কম্পিউটার

iPhone 12-এ 5G আইকন বলতে কী বোঝায়

iPhone 12-এ 5G আইকন বলতে কী বোঝায়

আপনি যদি ভাগ্যবান নতুন iPhone 12-এর মালিকদের একজন হয়ে থাকেন এবং এমন একটি এলাকায় থাকেন যেখানে 5G ইতিমধ্যেই উপলব্ধ, তাহলে আপনার জন্য সুখবর রয়েছে৷ আপনি সম্ভবত ইতিমধ্যে লক্ষ্য করেছেন যে আপনার ফোনের সংকেত কখনও কখনও একটি "5G" দেখাবে এবং এর অর্থ কী তা ভাবছেন। 5G হল iPhone 12 লাইনআপের অন্যতম প্রধান বিক্রয় পয়েন্ট। এটি প্রদত্ত, আপনি কোন ধরণের 5G এর সাথে সংযুক্ত আছেন এবং এটি কীভাবে আপনার সিগন্যাল অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে তা জানা গুরুত্বপূর্ণ। আসুন আপনার ডিভাইসে 5G আইকনগুলি দেখে নেওয়া যাক এবং সেগুলি আপনার জন্য ঠিক কী বোঝায়।

5G কভারেজ প্রকারগুলি

আপনি বিশ্বের কোথায় আছেন তার উপর নির্ভর করে, দুটি প্রাথমিক ধরনের 5G নেটওয়ার্ক কভারেজ রয়েছে:সাব-6GHz এবং mmWave। নেটওয়ার্কের প্রকারের উপর নির্ভর করে, এই দুটি প্রতিযোগী ফ্রিকোয়েন্সি উভয়েরই প্লাস এবং বিয়োগ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া iPhone 12 মডেলের জন্য, উভয় ধরণের নেটওয়ার্কের জন্য সমর্থন রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে বিক্রি হওয়া মডেলগুলি সাধারণত শুধুমাত্র সাব-6GHz প্রযুক্তির সাথে আসবে। একটি নেটওয়ার্কে যে কেউ সাব-6GHz 5G সমর্থন করে তারা সম্ভবত একটি লো-ব্যান্ড সিগন্যালে নিজেদের খুঁজে পাবে যা বিল্ডিংয়ের গভীরে প্রবেশ করার জন্য একটি ভাল কাজ করে। এটি বলেছে, সাব-6GHz নেটওয়ার্কটি mmWave প্রযুক্তির চেয়েও ধীর, তাই আরও ভাল কভারেজ এবং সংকেত শক্তির একটি ট্রেডঅফ রয়েছে তবে ধীর গতি।

iPhone 12-এ 5G আইকন বলতে কী বোঝায়

mmWave প্রযুক্তি সমর্থন করে এমন নেটওয়ার্কে যেকোন iPhone 12 মডেল ব্যবহারকারী গ্রাহকরা বিপরীতটি সত্য দেখতে পাবেন। সংকেতটি বিল্ডিংগুলির মধ্যে ভাল বা গভীরভাবে ভ্রমণ করে না। যাইহোক, যখন আপনার কাছে সংকেত থাকে, এটি অনেক দ্রুত হয়। এটি সত্যিই শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন 12 ব্যবহারকারীদের প্রভাবিত করে। আপাতত, এর কোনোটিই আসলে কোনো পার্থক্য করে না, কারণ 5G নেটওয়ার্কগুলি এখনও তাদের শৈশব পর্যায়ে রয়েছে, এবং এটি অসম্ভাব্য যে কোনো iPhone 12 মালিক ধারাবাহিকভাবে কয়েক মিনিটের বেশি 5G গতি দেখতে পাবেন।

iPhone 12 5G আইকন

সমস্ত iPhone 12 মডেল এই সমস্ত নিম্নলিখিত আইকনগুলি দেখাতে পারে। কোথায় এবং কখন তারা তাদের দেখাবে তা সত্যিই আপনার নেটওয়ার্কের উপর নির্ভর করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য, Verizon মালিকরা সাধারণত এক ধরনের 5G লোগো দেখতে পাবেন। AT&T এবং T-Mobile ব্যবহারকারীরা অন্য কিছু দেখতে পাবেন। অ্যাপলের ইতিমধ্যেই 5G আইকনগুলির নিজস্ব ব্যাখ্যাকারী রয়েছে, তবে আসুন একটু গভীরে ডুব দেওয়া যাক।

iPhone 12-এ 5G আইকন বলতে কী বোঝায়
  • 5G :আপনি যদি স্ট্যাটাসে এই চিহ্নটি দেখতে পান, তাহলে সবচেয়ে বড় উপায় হল আপনি একটি 5G নেটওয়ার্কের সাথে সংযুক্ত৷ এর মানে হল যে আপনার ফোন একটি সাব-6GHz 5G সংযোগের নেটওয়ার্কের সাথে যুক্ত হয়েছে৷ এটি দ্রুততম 5G স্ট্যান্ডার্ড নয় তবে এটি এমন সংযোগ যা বেশি ভ্রমণ করে, তাই এটি সবচেয়ে সাধারণ।
  • 5G+ :আপনি যখন আপনার ফোনে এটি দেখতে পান, আপনি আপনার ক্যারিয়ারের উচ্চতর ফ্রিকোয়েন্সি সংস্করণ 5G এর সাথে সংযুক্ত থাকেন এবং আপনার ফোন সক্রিয়ভাবে সেই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে৷ এটি সাধারণভাবে mmWave নামে পরিচিত এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ সর্বোচ্চ-গতির পরিষেবা। উপরে উল্লিখিত হিসাবে, শুধুমাত্র একটি iPhone 12 মডেল যা মার্কিন যুক্তরাষ্ট্রে কেনা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ নেটওয়ার্কগুলিতে ব্যবহার করা যেতে পারে।
  • 5G UW :এটি 5G+ এর সাথে খুব মিল, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ক্যারিয়ার ভেরিজন এর mmWave নেটওয়ার্কের সাথে যুক্ত একটি ভিন্ন চিহ্ন রয়েছে৷ উপরে উল্লিখিত হিসাবে, এই নেটওয়ার্কে সংযোগের ফলে দ্রুত গতি হবে কিন্তু আরও খারাপ ইন-বিল্ড পেনিট্রেশন। 5G+-এর মতো একই সতর্কতা এখানে প্রযোজ্য, কারণ শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে কেনা ফোনগুলিই এই ইউ.এস.-কেবল নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে৷
  • 5G E :এটি কিছুটা জটিল যা মার্কিন যুক্তরাষ্ট্রের AT&T নেটওয়ার্কের জন্য নির্দিষ্ট৷ এর মানে 5G নেটওয়ার্ক নয়, শুধু একটি দ্রুত LTE সংযোগ। যখন AT&T iPhone 12 মডেলগুলি ক্যারিয়ারের 5G নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তখন আপনি শুধুমাত্র 5G বা 5G+ দেখতে পাবেন। এই বিশেষ ক্ষেত্রে, iPhone 8 এবং পরবর্তীতে 5G E চিহ্ন প্রদর্শন করতে পারে।
iPhone 12-এ 5G আইকন বলতে কী বোঝায়

যখন 5G আইকন দেখা যায় না

আপনি যদি আপনার iPhone 12 সিগন্যালের অংশ হিসাবে প্রদর্শিত কোনো 5G আইকন দেখতে না পান তবে আপনি বর্তমানে একটি 5G নেটওয়ার্কের সাথে সংযুক্ত নন। পরিবর্তে, আপনি একটি Wi-Fi চিহ্ন বা 4G LTE, 4G, ইত্যাদি দেখতে পারেন৷ আপনি আপনার ক্যারিয়ারের নেটওয়ার্কের উপর ভিত্তি করে 5G-সক্ষম এলাকায় আছেন কিনা তা প্রয়োগ করতে পারে৷ আপনি যদি একটি 5G এলাকায় থাকেন এবং আপনার ফোন সংযোগ না হয়, তাহলে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ডিফল্টরূপে, আপনার আইফোন ভয়েস এবং ডেটার জন্য "5G অটো" এ সেট করা আছে। এর মানে হল যে আপনার iPhone 12 শুধুমাত্র 5G এর সাথে সংযুক্ত হবে যখন এটি অনেক দ্রুত গতি প্রদান করে। অন্যথায়, এটি আপনার ক্যারিয়ারের LTE নেটওয়ার্ক ব্যবহার করা চালিয়ে যাবে।

র্যাপিং আপ

প্রশ্ন নেই যে 5G স্মার্টফোনের ভবিষ্যত এবং এটি একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যত। আপনি যদি আইফোনের অনুরাগী না হন তবে আশেপাশে আরও বেশ কয়েকটি 5G ফোন রয়েছে, অথবা সম্ভবত আপনি অপেক্ষা করতে পারেন এবং 5G আপনার এলাকায় আসছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন যাতে আপনি একটি 5G সংযোগের সুবিধা পেতে পারেন৷


  1. SNMP মানে কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা মানে কি?