কম্পিউটার

কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন এবং এটি মনে রাখবেন?

যখন আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড অজানা অনুপ্রবেশকারীদের হাতে চলে যায় এবং আপনার সমস্ত সুরক্ষিত এবং ব্যক্তিগত ডেটা কিছুক্ষণের মধ্যেই ফাঁস হয়ে যায় তখন এটি একটি বিশাল গোলমাল হয়ে যায়। না, আমরা এখানে আপনাকে ভয় দেখাতে চাই না, তবে আপনাকে পুরো পরিস্থিতির সংবেদনশীলতা উপলব্ধি করতে হবে। শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা আজকের সাইবার জগতে সময়ের প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে যাতে হ্যাকাররা আপনার গোপনীয়তা লঙ্ঘনের কোনো সুযোগ না পায়।

আসুন এটি মনে রাখার পরবর্তী বিভাগে যাওয়ার আগে কীভাবে সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করবেন তা জেনে নেই।

কিভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন?

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার জন্য সর্বকালের প্রচলিত ধারণা :

  • পাসওয়ার্ডগুলো যত লম্বা হবে, তত ভালো! একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে, এটি কমপক্ষে 12 থেকে 14 অক্ষর দীর্ঘ রাখুন৷
  • বিশেষ অক্ষর মৌলিক প্রয়োজন। বড় হাতের, ছোট হাতের অক্ষর, $, @, #, ইত্যাদির মতো চিহ্ন এবং সংখ্যাগুলি অবশ্যই পাসওয়ার্ডের মধ্যে উপস্থিত থাকতে হবে যাতে এটি অলঙ্ঘনীয় হয়।
  • আপনার পাসওয়ার্ড দিয়ে স্পষ্ট হওয়ার চেষ্টা করবেন না। জন্মতারিখের সাথে একত্রিত আপনার নাম আপনার ব্যক্তিগত স্থানে প্রবেশ করার একটি সহজ উপায়। উদাহরণস্বরূপ, KerinMalloy25, এই ধরনের পাসওয়ার্ডগুলি ক্র্যাক করা সবচেয়ে সহজ। এমনকি 123456$%^ বা 654321$# ইত্যাদির মতো কিছু নিয়েও যাবেন না।

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার জন্য কিছু অপ্রচলিত ধারণার কথা বলুন :

  • যেখানে আপনাকে আপনার চারপাশের লোকেদের সহজ অনুমান থেকে দূরে থাকতে হবে, পার্সন-অ্যাকশন-অবজেক্ট (PAO) পদ্ধতি হিসাবে শক্তিশালী পাসওয়ার্ডের উদাহরণ। এটা কি? ঠিক আছে, আপনাকে আপনার স্মরণীয় দৃশ্য বা ছবি অনুসারে একটি ক্রিয়া হিসাবে শিক্ষক-চেক-নোটবুকের মতো কিছু নির্বাচন করতে হবে। আসলে, মাদার-কুকিং-চিকেন আপনার সেরা স্মৃতি হতে পারে যখন তিনি শেষবার গিয়েছিলেন। এখন এর প্রথম 2-3 শব্দ একত্রিত করুন এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।
  • আপনার পরিবারের সদস্যদের আদ্যক্ষর একত্রিত করা বা আপনার রাস্তার নাম বিপরীত করা আপনাকে আরেকটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে সাহায্য করতে পারে৷
  • একটি পোস্ট পেপার ব্যবহার করুন এবং একটি বাক্য লিখুন যার আদ্যক্ষরগুলি যেকোনো সময় সহজেই মনে রাখা যায়। একটি শক্তিশালী পাসওয়ার্ডের উদাহরণ যেমন 'admin@wsxdn.com' যা 'মাই হোম ইজ অন বার্কলে স্ট্রিট, 25' থেকে সংক্ষিপ্ত করা হয়েছে। আপনি এই ধরনের মৌলিক কিছু ভুলে যান না কিন্তু একটি নোট পোস্ট করলে আপনি সর্বদা শব্দের ক্রম মনে রাখবেন।
  • একটি ওয়েবকমিক একটি মজাদার এবং উত্তেজনাপূর্ণ উপায়ে ওয়েবকমিকের মাধ্যমে একটি শক্তিশালী পাসওয়ার্ডের ধারণা ব্যাখ্যা করেছে৷ এটি পরীক্ষা করে দেখুন!
কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন এবং এটি মনে রাখবেন?

অতিরিক্ত টিপ

  • সমস্ত অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। আপনি সব দিক থেকে হ্যাক হওয়ার ঝুঁকিতে থাকবেন।
  • ডেস্কটপ বা নোটবুকের কোথাও আপনার পাসওয়ার্ড লিখবেন না এবং কারও সাথে শেয়ার করা এড়িয়ে যাবেন না।

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার পরে এই টিপসগুলি অপরিহার্য৷

শক্তিশালী পাসওয়ার্ড কিভাবে মনে রাখবেন?

যদিও আমরা ইতিমধ্যেই ব্যাখ্যা করেছি যে আপনি কীভাবে উপরের অপ্রচলিত পদ্ধতিতে একটি শক্তিশালী পাসওয়ার্ড মনে রাখতে এবং তৈরি করতে পারেন, আমরা এখনও একটি ভাল এবং কার্যকর উদাহরণ প্রস্তাব করতে পারি।

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করলে পাসওয়ার্ড সম্পর্কিত আপনার বেশিরভাগ সমাধানের সমাধান হয় যেমন:

  • পাসওয়ার্ড ম্যানেজাররা আপনাকে বিভিন্ন অ্যাকাউন্টের জন্য এতগুলি পাসওয়ার্ডের অ্যাকাউন্ট রাখার পরিবর্তে শুধুমাত্র একটি কঠিন মাস্টার পাসওয়ার্ড মনে রাখতে বলে৷
  • এটি আপনার অ্যাকাউন্টগুলিকে শক্তিশালী এনক্রিপশনের অধীনে লক করে রাখে যাতে কেউ এটিকে ডিকোড করার এবং কোনও তথ্য চুরি করার সুযোগ না পায়৷
  • এটি আপনাকে ওয়েবসাইটের চেম্বারে লগইন শংসাপত্র সংরক্ষণ করে কোনো উদ্বেগ ছাড়াই লগ-ইন করতে দেয়৷ আপনার লগইন পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ড পরিচালকের সাথে সিঙ্ক হয়ে গেছে৷
  • যদি আপনি একটি অ্যাকাউন্টের জন্য পৃথক পাসওয়ার্ড দেখতে চান, আপনি সহজেই এটি করতে পারেন৷
  • অনলাইন নিরাপত্তা বৈশিষ্ট্য পাসওয়ার্ড ম্যানেজারের সাথে কাজে আসে, এমনকি আপনি পৃথক শক্তিশালী পাসওয়ার্ড তৈরি না করলেও। তারা নিশ্চিত করে যে ব্রাউজারের মাধ্যমে কেউ আপনার গোপনীয়তা নিয়ে খেলতে না পারে।

সেরা পাসওয়ার্ড ম্যানেজার কোনটি?

সমস্ত পাসওয়ার্ড মনে রাখার দরকার নেই, শুধুমাত্র একটি মাস্টার কী একা একা গেম খেলতে পারে। সেরা এবং প্রস্তাবিত পাসওয়ার্ড ম্যানেজার হল TweakPass।

কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন এবং এটি মনে রাখবেন?

এই ব্যবহারকারী-বান্ধব টুল ডাউনলোড করুন এবং শুরু করুন! এটি ইনস্টল করুন এবং এটি আপনার পিসিতে সেটআপ করুন। TweakPass নিজেই আপনাকে সাইনআপ তথ্য পূরণ করতে, একটি মাস্টার পাসওয়ার্ড রাখতে এবং অবশেষে একটি ইঙ্গিত দিতে বলবে।

নিশ্চিত করুন যে আপনি এটির ইঙ্গিত সহ এখানে একটি শক্তিশালী মাস্টার পাসওয়ার্ড তৈরি করেছেন। অ্যাকাউন্ট প্রস্তুত হলে, এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজ করে, তালিকাভুক্ত করে এবং আমদানির মাধ্যমে আপনার লগইন শংসাপত্র সংরক্ষণ করে। শান্ত, তাই না?

উপসংহারে

শক্তিশালী পাসওয়ার্ড উদাহরণ এবং নিরাপদ পাসওয়ার্ড তৈরি করার পদ্ধতি পরীক্ষা করার পরে, সেগুলি মনে রাখা অপরিহার্য হয়ে ওঠে। এই ধরনের জটিল পাসওয়ার্ড মনে রাখা অনেক সময় একটি কাজ হতে পারে তাই আমরা আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড ম্যানেজার, TweakPass সুপারিশ করেছি যা AES-256 অ্যালগরিদমের মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য এনক্রিপ্ট করে।

আমরা বিশ্বাস করি যে আপনাকে এখন সময়ের ব্যবধানে ঘূর্ণায়মানভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে হবে না কারণ নিরাপত্তা এখন পাসওয়ার্ড পরিচালকের উদ্বেগের বিষয়।

আমরা আপনার কাছ থেকে শুনতে চাই! নীচের মন্তব্য বিভাগে আপনার মতামত এবং পরামর্শগুলি আমাদের জানান এবং এর সাথে, Facebook এবং Twitter-এ আমাদের অনুসরণ করে আপনার আস্থা বজায় রাখুন৷


  1. Chrome-এ কিভাবে সেভ করা পাসওয়ার্ড দেখতে হয়

  2. কিভাবে TweakPass ব্যবহার করে অনন্য এবং শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন

  3. কীভাবে একটি একক ভল্টে একাধিক পাসওয়ার্ড সনাক্ত, লক এবং পরিচালনা করবেন

  4. কীভাবে একটি র্যান্ডম পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করবেন