কম্পিউটার

মজিলা ফায়ারফক্সে আপডেট সেটিংস কনফিগার করার নির্দেশিকা

এই টিউটোরিয়ালটি শুধুমাত্র লিনাক্স, ম্যাক ওএস এক্স এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ফায়ারফক্স ওয়েব ব্রাউজার চালাচ্ছেন এমন ব্যবহারকারীদের জন্য।

আপনার ফায়ারফক্স ব্রাউজারকে উপলব্ধ সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সংস্করণে আপডেট রাখা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য দুটি প্রধান কারণ রয়েছে এবং সেগুলির নিরাপত্তা এবং কার্যকারিতা জড়িত। প্রথমত, পূর্ববর্তী সংস্করণ বা সংস্করণগুলির মধ্যে পাওয়া নিরাপত্তা ত্রুটিগুলি সংশোধন করার জন্য অনেকগুলি ব্রাউজার আপডেট প্রকাশ করা হয়৷ সম্ভবত ক্ষতিকারক দুর্বলতার সংস্পর্শ কমাতে Firefox-এর সর্বশেষ আপডেট বজায় রাখা জরুরি। দ্বিতীয়ত, কিছু ব্রাউজার আপডেটে নতুন বা বর্ধিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনি সম্পূর্ণ সুবিধা নিতে চান।

কিভাবে Mozilla Firefox-এ আপডেট সেটিংস কনফিগার করবেন

ফায়ারফক্স এর সমন্বিত আপডেট প্রক্রিয়া রয়েছে এবং এর সেটিংস আপনার পছন্দ অনুযায়ী কনফিগার করা যেতে পারে। আপডেট কনফিগারেশন কয়েকটি সহজ ধাপে অর্জন করা যেতে পারে, এবং এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কিভাবে এটি করা হয়।

  1. প্রথমে, Firefox প্রধান নির্বাচন করুন মেনু তিনটি অনুভূমিক রেখা দ্বারা উপস্থাপিত এবং ব্রাউজার উইন্ডোর উপরের ডানদিকের কোণায় অবস্থিত৷

    মজিলা ফায়ারফক্সে আপডেট সেটিংস কনফিগার করার নির্দেশিকা
  2. যখন পপ-আউট মেনু প্রদর্শিত হয়, বিকল্প বা পছন্দ নির্বাচন করুন . ফায়ারফক্সের বিকল্প/পছন্দ ইন্টারফেস এখন একটি নতুন ট্যাবে প্রদর্শিত হবে।

    মজিলা ফায়ারফক্সে আপডেট সেটিংস কনফিগার করার নির্দেশিকা
  3. সাধারণ-এ থাকুন ট্যাব, এবং নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি Firefox আপডেট দেখতে পান . Firefox Updates-এর অধীনে উপলব্ধ বিকল্পগুলি ব্যবহার করুন৷ আপনার পছন্দ অনুযায়ী আপডেটগুলি পরিচালনা করার জন্য Firefox কনফিগার করতে। ডিফল্টরূপে, ফায়ারফক্স স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি পরীক্ষা করবে এবং ইনস্টল করবে৷

    মজিলা ফায়ারফক্সে আপডেট সেটিংস কনফিগার করার নির্দেশিকা

দুটি বিকল্প

আপডেট-এ দ্বিতীয়, এবং প্রধান বিভাগ বিভাগ, লেবেলযুক্ত Firefox আপডেট , প্রতিটিতে একটি রেডিও বোতাম সহ দুটি বিকল্প রয়েছে৷ সেগুলি নিম্নরূপ৷

  • স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করুন:৷ ডিফল্টরূপে সক্রিয়, এই সেটিং নিশ্চিত করে যে ফায়ারফক্স কোনো ম্যানুয়াল হস্তক্ষেপের প্রয়োজন ছাড়াই আপ-টু-ডেট থাকে। আপনার বিদ্যমান অ্যাড-অনগুলির কোনো একটি ব্রাউজার আপডেট দ্বারা নিষ্ক্রিয় করা হলে, আপনাকে আগেই সতর্ক করা হবে। আপনি যদি উল্লিখিত সতর্কতাগুলি অক্ষম করতে চান তবে আমাকে সতর্ক করুন যদি এটি আমার কোনও অ্যাড-অন নিষ্ক্রিয় করে দেয় এর পাশের চেকমার্কটি সরান। এটিতে একবার ক্লিক করে।
  • আপডেটগুলির জন্য পরীক্ষা করুন, কিন্তু আমাকে সেগুলি ইনস্টল করবেন কিনা তা চয়ন করতে দিন:৷ সক্রিয় করা হলে, ফায়ারফক্স সর্বদা একটি ব্রাউজার আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করবে। যাইহোক, আপনি বিশেষভাবে অনুমতি না দিলে এটি এই আপডেটগুলি ইনস্টল করবে না৷

এই বিকল্পগুলির সরাসরি উপরে অবস্থিত আপডেট ইতিহাস দেখান লেবেলযুক্ত একটি বোতাম৷ . এই বোতামটি ক্লিক করলে অতীতে আপনার ব্রাউজারে প্রয়োগ করা সমস্ত প্রধান আপডেটের বিস্তারিত তথ্য প্রদর্শিত হবে। ম্যানুয়ালি আপডেট চেক করার জন্য আরেকটি বিকল্প আছে .

ব্যাকগ্রাউন্ড সার্ভিস

Windows-এ, এই স্ক্রিনের চূড়ান্ত বিভাগ, লেবেলযুক্ত আপডেট ইনস্টল করতে একটি ব্যাকগ্রাউন্ড পরিষেবা ব্যবহার করুন , স্বয়ংক্রিয় আপডেটগুলি পরিচালনা করতে ব্রাউজারটিকে পটভূমিতে একটি নতুন পরিষেবা শুরু করার অনুমতি দেয়৷ এটি এমন করে যে প্রতিবার ইনস্টল করার সময় আপনাকে ম্যানুয়ালি আপডেটটি অনুমোদন করতে হবে না। ব্যাকগ্রাউন্ড পরিষেবা সক্ষম করতে, একবার বাক্সটি নির্বাচন করে এর পাশে একটি চেকমার্ক রাখুন৷ বিপরীত আচরণ কনফিগার করতে, সাথে থাকা চেকমার্কটি সরিয়ে দিন।


  1. সমস্ত নতুন মজিলা ব্রাউজারের সাথে দেখা করুন:ফায়ারফক্স কোয়ান্টাম

  2. Windows 10 ক্রিয়েটর আপডেটে 9 নতুন সেটিংস বৈশিষ্ট্য

  3. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  4. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড