কম্পিউটার

কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

মে মাসে মাইক্রোসফ্ট অ্যাড্রোজেক নামে একটি ম্যালওয়্যার আবিষ্কার করেছে যা এজ, ফায়ারফক্স, ক্রোম এবং ইয়ানডেক্স ব্রাউজারকে প্রভাবিত করেছে। এই ম্যালওয়্যারটি আগস্টে শীর্ষে উঠেছিল এবং প্রতিদিন 30,000 টিরও বেশি ডিভাইসকে প্রভাবিত করে৷ আপনি যদি মনে করেন যে আপনি এটি দ্বারা সংক্রামিত হয়েছেন, বা আপনি এটির শিকার কিনা তা জানতে চান, আরও পড়ুন। এখানে আমরা ব্যাখ্যা করি Adrozek ম্যালওয়্যার কী করে এবং কীভাবে এটি থেকে সুরক্ষিত থাকতে হয়।

Adrozek ম্যালওয়্যার কি করে?

Adrozek ম্যালওয়্যার Chrome, Mozilla, Yandex এবং Edge এর মত ওয়েব ব্রাউজারগুলিকে সংশোধন করে। এর মানে হল বিশ্বজুড়ে সমস্ত ডিভাইসগুলি বেশ ঝুঁকির মধ্যে কারণ এইগুলি জনপ্রিয় ব্রাউজার। তাছাড়া, ম্যালওয়্যারটি 159টি দূষিত ডোমেনের মাধ্যমে বিতরণ করা হয় এবং প্রতিটি ডোমেন 17,300টি স্বতন্ত্র ইউআরএল হোস্ট করে। এই ডোমেনগুলি নিরাপত্তা সরঞ্জামগুলিকে বাইপাস করার জন্য ডিজাইন করা হয়েছে যা হুমকি শনাক্ত করতে সাহায্য করে৷

ব্রাউজার টার্গেট করতে এবং ব্রাউজার সেটিংস পরিবর্তন করতে Adrozek ম্যালওয়্যার লক্ষ্য ব্রাউজার প্রতি DLL পরিবর্তন করে এবং ব্রাউজার এক্সটেনশন যোগ করে। এটি আক্রমণকারীদের একটি ওয়েব পৃষ্ঠায় অননুমোদিত বিজ্ঞাপন ঢোকাতে এবং তাদের প্রকৃত বিজ্ঞাপনগুলিতে দেখাতে সহায়তা করে৷

এটিকে সফল করতে, ম্যালওয়্যার নিরাপত্তা সেটিংসে বিরতি দেয় যার ফলে ক্ষতিকারক এক্সটেনশনগুলিকে কোনও অনুমতি ছাড়াই চালানোর অনুমতি দেয় এবং প্লেইন সাইটে লুকিয়ে থাকে।

একই বোঝার জন্য, অনুগ্রহ করে নীচের স্ক্রিনশটটি পড়ুন:’

কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

microsoft.com/security/blog 

এটিই সব নয়, অ্যাড্রোজেক আক্রমণকারীদের ব্যবহারকারীর শংসাপত্রগুলি পড়ার অনুমতি দেয় যার ফলে সমস্ত সংবেদনশীল তথ্য প্রকাশিত হয়।

টিপ:এই ধরনের ক্ষেত্রে TweakPass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা আপনার ডেটা উন্মুক্ত হওয়া থেকে বাঁচাতে পারে।

এই পাসওয়ার্ড ম্যানেজার একটি নিরাপদ এনক্রিপ্ট করা ভল্টে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করতে এবং জটিল র্যান্ডম পাসওয়ার্ড তৈরি করতে সহায়তা করে।

এড্রোজেক ম্যালওয়্যার কেন?

Adrozek ম্যালওয়্যারের প্রধান লক্ষ্য হল ব্যবহারকারীদের অধিভুক্ত পৃষ্ঠাগুলিতে নিয়ে যাওয়া এবং তাদের ম্যালওয়্যার-ঢোকানো বিজ্ঞাপনগুলি পরিবেশন করা। একবার, এটি সম্পন্ন হলে সংক্রমণ নীরবে ছড়িয়ে পড়ে এবং দূষিত ব্রাউজার এক্সটেনশন সংক্রামিত ব্রাউজারে যোগ করা হয়।

এই ম্যালওয়্যার প্রচারাভিযানটি 2020 সালে শনাক্ত করা হয়েছিল৷


কোন দেশ এই ভাইরাস দ্বারা সবচেয়ে বেশি আক্রান্ত?

ভারত ও পশ্চিম ইউরোপের দেশগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আডরোজেককে আগের ম্যালওয়্যার হুমকি থেকে আলাদা করে কী করে?

অন্যান্য ম্যালওয়্যার সংক্রমণের বিপরীতে, এই হুমকিটি ডিভাইসগুলিতে ইনস্টল করা হয় "যদিও ড্রাইভ-বাই ডাউনলোড" এবং এর কারণে ইনস্টলার ফাইলটি setup_.exe-এর একটি সাধারণ বিন্যাস ব্যবহার করে। যখন ইনস্টলারটি চালানো হয় তখন একটি .exe ফাইল একটি অস্থায়ী ফোল্ডারে একটি এলোমেলো ফাইলের নামের সাথে ড্রপ করা হয়, এটি পরিবর্তে, প্রোগ্রাম ফাইল ফোল্ডারে প্রধান পেলোড যোগ করে। এটি হয়ে গেলে পেলোড Audiolava.exe, QuickAudio.exe, বা converter.exe নামে চলতে পারে।

যেহেতু ম্যালওয়্যারটি অন্য যেকোনো প্রোগ্রামের মতো ইন্সটল করা আছে তাই যেকোনো নিয়মিত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দ্বারা এটি সনাক্ত করা সহজ নয়।

এছাড়াও, Adrozek দীর্ঘ সময় ধরে থাকে তা নিশ্চিত করতে ম্যালওয়্যার ব্রাউজারগুলিকে সর্বশেষ সংস্করণের সাথে আপডেট হওয়া থেকে বাধা দেয়। এর মানে হ্যাকাররা একটি পলিসি অ্যাড আপডেট বন্ধ করে দেয়। এই অতিরিক্ত পরিবর্তন একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করা আরও বেশি প্রয়োজনীয় করে তোলে।

কিভাবে Adrozek থেকে সুরক্ষিত থাকবেন

সুরক্ষিত থাকার জন্য মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের একটি অ্যান্টিভাইরাস সমাধান ইনস্টল করার পরামর্শ দেয়।

এর জন্য, একটি অ্যান্টিভাইরাস যা রিয়েল-টাইম সুরক্ষা, শোষণ সুরক্ষা, ম্যালওয়্যার সুরক্ষা এবং সমস্ত পুরানো এবং সর্বশেষ হুমকি থেকে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করুন, একটি জনপ্রিয় অ্যান্টিভাইরাস সুরক্ষা সরঞ্জাম, যা অ্যাড্রোজেক এবং অন্যান্য হুমকি থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করে।

এটি সম্পর্কে আরও জানতে সম্পূর্ণ পর্যালোচনা পড়ুন।

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

1. সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড, ইনস্টল এবং চালান৷

কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

2. একবার হয়ে গেলে, Scan Types-এ ক্লিক করুন এবং ডিপ স্ক্যান

টিপুন

কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

3. আমরা এটিকে আরও পুঙ্খানুপুঙ্খভাবে ব্যবহার করার পরামর্শ দিই এবং সমস্ত ধরণের সংক্রমণের জন্য সিস্টেমটি স্ক্যান করে 

4. এছাড়াও, আপনি Systweak Antivirus-এ যোগ করা StopAll Ads ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি অবাঞ্ছিত বিজ্ঞাপনগুলিকেও ব্লক করতে সাহায্য করবে৷ এর মানে আপনার কোন অবাঞ্ছিত বিজ্ঞাপন থাকবে না এবং সমস্ত ম্যালওয়্যার সংক্রমণ থেকে সুরক্ষিত থাকবে।

কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

এই বলে যে, যেহেতু Adrozek এর সুযোগ Windows-এ রয়েছে আমরা এই Windows-নির্দিষ্ট টুলের সুপারিশ করি। এছাড়াও, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, আপনি এখনই যে ওয়েব ব্রাউজারগুলি ব্যবহার করছেন তা আনইনস্টল করুন এবং তারপরে পুনরায় ইনস্টল করুন।

আমরা আশা করি এই তথ্য আপনাকে Adrozek সম্পর্কে জানতে এবং সুরক্ষিত থাকতে সাহায্য করবে। সমস্ত সাম্প্রতিক এবং পুরানো হুমকি থেকে সর্বাত্মক সুরক্ষার জন্য Systweak অ্যান্টিভাইরাস ব্যবহার করে দেখুন৷ এই সুরক্ষা সরঞ্জামটি আশ্চর্যজনক এবং এটি সমস্ত ধরণের হুমকি সনাক্ত করতে সহায়তা করে।

পোস্টটি কেমন লাগলো? মন্তব্য বিভাগে আপনার প্রতিক্রিয়া শেয়ার করবেন না.


  1. কিভাবে Google Chrome থেকে অটোফিল তথ্য নিষ্ক্রিয় এবং সাফ করবেন

  2. ক্রোম, ফায়ারফক্স এবং এজ-এ ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম করবেন?

  3. ক্রোম, ফায়ারফক্স, এজ এবং সাফারি ব্রাউজারে কীভাবে বন্ধ ট্যাবগুলি পুনরায় খুলবেন

  4. কিভাবে YouTube-এ বিজ্ঞাপন ব্লক করবেন (Chrome, Firefox, and Edge)