কম্পিউটার

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ক্রোম সম্প্রতি ইন্টারনেট ব্রাউজারের বাজারের 25% শেয়ার দখল করেছে, এটি ইন্টারনেট এক্সপ্লোরারের পরে বিশ্বের দ্বিতীয়-সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজারে পরিণত হয়েছে (যা প্রজেক্ট স্পার্টানে বিকশিত হচ্ছে)। শেষ পর্যন্ত, এর অর্থ হল Chrome হল ডি ফ্যাক্টো৷ ওয়েব ডেভেলপারদের জন্য হোম।

যদিও আমি ফায়ারফক্সের প্রতি আংশিক, তবুও লোকেরা কেন ক্রোমকে ভালবাসে তা আমি উপলব্ধি করতে পারি। এটি ব্রাউজার বেঞ্চমার্কে আধিপত্য বিস্তার করে এবং এটি নিয়মিত লোকেদের জন্য Chrome পাওয়ার ব্যবহারকারী হওয়া সহজ করে তোলে। অন্যরা আসলে ক্রোমকে ঘৃণা করে কিন্তু নির্দিষ্ট এক্সটেনশনের উপলভ্যতার কারণে এটি ব্যবহার করে আটকে আছে৷

ক্রোম ওয়েব ডেভেলপারদের জন্য এত ভালো হওয়ার একটি কারণ:ক্রোম ওয়েব স্টোর এবং এর এক্সটেনশনগুলির পুল৷ আপনি যদি কখনও একটি ওয়েবসাইট ডিজাইন বা কোডিং করার পরিকল্পনা করেন, তাহলে এখানে কিছু প্রয়োজনীয় টুল রয়েছে যা আপনার এখনই ইনস্টল করা উচিত৷

ColorZilla

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ColorZilla ফায়ারফক্স অ্যাডন হিসাবে শুরু হয়েছিল, কিন্তু এটি এতটাই জনপ্রিয় হয়েছিল যে অনেকেই একটি ক্রোম সংস্করণের জন্য অনুরোধ করেছিল। এখন আমরা এখানে. এই সুবিধাজনক এক্সটেনশনটি মূলত আই ড্রপার টুলের একটি উন্নত সংস্করণ যা আপনি পেইন্ট বা ফটোশপের মতো একটি প্রোগ্রামে পাবেন।

এটির সাহায্যে, আপনি আপনার ব্রাউজারে যে কোনও স্পট নির্দেশ করতে পারেন এবং অবিলম্বে সেই জায়গায় রঙের তথ্য টানতে পারেন। একবার টেনে নেওয়া হলে, আপনি এটিকে আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করার আগে (RGB, HSV, বা সোজা হেক্স দ্বারা হোক না কেন) টুইক করতে পারেন। ব্যবহার করা অত্যন্ত সহজ।

এটি আপনার সুবিধার জন্য একটি CSS গ্রেডিয়েন্ট জেনারেটর, একটি ওয়েবপেজ কালার বিশ্লেষক এবং কয়েকটি পূর্ব-ইন্সটল করা রঙ প্যালেট সহ আসে৷

উইন্ডো রিসাইজার

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ওয়েব ডেভেলপারের বিপদগুলির মধ্যে একটি হল নিশ্চিত করা যে কোনও ওয়েবসাইট দেখার অভিজ্ঞতা সমস্ত ধরণের ডিভাইস জুড়ে ব্যবহারকারীদের জন্য উপভোগ্য। আমরা শুধু মোবাইল বনাম ডেস্কটপ সম্পর্কে কথা বলছি না -- যা হয় গুরুত্বপূর্ণ -- তবে ছোট ট্যাবলেট এবং বিশাল মনিটরের মধ্যে পার্থক্য।

উইন্ডো রিসাইজার ফ্লাইতে ব্রাউজার উইন্ডোর আকার পরিবর্তন করার একটি সহজ উপায়। একটি বোতামে ক্লিক করলে, আপনি আপনার ব্যবহারকারীরা কী দেখছেন তা দেখতে বিভিন্ন রেজোলিউশনে আপনার ওয়েবসাইট পরীক্ষা করতে সক্ষম হবেন -- এবং তারপর আপনি সেই অনুযায়ী সামঞ্জস্য করতে পারবেন।

IE ট্যাব

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ওয়েব ডেভেলপারের আরেকটি বড় বিপদ হল ব্রাউজার স্ট্যান্ডার্ড (বা এর অভাব)। ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, ক্রোম, অপেরা এবং অন্যান্য ছোটখাটো ব্রাউজারগুলি ওয়েবসাইটগুলিকে কিছুটা ভিন্ন উপায়ে রেন্ডার করবে। এদিকে, কিছু ব্রাউজার অন্যদের তুলনায় মান গ্রহণ করতে ধীরগতির।

অথবা ইন্টারনেট এক্সপ্লোরারের ক্ষেত্রে, মানগুলি জানালার বাইরে ফেলে দেওয়া হয় এবং ওয়েব ডেভেলপারদের তাদের চুল ছিঁড়তে বাধ্য করা হয় কারণ তারা থাকার ব্যবস্থা করতে বাধ্য হয়৷

IE ট্যাব সহ , এই প্রক্রিয়া একটি ক্ষুদ্র বিট সহজ করা হয়. এটি আপনাকে একটি নতুন Chrome ট্যাবে একটি ওয়েবসাইট দেখার অনুমতি দেয়, কিন্তু এটি IE-তে প্রদর্শিত হবে বলে রেন্ডার করা হয়। IE এর সমস্যার একটি বৈপ্লবিক সমাধান নয়, তবে অন্তত এটি কিছু।

বৈধতা

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

সব HTML কোড সমান নয়। যদিও ব্রাউজারগুলি স্ট্যান্ডার্ড মেনে চলার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে, এইচটিএমএল অনুশীলনগুলি অনুসরণ করার দায়িত্বের একটি অংশও ওয়েব ডেভেলপারের উপর নির্ভর করে। এই কারণেই এইচটিএমএল পরীক্ষা এবং যাচাই করার জন্য সেখানে সরঞ্জাম রয়েছে৷

বৈধতা একটি এক্সটেনশন যা আপনাকে কোনো তৃতীয় পক্ষের সাইট পরিদর্শন না করেই সেগুলি করতে দেয়৷ শুধু আপনার ওয়েবসাইট খুলুন, বোতামে ক্লিক করুন, এবং এটি ব্রাউজার কনসোলে সমস্ত অবৈধ HTML বার্তা প্রদর্শন করবে৷ W3C যাচাইকরণ পরিষেবার মাধ্যমে বৈধকরণ করা হয়।

বিল্ট উইথ

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ওয়েব ডেভেলপমেন্ট সম্বন্ধে আমি একটি জিনিস ঘৃণা করি তা হল অনেকগুলি লাইব্রেরি, ফ্রেমওয়ার্ক এবং ইঞ্জিন ব্যবহার করার জন্য উপলব্ধ। পছন্দের স্বাধীনতা মহান, কিন্তু এটি একটি বেদনাদায়ক যখন প্রযুক্তির সংখ্যা এত বেশি হয়ে যায় যে আপনি সেগুলির সাথে তাল মিলিয়ে চলতে পারবেন না৷

আপনি কি কখনও একটি ওয়েবসাইট পরিদর্শন করেছেন এবং ভাবছেন অন্তর্নিহিত প্রযুক্তি কী?

বিল্ট উইথ৷ এক্সটেনশন হল একটি একক বোতাম যা সমস্ত দেখতে বর্তমান ওয়েবপৃষ্ঠা বিশ্লেষণ করে ওয়েব লাইব্রেরি, ফ্রেমওয়ার্ক এবং ইঞ্জিন যা এটিকে শক্তি দেয়, যার মধ্যে বিজ্ঞাপন নেটওয়ার্ক, বিষয়বস্তু বিতরণ প্ল্যাটফর্ম এবং এমনকি হোস্টিং সফ্টওয়্যারও এর পিছনে রয়েছে৷

পোস্টম্যান REST ক্লায়েন্ট [আর উপলভ্য নেই]

