কম্পিউটার

একটি M3U8 ফাইল কি?

কি জানতে হবে

  • একটি M3U8 ফাইল হল একটি UTF-8 এনকোড করা অডিও প্লেলিস্ট ফাইল৷
  • VLC, iTunes, Songbird, এবং অন্যান্য মিডিয়া প্লেয়ারগুলির সাথে একটি খুলুন৷
  • VLC দিয়ে M3U, XSPF বা HTML-এ রূপান্তর করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে একটি M3U8 ফাইল কীসের জন্য ব্যবহার করা হয়, কোন প্রোগ্রামগুলি মিডিয়া ফাইলগুলি চালাতে এটি ব্যবহার করতে পারে এবং কীভাবে একটিকে একটি ভিন্ন প্লেলিস্ট ফর্ম্যাটে রূপান্তর করতে হয়৷

একটি M3U8 ফাইল কি?

M3U8 ফাইল এক্সটেনশন সহ একটি ফাইল হল একটি UTF-8 এনকোড করা অডিও প্লেলিস্ট ফাইল। এগুলি হল প্লেইন টেক্সট ফাইল যা মিডিয়া ফাইলগুলি কোথায় অবস্থিত তা বর্ণনা করতে অডিও এবং ভিডিও প্লেয়ার উভয়ই ব্যবহার করতে পারে৷

উদাহরণস্বরূপ, একটি M3U8 ফাইল আপনাকে একটি ইন্টারনেট রেডিও স্টেশনের জন্য অনলাইন ফাইলগুলির রেফারেন্স দিতে পারে। আপনার নিজের ব্যক্তিগত সঙ্গীত বা ভিডিওগুলির একটি সিরিজের জন্য একটি প্লেলিস্ট তৈরি করতে আপনার কম্পিউটারে আরেকটি তৈরি করা হতে পারে৷

যেভাবেই হোক, প্রভাবটি একই:প্লেলিস্টে নির্দেশিত যাই হোক না কেন আপনি দ্রুত এবং সহজে প্লে শুরু করতে ফাইলটি খুলতে পারেন। আপনি যদি একই গান বারবার শুনতে চান, তাহলে আপনার মিডিয়া প্লেয়ারে সেই ফাইলগুলি চালানোর জন্য আপনি শর্টকাট হিসাবে একটি M3U8 ফাইল তৈরি করতে পারেন৷

নির্দিষ্ট মিডিয়া ফাইল এবং/অথবা মিডিয়া ফাইলের সম্পূর্ণ ফোল্ডার উল্লেখ করতে ফাইলটি পরম পাথ, আপেক্ষিক পাথ এবং URL ব্যবহার করতে পারে। ফাইলের অন্যান্য তথ্য এমন মন্তব্য হতে পারে যা বিষয়বস্তু বর্ণনা করে।

একটি M3U8 ফাইল কি?

একটি অনুরূপ বিন্যাস আছে যা M3U ফাইল এক্সটেনশন ব্যবহার করে। ফাইলটি UTF-8 অক্ষর এনকোডিং ব্যবহার করছে তা দেখানোর জন্য M3U8 ব্যবহার করা হয়।

কিভাবে একটি M3U8 ফাইল খুলবেন

M3U8 ফাইলগুলি উইন্ডোজের নোটপ্যাড সহ বেশিরভাগ পাঠ্য সম্পাদক দ্বারা সম্পাদনা এবং পড়তে পারে। যাইহোক, আপনি নীচে দেখতে পাচ্ছেন, নোটপ্যাড দিয়ে একটি খুললেই আপনি ফাইলের রেফারেন্স পড়তে পারবেন। আপনি আসলে এই ধরনের কোনো মিউজিক ফাইল চালাতে পারবেন না কারণ টেক্সট এডিটর মিডিয়া প্লেয়ার বা মিডিয়া ম্যানেজমেন্ট প্রোগ্রামের মতো নয়।

একটি M3U8 ফাইল কি?

