কম্পিউটার

কীভাবে আপনার আইফোনে "ব্যাক ট্যাপ" অ্যাকশনগুলি আনলক করবেন

কীভাবে আপনার আইফোনে  ব্যাক ট্যাপ  অ্যাকশনগুলি আনলক করবেন

অনেক উপায়ে, iOS 14 আমাদের আইফোনের সাথে যোগাযোগ করার উপায় পরিবর্তন করেছে। যাইহোক, উইজেট দ্বারা চালিত সেই নতুন এবং আধুনিক ইন্টারফেসের পিছনে, কিছু আকর্ষণীয় "লুকানো" বৈশিষ্ট্যও রয়েছে। সেগুলির কথা বলতে গেলে, অ্যাপল "ব্যাক ট্যাপ" নামে কিছু চালু করেছে - আপনার আইফোনের পিছনের দিকটিকে একটি অতিরিক্ত বোতামে রূপান্তরিত করে৷ আপনার আইফোনে "ব্যাক ট্যাপ" অ্যাকশনগুলি কীভাবে আনলক করবেন তা দেখে নেওয়া যাক।

ব্যাক ট্যাপ কি?

এই নতুন iOS বৈশিষ্ট্যটি iOS 14-এ প্রবর্তিত অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলির একটি নতুন সেটের অংশ৷ এটি আপনার iPhone এর পিছনের দিকে ডবল বা ট্রিপল ট্যাপ নিবন্ধন করার জন্য ডিজাইন করা হয়েছে৷ সেই ইনপুটটি তখন কর্মে রূপান্তরিত হয়, যা আপনি আপনার পছন্দ অনুযায়ী সেট এবং কাস্টমাইজ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি ফটো তুলতে আপনার iPhone এর পিছনের দিকে ডবল-ট্যাপ করতে পারেন৷

আইফোনে "ব্যাক ট্যাপ" অ্যাকশন কীভাবে সক্ষম করবেন

আপনি যেমন কল্পনা করতে পারেন, এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য আপনার আইফোনটিকে iOS 14 চালাতে হবে। একবার আপনি নিশ্চিত হয়ে গেলে আপনার স্মার্টফোন আপ টু ডেট, আপনার আইফোনে "ব্যাক ট্যাপ" অ্যাকশনগুলি সক্রিয় করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনার ফোনের হোম স্ক্রীন থেকে, নেভিগেট করুন এবং সেটিংস অ্যাপ খুলুন৷

2. সেটিংস অ্যাপে একটু নিচে স্ক্রোল করুন। সনাক্ত করুন এবং "অ্যাক্সেসিবিলিটি" এ আলতো চাপুন।

কীভাবে আপনার আইফোনে  ব্যাক ট্যাপ  অ্যাকশনগুলি আনলক করবেন

3. আপনি "শারীরিক এবং মোটর" নামক বৈশিষ্ট্যগুলির একটি গোষ্ঠী দেখতে না পাওয়া পর্যন্ত আবার নীচে স্ক্রোল করুন৷ "টাচ" এ আলতো চাপুন৷

কীভাবে আপনার আইফোনে  ব্যাক ট্যাপ  অ্যাকশনগুলি আনলক করবেন

4. স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং "ব্যাক ট্যাপ" নির্বাচন করুন৷

5. এখানে আপনি দুটি বিকল্প দেখতে পাবেন:"ডাবল ট্যাপ" এবং "ট্রিপল ট্যাপ।" সেগুলির যেকোনো একটিতে ক্লিক করুন এবং সম্ভাব্য ক্রিয়াগুলির একটি তালিকার মধ্য দিয়ে যান। একবার আপনি পছন্দসই অ্যাকশন নির্বাচন করলে, অন্য একটি "ব্যাক ট্যাপ" অ্যাকশন সেট আপ করতে বা সেটিংস অ্যাপ বন্ধ করতে আগের স্ক্রিনে ফিরে যান।

কীভাবে আপনার আইফোনে  ব্যাক ট্যাপ  অ্যাকশনগুলি আনলক করবেন

এটাই! আপনি এখন আপনার আইফোনের নতুন কার্যকারিতা চেষ্টা করার জন্য বিনামূল্যে। সেই ট্যাপগুলি সঠিকভাবে নিবন্ধিত হওয়ার জন্য আপনার আইফোনের পিছনের দিকে শক্তভাবে ট্যাপ করতে ভুলবেন না।

আপনি এই বিকল্পটি নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নিলে, উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ যাইহোক, চূড়ান্ত পদক্ষেপের সময় (একটি "ব্যাক ট্যাপ" অ্যাকশন বেছে নেওয়ার সময়), "কোনটি নয়" নির্বাচন করুন যা "ব্যাক ট্যাপ" কার্যকারিতা নিষ্ক্রিয় করবে। এটা তার মতই সহজ!

কোন আইফোনগুলি "ব্যাক ট্যাপ" অ্যাকশন সমর্থন করে?

দুর্ভাগ্যবশত, সমস্ত iPhone মডেলে "ব্যাক ট্যাপ" অ্যাকশন উপলব্ধ নেই৷ আরও স্পষ্টভাবে বলতে গেলে, আইফোনগুলিকে iOS 14 চালানো এবং নিম্নলিখিত তালিকায় দেখানো মডেলগুলির মধ্যে একটি হতে হবে:

  • iPhone 8 / 8 Plus
  • iPhone X / XS / XS Max / XR
  • iPhone 11 / 11 Pro / 11 Pro Max
  • iPhone 12 / 12 Mini / 12 Pro / 12 Pro Max

শর্টকাট অ্যাপ ব্যবহার করে "ব্যাক ট্যাপ" অ্যাকশন প্রসারিত করুন

একবার আপনি আপনার আইফোনে উপলব্ধ "ব্যাক ট্যাপ" অ্যাকশনগুলির তালিকায় পৌঁছে গেলে, আপনি সেই তালিকার একেবারে নীচে আপনার শর্টকাটগুলি দেখতে পাবেন। এই ক্রিয়াগুলি আপনার ফোনের শর্টকাট অ্যাপ থেকে আসে, যা "ব্যাক ট্যাপ" অ্যাকশনগুলির কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে প্রসারিত করে৷

কীভাবে আপনার আইফোনে  ব্যাক ট্যাপ  অ্যাকশনগুলি আনলক করবেন

অন্য কথায়, নির্দ্বিধায় শর্টকাট অ্যাপটি অন্বেষণ করুন। এই অ্যাপের গ্যালারি ট্যাবে Apple দ্বারা ইতিমধ্যেই অনেকগুলি দুর্দান্ত শর্টকাট সরবরাহ করা হয়েছে৷ একবার আপনি শর্টকাটে কোনো শর্টকাট যোগ করলে, এগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্ভাব্য "ব্যাক ট্যাপ" অ্যাকশনের তালিকায় উপস্থিত হবে। এইভাবে, আপনি সত্যিকারের একজন উন্নত আইফোন ব্যবহারকারী হয়ে উঠতে পারেন।

আপনি যেমন শিখেছেন, আপনার আইফোনে "ব্যাক ট্যাপ" অ্যাকশনগুলি আনলক করা একটি সহজ প্রক্রিয়া। iOS 14 সম্পর্কে আরও জানার জন্য, আপনি কীভাবে ডিফল্ট অ্যাপ পরিবর্তন করবেন, অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন এবং অ্যাপলের নতুন অনুবাদ অ্যাপ কীভাবে ব্যবহার করবেন তা দেখতে পারেন।


  1. কিভাবে আপনার iPhone 11 বা iPhone X বন্ধ করবেন

  2. কীভাবে আপনার আইফোনে একটি ভিডিও ঘোরানো যায়

  3. কীভাবে আপনার আইফোন আনলক করবেন

  4. কীভাবে আপনার আইফোন জেলব্রেক করবেন