কম্পিউটার

Windows 11/10-এ অফিস ওয়ার্ড অ্যাপ্লিকেশনে WINWORD.EXE ত্রুটিগুলি ঠিক করুন

WINWORD.EXE টাস্ক ম্যানেজারে তালিকাভুক্ত মাইক্রোসফ্ট ওয়ার্ড প্রক্রিয়া। অন্যান্য অফিস অ্যাপ্লিকেশনগুলিও WINWORD.EXE প্রক্রিয়ার উপর নির্ভর করতে পারে। কখনও কখনও Windows 11/10 দূষিত বা অনুপস্থিত WINWORD.EXE ফাইল সংক্রান্ত ত্রুটি বার্তা প্রদর্শন করে। দূষিত বা অস্তিত্বহীন WINWORD.EXE ফাইলের ফলে শুরু হওয়া প্রক্রিয়াটি ব্যর্থ হতে পারে।

Windows 11/10-এ অফিস ওয়ার্ড অ্যাপ্লিকেশনে WINWORD.EXE ত্রুটিগুলি ঠিক করুন

WINWORD শব্দটি Microsoft Word এর জন্য দাঁড়ায়। যাইহোক, আপনি যখন এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক, ইত্যাদির মতো অন্যান্য অফিস অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস/খোলার চেষ্টা করেন তখন আপনি এই ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

WINWORD.EXE ত্রুটি বিভিন্ন কারণে ঘটতে পারে:

  1. দুর্নীতি  অফিস স্যুট ইনস্টলেশনে।
  2. ব্যবহারকারীর প্রোফাইল এর সাথে সমস্যা . প্রতিটি ব্যবহারকারীর প্রোফাইলে স্থানীয়ভাবে সংরক্ষিত কনফিগারেশনের নিজস্ব সেট রয়েছে যাতে প্রতিটি ব্যবহারকারীর একটি কাস্টমাইজড অভিজ্ঞতা থাকতে পারে। যদি এর কোনোটিই দুর্নীতিগ্রস্ত হয়, তাহলে আপনি অ্যাপ্লিকেশনটি চালু করতে পারবেন না।
  3. অ্যান্টিভাইরাস  সফ্টওয়্যার কখনও কখনও অফিস স্যুটকে মিথ্যা ইতিবাচক হিসাবে বিবেচনা করতে পারে এবং এর ক্রিয়াকলাপগুলিকে ব্লক করতে পারে৷
  4. প্রতিটি Microsoft উপাদানে একাধিক DLL  আছে এর মধ্যে যেকোনও যদি দুর্নীতিগ্রস্ত হয়, আপনি অফিসের কোনো অ্যাপ্লিকেশন চালু করতে পারবেন না।
  5. যদি কোন উপাদান  Microsoft Office স্যুট পুরানো বা অনুপস্থিত, এটি winword.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ট্রিগার করতে পারে৷
  6. এমনও উদাহরণ রয়েছে যেখানে ম্যালওয়্যার  এই ত্রুটি বার্তা ছদ্মবেশ এবং ব্যবহারকারী লক্ষ্য. এই ক্ষেত্রে, একটি বিস্তৃত অ্যান্টিভাইরাস স্ক্যান প্রয়োজন হতে পারে।

নীচে WINWORD.EXE ফাইলের সাথে সম্পর্কিত সবচেয়ে সাধারণ ত্রুটি বার্তাগুলির একটি তালিকা রয়েছে, যা আপনি মেশিন বা অ্যাপ্লিকেশনে একটি নির্দিষ্ট ফাংশন ব্যবহার করার চেষ্টা করার সময় কম্পিউটার বা প্রোগ্রাম স্টার্টআপের সময় পেতে পারেন৷

  • WINWORD.EXE নষ্ট হয়ে গেছে
  • WINWORD.EXE পাওয়া যাবে না
  • রানটাইম ত্রুটি – WINWORD.EXE
  • WINWORD.EXE ফাইল ত্রুটি
  • WINWORD.EXE ফাইল লোড করা যাবে না, মডিউল পাওয়া যায়নি
  • WINWORD.EXE ফাইল নিবন্ধন করা যাবে না
  • WINWORD.EXE ফাইল লোড করা যায়নি
  • WINWORD.EXE ফাইলের অস্তিত্ব নেই
  • WINWORD.EXE অ্যাপ্লিকেশন ত্রুটি
  • WINWORD.EXE ব্যর্থ হয়েছে
  • WINWORD.EXE চলছে না
  • WINWORD.EXE পাওয়া যায়নি
  • WINWORD.EXE খুঁজে পাওয়া যাচ্ছে না
  • ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশন পাথ:WINWORD.EXE
  • WINWORD.EXE একটি বৈধ Win32 অ্যাপ্লিকেশন নয়
  • WINWORD.EXE ক্র্যাশ wwlib.dll.

এই ত্রুটির বার্তাগুলির সাথে কখনও কখনও একটি ত্রুটি কোড(গুলি) থাকে৷ যাইহোক, আপনি যে ত্রুটির সম্মুখীন হন না কেন, সমাধানটি মূলত একই।

WINWORD.EXE ত্রুটিগুলি ঠিক করুন

মাইক্রোসফ্ট অফিস স্যুট মেরামত করার জন্য সবচেয়ে কার্যকর এই ত্রুটি বার্তাটি ঠিক করার জন্য বেশ কয়েকটি সমাধান রয়েছে৷

  1. সিস্টেম পুনরুদ্ধার চালান
  2. winword.exe প্রক্রিয়া বন্ধ করুন
  3. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার পিসি স্ক্যান করুন
  4. ম্যাক্রো ছাড়াই শব্দ চালান
  5. অ্যাড-ইন ছাড়াই ওয়ার্ড চালান
  6. ওয়ার্ড রেজিস্ট্রি মান ডিফল্টে পুনরায় সেট করুন
  7. ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন
  8. মেরামত অফিস
  9. অফিস পুনরায় ইনস্টল করুন।

আপনি কোনো সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করার আগে, প্রথমে আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং দেখুন যে এটি সমস্যার প্রতিকার করে কিনা। এটা জানা যায় যে কখনও কখনও একটি রিস্টার্ট সমস্যাটি দূর করে। আপনি নিচে তালিকাভুক্ত সমাধানগুলো কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করতে পারেন।

1] সিস্টেম রিস্টোর চালান

সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন। আপনার পিসিকে একটি ভাল পূর্ববর্তী পয়েন্টে পুনরুদ্ধার করা যেখানে আপনি এই ত্রুটির মুখোমুখি হননি এই সমস্যাটি দূর করার একটি ভাল দ্রুত উপায়।

2] winword.exe প্রক্রিয়া বন্ধ করুন

Windows 11/10-এ অফিস ওয়ার্ড অ্যাপ্লিকেশনে WINWORD.EXE ত্রুটিগুলি ঠিক করুন

টাস্ক ম্যানেজার খুলুন, WINWORD.EXE সনাক্ত করুন , এটিতে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন নির্বাচন করুন . তারপর অফিস অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করুন৷

3] অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার পিসি স্ক্যান করুন

বৈধ WINWORD.EXE প্রক্রিয়াটি সাধারণত নিম্নলিখিত স্থানে পাওয়া যায় (অফিস 2016-এর জন্য):

C:\Program Files (x86)\Microsoft Office\root\Office16

অন্য কোথাও পাওয়া গেলে, এটি ম্যালওয়্যার হতে পারে। যেহেতু ম্যালওয়্যার এই নামটি ব্যবহার করার জন্য পরিচিত, তাই কোনো ক্ষতিকারক সফ্টওয়্যারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করা ভাল৷

4] ম্যাক্রো ছাড়া শব্দ চালান

ম্যাক্রো লোড করা থেকে Word প্রতিরোধ করতে winword /m টাইপ করুন রান বক্সে এবং এন্টার চাপুন। ম্যাক্রো ছাড়া ওয়ার্ড চালানো সাহায্য করে কিনা দেখুন। যদি এটি ঠিকঠাক কাজ করে তাহলে আপনাকে আপত্তিকর ম্যাক্রো মুছে ফেলতে হবে।

সম্পর্কিত :মাইক্রোসফট ওয়ার্ড ক্র্যাশ হচ্ছে।

5] অ্যাড-ইন ছাড়াই শব্দ চালান

Word এর অ্যাড-ইনগুলি লোড হতে বাধা দিতে, winword /a টাইপ করুন রান বক্সে এবং এন্টার চাপুন। অ্যাড-ইন ছাড়া Word চালানো সাহায্য করে কিনা দেখুন। যদি এটি ঠিকঠাক কাজ করে তাহলে আপনাকে আপত্তিকর অ্যাড-ইন মুছে ফেলতে হবে।

6] ওয়ার্ড রেজিস্ট্রি মান ডিফল্টে রিসেট করুন

প্রথমে, winword.exe প্রক্রিয়াটি বন্ধ করুন। এখন ওয়ার্ড রেজিস্ট্রি মানগুলিকে ডিফল্ট টাইপ করার জন্য winword /r রান বক্সে এবং এন্টার চাপুন। ওয়ার্ড চালু করুন এবং দেখুন এটি সাহায্য করেছে কিনা৷

7] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

একটি ক্লিন বুট সঞ্চালন করুন এবং অপরাধী সনাক্ত করার চেষ্টা করুন। ক্লিন-বুট সমস্যা সমাধান একটি কর্মক্ষমতা সমস্যা বিচ্ছিন্ন করার জন্য ডিজাইন করা হয়েছে। ক্লিন-বুট ট্রাবলশুটিং সঞ্চালনের জন্য, আপনাকে অবশ্যই বেশ কয়েকটি অ্যাকশন নিতে হবে, এবং তারপর প্রতিটি অ্যাকশনের পরে কম্পিউটার রিস্টার্ট করতে হবে। যেটি সমস্যার সৃষ্টি করছে সেটিকে চিহ্নিত করার চেষ্টা করার জন্য আপনাকে একটির পর একটি আইটেম ম্যানুয়ালি অক্ষম করতে হতে পারে। একবার আপনি অপরাধীকে শনাক্ত করলে, আপনি এটি আনইনস্টল বা নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করতে পারেন৷

আপনি যদি সম্প্রতি এই ত্রুটি বার্তাটি পেতে শুরু করেন, তাহলে প্রত্যাহার করুন এবং আপনার কম্পিউটারে সাম্প্রতিক কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন কিনা তা পরীক্ষা করুন৷ নিচে নজরদারির জন্য পরিচিত বিরোধপূর্ণ সফ্টওয়্যার রয়েছে:

  • অ্যাবি ফাইনরিডার
  • মজার টুলস
  • তোশিবা বুক রিডার
  • Acrobat PDFMaker
  • FastPictureViewer
  • Adobe Acrobat

এছাড়াও, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে Nvidia ড্রাইভার NVWGF2UM.DLL এবং Canon MF8000 UFRI LT XPS ড্রাইভার সমস্যার কারণ হতে পারে। এই ক্ষেত্রে, প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করার পরে ড্রাইভার(গুলি) তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করুন৷

8] মেরামত অফিস

Windows 11/10-এ অফিস ওয়ার্ড অ্যাপ্লিকেশনে WINWORD.EXE ত্রুটিগুলি ঠিক করুন

আপনার অফিস ইনস্টলেশন মেরামত করা একটি কার্যকর এবং কার্যকর সমাধান যদি আপনার ইনস্টলেশনটি নষ্ট হয়ে যায় বা অফিস প্রোগ্রামগুলি সঠিকভাবে কাজ না করে।

9] অফিস পুনরায় ইনস্টল করুন

যদি আপনার অফিস ইনস্টলেশন সম্পূর্ণরূপে দূষিত হয়ে থাকে এবং উপরের কোনো সমাধান আপনাকে সাহায্য না করে, তাহলে আপনাকে Microsoft Office স্যুট আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে হতে পারে।

শুভেচ্ছা!

Windows 11/10-এ অফিস ওয়ার্ড অ্যাপ্লিকেশনে WINWORD.EXE ত্রুটিগুলি ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10-এ ভাঙা EXE ফাইল অ্যাসোসিয়েশন ঠিক করুন

  2. Windows 11/10-এ ভাঙা EXE ফাইল অ্যাসোসিয়েশন ঠিক করুন

  3. Windows 11/10-এ ভাঙা EXE ফাইল অ্যাসোসিয়েশন ঠিক করুন

  4. কিভাবে Microsoft Word WinWord.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করবেন