কম্পিউটার

ম্যাকে 2FA কোড জেনারেট করার জন্য 5টি সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

টু-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) দিয়ে আপনার অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত করতে চান? তারপর সেটআপ প্রক্রিয়া চলাকালীন প্রাসঙ্গিক QR কোডগুলি স্ক্যান করতে আপনার একটি প্রমাণীকরণকারী অ্যাপের প্রয়োজন হবে৷ আপনার 2FA-সক্ষম অ্যাকাউন্টগুলি আনলক করতে আপনার লগইন পাসওয়ার্ডগুলি ছাড়াও এই ধরনের একটি অ্যাপ সময়-ভিত্তিক, এক-কালীন পাসওয়ার্ড (TOTPs) তৈরি করতে পারে।

আপনি হয় ওয়েব-ভিত্তিক প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশনগুলির জন্য যেতে পারেন বা আমরা নীচে কভার করেছি বিনামূল্যের 2FA Mac অ্যাপগুলির মধ্যে একটি থেকে বেছে নিতে পারেন৷

1. Authy

ম্যাকে 2FA কোড জেনারেট করার জন্য 5টি সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

Authy দৃশ্যের প্রথম 2FA পরিষেবাগুলির মধ্যে একটি ছিল এবং এইভাবে অনেকের প্রিয় হয়ে উঠেছে। এটি ম্যাক, উইন্ডোজ, ক্রোম এবং মোবাইল ডিভাইসের জন্য অ্যাপ অফার করে৷

আপনি ম্যাক অ্যাপ ইনস্টল করার পরে এবং আপনার Authy অ্যাকাউন্টে লগ ইন করার পরে, Authy আপনাকে একটি ফাঁকা তালিকা এবং একটি প্লাস দিয়ে শুভেচ্ছা জানায় বোতাম আপনার 2FA অ্যাকাউন্ট যোগ করা শুরু করতে সেই বোতামে ক্লিক করুন। অ্যাপটি QR কোড স্ক্যান করা সমর্থন করে না, তাই আপনাকে গোপন কী বা পরিষেবার দ্বারা ভাগ করা কোড পেস্ট করতে হবে যার জন্য আপনি 2FA সক্ষম করতে চান৷

মনে রাখবেন যে অনেক পরিষেবা ডিফল্টরূপে এই গোপন কী লুকিয়ে রাখে এবং শুধুমাত্র প্রাসঙ্গিক QR কোড প্রদর্শন করে। সাধারণত, আপনি QR কোড স্ক্যান করতে না পারলে গোপন কী প্রকাশ করার জন্য একটি সহগামী বোতাম বা লিঙ্ক থাকে।

Authy আপনাকে প্রতিটি অ্যাকাউন্টের রঙ-কোড করতে দেয়। আপনি ছয়-, সাত- এবং আট-সংখ্যার কোড থেকেও বেছে নিতে পারেন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ আপনার অনলাইন সম্পদে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করার একটি দুর্দান্ত উপায়, কিন্তু এটি নির্বোধ নয়। এই অ্যাপগুলির যে কোনও একটিতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে, আমরা আপনাকে 2FA অ্যাপগুলির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলির সাথে পরিচিত হওয়ার পরামর্শ দিই৷

ডাউনলোড করুন: অথি (ফ্রি)

2. ধাপ দুই

ম্যাকে 2FA কোড জেনারেট করার জন্য 5টি সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

দ্বিতীয় ধাপ একটি অ্যাপের মতোই সহজ, যা আমরা এটি সম্পর্কে পছন্দ করি। আপনি এটি ব্যবহার শুরু করার আগে সাইন আপ করার জন্য কোনো অ্যাকাউন্ট নেই৷

আপনি নিম্নলিখিত বিকল্পগুলির যেকোনো একটির সাথে আপনার অনলাইন অ্যাকাউন্টগুলিকে দ্বিতীয় ধাপে যুক্ত করতে পারেন:

  • আপনি যে অ্যাকাউন্টের জন্য 2FA সক্ষম করতে চান সেখান থেকে QR কোড স্ক্যান করুন।
  • ম্যানুয়ালি অ্যাকাউন্টের গোপন কী এবং আরও কয়েকটি অ্যাকাউন্টের বিবরণ যোগ করুন।

আপনি অ্যাপ সেটিংসের পথে অনেক কিছু পাবেন না। যদিও, ন্যায্য হতে, আপনার খুব বেশি প্রয়োজন নেই। ধাপ দুই আপনাকে iCloud এ ব্যাক আপ করার পাশাপাশি আপনার অ্যাকাউন্টগুলিকে ম্যানুয়ালি এবং বর্ণানুক্রমিকভাবে সাজাতে দেয়৷

যদি আপনার কাছে প্রচুর বিদ্যমান ডেটা থাকে যা আপনাকে স্থানান্তর করতে হবে তবে একটি আমদানি বৈশিষ্ট্যের অভাব একটি বড় ত্রুটি হতে পারে৷ তবুও, ধাপ দুই হল একটি শালীন ম্যাক প্রমাণীকরণকারী অ্যাপ, বিশেষ করে যারা 2FA দিয়ে শুরু করছেন তাদের জন্য। যদি আপনার কাছে ইতিমধ্যেই অন্যান্য অ্যাপে ডেটা থাকে এবং সেগুলি আমদানি করতে হয়, তাহলে তালিকার অন্যান্য বিকল্পগুলি দেখুন৷

ডাউনলোড করুন: দ্বিতীয় ধাপ (ফ্রি)

3. প্রমাণীকরণকারী

ম্যাকে 2FA কোড জেনারেট করার জন্য 5টি সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

আমরা এটিকে লুকিয়ে রাখতে সাহায্য করতে পারিনি, যদিও প্রযুক্তিগতভাবে এটি একটি ম্যাক অ্যাপের পরিবর্তে একটি ব্রাউজার-ভিত্তিক অ্যাপ। এটি একটি ওপেন সোর্স ক্রোম এক্সটেনশন যা অফলাইনে কাজ করে৷

বেশিরভাগ প্রমাণীকরণকারী অ্যাপগুলির মতো, প্রমাণীকরণকারী আপনাকে একটি QR কোড স্ক্যান করে বা ম্যানুয়ালি একটি গোপন কী প্রবেশ করে 2FA অ্যাকাউন্ট যোগ করতে দেয়। প্রথম পদ্ধতিটি ডিফল্ট পদ্ধতি।

আপনি এক্সটেনশন ইনস্টল করার পরে, এর টুলবার বোতামে ক্লিক করুন এবং তারপর QR কোড স্ক্যান করুন প্রদর্শিত পপআপের মধ্যে বোতাম। অবশ্যই, ব্যাকগ্রাউন্ডে যাওয়ার জন্য আপনার সঠিক QR কোড সহ ওয়েব পৃষ্ঠা থাকতে হবে।

একটি QR কোডের পরিবর্তে একটি গোপন কী ব্যবহার করতে চান? প্রথমে, সম্পাদনা-এ ক্লিক করুন বোতাম (পেন্সিল icon) QR কোড স্ক্যান করুন এর পাশে বোতাম তারপর, বিশাল প্লাস-এ ক্লিক করুন ম্যানুয়াল এন্ট্রি প্রকাশ করতে বোতাম আপনি যে বিকল্পটি খুঁজছেন।

প্রমাণীকরণকারীর ফায়ারফক্স এবং মাইক্রোসফ্ট এজ সংস্করণও রয়েছে। এটা খুবই দুঃখের বিষয় যে একই ধরনের সাফারি প্রমাণীকরণকারী এক্সটেনশন নেই।

ডাউনলোড করুন: প্রমাণীকরণকারী (বিনামূল্যে)

4. গোপনীয়তা

ম্যাকে 2FA কোড জেনারেট করার জন্য 5টি সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

অনেক পাসওয়ার্ড ম্যানেজার এখন প্রমাণীকরণকারী অ্যাপ হিসেবে দ্বিগুণ হয়ে গেছে। গোপনীয়তা তাদের মধ্যে একটি, এবং এটি 2FA কোড সেট আপ সহজ করে তোলে।

সিক্রেটসে একটি 2FA অ্যাকাউন্ট যোগ করতে, প্রথমে ফাইল> নতুন আইটেম এর মাধ্যমে অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড এন্ট্রি যোগ করুন বিকল্প বা ফাইল> নতুন> লগইন বিকল্প ওয়ান-টাইম পাসওয়ার্ডে প্রবেশের জন্য (OTP) ক্ষেত্র, QR কোড স্ক্যানার-এ ক্লিক করুন আইকন এটি সাফারির সক্রিয় ট্যাবে উপলব্ধ QR কোড বা অন্য কোনো ব্রাউজার যা খোলা আছে তা ক্যাপচার করে৷

সম্পন্ন টিপুন৷ পাসওয়ার্ড এন্ট্রি সংরক্ষণ করার জন্য বোতাম। একটি নতুন ওটিপি তারপর ওয়ান-টাইম পাসওয়ার্ডে দেখাবে৷ সময়ে সময়ে ক্ষেত্র।

(নিশ্চিত করুন যে বিভিন্ন অ্যাকাউন্টের জন্য QR কোড প্রদর্শনকারী সক্রিয় ট্যাবগুলির সাথে আপনার একাধিক ব্রাউজার খোলা নেই। গোপনীয়তাগুলি প্রথমে খোলা ট্যাব থেকে কোডটি ক্যাপচার করে বলে মনে হয়, যা কিছু বিভ্রান্তি তৈরি করতে পারে।)

আপনি যদি ইতিমধ্যেই গোপনে তৈরি করা পাসওয়ার্ডের জন্য 2FA সেটআপ সক্ষম করতে চান তবে সম্পাদনা-এ ক্লিক করুন প্রবেশের জন্য বোতাম এবং তারপর QR কোড যোগ করুন। সম্পন্ন টিপতে মনে রাখবেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে শেষে বোতাম।

মনে রাখবেন, আপনার যদি Setapp সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনাকে সিক্রেটস অ্যাপের প্রিমিয়াম সংস্করণের জন্য আলাদাভাবে অর্থ প্রদান করতে হবে না।

1পাসওয়ার্ড, ম্যাক ব্যবহারকারীদের জন্য সেরা পাসওয়ার্ড ম্যানেজারগুলির মধ্যে একটি, এছাড়াও TOTP-এর জন্য সমর্থন আসে৷

ডাউনলোড করুন: গোপনীয়তা (ফ্রি, প্রিমিয়াম সংস্করণ উপলব্ধ)

5. KeePassXC

ম্যাকে 2FA কোড জেনারেট করার জন্য 5টি সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

আপনি যদি একটি ওপেন সোর্স সমাধান পছন্দ করেন তবে KeePassXC ব্যবহার করে দেখুন। এটি আরেকটি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপ যা 2FA macOS অ্যাপ হিসেবে কাজ করে।

আপনি অ্যাপটি খোলার পরে KeePassXC-তে একটি 2FA অ্যাকাউন্ট যোগ করতে:

  1. নতুন ডাটাবেস তৈরি করুন-এ ক্লিক করুন একটি নিরাপদ মাস্টার পাসওয়ার্ড সহ একটি পাসওয়ার্ড ডাটাবেস সেট আপ করার বিকল্প। (আপনি যদি ইতিমধ্যেই আপনার পাসওয়ার্ড ম্যানেজার হিসাবে KeePassXC ব্যবহার করেন তবে আপনাকে এটি করতে হবে না।)
  2. এন্ট্রি> নতুন এন্ট্রি এ ক্লিক করে 2FA অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড এন্ট্রি তৈরি করুন এবং প্রয়োজনীয় লগইন শংসাপত্রগুলি পূরণ করুন।
  3. ঠিক আছে-এ ক্লিক করুন এন্ট্রি সংরক্ষণ করতে বোতাম, তারপর ডাটাবেসে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।
  4. TOTP> সেট আপ TOTP-এ ক্লিক করুন অ্যাকাউন্টের জন্য প্রসঙ্গ মেনু থেকে।
  5. TOTPs তৈরি করার অনুমতি দেওয়ার জন্য প্রশ্নে থাকা অনলাইন অ্যাকাউন্টের দ্বারা জেনারেট করা QR কোডটি স্ক্যান করুন৷

একবার 2FA অ্যাকাউন্ট চালু হয়ে গেলে, আপনি TOTP> কপি TOTP এর মাধ্যমে TOTP পেতে পারেন এবং TOTP> TOTP দেখান প্রসঙ্গ মেনুতে সাব-মেনু বিকল্প। এছাড়াও আপনি 1Password, একটি CSV ফাইল বা KeePass 1 থেকে আপনার পাসওয়ার্ড আমদানি করতে পারেন।

ডাউনলোড করুন: KeePassXC (ফ্রি)

নিরাপত্তার উপর ডাবল ডাউন

2FA হল ইন্টারনেট ল্যান্ডস্কেপ আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার সর্বোত্তম পন্থা, যা চোর এবং হ্যাকারদের দ্বারা ধাঁধাঁযুক্ত। যদিও ওয়েব অ্যাপগুলি দুর্দান্ত, ডেডিকেটেড ডেস্কটপ অ্যাপগুলি আরও ভাল। ম্যাকের জন্য প্রমাণীকরণকারী অ্যাপগুলির ক্ষেত্রে আপনার পছন্দগুলি বেশ সীমিত, তবে এই তালিকায় থাকাগুলি কাজ করে৷


  1. 8টি সেরা ম্যাক অ্যাপ যা ফাইন্ডারের কার্যকারিতা বাড়ায়

  2. আপনার ম্যাকের জন্য 7টি সেরা কোড এডিটর অ্যাপ

  3. লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

  4. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