আপনারা যারা REST API-এর সাথে কাজ করছেন তাদের জন্য, পোস্টম্যান একটি সুবিন্যস্ত কর্মপ্রবাহের জন্য আপনার প্রয়োজন একটি টুল। এটির সাহায্যে, আপনি HTTP অনুরোধগুলি তৈরি করতে পারেন এবং JSON এবং XML-এ ফর্ম্যাট করা প্রতিক্রিয়া পেতে পারেন৷ প্রতিক্রিয়া এইচটিএমএল হিসাবে একটি পৃথক উইন্ডোতে খোলা হয়।

আপনি একাধিক অনুরোধগুলিকে একটি সংগ্রহ বলে কিছুতে গ্রুপ করতে পারেন, যা সংগঠিত এবং দক্ষ থাকার একটি দুর্দান্ত উপায়। আপনি এক্সটেনশনের ভিতরেই পরিবেশগত ভেরিয়েবল পরিবর্তন করে একাধিক পরিবেশে পরীক্ষা করতে পারেন।

কর্পোরেট ইপসাম

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ফিলার টেক্সট তৈরি করার একটি উপায় হল "asdf" বারবার একশো বার কপি এবং পেস্ট করা। একটি ভাল উপায় হল কর্পোরেট ইপসাম ইনস্টল করা এবং এটি চোখের পলকে আপনার জন্য ফিলার টেক্সট তৈরি করতে দিন।

আমরা এর আগে বেশ কয়েকটি Lorem Ipsum জেনারেটর কভার করেছি, কিন্তু কর্পোরেট ইপসামের আবেদন হল এটি আপনার ব্রাউজারে ঠিকই বসে আছে। আপনি একটি একক বোতাম ক্লিক দিয়ে এটি টানতে পারেন। এটি ব্যবহার না করার কোন কারণ নেই, যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন। এখন আপনি প্রকৃতপক্ষে আপনার ওয়েবসাইট কোডিং ফিরে পেতে পারেন!

ট্যাবক্লাউড

ওয়েব ডেভেলপমেন্ট মাঝে মাঝে একাধিক মেশিনের মাধ্যমে ঘটে। ডেভেলপারদের জন্য সোর্স কন্ট্রোল হল সিঙ্ক্রোনাইজ এবং আপ-টু-ডেট থাকার প্রধান উপায়, আপনি যদি কম্পিউটার জুড়ে একাধিক ট্যাব স্থানান্তর করতে চান? সেখানেই TabCloud আসে।

ট্যাবক্লাউড আপনার ট্যাবগুলিকে ক্লাউডে সিঙ্ক করে, আপনাকে অন্য কোথাও সেগুলি আবার খুলতে দেয়৷ এটি স্থানীয়ভাবে একটি সেশন সেভার হিসাবেও ব্যবহার করা যেতে পারে, যা আপনাকে পরবর্তীতে পুনরায় দেখার জন্য ট্যাবের একটি সেট সংরক্ষণ করতে দেয়। ট্যাবগুলি আপনার Google অ্যাকাউন্টে সংরক্ষিত হয়৷

WhatFont

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

ফন্ট ডিজাইন ওয়েব ডেভেলপমেন্টের একটি বড় উপাদান, যে কারণে গুগল ওয়েব ফন্টের মতো পরিষেবাগুলি এত জনপ্রিয় হয়ে উঠেছে। ভাল খবর হল এই বিনামূল্যের ফন্টগুলি বর্তমানে উপলব্ধ সবচেয়ে সুন্দর ওয়েব ফন্টগুলির মধ্যে কয়েকটি৷

কিন্তু এটা স্বীকার করুন:এমন কিছু সময় আছে যখন আপনি ওয়েব ব্রাউজ করছেন এবং আপনি একটি অত্যাশ্চর্য ফন্টের মুখোমুখি হন যা আপনি আগে কখনও দেখেননি। এটি সনাক্ত করার অনেক উপায় আছে, কিন্তু দ্রুততম উপায় হল WhatFont ব্যবহার করা . এটির সাহায্যে, আপনি কেবল তাদের উপর ঘোরাফেরা করে ফন্টগুলি পরিদর্শন করতে পারেন৷ . এটা কিভাবে সহজ হতে পারে?

