কম্পিউটার

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

আপনার পুরো ব্রাউজিং অভিজ্ঞতা লিঙ্ক ম্যানিপুলেটের চারপাশে ঘোরে। তাই আপনি যখন প্রতিদিন এত কিছু ব্রাউজ করেন, তখন লিঙ্কগুলি মোকাবেলা করার জন্য সাহায্যকারী টুলের একটি সেট ব্যবহার করাই যৌক্তিক।

আজ, আমরা আপনাকে দেখাব যে লিঙ্ক-সম্পর্কিত কাজগুলি আপনি Chrome এক্সটেনশনগুলির সাথে সহজ করতে পারেন৷ এটা নিশ্চিত যে আপনার ব্রাউজিং গতি বাড়াবে।

বেশ কয়েক বছর ধরে, বিটলি ইউআরএল সংক্ষিপ্ত করার জন্য সকলের কাছে যাওয়া পরিষেবা। Bitly-এর একটি অফিসিয়াল Chrome এক্সটেনশন রয়েছে যা পরিষেবার সাথে যেতে পারে, কিন্তু আমরা আজকে যেটি সুপারিশ করছি তা নয়। আমাদের বাছাই হল Bit.ly নামক একটি অনানুষ্ঠানিক Bitly এক্সটেনশন। এক্সটেনশন নামের সময়কাল লক্ষ্য করুন; এটি অফিসিয়াল এক্সটেনশনের নাম থেকে অনুপস্থিত।

Bit.ly এক্সটেনশন ব্যবহার করার জন্য খুব বেশি কাজের প্রয়োজন নেই। একটি ছোট পপ-আপ বক্স প্রকাশ করতে আপনি যখন কোনও ওয়েবপেজে থাকবেন তখন এর টুলবার আইকনে ক্লিক করুন৷ এখানেই এক্সটেনশনটি আপনার জন্য বর্তমান পৃষ্ঠার URL ছোট করে এবং ক্লিপবোর্ডে কপি করে। মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে এবং তারপর আপনি Ctrl + V হিট করতে পারবেন (বা Cmd + V আপনি যদি macOS এ থাকেন) লিঙ্কটি অন্য কোথাও পেস্ট করতে।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

বক্সে সংক্ষিপ্ত URL-এর নীচে শেয়ার বোতামগুলি সন্ধান করুন৷ আপনি Facebook, Twitter, LinkedIn বা অন্য যেকোন AddToAny পরিষেবার লিঙ্ক শেয়ার করতে এগুলি ব্যবহার করতে পারেন।

আপনি যদি সংক্ষিপ্ত লিঙ্কগুলিকে আপনার Google অ্যাকাউন্টে ব্যাক আপ রাখতে চান, তাহলে goo.gl URL Shortener-এর সাথে যান৷ অবশ্যই, আপনি তৃতীয় পক্ষের দ্বারা প্রদত্ত একটি ব্যবহার করার পরিবর্তে আপনার নিজস্ব URL শর্টনার সেট আপ করতে পারেন৷

URL-এ ক্লিক করার আগে প্রসারিত করা গুরুত্বপূর্ণ, কারণ আপনি কখনই জানেন না যে সেগুলির পিছনে কী লুকিয়ে থাকতে পারে৷ আপনি যে সমস্ত লিঙ্কগুলি পেয়েছেন বা যেগুলি আপনি অনলাইনে হোঁচট খেয়েছেন সেগুলির জন্য এটি প্রযোজ্য। আপনি যখন ব্রাউজ করছেন তখন ভাইরাস, স্ক্যাম এবং দূষিত ওয়েবসাইট এবং স্ক্রিপ্টগুলিকে ফাঁকি দেওয়ার এটি একটি উপায়৷

সংক্ষিপ্ত URLগুলি প্রসারিত করার জন্য আপনার শীর্ষ দুটি পছন্দ হল LongURL এবং Unshorten.link৷

LongURL দুর্দান্ত দেখায় না, তবে এটি কাজ করে। যাইহোক বেশিরভাগ মানুষের জন্য -- এটা আমার জন্য কাজ করেনি। Unshorten.link কাজ করেছে, কিন্তু এটি প্রসারিত URL প্রদর্শনের জন্য একটি নতুন ট্যাব খুলেছে, যা আমি একটি নেতিবাচক বিবেচনা করব। প্লাস সাইডে, এটি লিঙ্ক থেকে ট্র্যাকিং কুকি সরিয়ে দেয়।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

ভাইরাসগুলির জন্য লিঙ্কগুলি স্ক্যান করা এমন একটি পদক্ষেপ যা আপনি এড়িয়ে যাওয়ার সামর্থ্য নেই, বিশেষ করে যদি আপনি এমন কোনও উত্স থেকে একটি লিঙ্ক খুলছেন যা আপনি জানেন না বা বিশ্বাস করেন না৷

ipty.de/av একটি Chrome এক্সটেনশনের জন্য একটি দুর্দান্ত নাম থেকে অনেক দূরে। অন্তত এক্সটেনশন নিজেই একটি শালীন কাজ করে। এটি ব্যবহার করতে, এর টুলবার আইকনে ক্লিক করুন, ব্রাউজ করার আগে আপনি যে লিঙ্কটি স্ক্যান করতে চান সেটি পেস্ট করুন এবং চেক করুন-এ ক্লিক করুন বোতাম এক্সটেনশন আপনাকে বলবে যে লিঙ্কটি পরিষ্কার (অর্থাৎ পরিদর্শন করা ঠিক আছে) বা না। আপনি যদি কিছুক্ষণের মধ্যে শুধুমাত্র একবার লিঙ্ক (বা ফাইল) চেক করতে চান তবে আপনি এক্সটেনশনটি ইনস্টল করার পরিবর্তে ipty.de/av-এর ওয়েবসাইট থেকে তা করতে পারেন।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

Virus Total থেকে VTchromizer হল আরেকটি ভাল লিঙ্ক স্ক্যানার। যদিও এর বিকাশকারী এটিকে বেশ কিছুদিনের মধ্যে আপডেট করেনি, তাই এটি এক্সটেনশনের বিরুদ্ধে একটি ধর্মঘট। আপনি হয়তো ডাঃ ওয়েব অ্যান্টি-ভাইরাস লিঙ্ক চেকারের কথাও শুনেছেন -- সর্বোপরি, এটি হয় এই বিভাগে বেশ জনপ্রিয়। কিন্তু ডঃ ওয়েব সব সময় নির্ভরযোগ্য বলে মনে হয় না।

এই ব্রাউজার এক্সটেনশনগুলি কি নির্বোধ? অন্যথায় চিন্তা করাই ভালো। আপনার কম্পিউটারের প্রাথমিক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারকে আপ টু ডেট রাখুন এবং প্রয়োজনে লড়াই করার জন্য প্রাইম করুন। এছাড়াও, উপরের স্ক্যানার এক্সটেনশন এবং আরও কয়েকটি বিষয়ে আরও বিশদ পেতে আপনার ব্রাউজারের জন্য বিনামূল্যের অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলির উপর মার্কের নিবন্ধটি দেখুন।

যদি আপনার ব্রাউজারটি অনেকগুলি খোলা ট্যাবের নিচে চাপা পড়ে থাকে তাহলে এখন HoverCards ইনস্টল করুন। ট্যাব বিশৃঙ্খলতা কমানোর এটি একটি দুর্দান্ত উপায় এবং এটি সেইসব এক্সটেনশনগুলির মধ্যে একটি যা আপনি সম্ভবত জানেন না যে আপনার প্রয়োজন৷

HoverCards আপনাকে Twitter, Instagram এবং YouTube-এর মতো সাইটের লিঙ্ক সামগ্রীর পপ-আপ প্রিভিউ দেয়। লিঙ্কগুলি আলাদা ট্যাবে খোলার যোগ্য কিনা তা নির্ধারণ করতে এটি অত্যন্ত কার্যকরী!

এক্সটেনশনটি আপনাকে দেখায় যে ওয়েবে অন্য কোথায় একটি লিঙ্ক প্রভাব ফেলছে। ধরা যাক যে রেডিটররা আপনি যে ইনস্টাগ্রাম চিত্রটি প্রিভিউ করছেন তা নিয়ে আলোচনা করছে। আপনি প্রিভিউতে একটি পৃথক ট্যাবের অধীনে প্রাসঙ্গিক Reddit আপডেটের উল্লেখ পাবেন।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

YouTube ব্যবহারকারী প্রোফাইল বা সাউন্ডক্লাউড ট্র্যাক, বলুন, নির্দিষ্ট ধরনের সামগ্রীর জন্য হোভার কার্ড দেখতে চান না? এক্সটেনশনের বিকল্পগুলি থেকে সেগুলিকে অক্ষম করুন৷ ডায়ালগ আপনি এক্সটেনশনের টুলবার আইকনের প্রসঙ্গ (ডান-ক্লিক) মেনুর মাধ্যমে ডায়ালগটি আনতে পারেন।

Shareaholic হল প্রথম নাম যা মনে আসে যখন আপনি একটি অল-ইন-ওয়ান শেয়ারিং এক্সটেনশনের কথা বলছেন। এটি আপনাকে যেকোন প্ল্যাটফর্ম বা সামাজিক নেটওয়ার্কিং সাইটে যে কারো সাথে লিঙ্ক শেয়ার করতে দেয়। খারাপ খবর হল যে এটি বেশ কিছু সময়ের মধ্যে এতটা দুর্দান্ত কাজ করেনি। আপনি এটি একটি শট দিতে স্বাগত জানাই, কিন্তু আমরা ইতিবাচক ফলাফলের গ্যারান্টি দিতে পারি না, যেমন আমরা পয়েন্ট দিয়ে করতে পারি।

আপনি পয়েন্ট ইনস্টল করার পরে, আপনি এর টুলবার আইকনের মাধ্যমে এক্সটেনশন সম্পর্কে একটি দ্রুত ভূমিকা পাবেন। এক্সটেনশন ব্যবহার শুরু করতে আপনাকে আপনার Gmail বা Facebook অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করতে হবে। আপনি শেয়ার বা গ্রহণ করেন এমন যেকোনো লিঙ্ক আপনার পয়েন্ট ইনবক্সে প্রদর্শিত হবে।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

আপনি যদি এই এক্সটেনশনটি পছন্দ করেন এবং একজন iPhone ব্যবহারকারী হন, তাহলে আপনার iPhone এর জন্য Point পেতে Point-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান৷

বুকমার্ক সংরক্ষণ এবং সংগঠিত করার মতো বিরক্তিকর বা সন্তোষজনক কিছুই নেই৷ আপনি যদি Papaly এর মতো এক্সটেনশন ব্যবহার করেন তবে এটি এতটা কাজের মতো মনে হয় না।

Papaly এর নির্মাতারা মনে হয় সবকিছু ভেবেছেন , সরাসরি স্পীড ডায়াল থেকে প্রাইভেট বোর্ড থেকে শেয়ারিং এবং সিঙ্কিং অপশন। সত্যি কথা বলতে, প্রথমবার যখন আপনি পাপলিকে গুলি করে ফেলেন, তখন এটি "শুধু খুব বেশি" হিসাবে আসে। এটি একটি দৃষ্টি বোর্ড, এবং একটি আবিষ্কার ইঞ্জিন, এবং একটি ব্যক্তিগতকৃত শুরু পৃষ্ঠা এবং একটি...

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

আমি ন্যূনতম অ্যাপ এবং এক্সটেনশন পছন্দ করি। যদি কোনও অ্যাপ বা এক্সটেনশন বৈশিষ্ট্যগুলি দিয়ে বিস্ফোরিত হয়, আমি দ্রুত অনুমান করি যে এটি সবাইকে খুশি করার চেষ্টা করছে এবং জিনিসগুলি ভুল হতে বাধ্য। কিন্তু পাপলির জন্য সবকিছু ঠিকঠাক হয়ে গেছে বলে মনে হচ্ছে, যদি বেশিরভাগ ফাইভ-স্টার রেটিং এর স্ট্রীমটি অনলাইনে সর্বত্র পাওয়া যায় তবে যা যা করার কিছু আছে।

Papaly এই বিভাগে শুধুমাত্র চমৎকার এক্সটেনশন নয়. এছাড়াও, আপনি আরও বুকমার্কিং বিকল্পগুলি অন্বেষণ করতে চাইতে পারেন। তাই আমরা Papaly এর জন্য কয়েকটি বিকল্পের পরামর্শ দিচ্ছি। পরবর্তী Raindrop.io ব্যবহার করে দেখুন। এটি শুধুমাত্র আপনার বুকমার্কগুলিকে ক্লাউডে নিয়ে যায় না, তবে সেগুলিকে সুন্দর রাখার পাশাপাশি অনুসন্ধান করা সহজ রাখে৷

আমাদের সুপারিশ তালিকার পরবর্তী হল রিফাইন্ড। এটি একটি বিষয়বস্তু আবিষ্কার পরিষেবা হিসাবেও দ্বিগুণ হয়৷

আপনি যদি Papaly, Raindrop.io এবং রিফাইন্ডের চেয়ে সহজ কিছু খুঁজছেন, তাহলে পরে দেখুন দেখুন। এটি এমন একটি বিকল্প যা আমি পরিচালনা করতে পারি যদি আমার হাতে হাতে গোনা কয়েকটি বুকমার্ক থাকে, যা আমি করি না৷

বর্তমান ইউআরএল বুকমার্ক করতে, পরে দেখুন টুলবার আইকনের পিছনে লুকানো পপ-আপ প্যানেলে সবুজ প্লাস ("+") বোতামে ক্লিক করুন।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

একটি লিঙ্ক বুকমার্ক করা এটি প্যানেলের একটি স্ট্যাকের মধ্যে রাখে এবং সংশ্লিষ্ট ট্যাবটি বন্ধ করে দেয়। বুকমার্ক করা ট্যাবটি অদৃশ্য হয়ে যেতে চান না? বিকল্পগুলিতে যান৷ View Later-এর বুকমার্ক স্ট্যাক প্যানেল থেকে পৃষ্ঠা এবং ট্যাব স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করুন আনচেক করুন বিকল্প।

Linkclump এতই ভালো যে এটি আমাদের 2015 সালের সবচেয়ে জনপ্রিয় ক্রোম এক্সটেনশনের তালিকায় স্থান করে নিয়েছে৷ এটি আপনাকে একবারে একাধিক লিঙ্ক খুলতে, অনুলিপি করতে এবং সংরক্ষণ করার অনুমতি দিয়ে আপনার সময় এবং শ্রম বাঁচায়৷ আপনি এক্সটেনশনটি ইনস্টল করার পরে, একটি পপ-আপ উইন্ডো আপনাকে একাধিক লিঙ্ক খোলার নির্দেশনা দেয় এবং এটি করার চেষ্টা করার জন্য একটি পরীক্ষা এলাকা। বিকল্পগুলি খুঁজুন কাস্টম ব্যাচ অ্যাকশন সেট আপ করতে এবং FAQ বিভাগ পড়তে এই উইন্ডোতে বোতাম।

আপনি যদি একটি ওয়েবপেজ থেকে একগুচ্ছ লিঙ্ক নিতে চান এবং সেগুলিকে একটি সংগঠিত বিন্যাসে সংরক্ষণ করতে চান, লিঙ্ক ক্লিপার হল কাজের জন্য সঠিক এক্সটেনশন৷ এটি একটি প্রসঙ্গ মেনু বিকল্প যোগ করে যা আপনি একটি ওয়েবপৃষ্ঠা থেকে সমস্ত লিঙ্ক বের করতে ব্যবহার করতে পারেন এবং সেগুলিকে একটি CSV ফাইলে (ডিফল্ট বিকল্প) বা একটি পাঠ্য ফাইলে সংরক্ষণ করতে পারেন৷ এটি যা লাগে তা হল কয়েকটি ক্লিক৷

এখানে CSV ফাইলের একটি স্ন্যাপশট যা আমি শেষ করেছিলাম যখন আমি আমাদের হোমপেজ থেকে লিঙ্কগুলি ধরেছিলাম:

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

আপনি যদি বর্তমানে খোলা সমস্ত ট্যাবের লিঙ্ক ঠিকানা বের করতে চান, তাহলে কপি সব URL-এর সাথে যান। এটি সেই ঠিকানাগুলিকে আপনার ক্লিপবোর্ডে সেভ করে। আপনি তারপর একটি টেক্সট ফাইল বা অন্য কোথাও পেস্ট করতে পারেন. আপনি যদি পেস্ট ব্যবহার করেন এক্সটেনশনের টুলবার আইকনের পিছনে লুকানো বিকল্প, সমস্ত অনুলিপি করা লিঙ্ক একবারে পৃথক ট্যাবে খোলে।

ক্রোম এক্সটেনশনগুলির সাথে লিঙ্কগুলি পরিচালনা করার 9টি দ্রুত উপায়৷

যখন আপনি একটি লিঙ্ক ঠিকানা কপি করেন তখন Google Link Fixer আপনাকে আসল URL দেয় এবং আপনার ক্লিকগুলি ট্র্যাক করতে Google যেটি প্রদর্শন করে তা দুর্বোধ্য নয়৷ ঠিক আছে, এটি সেই এক্সটেনশনগুলির মধ্যে একটি যা আপনি Chrome ওয়েব স্টোরে পাইলের নীচে পাবেন কারণ এটিতে এখনও অনেক ব্যবহারকারী নেই৷ আমাদের ছিল এটি অন্তর্ভুক্ত করার জন্য কারণ মনে হচ্ছে এমন কোনো ভালো এক্সটেনশন নেই যা এইটি যা করে তা করে।

গুগল লিংক ফিক্সার ইনস্টল করুন, গুগল সার্চ ফলাফলে যে কোনো লিঙ্কের উপর হোভার করুন এবং স্ট্যাটাস বারে একবার দেখুন। আপনার বিশুদ্ধ URL আছে।

আপনি যখন আপনার ব্রাউজারে অনেক সময় ব্যয় করেন, তখন আপনার ব্রাউজারটি একটি আরামদায়ক এবং আনন্দদায়ক জায়গা তা নিশ্চিত করা ব্যবহারিক। লিঙ্ক ম্যানেজমেন্টকে অনায়াস করে সেই মিশনটি শুরু করুন!

লিঙ্ক-সম্পর্কিত কাজগুলি মোকাবেলা করার জন্য আপনি কোন Chrome এক্সটেনশনগুলি সুপারিশ করবেন? মন্তব্যে আমাদের সাথে আপনার পছন্দগুলি শেয়ার করুন৷


  1. ক্রোমের জন্য 9টি সেরা সোশ্যাল মিডিয়া এক্সটেনশন৷

  2. 2015 এর জন্য 10টি ক্রোম এক্সটেনশন থাকা আবশ্যক৷

  3. 3টি ক্রোম এক্সটেনশন আপনার ক্রোম এক্সটেনশন পরিচালনা করতে

  4. এই এক্সটেনশনগুলির সাথে Chrome এর গতি বাড়ান