কম্পিউটার

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

আপনি আপনার পিসির কীবোর্ডে 80+ WPM টাইপ করতে সক্ষম হতে পারেন, কিন্তু আপনার Android ডিভাইসে টাইপ করা সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা। একটি টাচস্ক্রীনে টাইপ করা বেশ আলাদা, এবং বেশিরভাগ ক্ষেত্রে, আপনি টাইপ করার জন্য শুধুমাত্র দুটি থাম্ব ব্যবহার করতে পারেন। এটি টাইপিংয়ে ধীরগতির দিকে নিয়ে যেতে পারে, এবং আপনি যদি প্রতিদিন 100+ বার্তা পাঠান তবে এটি মাথাব্যথার কারণ হতে পারে।

সৌভাগ্যবশত, অন্যান্য অনেক ব্যবহারকারীর সমস্যার সমাধানের মতো, অ্যান্ড্রয়েড সম্প্রদায়ের কাছে এই সমস্যারও অনেক সমাধান রয়েছে। এই নিবন্ধে আমরা আপনাকে Android-এ ন্যূনতম পরিমাণ হেঁচকি সহ দ্রুত টাইপ করার বিভিন্ন উপায় দেখাব।

ডিফল্ট কীবোর্ড পরিবর্তন করুন

স্টক কীবোর্ড বা আপনার ডিভাইস প্রস্তুতকারকের কীবোর্ড ভালো, নির্ভরযোগ্য শর্টকাট এবং স্বয়ংক্রিয়-সংশোধন ইত্যাদি বৈশিষ্ট্যগুলি অফার করে৷ তবে, আরও ভাল টাইপিং বৈশিষ্ট্য সহ আরও অনেক তৃতীয় পক্ষের কীবোর্ড রয়েছে৷ আমি ব্যক্তিগতভাবে সুইফটকি ব্যবহার/সুপারিশ করি, তবে আরও অনেক ভালো অ্যান্ড্রয়েড কীবোর্ড রয়েছে।

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

এই কীবোর্ডগুলি বিভিন্ন বৈশিষ্ট্য যুক্ত করে, যেমন কীবোর্ডের চেহারা কাস্টমাইজ করার ক্ষমতা, আরও ভাল ভবিষ্যদ্বাণী, বিভিন্ন ভাষা সমর্থন এবং টাইপ করার একাধিক উপায়। উদাহরণস্বরূপ, সুইফটকি তার আশ্চর্যজনক ভবিষ্যদ্বাণী এবং স্বয়ংক্রিয়-সঠিক বৈশিষ্ট্যের জন্য পরিচিত। আমি আক্ষরিক অর্থে আমার চোখ বন্ধ করে ইংরেজি এবং আমার নিজের ভাষা উভয়েই টাইপ করি খুব কমই একটি ভুল। এমনকি আমি এমন ভুল করি যা উচ্চারণ করা প্রায় অসম্ভব, কিন্তু এটি এখনও সঠিক শব্দটি ভবিষ্যদ্বাণী করতে পরিচালনা করে। আমি আমার ডিফল্ট কীবোর্ডের সাথে একই কাজ করতে পারি না যা আমি কয়েক মাস ধরে ব্যবহার করেছি।

ভবিষ্যদ্বাণী বৈশিষ্ট্যের সুবিধা নিন

এখন প্রায় সব অ্যান্ড্রয়েড কীবোর্ডেই ভবিষ্যদ্বাণী বৈশিষ্ট্য রয়েছে যা শব্দটি টাইপ করার মাধ্যমে অর্ধেক পথ অনুমান করবে বা একটি বাক্যে পরবর্তী শব্দটি অনুমান করবে। আপনি সমস্ত টাইপ করার পরিবর্তে সঠিক ভবিষ্যদ্বাণী করা শব্দটিতে ট্যাপ করে দ্রুত টাইপ করার জন্য এই বৈশিষ্ট্যটির সুবিধা নিতে পারেন। যাইহোক, এটিকে আটকে রাখার জন্য আপনাকে একটু অনুশীলন করতে হবে এবং কোনো বিভ্রান্তি ছাড়াই দ্রুত টাইপ করতে হবে।

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

এটির জন্যও আমি ডিফল্ট কীবোর্ড থেকে এগিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছি এবং আরও ভাল ভবিষ্যদ্বাণী সহ তৃতীয় পক্ষের কীবোর্ড চেষ্টা করুন৷ আমার নিয়মিত ব্যবহারে, Swiftkey আমার জন্য পুরো বাক্য ভবিষ্যদ্বাণী করতে সক্ষম, শুধু একটি বা দুটি শব্দ নয়। অন্যান্য অনেক তৃতীয় পক্ষের কীবোর্ড একই কাজ করতে পারে।

