কম্পিউটার

উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

এই টিউটোরিয়ালটি উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের জন্য সম্পূর্ণ বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করে কীভাবে ভিডিও ফাইলের মাত্রা পরিবর্তন করতে হয় সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশাবলী প্রদান করে।

দয়া করে নোট করুন: এই গাইডের ধাপ এবং স্ক্রিনশটগুলি উইন্ডোজে চলমান হ্যান্ডব্রেক থেকে নেওয়া হয়েছে৷ হ্যান্ডব্রেক-এর macOS এবং Linux সংস্করণগুলির জন্য ধাপগুলি যথেষ্ট একই রকম (যদিও অভিন্ন নয়) যেগুলি অনুসরণ করতে আপনার কোন সমস্যা হবে না, এমনকি আপনি যদি Windows ব্যবহার না করেন।

  1. হ্যান্ডব্রেক ডাউনলোড করে ইন্সটল করে শুরু করুন। অ্যাপটি নিজেই খুব বড় নয় এবং ডাউনলোড বা ইনস্টল করতে বেশি সময় নেয় না। ইনস্টলেশন সম্পন্ন হলে, হ্যান্ডব্রেক চালু করুন।
  2. এখন আপনাকে সেই ভিডিওটি লোড করতে হবে যেটি আপনি আকার পরিবর্তন করতে চান৷ এটি করতে, ফাইল – একটি একক ভিডিও ফাইল খুলুন৷ ক্লিক করুন৷ লিঙ্ক।
  3. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  4. ভিডিও নির্বাচন করুন এবং তারপরে খুলুন ক্লিক করুন৷ বোতাম।
  5. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  6. ভিডিওটি হ্যান্ডব্রেকে লোড হয়ে গেলে, মাত্রা নির্বাচন করুন ট্যাব।
  7. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  8. আকার সনাক্ত করুন বিভাগ - এখানেই আপনি ভিডিওটিতে যে মাত্রাগুলি রাখতে চান সেটি সেট করুন৷ উভয় প্রস্থ: আপনার পরিবর্তন করুন এবং উচ্চতা: প্রতিটি আইটেমের পাশে আপ/ডাউন তীর ব্যবহার করে সংখ্যা। একই আকৃতির অনুপাত বজায় রাখার বিষয়টি নিশ্চিত করুন নাহলে ভিডিওটি 'কুশ করা' দেখাবে।
  9. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  10. নিশ্চিত করুন যে আউটপুট: প্রদর্শন আকার তালিকাভুক্ত করে আপনার নতুন সেট করা মাত্রা সহ।
  11. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  12. আপনি চাইলে হ্যান্ডব্রেক অফার করে এমন অন্যান্য এনকোডিং বিকল্পগুলি নির্দ্বিধায় পর্যালোচনা করুন। তাদের দুর্দান্ত ডকুমেন্টেশন রয়েছে এবং অ্যাপটিতে নিজেই অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে। এই পদক্ষেপটি বাধ্যতামূলক নয়, এবং ডিফল্ট সেটিংস সম্ভবত আপনার প্রয়োজন অনুসারে হবে৷ এছাড়াও, আপনি সর্বদা পরিবর্তন করতে পারেন এবং প্রথমবার ফলাফলে খুশি না হলে আবার চেষ্টা করতে পারেন।
  13. অবশেষে, আপনার নতুন ভিডিওর একটি নাম দিন এবং ফাইলটি সংরক্ষণ করার জন্য একটি অবস্থান বেছে নিন সেভ এজ: উইন্ডোর নীচে ক্ষেত্র। এনকোড শুরু করুন ক্লিক করুন৷ আপনি প্রস্তুত হলে বোতাম।
  14. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন


  15. আপনার এনকোডের অবস্থা হ্যান্ডব্রেক অ্যাপ উইন্ডোর নীচে প্রদর্শিত হবে। ভিডিওটি যত বড় (ফাইলের আকার) এবং দীর্ঘ হবে, এই প্রক্রিয়াটি তত বেশি সময় নেবে। আপনি নিজেকে এক কাপ কফি নিতে যেতে চাইতে পারেন। অবশ্যই, হ্যান্ডব্রেক তার কাজ করার সময় আপনি আপনার কম্পিউটার ব্যবহার করা চালিয়ে যেতে পারেন - এটি একটু ধীর হবে৷
  16. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  17. একবার হ্যান্ডব্রেক ভিডিওর আকার পরিবর্তন করা হয়ে গেলে, একটি ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নতুন তৈরি করা ফাইলটি সনাক্ত করুন৷ এটি নির্বাচন করুন এবং তারপর বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ রিবনে বোতাম বা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।
  18. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  19. বিশদ বিবরণ ক্লিক করুন ট্যাব করুন এবং ভিডিও সনাক্ত করুন৷ যে পর্দায় বিভাগ. নিশ্চিত করুন যে ফ্রেমের প্রস্থ এবং ফ্রেমের উচ্চতা সঠিক, নতুন মাত্রায় সেট করা আছে।
  20. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  21. আপনার পছন্দের ভিডিও প্লেয়ারে ফাইলটি খুলুন এবং নিশ্চিত করুন যে এটি দেখতে যেমন হওয়া উচিত ইত্যাদি।
  22. উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে কীভাবে একটি ভিডিওর আকার পরিবর্তন করবেন

  23. এটাই! আপনি সব শেষ।

হ্যান্ডব্রেক হল একটি অতি সহায়ক টুল যা আপনি শুধুমাত্র ভিডিওর আকার পরিবর্তন করার জন্য ব্যবহার করতে পারেন, যেমন আপনার আইফোন বা আইপ্যাডে প্লে করার জন্য ভিডিও কনভার্ট করা এবং আপনার ফোন, ট্যাবলেট বা কম্পিউটারে চালানোর জন্য ডিভিডি কপি করা।


  1. উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েডে কীভাবে জুম ভিডিও পরীক্ষা করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিডিও ট্রিম করবেন

  3. কিভাবে WSL ব্যবহার করে Windows 10 এবং 11 এ লিনাক্স অ্যাপ চালাবেন

  4. উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে কীভাবে ওয়াই-ফাই পাসওয়ার্ড দেখতে হয়