷ যখন এটি ঘটবে, সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ .

    আপনি যদি একটি পাসওয়ার্ড সংরক্ষণ করতে না দেখেন? সাইন ইন করার শীঘ্রই বিজ্ঞপ্তি, এটি আনার জন্য ঠিকানা বারে কী-আকৃতির আইকনটি নির্বাচন করুন৷ সংরক্ষণ করার আগে, আপনি ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন যদি ভুলভাবে প্রদর্শিত হয়।

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    টিপ: যতক্ষণ পর্যন্ত ব্যবহারকারীর নাম পৃথক হয়, Chrome একই সাইটের জন্য একাধিক পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারে৷

    Chrome একাউন্ট রেজিস্ট্রেশন ফর্ম শনাক্ত করতেও সক্ষম এবং শক্তিশালী আলফানিউমেরিক পাসওয়ার্ড সাজেস্ট করতে সক্ষম। শুধু পাসওয়ার্ড ক্ষেত্র নির্বাচন করুন এবং প্রস্তাবিত পাসওয়ার্ড ব্যবহার করুন চয়ন করুন৷ . আপনি সাইন আপ করা শেষ করার পরে ব্রাউজার আপনাকে লগইন বিশদ সংরক্ষণ করতে বলবে।

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    যখনই আপনি শংসাপত্রের একটি সংরক্ষিত সেট সহ একটি লগইন পৃষ্ঠায় পুনরায় যান, Chrome স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পূরণ করবে৷ যদি একটি সাইটে একাধিক পাসওয়ার্ড থাকে, শুধুমাত্র ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড ক্ষেত্র নির্বাচন করুন, এবং আপনি তাদের মধ্যে স্যুইচ করতে সক্ষম হবেন।

    Google Chrome এ কিভাবে পাসওয়ার্ড দেখতে হয়

    আপনি যখনই চান ক্রোম আপনাকে সংরক্ষিত পাসওয়ার্ড দেখতে দেয়। আরো খোলার মাধ্যমে শুরু করুন৷ তালিকা. তারপর, সেটিংস এ যান৷> পাসওয়ার্ড বর্ণানুক্রমিকভাবে আপনার পাসওয়ার্ডের একটি তালিকা আনতে।

    ডেস্কটপে, আপনি স্ক্রিনের উপরের ডানদিকে আপনার Chrome প্রোফাইল প্রতিকৃতি নির্বাচন করতে পারেন এবং পাসওয়ার্ডগুলি নির্বাচন করতে পারেন তালিকাটি আহ্বান করার জন্য আইকন৷

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    আপনি যদি কয়েক ডজন এন্ট্রি দেখতে পান, আপনি স্ক্রিনের শীর্ষে অনুসন্ধান এলাকায় একটি ওয়েবসাইটের নাম টাইপ করে একটি নির্দিষ্ট পাসওয়ার্ড অনুসন্ধান করতে পারেন। আপনি টাইপ করার সাথে সাথে মিলে যাওয়া এন্ট্রিগুলি ফিল্টার করা উচিত।

    নিরাপত্তার কারণে, ক্রোম তালিকার মধ্যে সমস্ত পাসওয়ার্ড লুকিয়ে রাখে। একটি পাসওয়ার্ড আনহাড করতে (যেন আপনি এটি আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করতে পারেন, উদাহরণস্বরূপ), চোখের আকৃতির পাসওয়ার্ড দেখান নির্বাচন করুন এর পাশে আইকন।

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    তারপরে আপনাকে অবশ্যই আপনার পিসি বা ম্যাকের ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড (বা পিন) ক্রিয়াটি প্রমাণীকরণ করতে হবে। মোবাইলে, শুধু ডিভাইসের বায়োমেট্রিক্স ব্যবহার করুন।

    ডেস্কটপে, আপনি একটি এন্ট্রির পাশে থাকা তিন-বিন্দু আইকনটিও নির্বাচন করতে পারেন এবং পাসওয়ার্ড কপি করুন চয়ন করতে পারেন আইটেমটি প্রকাশ না করে অনুলিপি করতে।

    Chrome এ কিভাবে পাসওয়ার্ড এডিট করবেন

    যখনই আপনি একটি ওয়েবসাইটের পাসওয়ার্ড পরিবর্তন করেন এবং পরবর্তীতে একটি নতুন পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করেন, আপনি পাসওয়ার্ড আপডেট করুন নির্বাচন করতে পারেন Chrome এর পাসওয়ার্ড ম্যানেজারে সংরক্ষিত এন্ট্রি আপডেট করতে। কিন্তু আপনি তা করতে ব্যর্থ হলে, আপনি সরাসরি পাসওয়ার্ড সম্পাদনা করতে পারেন।

    আপনার Chrome পাসওয়ার্ডের তালিকা দেখার সময়, একটি এন্ট্রির পাশে তিন-বিন্দু আইকন নির্বাচন করুন এবং পাসওয়ার্ড সম্পাদনা করুন চয়ন করুন . মোবাইলে, কেবল পাসওয়ার্ড বেছে নিন এবং সম্পাদনা করুন এ আলতো চাপুন .

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    পপ-আপ বক্সে যা দেখায়, ব্যবহারকারীর নাম বেছে নিন এবং পাসওয়ার্ড সম্পাদনা করার জন্য ক্ষেত্র। তারপর, সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ .

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    আপনি যদি একটি Google অ্যাকাউন্ট দিয়ে Chrome-এ সাইন ইন করে থাকেন, তাহলে আপনার করা যেকোনো পরিবর্তন আপনার সমস্ত ডিভাইসে সিঙ্ক হওয়া উচিত।

    Google Chrome-এ কিভাবে পাসওয়ার্ড মুছবেন

    আপনার যদি Chrome-এ কোনো অপ্রয়োজনীয় পাসওয়ার্ড এন্ট্রি থাকে বা আপনি কিছু সরাতে চান, তাহলে আপনি সেগুলি মুছে ফেলতে পারেন।

    সেটিংস -এ যাওয়ার মাধ্যমে শুরু করুন> পাসওয়ার্ড . তারপর, আপনি যে পাসওয়ার্ডটি সরাতে চান তার পাশের তিন-বিন্দু আইকনটি নির্বাচন করুন এবং সরান বেছে নিন বিকল্প মোবাইলে, সম্পাদনা করুন আলতো চাপুন৷> মুছুন৷ একটি পাসওয়ার্ড দেখার সময়। আপনি যদি একটি মুছে ফেলা পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে চান, আনডু নির্বাচন করুন৷ অবিলম্বে।

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    কখনও সংরক্ষণ করা হয়নি তালিকা থেকে ওয়েবসাইটগুলি কীভাবে মুছবেন

    Chrome-এর পাসওয়ার্ড স্ক্রিনের নীচে, আপনি কখনও সংরক্ষিত হয়নি লেবেলযুক্ত একটি তালিকা পাবেন . আপনি যদি ব্রাউজারটিকে একটি পাসওয়ার্ড সংরক্ষণ করা থেকে বিরত রাখেন, তাহলে প্রাসঙ্গিক ওয়েবসাইটটি এতে যুক্ত হয়ে যায়। আপনি যখনই সাইটে সাইন ইন করেন তখন এটি ব্রাউজারটিকে আপনাকে বিরক্ত করা থেকে বিরত করে৷

    কিভাবে Chrome এ পাসওয়ার্ড সংরক্ষণ, সম্পাদনা এবং সরান

    কিন্তু আপনি যদি আপনার মন পরিবর্তন করেন এবং একটি সাইটের জন্য পাসওয়ার্ড সংরক্ষণ করতে চান, তাহলে আপনাকে অবশ্যই X নির্বাচন করতে হবে -এর পাশে আকৃতির আইকন (বা সম্পাদনা করুন > মুছুন৷ মোবাইলে) তালিকা থেকে সরিয়ে দিতে। Chrome এর তখন পাসওয়ার্ড সংরক্ষণ করুন? প্রদর্শন করা উচিত৷ পরের বার যখন আপনি সাইটে সাইন ইন করবেন তখন প্রম্পট করুন৷

    পাসওয়ার্ড ব্যবস্থাপনা সহজ করা হয়েছে

    আপনি এইমাত্র দেখেছেন, ক্রোমের পাসওয়ার্ড ম্যানেজারটির কোনো সেটআপের প্রয়োজন নেই এবং এটি ব্যবহার করা হাস্যকরভাবে সহজ। কিন্তু আপনি যদি উন্নত কার্যকারিতা এবং নিরাপত্তা পছন্দ করেন, তাহলে ডেস্কটপ এবং মোবাইল ডিভাইসের জন্য আমাদের সেরা তৃতীয় পক্ষের পাসওয়ার্ড পরিচালকদের তালিকা দেখতে ভুলবেন না।


    1. কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন এবং এটি মনে রাখবেন?

    2. Chrome-এ কিভাবে সেভ করা পাসওয়ার্ড দেখতে হয়

    3. কিভাবে Google Chrome-এ সংরক্ষিত পাসওয়ার্ড আমদানি ও ব্যাকআপ করবেন

    4. কিভাবে Google Chrome-এ সঞ্চিত পাসওয়ার্ড সিঙ্ক করবেন