কম্পিউটার

অ্যান্ড্রয়েডে যে কোনও এক্সবক্স কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন

অ্যান্ড্রয়েডে যে কোনও এক্সবক্স কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন

একটি সঠিক এক্সবক্স কন্ট্রোলারের সাথে আপনার অ্যান্ড্রয়েড গেমিংয়ের অভিজ্ঞতা বাড়াতে চান তবে কীভাবে নিশ্চিত নন? এটি আপনার জন্য গাইড:360 থেকে সিরিজ S/X পর্যন্ত, Xbox কন্ট্রোলারগুলি সহজেই Android ডিভাইসের সাথে সাথে অনেক এমুলেটর এবং গেমগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। এর মধ্যে ডুব দেওয়া যাক!

আপনার যা প্রয়োজন এবং XInput এ একটি দ্রুত নোট

নিম্নলিখিত Xbox কন্ট্রোলারগুলি Android এর সাথে সামঞ্জস্যপূর্ণ এবং আপনার ফোনের সাথে সংযোগ করা সহজ হওয়া উচিত:

  • Xbox 360 কন্ট্রোলার
  • Xbox One কন্ট্রোলার (Xbox One S/X রিফ্রেশ ডিজাইন সহ)
  • এক্সবক্স এলিট কন্ট্রোলার
  • Xbox সিরিজ S/X কন্ট্রোলার
অ্যান্ড্রয়েডে যে কোনও এক্সবক্স কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন

Android এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন একক Xbox কন্ট্রোলার হল আসল Xbox কন্ট্রোলার। এটি একটি Android-অনন্য সমস্যা নয়, যদিও, যেহেতু সেই কন্ট্রোলারটি উপরে তালিকাভুক্ত কন্ট্রোলারের মতো Windows বা আধুনিক Xbox-এর সাথেও কাজ করে না।

কারণটি সহজ:XInput। ফ্ল্যাশ ডিসেম্বর 2005-এ সবেমাত্র Xbox 360 রিলিজ হয়েছে, Windows XP SP1 একেবারে কোণার কাছাকাছি, এবং Windows Vista মাত্র দুই বছর দূরে।

মাইক্রোসফ্ট তার গেমিং আধিপত্যকে উইন্ডোজে প্রসারিত করতে চেয়েছিল ঠিক যতটা তারা Xbox এ করছে, তাই তারা Xbox 360 কন্ট্রোলারের জন্য একটি API হিসাবে XInput চালু করেছে। এর পর থেকে প্রতিটি Xbox কন্ট্রোলার XInput ব্যবহার করেছে, সেইসাথে Logitech এর মত কোম্পানির অনেক ডেরিভেটিভ গেমপ্যাড ডিজাইন ব্যবহার করেছে। XP-এর পরে, উইন্ডোজের পরবর্তী সংস্করণগুলি প্লাগ-এন্ড-প্লে সামঞ্জস্যের বিন্দুতে অন্তর্নির্মিত XInput সমর্থন সহ এসেছিল। বাকিটা ইতিহাস।

XInput শেষ পর্যন্ত আসল কন্ট্রোলারকে বাতাসে রেখে দেয়, এটি নিশ্চিত করে যে আসল 360 থেকে প্রতিটি Xbox কন্ট্রোলার আপনার আধুনিক পিসি বা অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

দ্রষ্টব্য :Xbox 360 কন্ট্রোলার, তারযুক্ত বা বেতার, একটি OTG তারের প্রয়োজন এটি একটি মালিকানাধীন সংকেত ব্যবহার করে, (ব্লুটুথ নয়)৷

অ্যান্ড্রয়েডে একটি ওয়্যারলেস এক্সবক্স কন্ট্রোলার সংযোগ করা হচ্ছে

প্রথমে, আপনার দ্রুত মেনু খুলতে আপনার স্ক্রিনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করুন। আপনার ব্লুটুথ কনফিগারেশন মেনুতে প্রবেশ করতে বা আপনার ফোন সেটিংস থেকে আপনার ব্লুটুথ কনফিগারেশন মেনুতে নেভিগেট করতে ব্লুটুথ আইকনটি দীর্ঘক্ষণ চাপুন৷

একবার আপনি আপনার ব্লুটুথ মেনুতে থাকলে, "নতুন ডিভাইস যুক্ত করুন" এ ক্লিক করার সময় এসেছে। আপনি এটি করার সময়, Xbox বোতামটি দীর্ঘ-টিপে আপনার Xbox কন্ট্রোলারটি চালু করুন এবং এটিকে অনুসন্ধান মোডে রাখতে শীর্ষে সিঙ্ক বোতামটি ধরে রাখুন। আলো দ্রুত মিটমিট করে জ্বলে উঠলে ছেড়ে দিন।

আপনার নিয়ামক আপনার উপলব্ধ ডিভাইসের তালিকায় দেখানো উচিত. পেয়ার করতে এর নাম ট্যাপ করুন।

পেয়ারিং সফল হলে, আপনি কন্ট্রোলারটিকে "বর্তমানে সংযুক্ত" বিভাগের অধীনে দেখতে পাবেন৷

Android-এ একটি তারযুক্ত Xbox কন্ট্রোলার সংযোগ করা হচ্ছে

আপনি যদি একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলার বা একটি এলিট সিরিজ 2 কন্ট্রোলার ব্যবহার করেন, তাহলে আপনার ভাগ্য ভালো! এই কন্ট্রোলারগুলি ইউএসবি-সি কেবলগুলির সাথে আসে যা আপনার কন্ট্রোলারকে বেশিরভাগ আধুনিক অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে সরাসরি তারের করা সহজ করে দেয়, যেটি কাজে লাগতে পারে যদি আপনি সেগুলিকে ম্যানুয়ালি আনপেয়ার না করে এবং পুনরায় জোড়া না করে আপনার ফোনের সাথে সাময়িকভাবে ব্যবহার করতে চান। আপনার প্রধান পিসি বা কনসোল।

তারযুক্ত Xbox কন্ট্রোলারগুলি Xbox 360-এ ফিরে যাওয়ার জন্য, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে USB-এর কোন সংস্করণটি আপনার ফোন বা ট্যাবলেটে চার্জিং পোর্ট ব্যবহার করে। উদাহরণস্বরূপ, যদি আপনার ফোন বা ট্যাবলেটে একটি মাইক্রো USB সংযোগকারী থাকে, তাহলে আপনি ডিভাইসের সাথে একটি তারযুক্ত Xbox 360 কন্ট্রোলার ব্যবহার করার জন্য একটি USB OTG (On The Go) অ্যাডাপ্টার পেতে চাইবেন। (একটি OTG অ্যাডাপ্টার দিয়ে আপনি যে সমস্ত কাজ করতে পারেন তা খুঁজে বের করুন।)

আপনার কন্ট্রোলার প্রস্তুত!

এখন আপনি জানেন কিভাবে আপনার ফোনে আপনার Xbox কন্ট্রোলার সংযোগ করতে হয়। এরপর কি? ওয়েল, কিছু গেম খেলুন, স্পষ্টতই! এমনকি আপনি Android ডিভাইসগুলির মধ্যে আপনার গেমের অগ্রগতি সিঙ্ক করতে পারেন৷

RetroArch এবং PPSSPP উভয়ই বিল্ট-ইন এক্সবক্স কন্ট্রোলার সাপোর্টের সাথে আসে, আপনার গেমে প্রবেশ করা শুরু করার আগে শূন্য কন্ট্রোলার কনফিগারেশন প্রয়োজন। স্টিম লিঙ্ক একই চুক্তি এবং আপনার নিজের পিসি থেকে (আদর্শভাবে একই হোম নেটওয়ার্কে) আপনার গেমগুলিকে স্ট্রিম করতে দেয় যতক্ষণ না আপনার সিস্টেমে স্টিম রিমোট প্লে সঠিকভাবে কনফিগার করা থাকে। এছাড়াও উইন্ডোজের সাথে একটি Xbox সিরিজ S/X কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করতে হয় সে সম্পর্কে এই নির্দেশিকাটি দেখুন৷


  1. এক্সবক্স ওয়ান কন্ট্রোলারকে কীভাবে ম্যাকের সাথে কার্যকরভাবে সংযুক্ত করবেন

  2. অ্যান্ড্রয়েডে যে কোনও গেম কীভাবে হ্যাক করবেন

  3. কিভাবে Xbox 360 কন্ট্রোলারকে PC ওয়্যারড এবং ওয়্যারলেসভাবে সংযুক্ত করবেন

  4. এন্ড্রয়েডের সাথে XBox 360 গেম কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন