কম্পিউটার

অ্যান্ড্রয়েডে এনক্রিপ্ট করা ইমেল কীভাবে পাঠাবেন

অ্যান্ড্রয়েডে এনক্রিপ্ট করা ইমেল কীভাবে পাঠাবেন

বেশিরভাগ অংশে, এনক্রিপশনটি সরকারি সংস্থার রিজার্ভ, ফৌজদারি আদালতের মামলা এবং হ্যাকারদের বড় ব্যবসা এবং ব্যাঙ্কে প্রবেশের চেষ্টা করার বিষয়ে চলচ্চিত্রগুলির মতো শোনাচ্ছে। কিন্তু এনক্রিপশন আমাদের অনলাইন অভিজ্ঞতার সমস্ত ক্ষেত্রে কাজ করে - ওয়েবসাইট ফর্ম থেকে Google ড্রাইভ ডকুমেন্ট পর্যন্ত৷

তাতে বলা হয়েছে, আপনার Gmail এবং আপনার Outlooks-এ থাকা বেশিরভাগ এনক্রিপশন সুরক্ষা HTTPS-কে কভার করে, এবং সাধারণত SMTP নয়, যার মানে হল যে গুপ্তচর সংস্থা বা অন্যান্য অনাকাঙ্ক্ষিত চোখ এখনও লুকিয়ে লুকিয়ে পিছনের দরজা দিয়ে আপনার উপর নজরদারি করতে পারে। আপনার Android ডিভাইসের জন্য এখানে একটি দ্রুত পদ্ধতি রয়েছে যা নিশ্চিত করবে যে আপনার ইমেলগুলি এক প্রান্ত থেকে অন্য প্রান্তে এনক্রিপ্ট করা হয়েছে৷

CryptMax

এই লাইটওয়েট অ্যাপটি পুরো এনক্রিপশন প্রক্রিয়াটিকে সুন্দর এবং সহজ রাখে। আমি এটি সম্পর্কে যা পছন্দ করি তা হল এটি আপনাকে তার নিজস্ব ইমেল অ্যাপ ব্যবহার করতে বাধ্য করে না কারণ এটি মূলত একটি নোটপ্যাড যা আপনি এতে যা টাইপ করেন তা এনক্রিপ্ট করে, তারপর আপনি আপনার প্রিয় ইমেল অ্যাপে তথ্যটি কপি-পেস্ট করেন (বা অন্য কোনো ধরনের লিখিত যোগাযোগ অ্যাপ)। হ্যাঁ, এর মানে আপনি চমৎকার এবং স্বজ্ঞাত Gmail অ্যাপ এবং ব্যবহার করতে পারেন আপনার লেখা সবকিছু এনক্রিপ্ট করা আছে। আপনার কেক আছে এবং এটা কোডিফাই করা.

প্লে স্টোর থেকে ক্রিপ্টম্যাক্স ডাউনলোড করুন, এটি খুলুন এবং আপনাকে একটি কালো স্ক্রিন দেওয়া হবে যার উপর আপনার বার্তা টাইপ করতে হবে। এখানে শুধুমাত্র একটি বিকল্প আছে যা আপনাকে সত্যিই ভাবতে হবে।

অ্যান্ড্রয়েডে এনক্রিপ্ট করা ইমেল কীভাবে পাঠাবেন

AES-128 বনাম AES-192 বনাম AES-256

CryptMax-এ সবচেয়ে উল্লেখযোগ্য ভেরিয়েবল হল উপরের-ডানদিকে "AES-128" যা আপনি যে এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করছেন তার শক্তি। এটিকে আলতো চাপলে এনক্রিপশন পদ্ধতি AES-192 বা AES-256-এ টগল হবে, যা প্রযুক্তিগতভাবে 128-এর চেয়ে বেশি সুরক্ষিত, কিন্তু বাস্তবে এমনকি একটি AES-128-এনক্রিপ্ট করা বার্তা ভাঙ্গা প্রায় অসম্ভব। কিছু পরীক্ষা এমনকি দেখিয়েছে যে AES-256 নির্দিষ্ট ধরণের আক্রমণের জন্য আরও ঝুঁকিপূর্ণ হতে পারে, যদিও এটি এখনও কার্যত প্রমাণিত হয়নি। যদিও সরকারি সংস্থা এবং অন্যান্য বড় সংস্থাগুলি 192 বা 256-এর জন্য যায়, এই সময়ে AES-128 এনক্রিপশন ভাঙার কোনও ব্যবহারিক উপায় নেই৷

সংক্ষেপে, AES-128 এর সাথে লেগে থাকুন – আপনি ভালো থাকবেন।

অ্যান্ড্রয়েডে এনক্রিপ্ট করা ইমেল কীভাবে পাঠাবেন

একটি এনক্রিপ্ট করা বার্তা পাঠানো এবং গ্রহণ করা

CryptMax-এ, একবার আপনি আপনার ইমেল লিখলে, পাঠ্য বাক্সের নীচে এটির জন্য একটি পাসওয়ার্ড টাইপ করুন। বার্তাটি পড়তে সক্ষম হওয়ার জন্য প্রাপকের এই পাসওয়ার্ড এবং CryptMax অ্যাপের প্রয়োজন হবে। আপনার এই পাসওয়ার্ডটি সুরক্ষিত করা উচিত কারণ যদি কেউ এটি ভাঙতে পরিচালনা করে তবে তারা আপনার বার্তাটি ডিক্রিপ্ট করতে সক্ষম হবে (অবশ্যই, তারা আপনাকে লক্ষ্য করছে এবং আপনি জানেন যে আপনি CryptMax ব্যবহার করছেন, যা খুব কমই) .

একবার আপনি একটি পাসওয়ার্ড তৈরি করলে, নীচে-বাম দিকে "এনক্রিপ্ট করুন" এ আলতো চাপুন, যা পাঠ্যটিকে বিকৃত এনক্রিপ্ট করা কোডে পরিণত করবে। এরপর, "কপি করুন"-এ আলতো চাপুন, তারপরে আপনি যে ইমেল অ্যাপ থেকে বার্তা পাঠাতে চান তাতে যান, বার্তার মূল অংশে দীর্ঘক্ষণ-ট্যাপ করুন, তারপর "পেস্ট করুন" এ আলতো চাপুন৷ এনক্রিপ্ট করা পাঠ্যটি উপস্থিত হওয়া উচিত এবং তারপরে এটি পাঠানোর জন্য প্রস্তুত।

অ্যান্ড্রয়েডে এনক্রিপ্ট করা ইমেল কীভাবে পাঠাবেন

আবার, মনে রাখবেন যে প্রাপক যখন ইমেলটি পান, তখন তাদের ক্রিপ্টম্যাক্সে বিকৃত লেখাটি কপি-পেস্ট করতে হবে এবং এটি পড়ার জন্য আপনার পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এটা কিছুটা কাজের, নিশ্চিত, কিন্তু সর্বোচ্চ নিরাপত্তার জন্য আপনি যে মূল্য প্রদান করেন তা হল!

উপসংহার

AES এনক্রিপশন আপনার ব্যক্তিগত বার্তাগুলি ব্যক্তিগত থাকে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায়। আপনি যদি সম্পূর্ণ কপি-পেস্ট প্রক্রিয়াটি পছন্দ না করেন, আপনি সরাসরি এনক্রিপ্ট করা ইমেলগুলি পাঠানোর জন্য APG (Android Privacy Guard) এর পাশাপাশি K-9 মেইলের মতো কিছু ব্যবহার করতে পারেন, তবে আপনি বর্তমানে যে অ্যাপটি ব্যবহার করছেন তার ইন্টারফেস পছন্দ করলে, তারপর CryptMax আপনার সেরা বাজি থেকে যায়।


  1. অ্যান্ড্রয়েডে কিভাবে GIF পাঠাবেন

  2. এন্ড্রয়েডে এনক্রিপ্ট করা ভেরাক্রিপ্ট কিভাবে মাউন্ট করবেন

  3. আপনার ম্যাক থেকে এনক্রিপ্ট করা ইমেলগুলি কীভাবে পাঠাবেন

  4. কিভাবে বেনামে ইমেল পাঠাবেন