কম্পিউটার

অ্যান্ড্রয়েডের জন্য 8টি সেরা অফলাইন জিপিএস অ্যাপ

অ্যান্ড্রয়েডের জন্য 8টি সেরা অফলাইন জিপিএস অ্যাপ

জিপিএস অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি আপনাকে প্রায় যে কোনও জায়গায় যেতে সহায়তা করে। যাইহোক, আপনি যখন সিগন্যাল ছাড়া কোনো এলাকায় থাকেন তখন কী হয়? আপনি শূন্য দিক দিয়ে বাকি আছেন। এছাড়াও, আপনি যখন গাড়ি চালাচ্ছেন তখন আপনার সবসময় জিপিএসের প্রয়োজন হয় না। Android এর জন্য নিম্নলিখিত অফলাইন GPS অ্যাপগুলির জন্য ধন্যবাদ, আপনি এখনও জানতে পারবেন আপনি কোথায় আছেন এবং আপনার সংযোগ হারিয়ে গেলে কীভাবে নেভিগেট করবেন।

অনলাইন ম্যাপ অফার করে এমন অ্যাপগুলিতে সাধারণত অন্যান্য জিপিএস অ্যাপের মতো একই বৈশিষ্ট্য থাকে, যেমন পালাক্রমে দিকনির্দেশ, গতির সতর্কতা এবং বিস্তারিত মানচিত্র। যাইহোক, আপনি অফলাইনে থাকার কারণে আপনি রিয়েল-টাইম সতর্কতা পাবেন না। শীর্ষ তিনটি অ্যাপ আপনার প্রতিটি প্রয়োজনকে কভার করবে।

1. Maps.Me – অত্যন্ত প্রস্তাবিত

Maps.Me স্ট্যান্ডার্ড নেভিগেশন ম্যাপ এবং অফ-রোড আউটডোর মজার একটি দুর্দান্ত সমন্বয় অফার করে৷ সম্পূর্ণ অফলাইনে থাকা অবস্থায় সম্পূর্ণ পালাক্রমে দিকনির্দেশ পান। এমনকি আপনি আগ্রহের পয়েন্টও পাবেন। আপনি নতুন এলাকা অন্বেষণ বা একটি নতুন শহরে একটি দুর্দান্ত রেস্তোরাঁ খোঁজার সাথে সাথে দ্রুত মজাদার হাইকিং ট্রেলগুলি খুঁজুন৷ আপনার ফোনে কম জায়গা ব্যবহার করার জন্য মানচিত্রগুলি অপ্টিমাইজ করা হয়েছে, তাই সীমিত স্টোরেজ সহ ডিভাইসগুলির জন্য এটি ভাল৷

অ্যান্ড্রয়েডের জন্য 8টি সেরা অফলাইন জিপিএস অ্যাপ

Maps.Me হল আমার সর্বোচ্চ প্রস্তাবিত অফলাইন GPS অ্যাপ কারণ এটি স্ট্যান্ডার্ড এবং অফ-রোড নেভিগেশনের একটি দুর্দান্ত সমন্বয়। ডাউনলোডযোগ্য ভ্রমণ গাইডগুলিও একটি প্লাস। অপ্টিমাইজ করা মানচিত্রের সাথে, আপনার কাছে এমনকি পুরানো ডিভাইসগুলিতে সেগুলি সংরক্ষণ করার এবং এখনও ভ্রমণের ছবি তোলার জন্য প্রচুর জায়গা রয়েছে৷

2. MapFactor ন্যাভিগেটর – রাস্তার ভ্রমণের জন্য সেরা

MapFactor নেভিগেটরও OpenStreetMap ডেটা ব্যবহার করে এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে। এটি বিনামূল্যে মাসিক মানচিত্র আপডেট অন্তর্ভুক্ত. অফলাইন মানচিত্র 200 টিরও বেশি দেশের জন্য উপলব্ধ। যদিও ঐচ্ছিক প্রিমিয়াম বৈশিষ্ট্য রয়েছে, যেমন বিকল্প রুট এবং কোনো বিজ্ঞাপন নেই, সেগুলি প্রয়োজনীয় নয়৷ অ্যাপটি মূলত রাস্তায় ভ্রমণ বনাম হাইকিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে।

MapFactor নেভিগেটর আমার রানার আপ. প্রধানত রাস্তার ভ্রমণের উপর ফোকাস এটিকে Maps.Me এর ঠিক পিছনে রাখে। 200 টিরও বেশি দেশের সমর্থন সহ, এটি একটি যোগ্য প্রতিযোগী৷

3. পোলারিস জিপিএস – অফ-রোড নেভিগেশনের জন্য সেরা

অ্যান্ড্রয়েডের জন্য 8টি সেরা অফলাইন জিপিএস অ্যাপ

পোলারিস জিপিএস বিশেষভাবে অফ-রোড নেভিগেশনের জন্য তৈরি করা হয়েছে, যেমন বোটিং, হাইকিং এবং কোথাও না কোথাও গাড়ি চালানো। আপনার একটি বিশেষ অ্যাকাউন্ট বা সদস্যতা প্রয়োজন নেই. আপনি সাধারণ রাস্তা এবং শহরগুলির জন্য মানচিত্র খুঁজে পাবেন না। পরিবর্তে, আপনি ব্যাককান্ট্রি রাস্তা, হাইকিং ট্রেইল, মাউন্টেন বাইকিং ট্রেইল, ফিশিং এরিয়া, হান্টিং এরিয়া এবং আরও অনেক কিছুর বিশদ বিবরণ পাবেন।

আপনি যদি একটি অফ-রোড জিপিএস অ্যাপ খুঁজছেন, তাহলে পোলারিস জিপিএস স্পষ্ট বিজয়ী৷

4. ম্যাজিক আর্থ নেভিগেশন এবং মানচিত্র – গোপনীয়তা-সচেতন ব্যক্তিদের জন্য সেরা

ম্যাজিক আর্থ নেভিগেশন এবং মানচিত্র হল আরও গোপনীয়তা-ভিত্তিক জিপিএস অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে একটি৷ মানচিত্র OpenStreetMaps দ্বারা চালিত হয়, এবং আপনি 233টি অঞ্চল এবং দেশের জন্য মানচিত্র ডাউনলোড করতে পারেন। আপনার ডিভাইসে পর্যাপ্ত সঞ্চয়স্থান থাকলে, যদি আপনার কাছে ইতিমধ্যে একটি না থাকে তবে আপনি অ্যাপটিকে ড্যাশ ক্যামেরা হিসাবে ব্যবহার করতে পারেন। এটি দুর্ঘটনার সময় সামনের রাস্তা রেকর্ড করবে বা গাড়ি চালানোর সময় নিরাপদে দৃশ্যের ভিডিও তুলবে।

5. OsmAnd

উপরের সকলের মত, OsmAnd ওপেনস্ট্রিটম্যাপ ডেটাও ব্যবহার করে। আপনি যখন মানচিত্র ডাউনলোড করেন, তখন আপনি সম্পূর্ণ পালাক্রমে এবং ভিজ্যুয়াল দিকনির্দেশ পান৷ বিনামূল্যে সংস্করণ আপনি কত মানচিত্র ডাউনলোড করতে পারেন দ্বারা সীমিত, কিন্তু একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিকল্পনা উপলব্ধ। অ্যাপটিতে হাইকিং, সাইক্লিং, এমনকি স্কিইং এর জন্য মানচিত্রও রয়েছে।

অ্যান্ড্রয়েডের জন্য 8টি সেরা অফলাইন জিপিএস অ্যাপ

এটা লক্ষণীয় যে OsmAnd প্রায় তালিকার শীর্ষে উঠে এসেছে। যাইহোক, সীমিত সংখ্যক বিনামূল্যের মানচিত্র এটিকে আরও নিচে রাখে।

6. অফলাইন GPS

অফলাইন জিপিএস আপনাকে অফলাইনে থাকাকালীন নেভিগেট করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু সরবরাহ করে। এটি আরও দরকারী জিপিএস অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে একটি, কারণ এতে একটি হেড-আপ ডিসপ্লে বৈশিষ্ট্য রয়েছে৷ আপনার ফোনের দিকে তাকানোর পরিবর্তে, নিরাপদ ড্রাইভিং করার জন্য মানচিত্রটি আপনার উইন্ডশীল্ডে প্রজেক্ট করা হয়েছে। অনলাইন বৈশিষ্ট্য উপলব্ধ থাকলেও, এখানে প্রধান ফোকাস অফলাইন উপলব্ধতা।

7. Google মানচিত্র

অ্যান্ড্রয়েডের জন্য 8টি সেরা অফলাইন জিপিএস অ্যাপ

Google মানচিত্র ডিফল্টরূপে অনেক Android ডিভাইসে অন্তর্ভুক্ত করা হয়। আপনি বিশ্বব্যাপী 220 টিরও বেশি দেশ এবং অঞ্চলে সমস্ত পালাক্রমে নেভিগেশন এবং আগ্রহের পয়েন্টগুলি পান৷ যাইহোক, এই ব্যাপকভাবে জনপ্রিয় নেভিগেশন অ্যাপের একটি বৈশিষ্ট্য হল অফলাইন মানচিত্র। আপনার সিগন্যাল হঠাৎ অদৃশ্য হয়ে গেলে আপনি হারিয়ে না যান তা নিশ্চিত করতে আপনার প্রয়োজনীয় মানচিত্র(গুলি) ডাউনলোড করুন।

8. এখানে WeGo

এখানে WeGo প্রধানত শহর ভ্রমণের উপর ফোকাস করে। আপনার একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হলে, আপনি একটি ট্যাক্সি বুক করতে পারেন, বাসের সময়সূচী পরীক্ষা করতে পারেন এবং পাবলিক ট্রান্সপোর্টের অন্যান্য উপায়গুলি খুঁজে পেতে পারেন৷ আপনি একটি নতুন শহর অন্বেষণ করার সময় হারিয়ে যাওয়া এড়াতে, অ্যাপটি আপনাকে বিশ্বের 100 টিরও বেশি দেশের মানচিত্র ডাউনলোড করতে দেয়৷ একবার ডাউনলোড হয়ে গেলে, মানচিত্রগুলি অনেকটা অনলাইন সংস্করণের মতোই কাজ করে৷

অনেক জায়গায় ভ্রমণ করার সময় আপনার কাছে একটি সংকেত থাকতে পারে, আপনি কখনই তা জানেন না। আপনার প্রয়োজন হলেই আপনার মানচিত্রের একটি অফলাইন ব্যাকআপ রাখা সর্বদা একটি ভাল ধারণা। এছাড়াও, যদি আপনার একটি সীমিত ডেটা প্ল্যান থাকে, অফলাইন মানচিত্র অ্যাপগুলি আপনাকে ভ্রমণের সময় আপনার পরিকল্পনার উপরে যাওয়া থেকে বাঁচায়৷

ইমেজ ক্রেডিট:Wikimedia Commons / Lamacchiacosta, Wikimedia Commons / Eugene Lisovskiy


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা অফিস অ্যাপগুলির মধ্যে 6টি৷

  2. সঙ্গীতজ্ঞদের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে 6টি৷

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা Google Analytics অ্যাপগুলির মধ্যে 4টি৷

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি রেডিও অ্যাপ