কম্পিউটার

এই এক্সটেনশনগুলি YouTube কে আপনার প্রয়োজনীয় শক্তিশালী মিউজিক প্লেয়ার করে তোলে

অ্যাপল মিউজিক এবং স্পটিফাই যখন এটিকে বাদ দেয়, তখন কিশোর-কিশোরীদের মধ্যে সঙ্গীত আবিষ্কারের ক্ষেত্রে YouTube শাসন করে। প্রকৃতপক্ষে, আপনি যদি বিনামূল্যে গান স্ট্রিম করতে চান তবে যাওয়ার জন্য YouTube সেরা গন্তব্য হিসেবে রয়ে গেছে। আপনি যদি সঠিক এক্সটেনশনের সাথে এটিকে যুক্ত করেন তবেই কেবল ভাল।

এক বছরেরও বেশি সময় ধরে, আমি Google Chrome-এর জন্য Streamus সুপারিশ করেছি, যা ছিল YouTube থেকে সঙ্গীত চালানোর সবচেয়ে সহজ এবং দুর্দান্ত উপায়। এটা সহজ এবং ঝরঝরে ছিল. এক্সটেনশনটি নিঃশব্দে Chrome-এ বসেছিল এবং আপনাকে যা করতে হবে তা হল ক্লিক করুন এবং আপনার পছন্দের গানটি খুঁজে বের করতে অনুসন্ধান করুন৷ প্লেলিস্টে গান যোগ করতে থাকুন এবং আপনি যেতে পারবেন। জিনিয়াস।

দুর্ভাগ্যবশত, এর 300,000+ ব্যবহারকারী থাকা সত্ত্বেও, YouTube এটি বন্ধ করে দিয়েছে। কোম্পানী একটি বিকল্প অফার করার জন্য অনেক কিছু করেনি—এবং না, YouTube Music Key যথেষ্ট ভালো নয়। এখন যেহেতু স্ট্রিমাস বাজারে নেই, চলুন YouTube মিউজিকের জন্য পরবর্তী সেরা এক্সটেনশনগুলি একবার দেখে নেওয়া যাক৷

UpNext (Chrome)

এই এক্সটেনশনগুলি YouTube কে আপনার প্রয়োজনীয় শক্তিশালী মিউজিক প্লেয়ার করে তোলে

যদি Streamus বন্ধ না হয়, আমি সম্ভবত UpNext ব্যবহার করে দেখতাম না। আর কত বড় ভুল হয়ে যেত। UpNext শুধুমাত্র Streamus-এর আধ্যাত্মিক উত্তরসূরি নয়, এটি আসলে আরও ভাল!

এটি স্ট্রিমাস যা করেছে তা করে:অ্যাপের মধ্যে ইউটিউবে অনুসন্ধান করুন, প্লেলিস্ট তৈরি করুন, গানগুলি শাফেল/পুনরাবৃত্তি/স্ক্রোবল করা, এবং এটি করা দুর্দান্ত দেখাচ্ছে। UpNext স্ট্রীমাসের থেকেও দ্রুত, এবং আপনার সার্চ ইতিহাস মনে রাখে। এছাড়াও, আপনি UpNext-এ আপনার স্ট্রীমাস প্লেলিস্ট আমদানি করতে পারেন! শুধু YouTube-এ আপনার স্ট্রিমাস প্লেলিস্ট রপ্তানি করুন, তারপর স্ট্রীমাসে আমদানি করুন। এইভাবে, আপনি আসলে যেকোনো YouTube প্লেলিস্ট আমদানি করতে পারেন।

UpNext স্ট্রীমাসের চেয়েও বেশি স্বজ্ঞাত এবং এই এক্সটেনশনে প্লেলিস্ট তৈরি করা এবং আপডেট করা সহজ। এটি আপনাকে বিভিন্ন ঘরানার জন্য "চার্ট" দেওয়ার পাশাপাশি r/music-এ বর্তমান Reddit Top 100 দেওয়ার মাধ্যমে আরও এক ধাপ এগিয়ে যায়, যা স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। সম্প্রদায়টি আসলেই দারুণ স্বাদের, যেমনটি আমরা Reddit-এর বাছাইগুলিতে সর্বকালের সেরা অ্যালবামগুলির জন্য আবিষ্কার করেছি৷

এবং এই অবিশ্বাস্য প্যাকেজটি শীর্ষে উঠতে, UpNext আপনাকে সাউন্ডক্লাউডে অনুসন্ধান করতে দেয়, সঙ্গীত প্রেমীদের জন্য একটি আন্ডাররেটেড পরিষেবা। মনে রাখবেন, প্রতিটি গান ইউটিউবে উপলব্ধ হবে না, তবে আপনি এটি সাউন্ডক্লাউডে খুঁজে পেতে পারেন। দুটি পরিষেবার মধ্যে, আমি বেশ কয়েকটি অ-ইংরেজি ট্র্যাক সহ এটিতে ছুঁড়ে দেওয়া প্রতিটি গান খুঁজে পেতে সক্ষম হয়েছিলাম৷

যাইহোক, সতর্ক থাকুন যে UpNext-এ Streamus-এর মতো একই সমস্যা রয়েছে—এটি নিজে ভিডিও চালায় না, তাই YouTube কখন এটি বন্ধ করার চেষ্টা করবে তা বলা যাচ্ছে না।

প্লেটিউব [আর উপলভ্য নয়] (ক্রোম)

এই এক্সটেনশনগুলি YouTube কে আপনার প্রয়োজনীয় শক্তিশালী মিউজিক প্লেয়ার করে তোলে

বর্তমান স্ট্রিমাস ব্যবহারকারীদের জন্য সর্বাধিক প্রস্তাবিত বিকল্প, প্লেটিউব হল আরেকটি এক্সটেনশন যা আপনার এক্সটেনশন টুলবারে বসে এবং আপনি সেখান থেকে এটি নিয়ন্ত্রণ করতে পারেন। শুধু পার্থক্য? সার্চ করতে এবং গান যোগ করতে আপনাকে YouTube এ যেতে হবে।

প্লেটিউব অবশ্যই স্ট্রীমাসের মতো স্বজ্ঞাত এবং সহজ নয়। আপনি যখন ইউটিউবে কোনো গান অনুসন্ধান করছেন, আপনি একটি "+সংরক্ষণ করুন" বোতাম দেখতে পাবেন৷ আপনার প্লেটিউবের "সংরক্ষিত" তালিকায় ভিডিওটি যোগ করতে সেটিতে ক্লিক করুন৷

আপনি যখন প্লেটিউবে ক্লিক করেন এবং খুলবেন, আপনি উপরের-ডান কোণায় আরেকটি "+" আইকন পাবেন, যেটি +সংরক্ষণ বোতামের মতো একই কাজ করে। এছাড়াও আপনি সাধারণ প্লেব্যাক নিয়ন্ত্রণ, একটি প্লেব্যাক স্লাইডার, একটি অনুসন্ধান বার (আপনার সংরক্ষিত গানগুলির মধ্যে অনুসন্ধান করতে) এবং তিনটি ট্যাব দেখতে পাবেন:

  • সংরক্ষিত: যে কোনো গান আপনি যে +সংরক্ষণ বোতাম দিয়ে যোগ করুন এখানে আসবে।
  • প্লেলিস্ট: আপনি কাস্টম প্লেলিস্ট তৈরি করতে পারেন. আপনাকে প্রথমে আপনার সংরক্ষিত তালিকায় একটি গান যোগ করতে হবে এবং তারপরে এটি আপনার প্লেলিস্টে স্থানান্তর করতে হবে, যা কখনও কখনও ব্যথা হতে পারে।
  • সর্বজনীন: PlayTube-এ বর্তমানে প্রবণতামূলক গান, শিল্পী-ভিত্তিক সুপারিশ এবং আরও অনেক কিছুর আগে থেকে তৈরি প্লেলিস্ট রয়েছে। আপনি শোনেননি এমন সঙ্গীত আবিষ্কার করার এটি একটি দুর্দান্ত উপায় হতে পারে৷

সাধারণভাবে, প্লেটিউব বেশ ভাল কাজ করে, তবে অনুসন্ধান এবং যোগ করার বৈশিষ্ট্যটি আরও ভাল হতে পারে। এক্সটেনশন থেকে প্রস্থান করতে হচ্ছে, ইউটিউবে যান এবং গানগুলি যোগ করার জন্য অনুসন্ধান করুন? এটি একটি জটিল প্রক্রিয়া।

Musixmatch (Chrome) [আর উপলভ্য নয়]

এই এক্সটেনশনগুলি YouTube কে আপনার প্রয়োজনীয় শক্তিশালী মিউজিক প্লেয়ার করে তোলে

Chrome-এর জন্য প্রতিটি YouTube এক্সটেনশন আরও ভাল প্লেব্যাকের জন্য নয়। কখনও কখনও, এটি আপনি যে ভিডিওটি দেখছেন তাতে আরও যোগ করার বিষয়ে। গানের লিরিক্স ম্যানুয়ালি খোঁজার পরিবর্তে, ভিডিওর সাথে স্বয়ংক্রিয়ভাবে সিঙ্কে গানের কথাগুলো সাবটাইটেল হিসেবে দেখালে কেমন হবে? এটি Musixmatch এর পিছনে পুরো ধারণা।

7 মিলিয়নেরও বেশি গানের লিরিক্সের ক্যাটালগ সহ, Musixmatch সর্বাধিক জনপ্রিয় গানের লিরিক্স দেখাবে। শুধু YouTube-এর বিকল্প মেনুতে "ক্যাপশন" চালু করুন এবং Musixmatch গানের সাথে ভিডিওর সাথে মিলে যাবে। পুরো গানের কথার সাথে কিছু প্যানের পরিবর্তে গানের কথাগুলো গানের সাথে সিঙ্ক করা হয়েছে, যা একটি চমৎকার স্পর্শ।

এটি বলেছে, Musixmatch আপনি এটিতে নিক্ষেপ করা প্রতিটি গানের জন্য কাজ করে না। অ-জনপ্রিয় ক্লাসিক রকের পাশাপাশি বেশ কয়েকটি মুভি সাউন্ডট্র্যাকের সাথে এটি মেলাতে আমার সমস্যা হয়েছিল। কিন্তু গত এক দশকের জনপ্রিয় কোনো গানের জন্য, এটি পুরোপুরি কাজ করে।

ফায়ারফক্সের একটি সমস্যা আছে!

এই এক্সটেনশনগুলি YouTube কে আপনার প্রয়োজনীয় শক্তিশালী মিউজিক প্লেয়ার করে তোলে

দুর্ভাগ্যবশত, উপরে উল্লিখিত এক্সটেনশনগুলির একটিও Mozilla Firefox-এর জন্য উপলব্ধ নয়। শেষবার যখন আমি সেরা ইউটিউব মিউজিক অ্যাড-অনগুলি দেখেছিলাম, তখন আমি ফায়ারটিউবকে বেশ পছন্দ করেছি। দুর্ভাগ্যবশত, মনে হচ্ছে সর্বশেষ Firefox v40 FireTube সমর্থন করে না কারণ অ্যাড-অন আপডেট করা হয়নি।

এখন, আমরা নিশ্চিতভাবে সুপারিশ করছি যে আপনি নিরাপদে থাকুন এবং Firefox v40-এ আপডেট করুন কারণ একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা প্যাচ যা ক্ষতিকারক হ্যাকারদের আপনার স্থানীয় ফাইলগুলি চুরি করতে দিতে পারে। দুর্ভাগ্যবশত, এর মানে আমরা এখনও FireTube সুপারিশ করতে পারি না৷

এবং ফায়ারফক্সের দুর্দান্ত অ্যাড-অন তালিকা থাকা সত্ত্বেও, এবং সত্য যে আপনি শীঘ্রই ফায়ারফক্সে ক্রোম এক্সটেনশনগুলি চালাতে সক্ষম হবেন, বর্তমানে ফায়ারটিউব ছাড়া এমন কিছু নেই যা উল্লেখ করার যোগ্য। কোন ডেভেলপার মোজিলার ব্রাউজারের জন্য একটি শালীন ইউটিউব মিউজিক এক্সটেনশন নিয়ে আসেনি, তবুও আমাকে আবার ক্রোমে আটকে রেখেছে। দীর্ঘশ্বাস।

YouTube বনাম অ্যাপল মিউজিক বনাম স্পটিফাই

এই তিনটি জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং পরিষেবার মধ্যে আপনি কোনটি পছন্দ করেন? যদি আপনি ভিন্ন উদ্দেশ্যে দুই বা তার বেশি ব্যবহার করেন, তাহলে আপনি কীভাবে সেই ব্যবহারকে বিভক্ত করেন সে সম্পর্কে আমাদের বলুন৷


  1. কেন Xbox Oneই একমাত্র মিডিয়া প্লেয়ার যা আপনার প্রয়োজন

  2. 7টি সেরা ক্রোম এক্সটেনশন যা আপনাকে চেষ্টা করতে হবে

  3. YouTube প্রিমিয়াম এবং YouTube সঙ্গীত সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. 5 YouTube মিউজিক ফিচারের সর্বোচ্চ সুবিধা পেতে!