দুর্দান্ত স্ক্রিনশট [আর উপলভ্য নেই]

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

যদি স্ক্রিনশটগুলি আপনার নিয়মিত ওয়েব ডেভেলপমেন্ট রুটিনের অংশ না হয়, অসাধারণ স্ক্রিনশট এটি পরিবর্তন করতে সাহায্য করবে। স্ক্রীন ক্যাপচারগুলি ডিজাইনের পরিবর্তনগুলি নথিভুক্ত করার জন্য এবং আপনার ক্লায়েন্ট বা দলের সদস্যদের সাথে কাজ-কর্ম ভাগ করে নেওয়ার জন্য দুর্দান্ত৷

এই এক্সটেনশনটিতে সম্পূর্ণ পৃষ্ঠা, নির্বাচিত এলাকা বা দৃশ্যমান এলাকা সহ বিভিন্ন ক্যাপচার ফাংশন রয়েছে। এটি আপনাকে টীকা যোগ করতে, ছবির সংবেদনশীল অংশগুলিকে অস্পষ্ট করতে এবং এক ক্লিকে শেয়ার করতে দেয়৷ অথবা পরিবর্তে আপনার Google ড্রাইভে আপলোড করুন৷

যদি ধারণাটি আপনাকে কৌতুহলী করে তবে আপনি বরং আরও শক্তিশালী ডেস্কটপ প্রোগ্রাম ব্যবহার করতে চান, এই স্ক্রিনশট টুল তুলনাটি দেখুন এবং আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে এমনটি ব্যবহার করা শুরু করুন৷

এটি তৈরি করুন:ওয়েব ডেভেলপারদের জন্য 11টি উজ্জ্বল Chrome এক্সটেনশন

প্রচুর ওয়েব ডেভেলপমেন্ট ত্রুটি আপনার দর্শকদের হতাশ করবে, এবং ভাঙা লিঙ্কগুলি সবচেয়ে খারাপ অপরাধীদের মধ্যে একটি। একটি ভাঙা লিঙ্ক ঠিক হতে পারে, কিন্তু তার থেকেও বেশি কিছু এবং আপনার ওয়েবসাইট বিশ্বাসযোগ্যতা এবং খ্যাতি হারাতে শুরু করে। সৌভাগ্যবশত, এটি একটি সহজে এড়ানো ভুল।

আমার লিঙ্কগুলি দেখুন৷ এটি ঠিক যা প্রতিশ্রুতি দেয় তা করে:এটি আপনার লিঙ্কগুলি পরীক্ষা করে। বৈধ লিঙ্কগুলিকে সবুজ হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং ভাঙা লিঙ্কগুলিকে লাল চিহ্নিত করা হয়েছে এবং শেষে এটি আপনাকে একটি শতাংশ স্কোর দেবে৷ আপনাকে যা করতে হবে তা হল যান এবং সেই লিঙ্কগুলি মেরামত করুন!

আপনি কোন এক্সটেনশন ব্যবহার করেন?

আমি সুপারিশ করব উত্পাদনশীলতার জন্য আরও একটি এক্সটেনশন হল StayFocusd. এটি একটি ওয়েব ডেভেলপমেন্ট এক্সটেনশনের পরিবর্তে একটি সাধারণ উদ্দেশ্য এক্সটেনশনের বেশি, তবে এটি নির্বিশেষে অবশ্যই কার্যকর। আপনি কাজ করার সময় এটি আপনাকে ওয়েব দ্বারা বিভ্রান্ত হওয়া থেকে রক্ষা করে!

আপনি এগুলো সম্পর্কে কি মনে করেন? অন্য কোন প্রয়োজনীয় ওয়েব ডেভেলপমেন্ট এক্সটেনশন আছে যা আপনি সুপারিশ করবেন? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!


  1. ক্রোমের জন্য 4টি সেরা রিডার এক্সটেনশন পর্যালোচনা করা হয়েছে৷

  2. Google Chrome এর জন্য 10টি সেরা নিরাপত্তা এক্সটেনশন

  3. লেখকদের জন্য সেরা ৭টি Google Chrome এক্সটেনশন

  4. পাসওয়ার্ড পরিচালনার জন্য 6টি Chrome এক্সটেনশন