কম্পিউটার

ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

ক্রোম এবং গুগল সার্চ ইঞ্জিন উভয়ই একই কোম্পানি, গুগল দ্বারা চালিত। তাই আপনি আশা করতে পারেন, গুগল হল ক্রোমের ডিফল্ট সার্চ ইঞ্জিন।

যাইহোক, আপনার কম্পিউটারে সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রামের (পিইউপি) উপস্থিতির কারণে, আপনার ক্রোম ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে Yahoo, DuckDuckGo এবং আরও কয়েকটি সার্চ ইঞ্জিনে স্যুইচ করতে পারে। প্রতিবার এটি ঘটলে সেটিংস পরিবর্তন করা সময়সাপেক্ষ এবং বিরক্তিকর হতে পারে৷

সুতরাং, এখানে আমরা সাতটি সমাধান দেখব যা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

1. Chrome এর সেটিংস থেকে সার্চ ইঞ্জিন পরিবর্তন করা

ক্রোম ব্যবহারকারীদের বিভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার করতে দেয়। তালিকায় রয়েছে Bing, DuckDuckGo, Ecosia, Secure Search, এবং Yahoo। প্রথমত, আপনার ব্রাউজার ডিফল্ট হিসাবে কোন সার্চ ইঞ্জিন ব্যবহার করছে তা পরীক্ষা করুন। আপনি Chrome এর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারেন, যদি সেটি Yahoo হয়, এবং Google-এ ফেরত দিতে পারেন৷ এখানে কিভাবে:

  1. Chrome সেটিংসে যান।
  2. সার্চ ইঞ্জিনে নেভিগেট করুন বাম সাইডবার থেকে।
  3. Google নির্বাচন করুন অ্যাড্রেস বারে ব্যবহৃত সার্চ ইঞ্জিনের ড্রপডাউন মেনু থেকে। ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়
  4. সার্চ ইঞ্জিন পরিচালনা করুন-এ ক্লিক করুন .
  5. তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন গুগলের ঠিক পাশে।
  6. ডিফল্ট করুন টিপুন ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

ডিফল্ট সার্চ ইঞ্জিনটিকে Chrome-এ স্যুইচ করার মাধ্যমে, এই সমাধানটি সাময়িকভাবে কাজ করে৷ এটি অবশ্য কিছুদিন পর স্বয়ংক্রিয়ভাবে আগের অবস্থায় ফিরে যেতে পারে। তাই, এই পরিবর্তনটিকে ফুলপ্রুফ করতে, আপনাকে অন্য কিছু সংশোধন করতে হবে।

সম্পর্কিত:সার্চ ইঞ্জিন যা গুগলের অস্তিত্বের আগেও ধাক্কা খেয়েছিল

2. Chrome থেকে Yahoo-এর সার্চ ইঞ্জিন সরান

Chrome-এ, আপনার ব্রাউজার আবার Yahoo-তে ডিফল্ট হওয়ার সম্ভাবনা আরও কমাতে উপলব্ধ ডিফল্ট সার্চ ইঞ্জিনগুলির তালিকা থেকে Yahoo-কে সরিয়ে দিতে পারেন। এখানে কিভাবে:

  1. Chrome এর সেটিংস খুলুন।
  2. বাম সাইডবার থেকে, সার্চ ইঞ্জিনে নেভিগেট করুন
  3. সার্চ ইঞ্জিন পরিচালনা করুন-এ ক্লিক করুন
  4. তিনটি উল্লম্ব বিন্দু -এ আলতো চাপুন৷ ইয়াহুর ঠিক পাশে।
  5. তালিকা থেকে সরান টিপুন ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

অতিরিক্তভাবে, আপনি ক্রোম ছাড়া অন্য সব সার্চ ইঞ্জিনকে তালিকা থেকে সরিয়ে দিতে পারেন যদি সেগুলি ডিফল্ট হয়ে যায়। এই সংশোধনের জন্য ধন্যবাদ, আপনি আশা করতে পারেন যে ইয়াহু অনেক দিন আপনার ওয়েব ব্রাউজার থেকে দূরে থাকবে।

3. আপনার ব্রাউজারে স্টার্টআপে Google খুলতে সেট করুন

যদিও এটি একটি নিখুঁত সমাধান নয়, এটি আপনাকে Google সার্চ ইঞ্জিনে দ্রুত অনুসন্ধান করতে সাহায্য করতে পারে, এমনকি আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন Yahoo হলেও। আপনি স্টার্টআপের পরে স্বয়ংক্রিয়ভাবে Google খুলতে সেট করে এটি করতে পারেন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Chrome এর সেটিংসে যান।
  2. স্টার্টআপে নেভিগেট করুন বাম সাইডবারে বিভাগ।
  3. একটি নতুন ট্যাব পৃষ্ঠা খুলুন পরিবর্তন করুন একটি নির্দিষ্ট পৃষ্ঠা খুলুন বা পৃষ্ঠাগুলির সেট করুন৷
  4. এখন নিচের ক্ষেত্রটিতে Google যোগ করুন এবং Enter টিপুন ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

আপনি যখন ব্রাউজার চালু করবেন তখনই এই ফিক্স কাজ করবে। প্রতিটি নতুন ট্যাব আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিনে খুলবে। অতএব, এই ফিক্স এছাড়াও সীমিত. আসুন আরও জটিল কিন্তু স্থায়ী সমাধানের দিকে এগিয়ে যাই।

4. ইয়াহু দ্বারা চালিত যেকোন এক্সটেনশন এবং প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

পুরানো এক্সটেনশন, যা বিকাশকারী সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করে না, সংক্রামিত হতে পারে। এই ধরনের এক্সটেনশন ব্যবহার করার ফলে Chrome এ ব্রাউজ করার সময় আপনাকে Yahoo সার্চ ইঞ্জিনে রিডাইরেক্ট করা হতে পারে।

যদিও পর্যালোচনা, সক্রিয় ব্যবহারকারীরা আমাদের ছায়াময় এক্সটেনশন সনাক্ত করতে সাহায্য করতে পারে, সেগুলিকে ফিল্টার করা কঠিন হতে পারে। তাই, জিনিসগুলিকে সহজ করার জন্য, প্রথমে, Yahoo দ্বারা চালিত সমস্ত এক্সটেনশন আনইনস্টল করুন৷

সম্পর্কিত:ছায়াময় Google Chrome এক্সটেনশনগুলি আপনার যত তাড়াতাড়ি সম্ভব আনইনস্টল করা উচিত

যদি সমস্যাটি অব্যাহত থাকে, তবে এটির কোনো এক্সটেনশন সমস্যা সৃষ্টি করছে কিনা তা নিশ্চিত করতে এক মিনিটের জন্য বাকি এক্সটেনশনগুলি অক্ষম করুন। যদি এক্সটেনশানগুলি অপরাধী না হয়, আপনার সিস্টেমে Yahoo দ্বারা চালিত যেকোনো অনুসন্ধান-সম্পর্কিত প্রোগ্রাম আনইনস্টল করুন৷

কন্ট্রোল প্যানেলে যান এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য -এ নেভিগেট করুন এই ধরনের প্রোগ্রাম আনইনস্টল করতে. তারপর Yahoo টাইপ করুন অনুসন্ধান বারে এবং এন্টার টিপুন Search the Web (Yahoo)-এ ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন৷ আলতো চাপুন৷

ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

আপনার কি ধরনের ডিভাইস আছে তার উপর নির্ভর করে, এই প্রোগ্রামটিকে অন্য কিছু বলা যেতে পারে। ইয়াহু দ্বারা প্রদত্ত অনুসন্ধান আরেকটি জনপ্রিয় নাম যার অধীনে এই ধরনের প্রোগ্রাম উপলব্ধ। এটি অবশ্য ইয়াহু দ্বারা সমর্থিত৷

5. উইন্ডোজ এবং ক্রোমে নিরাপত্তা চেকআপ চালান

যদি উপরের কোনটিই কৌশলটি না করে, তাহলে আপনার কম্পিউটারটি ব্রাউজার হাইজ্যাকার বা জাল ফাইলগুলিকে মুছে ফেলার জন্য পরীক্ষা করার সময় এসেছে৷ সম্ভাব্য ক্ষতিকারক লুকানো ফাইলগুলি থেকে মুক্তি পেতে কেবল মাইক্রোসফ্ট উইন্ডোজ স্ক্যানার ব্যবহার করুন৷ প্রক্রিয়াটি নিম্নরূপ:

  1. Windows সার্চ বারে, Windows Security টাইপ করুন
  2. বাম সাইডবার থেকে, ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন৷
  3. দ্রুত স্ক্যান-এ ক্লিক করুন ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

মাইক্রোসফ্ট আপনার সিস্টেমে থাকা ডেটার আকারের উপর নির্ভর করে যে কোনও সম্ভাব্য হুমকির জন্য আপনার সিস্টেমকে স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে কিছুটা সময় নেবে। স্ক্যানার হুমকিগুলি সনাক্ত করবে এবং সেগুলি কতটা গুরুতর তা আপনাকে জানাবে৷ তারপরে আপনি সেগুলি সরাতে চান কিনা তা চয়ন করতে পারেন৷ আপনাকে কেবল অ্যাকশন নিন ট্যাপ করতে হবে, এবং হুমকি মুছে ফেলা হবে।

যদি সমস্যাটি দূর না হয় বা আপনি একটি উইন্ডোজ ডিভাইস ব্যবহার না করেন, তাহলে আপনার ব্রাউজারের কর্মক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে এমন প্রোগ্রাম শনাক্ত করতে আপনি Chrome এর অভ্যন্তরীণ PC ক্লিনআপ টুলও চালাতে পারেন। এখানে আপনি কিভাবে ক্লিনআপ চালাতে পারেন:

  1. সেটিংস-এ যান .
  2. সিস্টেমে নেভিগেট করুন উন্নত-এ আলতো চাপ দিয়ে বাম সাইডবার থেকে।
  3. কম্পিউটার পরিষ্কার করুন-এ আলতো চাপুন এবং খুঁজুন টিপুন ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

6. যেকোনো অস্থায়ী ফাইল মুছুন

আরেকটি গুরুত্বপূর্ণ কিন্তু প্রায়ই উপেক্ষিত ফিক্স যা বেশিরভাগ সময় কাজ করে তা হল সমস্ত অস্থায়ী ফাইল মুছে ফেলা। আপনার কম্পিউটারে জায়গা নেওয়া ছাড়া এই ফাইলগুলির কোনও উদ্দেশ্য নেই। অতএব, সেগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলা নিরাপদ৷

এই অস্থায়ী ফাইলগুলি মুছতে, Win + R টিপে রান কমান্ডটি খুলুন। %temp% টাইপ করুন এবং ঠিক আছে টিপুন .

ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

এটি আপনাকে অস্থায়ী ফাইল ফোল্ডারে নিয়ে যাবে। CTRL + A টিপুন এবং তাদের সব মুছে ফেলুন। তাদের ফিরে আসা রোধ করতে, আপনারও একবার আপনার ট্র্যাশ খালি করা উচিত।

ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

7. ক্রোম রিসেট করুন এবং ক্যাশে সাফ করুন

Google Chrome ভুল কনফিগার করা হতে পারে, যার ফলে এটি আপনাকে Yahoo সার্চ ইঞ্জিনে পুনঃনির্দেশিত করে। ক্যাশড ডেটাও সমস্যার কারণ হতে পারে। যদি উপরের কোনও সমাধান কাজ না করে তবে আপনি Chrome এর ডিফল্ট সেটিংসে রিসেট করতে পারেন এবং এর ক্যাশে সাফ করতে পারেন৷ এখানে আপনি কিভাবে ক্যাশে সাফ করতে পারেন:

  1. CTRL + H টিপুন .
  2. ব্রাউজিং ডেটা সাফ করুন -এ আলতো চাপুন বাম সাইডবারে।
  3. ক্যাশে করা ছবি এবং ফাইল-এর জন্য বাক্সে চেক করুন এবং কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা .
  4. ডেটা সাফ করুন হিট করুন . ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

Chrome পুনরুদ্ধার করতে, Chrome সেটিংস খুলুন। উন্নত-এ নেভিগেট করুন বাম সাইডবারে মেনু, তারপরে রিসেট করুন এবং পরিষ্কার করুন আলতো চাপুন . প্রথম বিকল্পে আলতো চাপুন, সেটিংস তাদের আসল ডিফল্টে পুনরুদ্ধার করুন এবং রিসেট সেটিংস টিপুন .

ক্রোম থেকে ইয়াহু সার্চ ইঞ্জিন সরানোর 7 উপায়

ইয়াহুকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে সরান

উপরের সংশোধনগুলি ক্রোমকে তার ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে Google ব্যবহার চালিয়ে যাওয়ার অনুমতি দেয়৷ আপনি যদি কয়েকদিন পর আবার একই সমস্যার সম্মুখীন হন, তাহলে এটি একবার পুনরায় ইনস্টল করুন।

সমস্যাটি অব্যাহত থাকলে আপনি Firefox-এর মতো অন্য ব্রাউজারে স্যুইচ করার কথাও বিবেচনা করতে পারেন। ক্রোমের উপর প্রান্ত না থাকা সত্ত্বেও, এটি প্রক্রিয়াকরণের সময় কম মেমরি ব্যবহার করে, আরও ব্যক্তিগত, এবং আরও ভাল কাস্টমাইজেশন অফার করে। তাই, একবার চেষ্টা করে দেখুন!


  1. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়

  2. কীভাবে ক্রোম ব্রাউজার থেকে সম্পূর্ণরূপে বিং সরাতে হয়

  3. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়

  4. কীভাবে Chrome থেকে অ্যাডওয়্যার সরাতে হয়