আপনি যদি M3U8 ফাইলগুলি খুলতে এবং ব্যবহার করার জন্য একটি ভাল প্রোগ্রাম খুঁজছেন, VLC, Apple এর iTunes, বা Songbird ব্যবহার করে দেখুন। লিনাক্সে এই ফাইল ফরম্যাটটি খোলার আরেকটি উপায় হল XMMS, যখন Mac ব্যবহারকারীদের CocoModX ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত (উইন্ডোজ-সামঞ্জস্যপূর্ণ কিছু প্রোগ্রাম ছাড়াও)।

এখানে উপরের থেকে একই M3U8 ফাইলের একটি উদাহরণ দেওয়া হয়েছে কিন্তু VLC তে খোলা, যা পাঠ্য ফাইলে উল্লেখ করা সমস্ত সঙ্গীত ফাইল সংগ্রহ করবে এবং প্লেব্যাকের জন্য মিডিয়া প্লেয়ারে লোড করবে৷

একটি M3U8 ফাইল কি?

HSLPlayer.net এর মাধ্যমে আপনি অনলাইনে ফাইলটি খুলতে পারেন এমন একটি দ্রুত উপায়। যাইহোক, আপনার কম্পিউটারে বা অন্য কোনো ডিভাইসে M3U8 ফাইল সঞ্চিত থাকলে এই ওয়েবসাইটটি কাজ করবে না। আপনি কেবলমাত্র এটি ব্যবহার করতে পারবেন যদি আপনার কাছে ফাইলটির URL থাকে এবং এতে উল্লেখ করা বিষয়বস্তুও অনলাইনে থাকে৷

কিভাবে একটি M3U8 ফাইল তৈরি করবেন

ফাইল খুলতে পারে এমন কিছু একই সফ্টওয়্যারও তৈরি করতে ব্যবহার করা যেতে পারে একটি M3U8 ফাইল। উদাহরণস্বরূপ, আপনি যদি ভবিষ্যতে সহজে প্লেব্যাকের জন্য VLC-তে একগুচ্ছ ফাইল লোড করেন যা আপনি তাদের নিজস্ব প্লেলিস্টে রাখতে চান, তাহলে মিডিয়া ব্যবহার করুন ফাইলে প্লেলিস্ট সংরক্ষণ করুন একটি M3U8 ফাইল তৈরি করার বিকল্প।

একটি M3U8 ফাইল কি?

একটি M3U8 ফাইল "তৈরি করার" আরেকটি উপায় হল একটি ভিন্ন প্লেলিস্ট ফরম্যাটে রূপান্তর করা, যেমন HTML থেকে M3U8। Converhelper.net এখানে সহায়ক হতে পারে।

কিভাবে একটি M3U8 ফাইল রূপান্তর করতে হয়

আপনি যদি M3U8 কে MP4, বা MP3, অথবা যেকোনও তে রূপান্তর করতে চান অন্যান্য মিডিয়া ফর্ম্যাট, আপনাকে প্রথমে বুঝতে হবে যে এই ফর্ম্যাটটি হল সাধারণ পাঠ্য -বেশিও না আবার কমও না. এর মানে এটিতে শুধু পাঠ্য রয়েছে, এমন কিছুই নেই যা আসলে "প্লে" করতে পারে যেমন একটি MP4 বা MP3 ফাইল একটি মিডিয়া প্লেয়ারে কীভাবে খেলতে পারে।

আপনি যদি এমন একটি রূপান্তরকারী খুঁজে পান যা প্লেলিস্টটিকে একটি ভিডিও ফাইল ফর্ম্যাটে সংরক্ষণ করার দাবি করে, তবে এটি যা করছে তা হল M3U8 ফাইলে বর্ণিত পথ থেকে ভিডিওটি খুঁজে বের করা এবং তারপর সেটি চালানো। রূপান্তরকারী মাধ্যমে ফাইল. এই টেক্সট-ভিত্তিক ফরম্যাটটিকে অন্য টেক্সট ফরম্যাট ছাড়া অন্য কিছুতে সংরক্ষণ করা অসম্ভব।

আপনি সম্ভবত একটি ফাইল রূপান্তরকারী যা M3U8 দ্বারা বোঝানো অডিও বা ভিডিও ফাইলগুলিকে রূপান্তর করতে পারে, অন্য অডিও/ভিডিও ফাইল ফর্ম্যাটগুলি থেকে, যেমন একটি MP4 থেকে AVI রূপান্তরকারী বা একটি WAV থেকে MP3 রূপান্তরকারী (বা অন্য কোনো) এই ধরনের ফাইলের ভিন্নতা)।

এটি করার সাথে একমাত্র সমস্যা হল যে কখনও কখনও একটি M3U8 ফাইল মিডিয়া ফাইলগুলিকে নির্দেশ করে যেগুলি একসাথে বেশ কয়েকটি স্থানে রয়েছে। এর মধ্যে এক বা একাধিক অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ, ফ্ল্যাশ ড্রাইভ এবং/অথবা বাহ্যিক ড্রাইভে বিভিন্ন ফোল্ডার অন্তর্ভুক্ত থাকতে পারে।

যদি এটি হয়, আমরা আপনার ফাইলগুলি খুঁজে পেতে সেগুলির মাধ্যমে ম্যানুয়ালি অনুসন্ধান করার পরামর্শ দিই না৷ পরিবর্তে, শুধু বিনামূল্যে প্রোগ্রাম M3UExportTool ডাউনলোড করুন। এটি সমস্ত মিডিয়া ফাইলের উত্স সনাক্ত করতে প্লেলিস্ট ফাইল ব্যবহার করে এবং তারপর একটি একক অবস্থানে অনুলিপি করে। সেখান থেকে, আপনি সহজেই একটি ভিডিও বা অডিও কনভার্টার দিয়ে তাদের রূপান্তর করতে পারেন৷

M3U8X একটি অনুরূপ প্রোগ্রাম যা অনেকটা M3UExportTool এর মত কাজ করা উচিত। এটি খুলতে আপনার 7-জিপের মতো একটি RAR ওপেনার প্রয়োজন।

MusConv-এর M3U8 থেকে M3U রূপান্তরকারী প্রোগ্রামের পাশাপাশি, আমাদের কাছে ডেডিকেটেড প্লেলিস্ট রূপান্তরকারীদের কোনো ডাউনলোড লিঙ্ক নেই, তবে আগে উল্লেখ করা কিছু প্রোগ্রাম, যেমন VLC, একটি খোলা M3U8 প্লেলিস্টকে M3U, XSPF বা HTML এর মতো অন্য ফর্ম্যাটে পুনরায় সংরক্ষণ করতে পারে। , যা মূলত একটি রূপান্তর হিসাবে একই জিনিস।

এখনও খুলতে পারছেন না?

আপনি উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে ফাইলটি খুলতে না পারলে, আপনার ফাইলটি আসলে এই প্লেলিস্ট ফাইল ফর্ম্যাটে না থাকার একটি ভাল সুযোগ রয়েছে৷ কিছু ফাইলের ধরন এমন একটি ফাইল এক্সটেনশন ব্যবহার করে যা দেখতে অনেকটা এটি পড়ার মতই দেখায় .M3U8, তাই আপনি ফাইল এক্সটেনশনটি দুবার চেক করা বুদ্ধিমানের কাজ হবেন৷

একটি উদাহরণ হল MU3, অগণিত প্যাকড মিউজিক্যাল স্কোর ফাইলের জন্য ব্যবহৃত। এটি খুলতে আপনাকে Myriad's Harmony Assistant বা Melody Assistant ডাউনলোড করতে হবে।


  1. একটি SRT ফাইল কি?

  2. VOB ফাইল কি?

  3. এআই ফাইল কী?

  4. একটি M3U8 ফাইল কি?