কম্পিউটার

সেরা টিপস:Windows 8 এবং 8.1 এ Outlook

ব্যক্তিগত কম্পিউটারের জন্য টাচ স্ক্রিন অভিজ্ঞতা, উন্নত নিরাপত্তা, এবং কর্মক্ষমতা Windows 8 কে ব্যবহারকারীদের মধ্যে একটি দুর্দান্ত হিট করেছে। আপনি যদি একজন আউটলুক ব্যবহারকারী হন এবং Win 8 বা 8.1-এ আপগ্রেড করার কথা ভাবছেন বা আপগ্রেড করেছেন, তাহলে এখানে কিছু নির্দেশিকা রয়েছে যা একটি ঝামেলা-মুক্ত স্টার্টআপ অভিজ্ঞতা পেতে সহায়ক হতে পারে৷

Windows 8 Outlook® এর তিনটি সংস্করণ সমর্থন করে:2007, 2010, এবং 2013 বিজনেস কার্ড ম্যানেজারের সংশ্লিষ্ট সংস্করণ সহ। এর জন্য সাপোর্ট লাইফ সাইকেল শেষ হওয়ার কারণে Outlook 2003 এর কোনো সমর্থন নেই।

#1: Windows XP বা Vista থেকে Windows 8 এ আপগ্রেড করা হচ্ছে
Windows XP বা Vista থেকে আপগ্রেড করার সময়, আপনি "ব্যক্তিগত ফাইল রাখুন" বা "কিছুই না" বিকল্পটি পাবেন৷ আপনি যদি শুধুমাত্র ব্যক্তিগত ফাইল রাখতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনি Outlook ডেটা ফাইলের (PST) একটি ব্যাকআপ বজায় রেখেছেন যাতে আপগ্রেড করার প্রক্রিয়াটি ভুল হয়ে গেলে, আপনার কাছে এখনও পুনরুদ্ধারের জন্য ডেটা সংরক্ষিত থাকে৷
আপনিও ব্যবহার করতে পারেন৷ উইন্ডোজ ইজি ট্রান্সফার নামক বিল্ট ইন ইউটিলিটি যা উইন্ডোজের পুরানো সংস্করণ থেকে নতুন সংস্করণে সেটিংস, ফাইল, ইমেল, ছবি স্থানান্তর করতে দেয়। এটি Windows XP, Vista থেকে Windows 8-এ আপগ্রেড করার ক্ষেত্রে সহায়ক প্রমাণিত হবে। আপনি একই কম্পিউটারে বা ভিন্ন কম্পিউটারে ফাইল এবং সম্পর্কিত ডেটা স্থানান্তর করতে পারেন। যদিও এটি বেশিরভাগ অ্যাপ্লিকেশনের জন্য ভাল কাজ করে তবে এটি এমএস আউটলুকের সাথে এটি ব্যবহার করার সময় সমস্যা তৈরি করতে পারে। কিছু ক্ষেত্রে সমস্যাটি আউটলুক প্রোফাইল পুনরায় তৈরি করে ঠিক করা যেতে পারে যখন কিছু ক্ষেত্রে PST ফাইলগুলি স্থানান্তরের অংশ নয় যার ফলে মেল ডেটা সম্পূর্ণভাবে হারিয়ে যায়৷

সেরা টিপস:Windows 8 এবং 8.1 এ Outlook

আউটলুকের ডেটা ফাইলগুলি ব্যাক আপ করার জন্য, কেবল PST ফাইলটি অনুলিপি করুন এবং এটিকে যেকোনো বাহ্যিক স্টোরেজ ডিভাইসে সংরক্ষণ করুন। এটি অ্যাপ্লিকেশন সেটিংস সংরক্ষণ নাও করতে পারে তবে নিশ্চিতভাবে ডেটাবেসটিকে নিরাপদ করে তুলবে যা আপগ্রেড করার প্রক্রিয়াটি ঘটে৷

#2:Windows 7 থেকে আপগ্রেড করা হচ্ছে

এই ক্ষেত্রে, আপগ্রেড করা বেশ সহজ। ডেটা ফাইল এবং সেটিংস যেমন উইন্ডোজ 8-এ উপস্থাপিত হয় তেমনই হবে। যদিও সবকিছুই জায়গায় পাওয়া যাবে কিন্তু ডেটা ফাইলের ব্যাকআপ বজায় রাখা একটি ভাল অভ্যাস।

দ্রষ্টব্য :Win 7 থেকে Win 8.1-এ আপগ্রেড করার সময়, ডেস্কটপ অ্যাপ্লিকেশন সংরক্ষণের সুবিধা দেওয়া হয় না। তাই, প্রথমে Win 8-এ আপগ্রেড করার জন্য এবং তারপর Win 8.1-এ আপগ্রেড করার পরামর্শ দেওয়া হচ্ছে যা বিনামূল্যে পাওয়া যায়।

#3:Windows 8 এবং POP3 অ্যাকাউন্টে সমর্থন

Windows 8 OS চালু হওয়ার পর থেকে, চারপাশে একটি গুঞ্জন রয়েছে যে POP3 অ্যাকাউন্টগুলির জন্য কোনও সমর্থন নেই যা আসলে একটি মিথ৷ এটি শুধুমাত্র ডিফল্ট উইন্ডোজ 8 মেল অ্যাপের জন্য সত্য। এমএস আউটলুকের মতো বাকি মেলিং অ্যাপ্লিকেশনগুলির জন্য, POP3 এবং IMAP উভয় অ্যাকাউন্টই সমর্থিত৷

উইন্ডোজ 8 এর সাথে একত্রিত মেল অ্যাপটি IMAP, এক্সচেঞ্জ সার্ভার, Outlook.com এবং Gmail অ্যাকাউন্টের জন্য সমর্থন প্রসারিত করে। যদিও কনফিগারেশনের সময় POP3-এর বিকল্প দেওয়া হয়, বিকল্পটি নির্বাচন করা হলে, নিম্নলিখিত বার্তাটি স্ক্রিনে পপ আপ হবে:

সেরা টিপস:Windows 8 এবং 8.1 এ Outlook

তবুও, এটি শুধুমাত্র মেল অ্যাপের সাথেই ঘটবে এবং শর্তটি Outlook সংস্করণগুলির কোনোটিতে প্রযোজ্য হবে না৷

#4:অ্যাড-ইনগুলির সাথে সামঞ্জস্য

অ্যাড-ইনগুলি অ্যাপ্লিকেশনের কর্মক্ষমতা উন্নত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি অ্যাড-ইনগুলি Outlook (2007, 2010, বা 2013) এর সাথে ব্যবহার করা হয়, তবে এটি নিশ্চিত করতে হবে যে সেগুলি উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ। সম্ভবত, আপনি দেখতে পাবেন যে বেশিরভাগ অ্যাড-ইনগুলি Win 8 এবং তাদের মধ্যে ভাল কাজ করে সফলভাবে কাজ করা Windows OS এর চেয়ে MS Outlook এর উপর বেশি নির্ভর করে।

Windows OS আপগ্রেড করার পরে, Outlook এর সাথে মেইলিং পরিষেবাগুলি শুরু করতে সমস্যা হলে, প্রথম সমস্যা সমাধানের পদক্ষেপ হিসাবে অ্যাড-ইন নিষ্ক্রিয় করার সুপারিশ করা হয়৷

সেরা টিপস:Windows 8 এবং 8.1 এ Outlook

#5:অনুসন্ধান সূচক পুনর্নির্মাণ

একবার আপনি ওএস আপগ্রেড করলে, আউটলুকের অনুসন্ধান বৈশিষ্ট্যটি কাজ নাও করতে পারে। এটি একটি সাধারণ সমস্যা এবং ক্ষেত্রে প্রথম প্রতিক্রিয়া কিছু সময়ের জন্য অপেক্ষা করা উচিত। প্রাথমিকভাবে, Windows অনুসন্ধানটি Outlook বিষয়বস্তু সূচী করতে সময় নেবে বা সিস্টেমটি নিষ্ক্রিয় অবস্থায় থাকলে এই কাজটি সম্পাদন করতে পারে। সিস্টেমটি নিষ্ক্রিয় মোডে রেখে যাওয়ার পরেও যদি সমস্যাটি থেকে যায়, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করে সূচকটি পুনর্নির্মাণের চেষ্টা করুন কারণ সূচীটি নিজেই দূষিত হওয়ার সম্ভাবনা রয়েছে:

কন্ট্রোল প্যানেল খুলুন, "ইনডেক্সিং বিকল্প" এ যান, "অ্যাডভান্সড" এ ক্লিক করুন এবং তারপর "পুনঃনির্মাণ" বোতামে ক্লিক করুন।

এটি সূচকটি পুনর্নির্মাণ শুরু করবে এবং প্রক্রিয়াটিতে যে সামগ্রিক সময় নেওয়া হয়েছে তা সম্পূর্ণরূপে নির্ভর করে কতগুলি নথি সূচীকরণ করতে হবে তার উপর। ইন্ডেক্সিং প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সময়, সিস্টেমের কর্মক্ষমতা ধীর হবে।

#6:"কাজের ফাইল" ত্রুটি

Windows 8-এ আপগ্রেড করার সময়, আপনি ইন্টারনেট থেকে ছবি ডাউনলোড করতে সমস্যা পেতে পারেন বা একটি ত্রুটি বার্তা যা বলে:

আউটলুক কাজের ফাইল তৈরি করতে পারেনি। TEMP পরিবেশ পরিবর্তনশীল পরীক্ষা করুন৷

এই সমস্যার সমাধান দুটি ধাপে করা যেতে পারে:

ধাপ #1 :অস্থায়ী ইন্টারনেট ফাইল (TIF) সনাক্ত করুন এবং তাদের রেজিস্ট্রি অবস্থান ডিফল্টে পুনরায় সেট করুন। টিআইএফ-এর রেজিস্ট্রি মান এখানে পাওয়া যাবে:

সেরা টিপস:Windows 8 এবং 8.1 এ Outlook

এখানে, নিশ্চিত করুন যে কী-এর অবস্থান

-এ সেট করা আছে

"%USERPROFILE%\AppData\Local\Microsoft\Windows\Temporary ইন্টারনেট ফাইল"

ধাপ #2 :"নিরাপদ টেমপ্লেট ফোল্ডার" এর জন্য রেজিস্ট্রি এন্ট্রি সরান৷

ইন্টারনেট থেকে পুনরুদ্ধার করা আউটলুকের জন্য অস্থায়ী ফাইলগুলি রেজিস্ট্রির টিআইএফ ফোল্ডারে সংরক্ষণ করা হয়। ফোল্ডারটি সঠিকভাবে তৈরি করা হয়েছে তা নিশ্চিত করতে, ফোল্ডারটির রেফারেন্স তৈরি করা হয়। এটি অনুসরণ করে, MS Outlook একটি রেজিস্ট্রি এন্ট্রি পুনরায় তৈরি করবে।

সেরা টিপস:Windows 8 এবং 8.1 এ Outlook

এখন, কী নাম মুছুন এবং সিস্টেমটি পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।


  1. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

  2. Windows 10, 8 এবং 7 এর জন্য 15 সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

  3. 10 সেরা উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার টিপস এবং কৌশল এটিকে আরও কার্যকর করার জন্য

  4. Windows 10 8 এবং 7 এর জন্য 5 সেরা ডাউনলোড ম্যানেজার