কম্পিউটার

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

প্রযুক্তির জন্য ধন্যবাদ, আমাদের মধ্যে কেউ কেউ টেলিকমিউটিং কাজ করার জন্য যথেষ্ট ভাগ্যবান – এমন একটি শব্দের সংমিশ্রণ যা কয়েক বছর আগে কেউ শোনেনি। এই টেলিকমিউটারগুলি বাড়ি থেকে অনেক দূরে (কিছু এমনকি বিদেশী) কোম্পানিগুলির জন্য কাজ করে। কিন্তু বিশ্বের সবচেয়ে বড় অংশ এখনও প্রতিদিন বাড়ি এবং কাজের মধ্যে ঘুরে বেড়াচ্ছে।

যদিও সেই প্রতিদিনের যাতায়াতগুলি কারও কারও কাছে নির্যাতন, তারা বেঁচে থাকার জন্যও প্রয়োজনীয়। তাহলে প্রযুক্তি কীভাবে সাহায্য করতে পারে? বর্তমানে এমন কোনো প্রযুক্তি নেই যা আপনাকে আপনার কর্মস্থলকে বাড়ির কাছাকাছি নিয়ে যেতে সাহায্য করতে পারে, কিন্তু এমন অ্যাপ রয়েছে যা সেই দীর্ঘ যাতায়াতের সময়গুলোকে মজাদার এবং উৎপাদনশীল সময়ে পরিণত করতে পারে।

দ্রষ্টব্য :এখানে উল্লিখিত সমস্ত অ্যাপ বিনামূল্যের অ্যাপ, যদি না অন্যথায় বলা হয়।

পড়ার অ্যাপস

পড়া অনেকের জন্য এক নম্বর বিনোদন, এবং যাতায়াতের সময় পৃষ্ঠাগুলি হিট করার উপযুক্ত সময় হতে পারে। আপনি মোটা এবং ভারী মুদ্রিত বইগুলিকে বিদায় জানাতে পারেন, কারণ আপনার পকেটে শত শত ডিজিটাল বই আনা সম্ভব। আর বইয়ের মধ্যেই সীমাবদ্ধ কেন? সেখানে কার্যত সীমাহীন পড়ার উপকরণ রয়েছে।

আপনি সেখানে প্রচুর পড়ার অ্যাপ খুঁজে পেতে পারেন, কিন্তু যারা মোবাইল প্রজন্মের সাথে যুক্ত তারা হয়তো সারা বিশ্ব থেকে আপনার নিজের তৈরি করা খবর এবং গল্পগুলির জন্য Flipboard দিয়ে শুরু করতে চাইতে পারেন। উপরন্তু, আপনি Apple News অ্যাপে অনুরূপ সামগ্রী খুঁজে পেতে পারেন৷

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

মাঙ্গা ভক্তরা আপনার প্রতিদিনের জাপানি কমিক বইয়ের জন্য মাঙ্গা রক ব্যবহার করে দেখতে পারেন।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

পড়ার উপকরণগুলির একটি বিস্তৃত নির্বাচনের জন্য, Scribd (সদস্যতা) ব্যবহার করে দেখুন। এই পরিষেবাটি শেয়ার করা ব্যক্তিগত নথি থেকে শুরু করে শীট মিউজিক নির্বাচন থেকে অডিওবুক থেকে কমিক বই পর্যন্ত বিভিন্ন ধরনের পড়ার উপকরণ নিয়ে আসে।

আপনি যদি অ-পেশাদার, শিক্ষানবিস, ইন্ডি লেখকদের সাথে পরীক্ষা করতে পছন্দ করেন তবে আপনি Wattpad ব্যবহার করে দেখতে পারেন। এটি একটি wannabe লেখক এবং তাদের পাঠকদের জন্য সামাজিক নেটওয়ার্কিং মত. এটা সত্য যে অনেক উপাদান সমতুল্য, কিন্তু আপনি ভিতরে কত রত্ন খুঁজে পেতে পারেন তা দেখে আপনি অবাক হবেন। এই শখের লেখাগুলির মধ্যে অনেকগুলি মুদ্রণ শিল্পের বড় নাম দ্বারা প্রকাশিত হয়, এবং কিছু এমনকি চলচ্চিত্রে পরিণত হয়৷

এবং অ্যাপল এর iBooks ভুলবেন না. আইফোনের জন্য উপলব্ধ সেরা ইবুক রিডারগুলির মধ্যে একটি হওয়া ছাড়াও, এটি বইয়ের দোকানে বেছে নেওয়ার জন্য প্রচুর বই নিয়ে আসে৷

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

লেখার অ্যাপস

শখের জন্য লেখার কথা বললে, আপনি লেখার জন্য আপনার যাতায়াতের সময়ও ব্যবহার করতে পারেন। কেউ কেউ সাই-ফাই উপন্যাস লেখেন, আবার কেউ কেউ স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ লেখেন। আপনার জেনার যাই হোক না কেন, আমরা উপরে যে ওয়াটপ্যাডটি উল্লেখ করেছি তা iOS-এ উপলব্ধ অনেকগুলি লেখার অ্যাপগুলির মধ্যে একটি মাত্র৷

আপনি অ্যাপল নোটস-এর মতো একটি ঐতিহ্যবাহী নোট-গ্রহণ অ্যাপ ব্যবহার করতে পারেন আপনার লেখার জন্য। অ্যাপটি একটি সাধারণ পাঠ্য সম্পাদক থেকে এমন কিছুতে পরিণত হয়েছে যা মুদ্রিত নথি স্ক্যান করা সহ নোট নেওয়ার সাথে সম্পর্কিত সবকিছু করতে পারে৷

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

কিন্তু আপনি যদি অভিনব নোট না পান, অ্যাপ স্টোরে সব ধরনের লেখার অ্যাপ রয়েছে। হালকা এবং দ্রুত সিম্পলনোট থেকে হেভি ডিউটি ​​এভারনোট পর্যন্ত, আপনি সম্ভবত এমন কিছু খুঁজে পাবেন যা আপনার প্রয়োজনের সাথে খাপ খায়।

গুরুতর লেখকরা ইউলিসিস (শুধুমাত্র সাবস্ক্রিপশন) বা আরও ব্যবহারকারী-বান্ধব এবং দৃশ্যত আনন্দদায়ক বিয়ার (ফ্রি/সাবস্ক্রিপশন) এর মতো বিশেষভাবে নির্মিত পুরস্কার-প্রাপ্ত লেখার অ্যাপ ব্যবহার করতে পারেন।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

অথবা আপনি যদি একজন ওয়ার্ডপ্রেস ব্লগার হন, তাহলে আপনি ওয়ার্ডপ্রেস অফিসিয়াল iOS অ্যাপ ব্যবহার করে আপনার চিন্তাভাবনা সরাসরি আপনার ব্লগে পোস্ট করতে পারেন। অন্যদিকে, আপনি যদি আপনার চিন্তাভাবনাগুলিকে লিখতে পছন্দ করেন তবে সেগুলি নিজের কাছে রাখতে চান তবে আপনি জার্নালিং করার চেষ্টা করবেন না কেন? ডে ওয়ান জার্নাল এর জন্য নিখুঁত অ্যাপ।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

মুভি দেখার অ্যাপস

অনেক যাত্রী তাদের প্রিয় টিভি সিরিজ এবং সিনেমা দেখার জন্য তাদের যাতায়াতের সময় ব্যবহার করে। আবার কেউ কেউ ইন্টারনেট নামক দেখার সামগ্রীর বিশাল উৎস অন্বেষণ এবং ট্যাপ করতে পছন্দ করে।

অন্যান্য অ্যাপের কুলুঙ্গির মতো, অ্যাপ স্টোরে ভিডিও প্লেয়ারের একটি ব্যারেজ রয়েছে। আপনার ডাউনলোড করা ভিডিওগুলি দেখতে আপনি যে জনপ্রিয় ভিডিওগুলি ব্যবহার করতে পারেন তা হল মোবাইলের জন্য VLC৷

বিকল্পভাবে, আপনি YouTube-এ লক্ষ লক্ষ ব্যবহারকারীর আপলোড করা ভিডিও ব্রাউজ করতে পারেন৷ এবং TED চেক আউট করতে ভুলবেন না. যদিও YouTube এর চেয়ে কম পরিচিত, TED জ্ঞান ভাগ করে নেওয়ার বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা তাদের চিন্তাভাবনা, অভিজ্ঞতা, কৌতুক এবং আরও অনেক কিছু শেয়ার করে, কয়েক মিনিটের ভিডিও উপস্থাপনায়।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

মিউজিক-লিসেনিং অ্যাপস

আমাদের মধ্যে সঙ্গীত ভক্তদের সম্পর্কে কি? তাদের জন্যও অ্যাপ রয়েছে। যারা শুনতে পছন্দ করেন তাদের জন্য, এখানে বেশ কয়েকটি আইফোন অ্যাপ রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

স্টিভ জবস বিখ্যাতভাবে একজন সঙ্গীত প্রেমিক হিসাবে পরিচিত ছিলেন, তাই এটি বিস্ময়কর নয় যে একটি সঙ্গীত প্লেয়ার আইফোনের মূল ফাংশনগুলির মধ্যে একটি। আইটিউনস এবং অ্যাপল মিউজিকের সংমিশ্রণ (শুধুমাত্র সাবস্ক্রিপশন) যেকোনও সঙ্গীত অনুরাগীকে সন্তুষ্ট করবে।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

এছাড়াও অন্যান্য সঙ্গীত সাবস্ক্রিপশন পরিষেবা রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন যেমন Spotify (ফ্রি/সাবস্ক্রিপশন)।

অ্যাপল মিউজিকও কাস্টমাইজযোগ্য রেডিও স্টেশনের সাথে আসে, সেখানে TuneIn রেডিও এবং iHeart রেডিওর মতো বিকল্প রয়েছে।

কিন্তু অডিওর জন্য সঙ্গীতই একমাত্র বিকল্প নয়। ওভারকাস্ট এবং পডকাস্টের মতো ডেডিকেটেড পডকাস্ট প্লেয়ার অ্যাপের সাথে আপনি হাজার হাজার পডকাস্ট শোতে সদস্যতা নিতে পারেন।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

বই ভালোবাসেন কিন্তু চলতে চলতে পছন্দ করেন না? তারপর আপনি অডিওবুক শোনার চেষ্টা করা উচিত. এবং এই ক্ষেত্রে Amazon এর Audible এবং Apple এর iBooks এর চেয়ে ভালো প্লেয়ার আর নেই। উভয় প্লেয়ার বিনামূল্যে, কিন্তু অডিওবুক অধিকাংশ নয়. এছাড়াও mp3 ফর্ম্যাটে অন্যান্য উত্স থেকে অডিওবুক রয়েছে যা আপনি যেকোনো মিডিয়া প্লেয়ার ব্যবহার করে চালাতে পারেন৷

সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপস

কিছু কোম্পানি কর্মঘণ্টার মধ্যে ফেসবুককে নিষিদ্ধ করেছে তা প্রমাণ করে যে সামাজিক নেটওয়ার্কিং একটি বৈধ সময় নষ্ট করে। তাই সামাজিক নেটওয়ার্কে নিজেকে নিযুক্ত করা আপনার যাতায়াতের সময় নষ্ট করার একটি নিখুঁত উপায়।

সুস্পষ্ট অ্যাপগুলি হল Facebook, Twitter, Instagram, এবং Path; তবে আরও ভিজ্যুয়াল পিন্টারেস্ট বা টেক্সট-ভারী হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাট এবং টেলিগ্রাম রয়েছে।

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

গেম প্লেয়িং অ্যাপস

এই বিভাগটি মোকাবেলা করা সবচেয়ে কঠিন হতে পারে। বিভিন্ন লোক বিভিন্ন ধরণের গেম খেলতে পছন্দ করে এবং তাদের বেশিরভাগই চিরতরে এক গেমে স্থায়ী হয় না। প্রতিদিন নতুন নতুন গেম পপ আপ হচ্ছে, এবং iOS-এর জন্য কার্যত অসংখ্য গেম রয়েছে যা Apple iOS 11-এ AppStore-এর সংশোধিত সংস্করণে গেমগুলির জন্য একটি ডেডিকেটেড বিভাগে তৈরি করেছে। বর্তমানে যেগুলি জনপ্রিয় তা আগামী সপ্তাহে প্রতিস্থাপিত হতে পারে।

আপনি যে সেরা পরামর্শ পেতে পারেন তা হল বাইরে গিয়ে গেমস বিভাগটি অন্বেষণ করা এবং আপনার পছন্দগুলি খুঁজে বের করা। লেখার সময়, স্টোরের শীর্ষ পাঁচটি জনপ্রিয় বিনামূল্যের গেম হল মোবাইল কিংবদন্তি:ব্যাং ব্যাং, লুডো কিং, গ্যারেনা এওভি - বীরত্বের অ্যারেনা, হোমস্কেপস এবং ডান্সিং লাইন৷

যাতায়াতকে মজাদার করতে 35++ বিনামূল্যের iPhone অ্যাপ

এবং আরো আছে

আপনি কি একজন যাত্রী? আপনার দীর্ঘ যাতায়াতের সময় ব্যয় করতে আপনি কোন অ্যাপ ব্যবহার করেন? নিচের মন্তব্যে সেগুলি শেয়ার করুন৷


  1. শীর্ষ 50 সেরা বিনামূল্যের iPhone অ্যাপ

  2. 30 সেরা বিনামূল্যের Chromecast অ্যাপ

  3. সুপার মায়ের (Android এবং iPhone) জন্য 5টি বিনামূল্যের খাবার পরিকল্পনা অ্যাপ!

  4. আইফোনে বিনামূল্যে জিআইএফ তৈরি করার জন্য সেরা অ্যাপ