কম্পিউটার

5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

উইন্ডোজ টাস্ক শিডিউলার হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি সহজ অংশ যা আপনাকে অ্যাপ্লিকেশন এবং বিভিন্ন স্ক্রিপ্টগুলিকে কীভাবে এবং কখন চালাতে চান তা স্বয়ংক্রিয় এবং শিডিউল করতে দেয়৷ একজন পাওয়ার ব্যবহারকারীর হাতে আপনি টুলের সাহায্যে সত্যিকারের জাদু কাজ করতে পারেন, কিন্তু এটি বিশ্বের সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব অভিজ্ঞতা নয়!

ভাগ্যক্রমে বেছে নেওয়ার জন্য প্রচুর তৃতীয় পক্ষের উইন্ডোজ টাস্ক শিডিউলারের বিকল্প রয়েছে। তাদের মধ্যে কিছু কাজ সহজ করে তোলে, অন্যরা আরও উন্নত বৈশিষ্ট্য যোগ করে৷

    5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

    অ্যাডভান্সড টাস্ক শিডিউলার ($39.95)

    অ্যাডভান্সড টাস্ক শিডিউলার হল একটি শেয়ারওয়্যার অ্যাপ্লিকেশন যা আপনি 30 দিন চেষ্টা করে দেখতে পারেন এটি আপনার জন্য কাজ করে কিনা। যদিও এটি বিনামূল্যে নাও হতে পারে, অ্যাপ্লিকেশনগুলির মৌলিক সংস্করণটির দাম $39.95 এর মতো এবং অর্থের জন্য একটি শালীন বৈশিষ্ট্য সরবরাহ করে।

    আপনার যদি পরিষেবার জন্য একাধিক ওয়ার্কস্টেশন থাকে তবে এটি দ্রুত ব্যয়বহুল হতে পারে। তবে একটি একক মেশিন সহ হোম ব্যবহারকারীরা যেগুলির জন্য আরও ভাল অটোমেশন প্রয়োজন তারা মনে করতে পারে যে অফারে থাকা বৈশিষ্ট্যগুলির জন্য মূল্য ট্যাগটি মূল্যবান৷

    অ্যাডভান্সড টাস্ক শিডিউলার অ্যাপ্লিকেশন চালু করতে পারে, স্ক্রিপ্ট চালাতে পারে, ব্যাচ ফাইলগুলি চালাতে পারে এবং সাধারণত আপনার সেখানে না থাকা ছাড়াই কাজগুলি সম্পন্ন করতে পারে। আপনি সমস্ত ব্যবহারকারীর কাজের সময়সূচী করতে পারেন এবং এমনকি "লুকানো কাজগুলি" শিডিউল করতে পারেন যা ঘটে যখন কেউ লগ ইন না করে।

    5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

    অ্যাডভান্সড টাস্ক শিডিউলার যা করতে পারে তার তালিকা বেশ দীর্ঘ, কিন্তু উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

    • হত্যা প্রক্রিয়া।
    • ফাইল কপি করা, সরানো এবং মুছে ফেলা।
    • HTTP এবং FTP উৎস থেকে ডাউনলোড করা হচ্ছে।
    • নির্দিষ্ট কী সিকোয়েন্স পাঠানো হচ্ছে।

    এছাড়াও বিভিন্ন সময়সূচীর প্রকারের সাথে প্রচুর নমনীয়তা রয়েছে যা কিছু নির্দিষ্ট অবস্থার উদ্ভব হলে ক্রিয়াগুলিকে ট্রিগার করতে পারে। এর মধ্যে রয়েছে বেশ কিছু দরকারী বিষয় যেমন কম্পিউটার নিষ্ক্রিয়, এটি না ৷ নিষ্ক্রিয় থাকা বা যখন একটি নির্দিষ্ট গরম কী চাপানো হয়। সময়সূচী ফ্রিকোয়েন্সিও ব্যাপক। প্রতি মিনিটে একবার দৌড়ানো থেকে শুরু করে তারা বছরে একবার দৌড়ায়।

    আপনি যদি আরও রহস্যময় বিকল্প চান (যেমন এলোমেলো সময়ে কিছু চালানো) তাহলে আপনাকে পেশাদার সংস্করণের জন্য অর্থ প্রদান করতে হবে, তবে আমরা মনে করি বেশিরভাগ লোকেরা মৌলিক প্যাকেজটি ঠিকঠাক করতে চলেছে।

    ভোর পর্যন্ত টাস্ক (ফ্রি)

    Task Till Dawn হল একটি সম্পূর্ণ বিনামূল্যের Windows Task Scheduler বিকল্প যা আসলে Windows এবং macOS উভয়ের জন্যই উপলব্ধ। আরও ভাল, আপনি অ্যাপের দুটি সংস্করণের মধ্যে একই কাজের অনেকগুলি স্থানান্তর করতে পারেন৷

    আপনার যদি একাধিক ওয়ার্কস্টেশন থাকে যার জন্য একই সেট স্বয়ংক্রিয় কাজগুলির প্রয়োজন হয়, যেমন ব্যাকআপ, আপনি একটি সেট আপ করতে পারেন এবং তারপরে অন্য কোনও মেশিনে সহজেই অনুলিপি করতে টাস্ক টিল ডনের এক্সপোর্ট ফাংশন ব্যবহার করতে পারেন।

    5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

    স্বয়ংক্রিয় কাজগুলির পরিচালনা এবং প্রশাসনকে সহজ করার জন্য কাজগুলিকে প্রকার অনুসারেও গোষ্ঠীভুক্ত করা যেতে পারে৷

    আপনি টাস্ক টিল ডন দিয়ে কিছু সুন্দর ঝরঝরে জিনিস করতে পারেন। বিকাশকারীর কিছু মূল উদাহরণের মধ্যে রয়েছে:

    • স্টার্টআপে নেটওয়ার্ক ড্রাইভের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত।
    • আপনার পাঠানো কোনো ফাইল প্রিন্ট করুন একটি নির্দিষ্ট ফোল্ডারে।
    • যদি আপনি এটিকে প্লাগ ইন করেন তখনই একটি সংযুক্ত USB ডিভাইস থেকে ফাইলগুলি কপি করুন৷

    অ্যাপটির একটি পোর্টেবল সংস্করণও রয়েছে, যাতে আপনি এটি একটি USB ড্রাইভ থেকে চালাতে পারেন! সব মিলিয়ে, একটি সম্পূর্ণ বিনামূল্যের অ্যাপের জন্য, Task Till Dawn হল আমাদের দেখা সবচেয়ে নমনীয় এবং ব্যবহারকারী-বান্ধব বিকল্পগুলির মধ্যে একটি৷

    Z-Cron সময়সূচী (ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে)

    জেড-ক্রোন একটি ফ্রিওয়্যার সংস্করণ সহ একটি টাস্ক শিডিয়ুলার যার মধ্যে গড় ব্যবহারকারীর প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। যাইহোক, ওয়ার্কস্টেশন এবং সার্ভার কম্পিউটারের জন্য বিশেষভাবে ডিজাইন করা অর্থপ্রদানের সংস্করণ রয়েছে, যা পেশাদার প্রসঙ্গে ব্যবহৃত হয়। এটি শুধুমাত্র ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে, যা ডেভেলপারের কাছ থেকে একটি অত্যন্ত সদয় অঙ্গভঙ্গি।

    5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

    জেড-ক্রোন আপনি উইন্ডোজ টাস্ক শিডিউলারের যা আশা করেন তা করতে পারে। আপনি যেকোন পূর্বনির্ধারিত সময়ে সফ্টওয়্যার শুরু করতে পারেন, নির্দিষ্ট পরামিতি দিয়ে সেগুলি চালাতে পারেন এবং কাজটি হয়ে গেলে সেগুলি বন্ধ করতে পারেন৷ এটি ব্যবহার করা মোটামুটি সহজ, এটি Windows টাস্ক শিডিউলারের জন্য একটি দুর্দান্ত ড্রপ-ইন প্রতিস্থাপন এবং বেশিরভাগ ব্যবহারকারীদের সম্ভবত অভিনব সংস্করণের জন্য অর্থ প্রদান করতে হবে না৷

    RoboIntern (ফ্রি)

    নাম অনুসারে, RoboIntern হল একটি সফ্টওয়্যার প্যাকেজ যার লক্ষ্য দৈনিক উত্পাদনশীলতা পিষে স্বয়ংক্রিয় করা। একটি সাধারণ-উদ্দেশ্যমূলক টাস্ক শিডিউলারের বিপরীতে, RoboIntern বিশেষভাবে এক্সেল, অ্যাক্সেস এবং ওয়ার্ডে কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি ইমেল, ফাইল ম্যানেজমেন্ট এবং ওডিবিসি (ওপেন ডেটাবেস কানেক্টিভিটি) ডাটাবেসের সাথে একগুচ্ছ পরিচ্ছন্ন জিনিসও করতে পারে।

    একটি স্ক্রিপ্টিং বিকল্পও রয়েছে যাতে আপনি আপনার খুব নির্দিষ্ট প্রয়োজনের জন্য জটিল অপারেশনগুলি প্রোগ্রাম করতে পারেন। RoboIntern এত চতুর, এটা বিশ্বাস করা কঠিন যে প্রোগ্রামটি সম্পূর্ণ বিনামূল্যে। টেকনিক্যালি এটা ডোনেশনওয়্যার, কিন্তু লেখার সময় ডোনেশন পেজটি চালু ছিল না।

    5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

    তো তুমি কি করতে পার? প্রথমত, RoboIntern মূল মাইক্রোসফ্ট অফিস অ্যাপগুলিতে সরাসরি খনন করতে পারে এবং ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে। যেটি প্রচুর লোককে উত্তেজিত করবে তা হল এক্সেল থেকে অ্যাক্সেসে স্বয়ংক্রিয়ভাবে ডেটা আমদানি করার ক্ষমতা। আমরা সত্যিই পছন্দ করি অন্য দুটি বৈশিষ্ট্য আপনাকে স্বয়ংক্রিয়ভাবে ইমেল তৈরি করতে এবং স্বয়ংক্রিয় প্রতিবেদন তৈরির প্রস্তাব দেয়।

    RoboIntern এর সম্ভাবনার একটি পর্বত রয়েছে, কিন্তু এখানে সত্যই ন্যায়বিচার করার কোন জায়গা নেই। ভাগ্যক্রমে আপনি বিনামূল্যে খুঁজে পেতে পারেন!

    সিস্টেম শিডিউলার ($30 প্রো বিকল্প সহ বিনামূল্যে সংস্করণ)

    সিস্টেম শিডিউলার হল আরেকটি বিনামূল্যের উইন্ডোজ টাস্ক শিডিউলারের বিকল্প এবং এই তালিকার সবচেয়ে সরাসরি প্রতিস্থাপন হতে পারে। মনে হচ্ছে স্প্লিন্টারওয়্যার এই ছোট অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ আসলটির জন্য কমবেশি ড্রপ-ইন প্রতিস্থাপন হিসাবে লিখেছে। আপনি সমস্যা ছাড়াই একই কম্পিউটারে উভয় প্রোগ্রাম চালাতে পারেন। সিস্টেম শিডিউলার কোনভাবেই উইন্ডোজ টাস্ক শিডিউলারের উপর নির্ভরশীল নয়। এটা নিজের বাষ্পে সব করে।

    প্রোগ্রামের বিনামূল্যের সংস্করণে কিছু আকর্ষণীয় ক্ষমতা রয়েছে। ব্যক্তিগত সময় ব্যবস্থাপনার পরিপ্রেক্ষিতে, আপনি পপআপ অনুস্মারকগুলি প্রোগ্রাম করতে পারেন যাতে আপনি যে জিনিসগুলিতে যোগ দিতে চান সেগুলি আপনাকে জানানোর জন্য। আপনি নির্দিষ্ট সময়ে অ্যাপ্লিকেশানগুলি চালু করতে পারেন এবং তারপরে নির্দিষ্ট কাজগুলি করার জন্য কীপ্রেস এবং মাউস ক্লিকগুলির একটি সিরিজ পুনরায় চালাতে পারেন। এটিতে একটি ঝরঝরে "উইন্ডো ওয়াচার" বৈশিষ্ট্যও রয়েছে।

    5 সেরা উইন্ডোজ টাস্ক শিডিউলার বিকল্প

    মূলত, যখন একটি নির্দিষ্ট উইন্ডো পপ আপ হয় (যেমন একটি ত্রুটি বার্তা) আপনি এটি একটি ট্রিগার হিসাবে ব্যবহার করতে পারেন। সম্ভবত যখন আপনার FTP সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, আপনি পপ আপ হওয়া উইন্ডোটিকে খারিজ করতে পারেন এবং পুনরায় সংযোগ করতে পারেন। এইভাবে আপনি নিশ্চিত করতে পারেন যে সিস্টেমটি অনুপস্থিত থাকাকালীন গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলি ব্যর্থ না হয়৷

    সফ্টওয়্যারটির একটি পেশাদার সংস্করণও রয়েছে, যার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। সিস্টেম শিডিউলারের প্রো সংস্করণে অবশ্য উল্লেখযোগ্য সুবিধা রয়েছে। বিশেষ করে এটি একটি সিস্টেম পরিষেবা হিসাবে চালানোর ক্ষমতা। যার মানে কেউ লগ ইন না করলেও এটি কাজ সম্পাদন করতে পারে৷

    প্রদত্ত সংস্করণের অনেক উন্নত বৈশিষ্ট্য প্রকৃতপক্ষে গড় ব্যবহারকারীদের জন্যও উপযোগী। আপনি একটি মূল্যায়ন সংস্করণ চেষ্টা করে দেখতে পারেন এবং তারপরে সিদ্ধান্ত নিতে পারেন যে যোগ করা ঘণ্টা এবং বাঁশির মূল্য $30 মূল্যের। আমরা মনে করি উত্তরটি হ্যাঁ, কিন্তু প্রত্যেক ব্যবহারকারীকে নিজেদের জন্য সিদ্ধান্ত নিতে হবে৷

    ঠিক সময়ে!

    আপনি যদি প্রচুর পুনরাবৃত্তিমূলক কাজ বা কাজগুলি করেন যা আপনি ভুলে যাচ্ছেন, একটি ভাল টাস্ক শিডিউলার পাওয়া আপনার কম্পিউটিং অভিজ্ঞতাকে পরিবর্তন করতে পারে। এই অ্যাপ্লিকেশনগুলির স্মার্ট ব্যবহারের মাধ্যমে আপনার কর্মপ্রবাহের অংশগুলিকে স্বয়ংক্রিয় করে, আপনি নিজের জন্য আরও বেশি সময় দিতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে আপনি নিয়মিত ব্যাকআপের মতো গুরুত্বপূর্ণ কাজগুলি মিস করবেন না৷

    যদিও আমরা মনে করি যে এগুলি সেখানে সেরা কিছু উইন্ডোজ টাস্ক শিডিউলারের বিকল্প, মন্তব্যে আপনার নিজস্ব পরামর্শ নির্দ্বিধায় করুন। আপনি কোন সময়সূচী ব্যবহার করেন এবং কেন আপনি তাদের পছন্দ করেন তা আমাদের বলুন!


    1. উইন্ডোজের জন্য 6টি সেরা টাস্ক শিডিউলিং সফ্টওয়্যার

    2. উইন্ডোজ 11 পারফরম্যান্স উন্নত করার জন্য 5টি সেরা CCleaner বিকল্প

    3. Windows 10 – 2022 এর জন্য 10 সেরা OneNote বিকল্প

    4. উইন্ডোজের জন্য 8 সেরা OBS স্টুডিও বিকল্প