টাইপ করতে সোয়াইপ করুন

টাইপ করতে সোয়াইপ টাইপ করার আরেকটি দুর্দান্ত এবং তর্কযোগ্যভাবে দ্রুত উপায়। এই বৈশিষ্ট্যটি Android 4.2 এবং তার উপরের ফোনগুলিতে ডিফল্ট, এবং বেশিরভাগ তৃতীয় পক্ষের কীবোর্ড এটি সমর্থন করে৷ সোয়াইপ টাইপিং-এ, আপনি প্রতিটি অক্ষর ট্যাপ করার পরিবর্তে আপনার আঙুল এক শব্দ থেকে অন্য শব্দে গ্লাইড করুন। আপনার আঙুল তোলা একটি "স্পেস" হিসাবে কাজ করে, তাই আপনি প্রতিবার স্পেস চাপার প্রয়োজন ছাড়াই শব্দ টাইপ করতে পারেন। অবশ্যই, সোয়াইপ টাইপিংয়ের জন্যও কিছু অনুশীলনের প্রয়োজন, এবং একটি ভাল ভবিষ্যদ্বাণী এবং সোয়াইপ টাইপিং অ্যাপ সর্বদা একটি প্লাস৷

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

আপনি Swiftkey বা Swype ব্যবহার করে দেখতে পারেন (Swipe-to-Type-এর স্রষ্টা); তারা উভয়ই বেশ নির্ভুল।

ভয়েস টাইপিং

আপনি যত দ্রুত কথা বলতে পারেন এবং অবশ্যই সঠিকভাবে উচ্চারণ করতে পারেন ভয়েস টাইপিং একটি আশ্চর্যজনক উপায়। আপনার কাছে যদি Android 2.3 বা তার উপরের ফোন থাকে, Google এই বৈশিষ্ট্যটি অন্তর্নির্মিত অফার করে। তবে, অফলাইন ভয়েস টাইপিংয়ের জন্য, আপনার একটি Android 4.2 বা তার উপরের ফোন থাকতে হবে। কিছু তৃতীয় পক্ষের কীবোর্ডও ভয়েস টাইপিং বৈশিষ্ট্য অফার করে, যেমন সোয়াইপ৷

আপনি "সেটিংস"-এ "ভাষা এবং ইনপুট" বিকল্পে গিয়ে এবং "গুগল ভয়েস টাইপিং" নির্বাচন করে Google ভয়েস টাইপিং বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

টাইপ করার সময়, নোটিফিকেশন বার থেকে শুধু "Google ভয়েস টাইপিং" নির্বাচন করুন, এবং আপনি মাঝখানে একটি মাইক দেখতে পাবেন যা আপনাকে কথা বলার জন্য অনুরোধ করবে৷

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

আপনি শুধু কথা বলা শুরু করতে পারেন, এবং এটি টাইপ করা শুরু করবে। কথা বলার সময় আপনার যথাসম্ভব পরিষ্কার হওয়া উচিত এবং সঠিকভাবে শব্দ উচ্চারণ করা উচিত। পাঠ্যটিতে কিছু ভুল থাকতে পারে, তবে সবকিছু টাইপ করার চেয়ে কম সময় ব্যয় করে সেগুলি সহজেই সংশোধন করা যেতে পারে। উপরন্তু, আপনি ইংরেজি ছাড়াও অন্যান্য ভাষায় কথা বলতে এবং টাইপ করতে পারেন। শুধু "Google ভয়েস টাইপিং" এর পাশে "গিয়ার" আইকনে ক্লিক করুন এবং "ভাষা" নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে দ্রুত টাইপ করবেন

দ্রষ্টব্য: ভয়েস টাইপিংয়ের জন্য একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আপনি যদি অফলাইনে ভয়েস টাইপিং বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান, তাহলে আপনাকে “Google ভয়েস টাইপিং” সেটিংস থেকে প্রয়োজনীয় ভাষা প্যাক ডাউনলোড করতে হবে।

উপসংহার

অ্যান্ড্রয়েডে দ্রুত টাইপ করার অনেক উপায় আছে এবং উপরে সবচেয়ে নির্ভরযোগ্য কিছু। আপনি কিছু টাচ টাইপিং অ্যাপস/গেম ব্যবহার করে দেখতে পারেন যেমন Type it! যা আপনাকে টাচস্ক্রীনে দ্রুত টাইপ করতে শিখতে সাহায্য করবে। আপনি যদি Android এ দ্রুত টাইপ করার অন্যান্য উপায় জানেন, তাহলে নিচের মন্তব্যে আমাদের সবাইকে জানান।


  1. দ্রুত টাইপ করতে কীভাবে Google ডক্স ভয়েস টাইপিং ব্যবহার করবেন

  2. কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

  3. কিভাবে আপনার Android ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করবেন

  4. আপনার Android ফোনে ফন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন