কম্পিউটার

একটি OGG ফাইল কি?

OGG ফাইল এক্সটেনশন সহ একটি ফাইল হল একটি Ogg Vorbis কম্প্রেসড অডিও ফাইল যা অডিও ডেটা রাখার জন্য ব্যবহৃত হয়। তারা শিল্পী এবং ট্র্যাক তথ্যের পাশাপাশি মেটাডেটা অন্তর্ভুক্ত করতে পারে।

"Vorbis" শব্দটি OGG ফরম্যাট, Xiph.org এর বিকাশকারীদের দ্বারা প্রদত্ত এনকোডিং স্কিমের সাথে সম্পর্কিত। যে OGG ফাইলগুলি Vorbis হিসাবে বিবেচিত হয় না সেগুলি অন্যান্য অডিও কম্প্রেশন প্রকার যেমন FLAC এবং Speex অন্তর্ভুক্ত করতে পারে এবং .OGA ফাইল এক্সটেনশন ব্যবহার করতে পারে৷

একটি অডিও ফাইল না হলে, OGG ফাইলটি পরিবর্তে একটি অরিজিন গ্রাফ ফাইল হতে পারে। এই ধরনের মিডিয়া প্লেয়ারে চালানো হয় না বরং এটি একটি গ্রাফিং প্রোগ্রামের মাধ্যমে খোলা হয়।

একটি OGG ফাইল কি?

কিভাবে একটি OGG ফাইল খুলবেন

প্রচুর মিউজিক প্লেয়ার এবং অডিও সফটওয়্যার ওজিজি ফাইল চালাতে পারে, যেমন ভিএলসি, মিরো, উইন্ডোজ মিডিয়া প্লেয়ার (ডাইরেক্টশো ফিল্টার সহ), এমপিপ্লেয়ার, জিওন অডিও প্লেয়ার, অডিয়লস ওয়ান এবং অ্যাডোব অডিশন। আপনি Google ড্রাইভের মাধ্যমেও OGG ফাইলগুলি অনলাইনে খেলতে পারেন৷

এই প্রোগ্রামগুলির মধ্যে কিছু ম্যাকগুলিতেও এই ফাইল টাইপ খুলতে পারে, রক্সিও টোস্ট এবং এলমিডিয়া প্লেয়ার সহ। Miro এবং VLC এর মত প্রোগ্রামগুলি লিনাক্সে প্লেব্যাক সমর্থন করে, সেইসাথে Zinf, Totem এবং Amarok.

জিপিএস ডিভাইস এবং অন্যান্য মিডিয়া প্লেয়ার সম্ভবত এই ফর্ম্যাটটিকে সমর্থন করে, কিন্তু অ্যাপল ডিভাইসগুলি তা করে না। এর মানে হল আপনাকে একটি আইফোন, আইপ্যাড বা আইপড টাচ-এ OGG ফাইলগুলি চালানোর জন্য VLC বা OPlayer HD এর মতো একটি অ্যাপ ইনস্টল করতে হবে৷

আপনি যদি একটি অনলাইন OGG ফাইল খোলেন বা Chrome এ একটি স্থানীয় একটি টেনে আনেন, আপনি একটি পৃথক প্রোগ্রাম ডাউনলোড না করেই ফাইলটি চালাতে পারেন। Opera এবং Firefoxও OGG ফাইল স্ট্রিম করতে পারে।

অরিজিন হল গ্রাফ ফাইলগুলি ওজিজি ফাইলগুলি খোলার জন্য প্রয়োজনীয় প্রোগ্রাম। অরিজিন ভিউয়ার হল একই কোম্পানির একটি বিনামূল্যের প্রোগ্রাম যা অরিজিন ডেভেলপ করে, যা আপনাকে একটি OGG ফাইল থেকে তথ্য দেখতে এবং কপি করতে দেয়।

অরিজিন-এর আধুনিক সংস্করণগুলি (v2018 থেকে শুরু করে) পরিবর্তে OGGU ফর্ম্যাটে গ্রাফগুলি সংরক্ষণ করে, কিন্তু একই ভিউয়ার প্রোগ্রামের পাশাপাশি অরিজিন এবং অরিজিন প্রো, সেই ফর্ম্যাটটিও খুলতে পারে৷

কিভাবে একটি OGG ফাইল রূপান্তর করতে হয়

কিছু বিনামূল্যের অডিও ফাইল রূপান্তরকারী আপনাকে একটি OGG ফাইলকে MP3, WAV, MP4 এবং অন্যান্য অনুরূপ বিন্যাসে রূপান্তর করতে দেয়। সবচেয়ে সহজ উপায় হল একটি অনলাইন কনভার্টার যেমন FileZigZag বা Zamzar ব্যবহার করা।

উদাহরণ স্বরূপ, FileZigZag-এর সাহায্যে, আপনি WMA, OPUS, M4R, M4A, AAC এবং AIFF এর মতো উল্লিখিত ফাইলগুলি ছাড়াও ওজিজি ভর্বিস কম্প্রেসড অডিও ফাইলগুলিকে বিভিন্ন ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷ এটি OGG ফাইলগুলিকে অনলাইনে রূপান্তর করতেও ব্যবহার করা যেতে পারে এমনকি যদি সেগুলি Vorbis এর সাথে সংকুচিত না হয়। জামজার অনেকটা একইভাবে কাজ করে।

আপনি যদি আপনার ফাইলগুলি অনলাইনে আপলোড না করতে চান, বা যদি আপনাকে বাল্ক রূপান্তর করতে চান তবে আপনি একটি ডাউনলোডযোগ্য প্রোগ্রামের মাধ্যমে OGG ফাইলগুলিকে রূপান্তর করতে পারেন৷ উপরে উল্লিখিত ফ্রি অডিও ফাইল কনভার্টার লিঙ্কের মাধ্যমে, আপনি ফ্রি অডিও কনভার্টার এবং মিডিয়াহিউম্যান অডিও কনভার্টারের মতো কনভার্টারগুলি খুঁজে পেতে পারেন৷

অরিজিন ওজিজি ফাইলগুলিকে ফাইল -এর মাধ্যমে অরিজিন প্রোগ্রামের মাধ্যমে OTP-তে সংরক্ষণ করা যেতে পারে> টেমপ্লেট সংরক্ষণ করুন . এটি একটি অরিজিন গ্রাফ টেমপ্লেট ফাইল তৈরি করে।

OGG Vorbis ফাইল সম্পর্কে আরও তথ্য

OGG Vorbis একটি ধারক বিন্যাস হিসাবেও কাজ করে যার অর্থ OGG বিন্যাস প্রতিস্থাপন করা। এটি অডিও, ভিডিও এবং সাবটাইটেল বা অন্যান্য পাঠ্যের স্ট্রীম ধরে রাখতে পারে। এই ধরনের মাল্টিপ্লেক্স মিডিয়া ফাইলগুলি OGX ফাইল এক্সটেনশন ব্যবহার করে৷

OGG Vorbis মাল্টিপ্লেক্সড মিডিয়া ফাইল এবং VLC, Windows Media Player, এবং QuickTime এর সাথে খোলা যেতে পারে।

OGG মিডিয়া ফাইল ফরম্যাট যা .OGM ফাইল এক্সটেনশন ব্যবহার করে তা উপরে উল্লিখিত অন্যান্য ফরম্যাট থেকে একটু আলাদা। যদিও এটি ভিএলসি এবং উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের পুরানো সংস্করণগুলির সাথে চালানো যেতে পারে, Xiph.org ফর্ম্যাটটিকে সমর্থন করে না কারণ এটি OGG স্পেসিফিকেশনের সীমার মধ্যে পড়ে না৷

MOGG ফাইল এক্সটেনশন কিছু ভিডিও গেমে ব্যবহৃত হয় যখন একই ফাইলে একাধিক OGG ফাইল সংরক্ষণ করা হয়।

এখনও খুলতে পারছেন না?

যদি আপনার ফাইলটি উপরে থেকে দেওয়া পরামর্শের সাথে না খোলা হয়, তাহলে নিশ্চিত করুন যে ফাইল এক্সটেনশনটি বলে .OGG এবং এই মত কিছু না:

  • OGS (Origons Movie Data):অ্যান্ট মুভি ক্যাটালগ
  • OGZ (কিউব 2 ম্যাপ):কিউব 2:সাউরব্রেটেন
  • OGF (S.T.A.L.K.E.R. মডেল):OGF মাস্টার

যদিও সেগুলি, এবং সম্ভবত আরও অনেকগুলি, OGG ফাইলগুলির মতো একই ফাইল এক্সটেনশন অক্ষরগুলির কিছু ভাগ করে, এর অর্থ এই নয় যে সেগুলি একেবারেই সম্পর্কিত বা একই প্রোগ্রামগুলির সাথে সেগুলি খোলা বা রূপান্তর করা যেতে পারে৷ তারা হয়ত৷ সক্ষম হবেন, তবে সম্ভাবনা ভাল যে আপনাকে সেই ফাইল ফরম্যাটগুলিকে বিশেষভাবে গবেষণা করতে হবে যেগুলি খোলার জন্য কোন অ্যাপ্লিকেশনগুলি তৈরি করা হয়েছিল তা দেখার জন্য৷

FAQ
  • আমি কিভাবে একটি OGG ফাইল তৈরি করব?

    Zamzar-এর OGG কনভার্টারের সাহায্যে, আপনি AAC এবং MIDI ফাইল সহ 40 টিরও বেশি ফাইল ফরম্যাটকে OGG-তে রূপান্তর করতে পারেন। আপনি প্রস্তুত হলে, ফাইল যোগ করুন ক্লিক করুন রূপান্তর করতে ফাইল আপলোড করতে> OGG-এ রূপান্তর করুন নির্বাচন করুন> এবং এখনই রূপান্তর করুন ক্লিক করুন৷ .

  • আমি কিভাবে একটি OGG ফাইলকে MP3 তে রূপান্তর করব?

    FileZigZag OGG-to-MP3 বিনামূল্যে অনলাইন রূপান্তরকারী ব্যবহার করুন। ফাইলগুলির জন্য ব্রাউজ করুন নির্বাচন করুন৷ অথবা OGG ফাইলটিকে নির্দিষ্ট জায়গায় টেনে আনুন। এরপরে, রূপান্তর করা শুরু করুন নির্বাচন করুন> ডাউনলোড করুন .

  • আমি কিভাবে ব্লেন্ডারে একটি OGG ফাইল খুলব?

    ব্লেন্ডার সফ্টওয়্যারে ফাইল ব্রাউজারে যান> ফাইল নির্বাচন করুন> খোলা> এবং আমদানি করতে OGG ফাইল নির্বাচন করুন। আপনি Ctrlও ব্যবহার করতে পারেন৷ + ব্লেন্ডারে একটি OGG ফাইল খুলতে কীবোর্ড শর্টকাট।


  1. একটি SRT ফাইল কি?

  2. VOB ফাইল কি?

  3. এআই ফাইল কী?

  4. একটি OGG ফাইল কি?